কলকাতা

ভোটে আশানুরূপ ফল না দেওয়া জনপ্রতিনিধিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে, বার্তা অভিষেকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরতি নয়, দলের কাজেই এতদিন ব্যস্ত ছিলেন! একুশের মঞ্চ থেকে আজ, রবিবার এটাই স্পষ্ট করে দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের পর দীর্ঘ এক-দেড়মাস রাজনৈতিক কার্যকলাপ থেকে বিরতি নেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। তারপরই রাজ্য রাজনীতিতে নানা গুঞ্জন দেখা দেয়। তা যে সম্পূর্ণ মিথ্যে তা আজ ধর্মতলায় শহিদ দিবসের সভা থেকেই স্পষ্ট করে দিলেন তৃণমূলের সেনাপতি।
গত এক-দেড় মাস ধরে দলের পর্যালোচনার কাজই করছিলেন বলে জানিয়েছেন অভিষেক। এই বিষয়ে ডায়মন্ড হারবারের সাংসদ বলেন, ‘এই এক-দেড়মাস আপনারা আমাকে কোনও দলীয় কর্মসূচিতে দেখেননি। তার কারণ, আমি পর্যালোচনা করছিলাম। সেই পর্যালোচনার ফল আপনারা তিন মাসের মধ্যে দেখতে পাবেন। কে কী কাজ করেছে তা আমি পর্যালোচনা করেছি। ভোটে কার ভূমিকা কেমন ছিল, তার পর্যালোচনা শেষ। এবার পদক্ষেপ গ্রহণ করা হবে। আমি তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে কথা দিচ্ছি, নির্বাচনে যাঁরা পঞ্চায়েত বা পুরসভার পদে থেকেও মানুষকে বোঝাতে অক্ষম হয়েছেন বা তাঁদের এলাকা থেকে প্রত্যাশিত ফল হয়নি তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। একইভাবে আমরা টাউন সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নেব। মিউনিসিপ্যালিটির চেয়ারম্যানের বিরুদ্ধেও ব্যবস্থা নেব।’ একই সঙ্গে দলে নবীন-প্রবীণের দ্বন্দ্ব কার্যত খণ্ডন করে দিয়ে অভিষেক বলেন, ‘পুরনোদের অভিজ্ঞতা আর নতুনদের উৎসাহ, দলের দুটি স্তম্ভ। তৃণমূলে সবাইকে সংযত থাকতে হবে। আমাদের কর্মীদের সংযত হতে হবে। কোনও রকম বাগ বিতণ্ডায় জড়াবেন না। বিজেপিকে ভোট দিয়ে মানুষ জেতায়নি। মানুষ আপনাদের ভোট দিয়ে জিতিয়েছেন। তার কারণ, আপনার পাড়া, আপনার এলাকায়, আপনার মুখের দিকে তাকিয়ে সেই মানুষগুলো বিশ্বাস করেছে। বিজেপির কর্মীদের উপর বিশ্বাস করেন নি। তাই আমাদের আরও বেশি সংযত থাকতে হবে।’ এদিনের জনসভা থেকে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড স্পষ্ট করে দিয়েছেন ‘ দলে আত্মতুষ্টির কোনও জায়গা নেই’।
পাখির চোখ ২০২৬ সালের বিধানসভা নির্বাচন। সেই লক্ষ্যে এখন থেকেই মাঠে নামতে হবে বলেও স্পষ্ট করে দিয়েছেন ডায়মন্ড হারবারের সাংসদ। এই বিষয়ে অভিষেক বলেছেন, ‘২০২৬ সালের নির্বাচনে ২০২১ এবং ২০২৪ সালের ভোটের ফলকেও ছাপিয়ে যেতে হবে। এই শপথ নিয়েই আমাদের ২১ জুলাইয়ের মঞ্চ ছাড়তে হবে।’ এরই সঙ্গে বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে গর্জে ওঠেন অভিষেক। বলেন, ‘তৃণমূলের সঙ্গে লড়তে না পেরে বাংলার মানুষের প্রতি বঞ্চনা করেছে বিজেপি। ১০০ দিনের কাজ, রাস্তা, আবাসের টাকা আটকে রেখেছে বিজেপি। তাই বাংলার মানুষ বিজেপিকে ভোটের মাধ্যমে টাইট দিয়েছে। বিজেপিকে বাংলা থেকে ধুয়ে মুছে সাফ করে দিয়েছি। এই বিপুল জয় মানুষের জয়। বিজেপিকে উচিত শিক্ষা দিয়েছে বাংলার মানুষ।’
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা