Bartaman Patrika
খেলা
 

আজ গুয়াহাটিতে দ্বিতীয় টি-২০ ম্যাচ
সিরিজ জয়ের হাতছানি ভারতের সামনে
 

দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কখনও টি-২০ সিরিজ জেতেনি ভারত। এবার সেই তিক্ত পরিসংখ্যান বদলানোর সুবর্ণ সুযোগ রোহিত শর্মাদের সামনে। তিরুবনন্তপুরমে প্রোটিয়াদের ৮ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে টিম ইন্ডিয়ার। ধারাবাহিকতা বজায় রেখে রবিবারই সিরিজ নিশ্চিত করতে চান রোহিত-বিরাটরা।
বিশদ
দল আইএসএলের নক-আউটে
পৌঁছলে তা হবে অঘটন: স্টিফেন

শুক্রবার আইএসএল অভিযান শুরু করছে ইস্ট বেঙ্গল। প্রতিপক্ষ কেরল ব্লাস্টার্স। বুধবার কোচি পৌঁছনোর কথা ইভান গঞ্জালেস-শৌভিক চক্রবর্তীদের। ইস্ট বেঙ্গলের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। শনিবার কোচ স্টিফেন কনস্ট্যানটাইন জানালেন, ‘কেরল ম্যাচের জন্য আমরা প্রস্তুত।  তবে এটা মাথায় রাখতে হবে যে, প্রস্তুতি এবং প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচের মধ্যে অনেক ফারাক।
বিশদ

রবিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে ফেভারিট সিটি
ইপিএলে জিতল আর্সেনাল, চেলসি 

প্রিমিয়ার লিগে আর্সেনালের দুরন্ত ফর্ম অব্যাহত। শনিবার ঘরের মাঠ এমিরেটসে লিগ টেবিলে তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে ৩-১ গোলে হারাল মিকেল আর্তেতার দল। ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও মজবুত করল গানাররা। শনিবার বিজয়ী দলের হয়ে স্কোরশিটে নাম তোলেন যথাক্রমে টমাস পার্তে, গ্যাব্রিয়েল হেসাস ও গ্রানিত জাকা।
বিশদ

বাংলা দলে নেই মনোজ-অনুষ্টুপ

সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তারুণ্যের উপরই ভরসা রাখছে বাংলা। এই ঘরোয়া টুর্নামেন্টের জন্য শনিবার ১৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে সিএবি। জায়গা পাননি মনোজ তিওয়ারি, অনুষ্টুপ মজুমদারের মতো সিনিয়ররা। বাংলা দলকে নেতৃত্ব দেবেন অভিমন্যু ঈশ্বরণ।
বিশদ

জেমিমার ব্যাটে দুরন্ত জয় ভারতের

জয় দিয়ে মহিলা এশিয়া কাপে অভিযান শুরু ভারতের। শনিবার গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪১ রানে হারালেন হরমনপ্রীত কউররা। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেটে ১৫০ তোলে ভারতীয় মেয়েরা। ৫৩ বলে ৭৬ রানের দুরন্ত ইনিংস উপহার দেন জেমিমা রডরিগেজ।
বিশদ

নজর কাড়লেন বাংলার মুকেশ কুমার

ইরানি কাপে অবশিষ্ট ভারতীয় একাদশের হয়ে বল হাতে নজর কাড়লেন বাংলার মুকেশ কুমার। পেসারদের দাপটে প্রথম ইনিংসে ৯৮ রানে গুটিয়ে গিয়েছে সৌরাষ্ট্র। মুকেশ একাই চারটি উইকেট তুলে নিয়েছেন।
বিশদ

জিতল বায়ার্ন

চার ম্যাচ পর বুন্দেশলিগায় জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ। শুক্রবার ঘরের মাঠ আলিয়েঞ্জ এরিনায় লেভারকুসেনকে ৪-০ গোলে হারাল জুলিয়ান নাগেলসম্যানের দল। ম্যাচে স্কোরশিটে নাম তোলেন যথাক্রমে লেরয় সানে, জামাল মুসিয়ালা, সাদিও মানে ও টমাস মুলার।
বিশদ

বুমরাহকে নিয়ে আশা ছাড়ছেন না কোচ দ্রাবিড়ও

যশপ্রীত বুমরাহর চোট নিয়ে ক্রমশ ঘনীভূত হচ্ছে রহস্য। তিন দিন আগে বিসিসিআইয়ের এক শীর্ষকর্তা সংবাদ সংস্থার কাছে জানিয়েছিলেন, পিঠে ব্যথার কারণে আসন্ন টি-২০ বিশ্বকাপে পাওয়া যাবে না দলের এক নম্বর পেসরাকে। আর তাতেই আকাশ ভেঙে পড়ে ভারতীয় সমর্থকদের মাথায়।
বিশদ

লিস্টন-মনবীরের চুক্তি নবীকরণ

আইএসএল অভিযান শুরুর আগেই দলের তিন ফুটবলারের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়ে নিল এটিকে মোহন বাগান।  শনিবার লিস্টন কোলাসো ও মনবীর সিংয়ের সঙ্গে পাঁচ বছরের সম্পর্ক স্থাপন হল পালতোলা নৌকার। এছাড়া দীপক টাংরির সঙ্গে চার বছরের চুক্তি হয়েছে।
বিশদ

ইভানের প্রশিক্ষণে সাফল্য
পেতে মরিয়া কেরল ব্লাস্টার্স

গতবারের রানার্স-আপ। টুর্নামেন্টের ইতিহাসে তিনবার ফাইনালে পৌঁছলেও প্রতিবারই খালি হাতে মাঠ ছাড়তে হয়েছে দক্ষিণ ভারতের এই ফ্র্যাঞ্চাইজি দলটিকে। তবে সার্বিয়ান কোচ ইভান ভুকোমানোভিচের প্রশিক্ষণে গতবার দারুণ ফুটবল মেলে ধরে তারা। তাই আরও তিন বছরের জন্য চুক্তি বেড়েছে তাঁর। 
বিশদ

ব্রিটিশ কোচের হাত ধরে ঘুরে দাঁড়ানোর আশায় ইস্ট বেঙ্গল

আগামী ৭ অক্টোবর শুরু আইএসএল। গত দু’বছর কোভিডের কারণে গোয়াতেই আবদ্ধ ছিল আসর। এবার চেনা মেজাজে ফিরছে এই টুর্নামেন্ট। অংশ নিচ্ছে ১১টি দল। দেখে নেওয়া যাক, কোন শিবির কী অবস্থায় রয়েছে। আজ উদ্বোধনী ম্যাচের দুই প্রতিপক্ষ ইস্ট বেঙ্গল ও কেরল ব্লাস্টার্স।
বিশদ

চোখে গুরুতর চোট উন্মুক্ত চাঁদের

আমেরিকায় মাইনর ক্রিকেট লিগের ম্যাচে চোখে গুরুতর চোট পেলেন উন্মুক্ত চাঁদ। অতীতে ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারটি সোশ্যাল মিডিয়ায় দু’টি ছবি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, তাঁর বাঁচোখ বন্ধ হয়ে রয়েছে।
বিশদ

সুনীল-কৃষ্ণা জুটিই স্বপ্ন
দেখাচ্ছে বেঙ্গালুরুকে


 

ভারতের অন্যতম ধারাবাবিক ক্লাব বেঙ্গালুরু এফসি। যদিও গত দু’তিন বছরে প্রত্যাশিত পারফরম্যাস মেলে ধরতে পারেনি ‘বাগিচা শহরের’ ক্লাবটি। এই পর্বে কার্লেস কুয়াদ্রাত ও মার্কো পেজ্জাউলি, দু’জন কোচও পরিবর্তন হয়েছে।
বিশদ

01st  October, 2022
কোচ ফেরান্দোর উপর নির্ভরশীল
এটিকে মোহন বাগানের সাফল্য

 

ডুরান্ড কাপের পর এএফসি কাপেও প্রত্যাশা পূরণে ব্যর্থ এটিকে মোহন বাগান। এবার আইএসএলে প্রিয় দলকে নিয়ে আশায় বুক বাঁধছেন সবুজ-মেরুন প্রেমীরা। কোচ হুয়ান ফেরান্দোকে নিয়ে কিছুটা হলেও হতাশ এটিকে মোহন বাগান ম্যানেজমেন্ট।
বিশদ

01st  October, 2022
সিরিজের শেষ দুই ম্যাচে
বুমরাহর পরিবর্ত সিরাজ

প্রত্যাশামতোই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের বাকি দুই ম্যাচের দলে এলেন মহম্মদ সিরাজ। পিঠের চোটে ছিটকে যাওয়া যশপ্রীত বুমরাহর পরিবর্ত হিসেবে তাঁর নাম ঘোষিত হল শুক্রবার।
বিশদ

01st  October, 2022

Pages: 12345

একনজরে
লখিমপুর খেরি কাণ্ডের বর্ষপূর্তিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন আন্দোলনকারী কৃষকরা। সেই চিঠির অন্যতম প্রধান দাবিই হল, অবিলম্বে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করতে হবে। ...

থিমের পুজো এবার নজর কাড়ছে গঙ্গারামপুর শহরের বাসিন্দাদের। শহরে বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা থিম পুজোর উপর ভর করে একে অপরকে টেক্কা দিচ্ছে। শিল্পীদের ভাবনায় তৈরি হয়েছে এসব থিম। গঙ্গারামপুর জ্বলন্ত অগ্নি সঙ্ঘ ক্লাবের এবারের ৪৭তম বর্ষের পুজোর থিম নারী। ...

আগস্ট থেকে শুরু হয়েছিল একটু একটু করে দাম কমা। অক্টোবরেও রেশনে কেরোসিনের দাম কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ মাসে কেরোসিনের যে ‘ইস্যু প্রাইস’ নির্ধারণ ...

পঞ্চমীর রাতে ডোমকলে রাজ্য সড়কে বেপরোয়া বাইক দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। বাইকের আর এক আরোহী গুরুতর জখম হয়েছেন। বেপরোয়া বাইক চলাচল রুখতে শনিবার থেকে কড়া ব্যবস্থা নিল মুর্শিদাবাদ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM