রাজ্য
 

 ৩৮০টি কর্মী সংগঠনের সঙ্গে কথা
পুজোর পরই দপ্তরের প্রধানদের সঙ্গে
বৈঠক, গতি পেয়েছে বেতন কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের বেতন কাঠামো ঠিক করতে ২০১৭ সালের ২৭ নভেম্বর ষষ্ঠ বেতন কমিশন গঠন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কমিশনের দপ্তরে সরকারি কর্মচারী ও কর্মচারীদের সংগঠন মিলিয়ে এক হাজারের বেশি আবেদনপত্র জমা পড়ে। যা নিয়ে শুনানি করতে গিয়ে হিমশিম অবস্থা হয় কমিশনের কর্তাদের। সোমবার পর্যন্ত ৩৮০টি কর্মী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন বেতন কমিশনের কর্তারা। আরও কিছু কর্মী সংগঠনের সঙ্গে কথা বলা এখনও বাকি। এবার রাজ্যের ৫২টি দপ্তরের প্রধানকে চিঠি পাঠিয়ে দপ্তরের কর্মীসংখ্যা থেকে শূণ্যপদ এবং বেতন কাঠামোসহ বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হল। আগামী মাসের মধ্যে তা এসে গেলে পুজোর পর দপ্তরের প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারসহ অন্য কর্তারা। এরপরই বেতন কমিশন তার রিপোর্ট পেশ করবে বলে জানা গিয়েছে। তবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত বেতন কমিশনের মেয়াদ রয়েছে।
এদিন কমিশনের অফিসারদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, বহু কর্মী লিখিতভাবে তাঁদের অভাব-অভিযোগ জানিয়েছেন বেতন কমিশনকে। তার মধ্যে অন্যতম ছিল কেন্দ্রীয় হারে মহার্ঘভাতা বা ডিএ না পাওয়া। কার্যত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বৈষম্যের বিষয়টি চিঠিতে স্থান পেয়েছিল। কিন্তু সব কর্মীকে ডাকা সম্ভব নয় বলে কমিশন সিদ্ধান্ত নেয়। কমিশন ঠিক করে, প্রথমে কর্মচারী সংগঠনকে ডাকা হবে। তারপর বেছে বেছে কিছু ব্যক্তিকে শুনানির জন্য ডাকা হবে। বিশেষ করে পুলিশের কোনও সংগঠন না থাকায় তাদের হয়ে বলার কেউ নেই। রাজ্যে পুলিশের কোনও স্তরেই সংগঠন নেই। তাই কয়েকজন পুলিশ কর্মীকে ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুদিন পরে তাঁদের ডাকা হবে। সেই তালিকা তৈরির কাজ চলছে।
আগে শুনানির সময় কম থাকায় বিভিন্ন কর্মচারী সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল। তারা শুনানির সময় বাড়ানোর দাবি জানায়। বর্তমানে সময় বাড়িয়ে সপ্তাহে চারটি কাজের দিনে শুনানি চলছে। কমপক্ষে তিনটি কর্মচারী সংগঠনকে একদিনে শুনানির জন্য ডাকা হয়। শুনানির জন্য দুটি টিম তৈরি করা হয়েছে। একটি টিমে চারজন এবং অন্য টিমে পাঁচজন করে কমিশনের সদস্য রয়েছেন। চেয়ারম্যান অভিরূপ সরকারকে নিয়ে কমিশনের সদস্য সংখ্যা আট। আবেদনের সংখ্যা এত বেশি যে, নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট প্রকাশ করা যায়নি বলে কমিশনের তরফে বলা হচ্ছে।
কমিশনের এক অফিসার বলেন, আবেদনপত্রগুলি বাছাই করে শুনানির জন্য ডাকতে সময় লেগেছে। এখন দ্রুত শুনানি চলছে। গোটা রাজ্য থেকেই অধিকাংশ কর্মচারী সংগঠনকে ডাকা হয়েছে। তাদের বক্তব্য শোনা হয়েছে। শুনানির কাজ শেষ না হওয়ায় বেতন কমিশনের মেয়াদ দু’বার বৃদ্ধি করা হয়েছে। প্রায় দু’বছর ধরে কাজ করছে কমিশন। এবার আর কয়েকজনের বক্তব্য শোনার পর রাজ্য সরকারের প্রতিটি দপ্তরের বক্তব্য শোনা হবে। শূণ্যপদ, কর্মীসংখ্যা, তাঁদের বেতন কাঠামো, বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে যেসব অভিযোগ এসেছে, তা খতিয়ে দেখতে দপ্তরের প্রধানদের ডাকা হয়েছে। তাঁদের কাছেও রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট পাওয়ার পরই আলোচনা করে চূড়ান্ত রিপোর্ট পেশ করা হবে। আগামী বছরের শুরুতেই বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।
18th  July, 2017
আকাশে মেঘ সত্ত্বেও পঞ্চমীতে জনজোয়ার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: যুদ্ধবিরতি? সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ চিত্তরঞ্জন অ্যাভিনিউ’র উপর কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টকে দেখে তেমনটাই মনে হচ্ছিল। পুজোর জন্য ষষ্ঠী-সপ্তমীর নির্ঘণ্ট পর্যন্ত আর সবুর করেন না কেউ। যতটুকু আনন্দ, সব চেটেপুটে নেওয়ার জন্য রাস্তায়, মণ্ডপে ভিড় দাপিয়ে বেড়ায় তৃতীয়া থেকেই। সেদিক দিয়ে সোমবার পঞ্চমীতে রাজপথে গর্জে উঠবে উৎসব, এ আর নতুন কী!
বিশদ

মুকুল দল ছাড়ার ঘোষণা
করতেই ৬ বছর সাসপেন্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংগঠন ও সংসদীয় পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই তৃণমূলের প্রাথমিক সদস্যপদ থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড করা হল মুকুল রায়কে। সোমবার দুপুরে তৃণমূল ভবনে মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুমোদিত এই সাসপেনশনের সিদ্ধান্ত ঘোষণা করেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সেই সময় তাঁর পাশে ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায় ও সুব্রত বকসি। তবে দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন হলেও মুকুলকে ঘিরে তৈরি হওয়া জল্পনার অবসান হল না।
বিশদ

গোমড়া আকাশ, মহাষ্টমী
থেকে বাড়বে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় বৃষ্টির আশঙ্কা থেকেই যাচ্ছে। আজ মঙ্গলবার মহাষষ্ঠী ও কাল বুধবার মহাসপ্তমীর দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে, আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। মহাষ্টমী থেকে একাদশী পর্যন্ত বৃষ্টির মাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।
বিশদ

প্রতিমা বিসর্জনের পরই বাড়িতে উৎসব শুরু,
শিয়ালদহে বায়নার অধীর অপেক্ষায় ঢাকিরা

 বীরেশ্বর বেরা, কলকাতা: পঞ্চমীর সন্ধ্যায় শারদ-সাজে সজ্জিত শিয়ালদহ স্টেশনের রং-বেরঙের আলো যখন জ্বলে উঠল, সেদিকে তাকিয়ে থাকতে থাকতে বারবার তাল কাটছিল বছর দশেকের সোমনাথ। বাবা, কাকা, দাদাদের সঙ্গে সে এবারই প্রথম এসেছে কলকাতার পুজোয়।
বিশদ

রাজ্যজুড়ে কম বাজেটের পুজোকে ১০ হাজার টাকা করে সাহায্য করছে পুলিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: থিম পুজো আর প্রচারের দৌলতে রমরমা বড় পুজোগুলির। প্রতি বছরই তাদের বাজেট বাড়ছে লাফিয়ে লাফিয়ে। স্পনসর থেকে শুরু করে বিজ্ঞাপনের বাজারের একটা বড় অংশই তাদের দখলে। এই কারণে কিছুটা হলেও মার খাচ্ছে ছোট পুজোগুলি।
বিশদ

কাঁচরাপাড়া-হালিশহরের নেতাদের মুখে কুলুপ
দলের প্রতি অনুগত মুকুলপুত্রের জবাব, তৃণমূলে ছিলাম, আছি, থাকব

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে।
বিশদ

‘বিদ্রোহী’ জোড়াফুল নেতাকে নিয়ে কং নেতৃত্বে দুই সুর
মুকুলের দলত্যাগ প্রসঙ্গে প্রকাশ্যে ফয়দা
তুলতে না চেয়ে পালটা খোঁচা সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের পর শাসক দলের একদা সবচেয়ে গুরুত্বপূর্ণ হেভিওয়েট নেতা মুকুল রায় তৃণমূলের সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করার পথে হাঁটতে চললেও, তা নিয়ে আপাতত প্রকাশ্যে রাজনৈতিক ফয়দা তোলার রাজনীতি করতে চাইছে না রাজ্যের অন্যতম বিরোধী দল সিপিএম।
বিশদ

মুকুল কি উড়ে এসে জুড়ে বসবেন?
আশঙ্কায় রাজ্য বিজেপির কিছু নেতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায় কি আগামীদিনে বিজেপি-তে যোগ দেবেন? মহাপঞ্চমীর সকালে সাংবাদিক সম্মেলন করে তৃণমূলের ওয়ার্কিং কমিটি থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন মুকুল। তার কয়েকঘণ্টার মধ্যে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় দলের তরফে পালটা সাংবাদিক সম্মেলন করে মুকুলবাবুকে ছয় বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত জানান।
বিশদ

জ্বালা মেটাতে মুকুলকে পালটা বিঁধলেন পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বাচ্চা ছেলে’ বনাম ‘বুড়ো ভাম’। একজন সদ্য প্রাক্তন মুকুল রায় অন্যজন দলের মুখপাত্র তথা তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কেউ কারও নাম নেননি। কিন্তু উদ্দেশ্য স্পষ্ট। তাঁর গতিবিধির উপর নজরদারির কথা জানিয়ে মুকুলকে হুঁশিয়ারি দিয়েছিলেন পার্থ।
বিশদ

লাগামছাড়া ‘রেফার’ রুখতে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক
স্বাস্থ্যভবনে চালু ২৪ ঘন্টার কন্ট্রোল রুম, ইমার্জেন্সি নম্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেফার নিয়ে উত্তরোত্তর বেড়ে চলা সমস্যা ও এই ইস্যুতে স্বাস্থ্য দপ্তরের উপর মানুষের ক্রমবর্ধমান ক্ষোভ নিরসনে অভিনব সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অপ্রয়োজনীয় রেফার বন্ধ করতে এবং খুব দরকারি রেফারের ক্ষেত্রে স্বাস্থ্যভবনে চালু হল ইমার্জেন্সি কন্ট্রোল রুম।
বিশদ

বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছাপিয়ে গেল পঞ্চমীতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিদ্যুৎকর্তারা নানা হিসাব করে আগাম জানিয়েছিলেন, এবারের পুজোয় সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা বেশি থাকবে পঞ্চমীতে। তারপর থেকে বিদ্যুতের চাহিদার গ্রাফ নিম্নমুখী হবে বলেও জানিয়েছিলেন তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM

দিনহাটায় দু’জন নাবালিকা-সহ ৭ জন যুবতীকে উদ্ধার করল পুলিশ, ঘটনায় গ্রেপ্তার ১

12:59:00 PM