খেলা

বেঙ্গালুরুর কাছে হারল ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুম আসে, আবার চলেও যায়। কিন্তু আইএসএলে ইস্ট বেঙ্গলের বিন্দুমাত্র পরিবর্তন নেই। কোচের মুখে শরতের নীল আকাশের গপ্পো। কিন্তু দলের পারফরম্যান্সে শ্রাবণের কালো মেঘের ছায়া। তাই হার দিয়েই লিগ শুরু হল কার্লেস কুয়াদ্রাত-ব্রিগেডের। শনিবার অ্যাওয়ে ম্যাচে বেঙ্গালুরু এফসি’র কাছে ন্যূনতম গোলে বশ মানল লাল-হলুদ ব্রিগেড। বাগিচা শহরের দলটির হয়ে জয়সূচক গোল ভিনিথ ভেঙ্কটেশের। হারের পাশাপাশি শেষলগ্নে লালচুংনুঙ্গার লাল কার্ড দেখে মাঠ ছাড়াটা কেরল ম্যাচের আগে আরও বেশি চাপ বাড়াল লাল-হলুদ কোচের।
মুখোমুখি সাক্ষাতের নিরিখে বেঙ্গালুরুর বিরুদ্ধে এগিয়ে থেকেই এদিন মাঠে নামে ইস্ট বেঙ্গল। অ্যাওয়ে ম্যাচে রক্ষণ জমাট রাখতে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজান কুয়াদ্রাত। ডিফেন্সিভ ব্লকার হিসেবে শুরু করেন শৌভিক ও জিকসন। সিঙ্গল স্ট্রাইকার দিমিত্রিয়স দিয়ামানতাকোসকে রেখে দুই উইং থেকে নন্দ আর মহেশ ক্রমাগত গতি বাড়িয়ে আক্রমণে ওঠেন। গত মরশুমে বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে লিড নিয়েও বিতর্কিত পেনাল্টির জেরে হারতে হয়েছিল ইস্ট বেঙ্গলকে। এদিন অবশ্য প্রতিপক্ষকে চাপে রাখতে শুরু থেকেই ফিজিক্যাল ফুটবল খেলার চেষ্টা করে লাল-হলুদ ব্রিগেড। তবে কুয়াদ্রাতের এই স্ট্র্যাটেজি ধোপে টেকেনি। সুনীলদের রুখতে গিয়ে অহেতুক হলুদ কার্ড দেখেন নন্দ-লালচুংনুঙ্গারা। এরইমধ্যে ১২ মিনিটে বক্সের বাইরে থেকে জিকসনের দূরপাল্লার শট বিপন্মুক্ত করেন গুরপ্রীত। ১৮ মিনিটে সুযোগ এসেছিল বেঙ্গালুরুর সামনে। নন্দর মিস পাস ধরে বক্সের বাইরে থেকে মেন্ডেজের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে মিনিট সাতেক বাদেই পরিকল্পিত আক্রমণ থেকে বেঙ্গালুরুকে এগিয়ে দেন ভেঙ্কটেশ। এডের মেন্ডেজের পাস ধরে ডানদিক থেকে কোনাকুনি শটে জাল কাঁপান তরুণ ফুটবলার (১-০)।
মরশুমের শুরুতেই ইস্ট বেঙ্গলের রক্ষণের পারফরম্যান্স নিয়ে দেখা দিয়েছে হাজার প্রশ্ন। ডুরান্ড কাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এদিন জোড়া বিদেশি ডিফেন্ডারে দল সাজান কুয়াদ্রাত। তবে তাতেও দুর্গ অক্ষত রাখতে ব্যর্থ লাল-হলুদ কোচ। বরং এক গোলে পিছিয়ে থাকা অবস্থায় তাঁর দলের সেরা স্ট্রাইকারকে তুলে নেওয়ার সিদ্ধাম্ত অনেককেই বিস্মিত করেছে। ৫৭ মিনিটে দিমিত্রিয়সের জায়গায় তালালকে মাঠে নামান কুয়াদ্রাত। তবে তাতেও ইস্ট বেঙ্গলের আক্রমণে খুব একটা গতি বাড়েনি। বরং ৬৯ মিনিটে অফ-সাইডের কারণে পেরেরা ডিয়াজের গোল বাতিল না হলে ম্যাচ তখনই পকেটে পুরে ফেলত বিএফসি।
৭০ মিনিট পর্যন্ত কোনও ইতিবাচক আক্রমণ গড়ে তুলতে না পারায় একসঙ্গে তিনটি পরিবর্তন এনে শেষ চেষ্টা চালান কুয়াদ্রাত। ক্লেটন-বিষ্ণুরা নামতে গতি বাড়ে লাল-হলুদ আপফ্রন্টে। ৮৫ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন লাল-হলুদ অধিনায়ক ক্লেটন। তবে ৮৭ মিনিটে ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে লালচুংনুঙ্গা মাঠ ছাড়তেই ইস্ট বেঙ্গলের যাবতীয় লড়াইয়ে যবনিকা পড়ে।
ইস্ট বেঙ্গল: প্রভসুখন, রাকিপ (আমন), ইউস্তে, হিজাজি (ক্লেটন), লালচুংনুঙ্গা, জিকসন, শৌভিক (ডেভিড), সাউল, নন্দ, মহেশ (বিষ্ণু) ও দিমিত্রিয়স (তালাল)।
বেঙ্গালুরু এফসি- ১ (ভেঙ্কটেশ)          :                 ইস্ট বেঙ্গল- ০
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা