রাজ্য
 

 ৩৮০টি কর্মী সংগঠনের সঙ্গে কথা
পুজোর পরই দপ্তরের প্রধানদের সঙ্গে
বৈঠক, গতি পেয়েছে বেতন কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মচারীদের বেতন কাঠামো ঠিক করতে ২০১৭ সালের ২৭ নভেম্বর ষষ্ঠ বেতন কমিশন গঠন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কমিশনের দপ্তরে সরকারি কর্মচারী ও কর্মচারীদের সংগঠন মিলিয়ে এক হাজারের বেশি আবেদনপত্র জমা পড়ে। যা নিয়ে শুনানি করতে গিয়ে হিমশিম অবস্থা হয় কমিশনের কর্তাদের। সোমবার পর্যন্ত ৩৮০টি কর্মী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন বেতন কমিশনের কর্তারা। আরও কিছু কর্মী সংগঠনের সঙ্গে কথা বলা এখনও বাকি। এবার রাজ্যের ৫২টি দপ্তরের প্রধানকে চিঠি পাঠিয়ে দপ্তরের কর্মীসংখ্যা থেকে শূণ্যপদ এবং বেতন কাঠামোসহ বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হল। আগামী মাসের মধ্যে তা এসে গেলে পুজোর পর দপ্তরের প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারসহ অন্য কর্তারা। এরপরই বেতন কমিশন তার রিপোর্ট পেশ করবে বলে জানা গিয়েছে। তবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত বেতন কমিশনের মেয়াদ রয়েছে।
এদিন কমিশনের অফিসারদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, বহু কর্মী লিখিতভাবে তাঁদের অভাব-অভিযোগ জানিয়েছেন বেতন কমিশনকে। তার মধ্যে অন্যতম ছিল কেন্দ্রীয় হারে মহার্ঘভাতা বা ডিএ না পাওয়া। কার্যত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বৈষম্যের বিষয়টি চিঠিতে স্থান পেয়েছিল। কিন্তু সব কর্মীকে ডাকা সম্ভব নয় বলে কমিশন সিদ্ধান্ত নেয়। কমিশন ঠিক করে, প্রথমে কর্মচারী সংগঠনকে ডাকা হবে। তারপর বেছে বেছে কিছু ব্যক্তিকে শুনানির জন্য ডাকা হবে। বিশেষ করে পুলিশের কোনও সংগঠন না থাকায় তাদের হয়ে বলার কেউ নেই। রাজ্যে পুলিশের কোনও স্তরেই সংগঠন নেই। তাই কয়েকজন পুলিশ কর্মীকে ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুদিন পরে তাঁদের ডাকা হবে। সেই তালিকা তৈরির কাজ চলছে।
আগে শুনানির সময় কম থাকায় বিভিন্ন কর্মচারী সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল। তারা শুনানির সময় বাড়ানোর দাবি জানায়। বর্তমানে সময় বাড়িয়ে সপ্তাহে চারটি কাজের দিনে শুনানি চলছে। কমপক্ষে তিনটি কর্মচারী সংগঠনকে একদিনে শুনানির জন্য ডাকা হয়। শুনানির জন্য দুটি টিম তৈরি করা হয়েছে। একটি টিমে চারজন এবং অন্য টিমে পাঁচজন করে কমিশনের সদস্য রয়েছেন। চেয়ারম্যান অভিরূপ সরকারকে নিয়ে কমিশনের সদস্য সংখ্যা আট। আবেদনের সংখ্যা এত বেশি যে, নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট প্রকাশ করা যায়নি বলে কমিশনের তরফে বলা হচ্ছে।
কমিশনের এক অফিসার বলেন, আবেদনপত্রগুলি বাছাই করে শুনানির জন্য ডাকতে সময় লেগেছে। এখন দ্রুত শুনানি চলছে। গোটা রাজ্য থেকেই অধিকাংশ কর্মচারী সংগঠনকে ডাকা হয়েছে। তাদের বক্তব্য শোনা হয়েছে। শুনানির কাজ শেষ না হওয়ায় বেতন কমিশনের মেয়াদ দু’বার বৃদ্ধি করা হয়েছে। প্রায় দু’বছর ধরে কাজ করছে কমিশন। এবার আর কয়েকজনের বক্তব্য শোনার পর রাজ্য সরকারের প্রতিটি দপ্তরের বক্তব্য শোনা হবে। শূণ্যপদ, কর্মীসংখ্যা, তাঁদের বেতন কাঠামো, বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে যেসব অভিযোগ এসেছে, তা খতিয়ে দেখতে দপ্তরের প্রধানদের ডাকা হয়েছে। তাঁদের কাছেও রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট পাওয়ার পরই আলোচনা করে চূড়ান্ত রিপোর্ট পেশ করা হবে। আগামী বছরের শুরুতেই বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।
18th  July, 2017
 আজ ২১ জুলাইয়ের সমাবেশে রেকর্ড ভিড়ের আশা নেতৃত্বের
নজর মমতার বার্তার দিকেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শুক্রবার এক ইতিহাসের সাক্ষী হতে চলেছে মহানগর। জনসমাবেশের নিরিখে অতীতের সব রেকর্ড ম্লান করে দেওয়ার লক্ষ্যে প্রস্তুতি চূড়ান্ত। বৃহস্পতিবার তৃণমূল নেতৃত্ব এমনটাই দাবি করেছে। ধর্মতলার শহিদ দিবসের জনসমুদ্রে দাঁড়িয়ে তৃণমূল নেত্রী কী বার্তা দেন, সবার নজর সেদিকেই। তবে, গেরুয়া শিবিরের বিরুদ্ধে জেহাদের ডাক দেওয়া মমতার এই সভা রাজ্যের পরিসর ছাপিয়ে জাতীয় রাজনীতির কারবারিদের কাছেও কৌতূহলের বিষয় হয়ে উঠেছে। তৃণমূল কর্মীদের কাছে স্বতঃস্ফূর্ত আবেগই প্রতি বছর ২১ জুলাইয়ের জমায়েতের মূল চাবিকাঠি। এবার সেই আবেগের সঙ্গে মিশেছে এই সভার আহ্বায়ক তৃণমূল যুব কংগ্রেস সভাপতি তথা এমপি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সাংগঠনিক পরিকল্পনা। টার্গেট ছিল, এই শহিদ দিবসের সমাবেশকে সফল করতে রাজ্যের সমস্ত বুথ স্তরে প্রচার করার। রাজ্যের যে কোনও প্রান্তে ‘ধর্মতলা চলো’ ফ্লেক্স থেকে শুরু করে রাস্তায় রাস্তায় তোরণের নকশা অভিন্ন। তাতে সভার আহ্বায়ক অভিষেক আর নেত্রীর ছবি ছাড়া কারও মুখাবয়ব নেই।
বিশদ

শিশুপাচার: রূপা, কৈলাসকে
সিআইডি তলব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ির শিশু পাচার মামলায় ফের জোরদার তদন্ত শুরু করল সিআইডি। এবার ডাক পড়ল বিজেপির রাজ্যসভার সদস্য রূপা গঙ্গোপাধ্যায় ও কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়র। এই ঘটনায় অন্যতম অভিযুক্ত জুহি চৌধুরি পালিয়ে থাকার সময়ে তাঁদের সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগ করেছেন বলে অভিযোগ। কেন ফোন করা হয়েছিল, তা তাঁদের জেরা করে জানতে চান সিআইডি আধিকারিকরা।
বিশদ

নিট: রাজ্য সরকারি মেডিকেল কলেজে বাংলা মাধ্যম পড়ুয়ারা পেলেন মাত্র ৭ শতাংশ আসন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা মাধ্যমের ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ যে কতটা সংশয়ে ভরা, তা এবছর ডাক্তারিতে ভরতির চূড়ান্ত তালিকা থেকে পরিষ্কার। গত ৪০-৪২ বছরে যা হয়নি, এই শিক্ষাবর্ষে ডাক্তারিতে তাই হতে চলেছে। বুধবার রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজে ভরতির স্টেট র্যাং কিং প্রকাশ করে রাজ্য স্বাস্থ্য শিক্ষা শাখা।
বিশদ

  বিক্রম: আলিপুর জেলা কোর্টে ফের জামিনের শুনানি ২৬শে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরের জেলা আদালতে অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ের জামিনের আবেদনের শুনানি ফের পিছাল। ২৬ জুলাই ওই শুনানির দিন ধার্য হয়েছে। বৃহস্পতিবার ওই শুনানির দিন ছিল। সেই মতো আদালতে হাজির ছিলেন উভয় তরফের একাধিক আইনজীবী। পেশ করা হয় মামলার কেস ডায়েরি। উপস্থিত ছিলেন মামলার তদন্তকারী অফিসারসহ বিভিন্ন পুলিশ অফিসার।
বিশদ

  লোকসভায় উদ্বেগজনক তথ্য মন্ত্রীর
দেশের মধ্যে পশ্চিমবঙ্গে আর্সেনিক আক্রান্ত গ্রামের সংখ্যা সবথেকে বেশি

 দিব্যেন্দু বিশ্বাস  নয়াদিল্লি, ২০ জুলাই: সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে আর্সেনিক আক্রান্ত গ্রামের সংখ্যা সবথেকে বেশি। এই মুহূর্তে যেখানে গোটা দেশের মোট ১৮ হাজার ২৫৮টি গ্রাম আর্সেনিক আক্রান্ত, সেখানে শুধুমাত্র বাংলাতেই এই সংখ্যাটি ১১ হাজার ২৩২।
বিশদ

  কোবিন্দের বাক্সে বাড়তি ভোট, অভিযোগ,
পালটা অভিযোগে সরগরম রাজ্য রাজনীতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যে তৃণমূল, বাম ও কংগ্রেস যে বেনজির ঐক্যের দৃষ্টান্ত তৈরি করেছিল, শুক্রবার ভোট গণনার পর তা কিছুটা হলেও ধাক্কা খেয়েছে বলে রাজনৈতিক মহলের অভিমত।
বিশদ

  পাহাড়ে হামলা, গুলি চালনা, আন্দোলনে টাকার জোগানের তদন্তে গতি আনতে সিট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে তদন্তে গতি আনত গঠিত হল স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। পুলিশের উপর হামলার ঘটনা থেকে শুরু করে গুলি চালনার মতো বিষয় খতিয়ে দেখবে এই বিশেষ টিম। মূলত কী কারণে এবং কোন পরিস্থিতিতে গুলি চালাতে হয়েছিল, তা খুঁজে দেখতে চাইছেন সিটের কর্তারা।
বিশদ

  মিশন নির্মল বাংলার প্রশংসা, আরও গতি বৃদ্ধি চায় কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নরেন্দ্র মোদি স্বচ্ছ ভারত মিশনের ডাক দিয়েছিলেন। সেই প্রকল্পকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যে মিশন নির্মল বাংলা নামে শুরু করেছিলেন। লক্ষ্য হল, উন্মুক্ত শৌচবিহীন জেলা তৈরি করা।
বিশদ

পাহাড়ে খাদ্য ও ওষুধ যেতে বাধা দিচ্ছে রাজ্য,
রাজ্যপালকে নালিশ আন্দোলনকারী নেতৃত্বের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের মানুষকে না খাইয়ে মারার মতো জঘন্য চক্রান্ত করেছে রাজ্য সরকার ও শাসক দল। এমনকী, ওষুধ সরবরাহ বন্ধ করে সাধারণ মানুষের চিকিৎসার ন্যূনতম অধিকারও খর্ব করছে তারা।
বিশদ

এবার ৫৫জন আধিকারিককে রাজ্য
প্রশিক্ষণ নিতে সিঙ্গাপুর পাঠাচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডব্লুবিসিএস (এগজিকিউটিভ) এবং তার বাইরে থাকা অর্থ দপ্তরের অধীনস্থ ন’টি ক্যাডার পদের মোট ৫৫জন আধিকারিককে বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠাচ্ছে রাজ্য সরকার। ১২ দিনের এই প্রশিক্ষণ হবে সিঙ্গাপুরের লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসি’তে।
বিশদ

  বিকেন্দ্রীকৃত কাউন্সেলিংয়ের বিজ্ঞপ্তি জারি, রাজ্য জয়েন্টের কার্ডধারীদের অগ্রাধিকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে বিকেন্দ্রীকৃতভাবে কাউন্সেলিংয়ে রাজ্য জয়েন্টের র্যাং কধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। অফলাইন কাউন্সেলিং নিয়ে উচ্চ শিক্ষা দপ্তরের জারি করা বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে। পাশাপাশি, এই কাউন্সেলিংয়ে অংশগ্রহণ করার জন্য এ রাজ্যের বাসিন্দা হতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: নিষিদ্ধ প্ল্যাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযানের সময় বাধার মুখে না পড়লেও বৃহস্পতিবার ফুটপাত জবরদখলমুক্ত অভিযানের প্রথম দিনেই ব্যবসায়ী ও হকারদের বাধার মুখে পড়ল আলিপুরদুয়ার পুরসভা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাতদিন অনুশীলন করার পর বৃহস্পতিবার চলতি মরশুমের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলল মোহন বাগান। এদিন সকালে ঘরের মাঠে কোল ইন্ডিয়াকে তারা হারাল ৫-০ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতায় শুরু হতে চলেছে ১৭ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার নন্দনে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ...

 সিডনি, ২০ জুলাই (এএফপি): একেই বোধহয় বলে ‘সমুদ্রমন্থন’! বিমানের সন্ধান করতে গিয়ে হদিশ মিলল সমুদ্রগর্ভের গুপ্ত ভাণ্ডারের! যা সমুদ্রবিজ্ঞানের বহু অজানা তথ্যকে সামনে নিয়ে আসবে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ



ইতিহাসে আজকের দিন

• ১৯৩০ – গীতিকার আনন্দ বক্সির জন্ম
• ১৯৩৪ – ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
• ১৯৯৩- কলকাতার রাজপথে আন্দোলনে পুলিশের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫০ টাকা ৬৫.১৮ টাকা
পাউন্ড ৮২.৩৯ টাকা ৮৫.২২ টাকা
ইউরো ৭২.৮৭ টাকা ৭৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৬৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,২১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৬২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৯/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ২/৫৩, সূ উ ৫/৭/৭, অ ৬/১৮/৪৭, অমৃতযোগ দিবা ৬/৫২ পুনঃ ৭/৪৫-১০/২৪ পুনঃ ১/২-২/৪৮ পুনঃ ৪/৩৩-অস্তাবধি, বারবেলা ৮/২৫-১১/৪৩, কালরাত্রি ৯/১-১০/২২।
৪ শ্রাবণ, ২১ জুলাই, শুক্রবার, ত্রয়োদশী রাত্রি ৮/২৯/৫০, মৃগশিরানক্ষত্র ২/৯/৫০, সূ উ ৫/৪/১৪, অ ৬/২০/২১, অমৃতযোগ দিবা ৬/৫০/২৩, ৭/৪৩/২৭-১০/২২/৪১, ১/১৫৪-২/৪৮/৩, ৪/৩৪/১২-৬/২০/২১ রাত্রি ৭/৪৬/১২-৯/১২/৩, ২/৫৫/২৭-৩/৩৮/২৩ , বারবেলা ৮/২৩/১৬-১০/২/৪৭, কালবেলা ১০/২/৪৭-১১/৪২/১৮, কালরাত্রি ৯/১/১৯-১০/২১/৪৮।
২৬ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আমি কংগ্রেস ছাড়লেও বিজেপি দলে যোগ দেব না: শঙ্কর সিং বাঘেলা

03:42:46 PM

 হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

 প্রবল ভিড়ের চাপ সামলাতে না পেরে হাওড়ায় বন্ধ লঞ্চ চলাচল

03:20:08 PM

পুরুলিয়ায় ৪ বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
পুরুলিয়ার আদ্রায় চার বছরের শিশুকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। এদিন সকালে ঘটনাটি ঘটে আদ্রার বহর গ্রামে। মৃত সঞ্জয় শেখের বাবা পলাতক। 

03:12:35 PM

  কোচবিহারের দিনহাটায় রাস্তা সারাইয়ের দাবিতে পথ অবরোধ
কোচবিহারের দিনহাটা বত্রিগাছ রাস্তা সংস্কারের দাবিতে দিনহাটা ঝুড়ি পাড়া এলাকায় রাস্তা কেটে এবং নেতাজি ব্রিজে গাছ ফেলে সকাল থেকে পথ অবরোধ করে রেখেছেন স্থানীয় বাসিন্দারা।

03:12:00 PM

  ঘাটালে ধর্মতলাগামী তৃণমূল কর্মী সমর্থক বোঝাই বাস আটকে দুর্ভোগ
ঘাটালে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ওপর আড়াআড়ি ভাবে আটকে যায়। বাসটিতে তৃণমূলের ধর্মতলায় শহিদ স্মরণে অনুষ্ঠানে যোগদান করার জন্য যাত্রীরা ছিলেন। ঘাটাল-রানিচক রাস্তার ওপর বাসটি আড়াআড়ি ভাবে আটক থাকার ফলে এদিন সকাল থেকে ওই রুটে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে বহু মানুষ দুর্ভোগে পড়েন। বেলা ১টার সময় পরিস্থিতি স্বাভাবিক হয়।

03:09:00 PM

বক্তব্য শেষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় 

02:49:53 PM