খেলা

মুকুট উদ্ধারে নামছেন নীরজ
 

ব্রাসেলস: ডায়মন্ড লিগ ফাইনালের শেষ দুই আসরেই পদক জিতেছেন নীরজ চোপড়া। ২০২২ সালে হয়েছিলেন চ্যাম্পিয়ন। আর ২০২৩-এ রুপোতে সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতীয় তারকাকে। সোনার দখল নিয়েছিলেন চেক প্রজাতন্ত্রের জাকুব ভালডেচ। হাতছাড়া হওয়া সেই ‘সেরার সেরা মুকুট’ পুনরুদ্ধারের লক্ষ্যে শনিবার মাঠে নামছেন নীরজ।
প্যারিস ওলিম্পিকসে পদক জিতলেও প্রত্যাশা পূরণ হয়নি। পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ে তিন বছর আগে টোকিও গেমসে জেতা সোনা ধরে রাখতে না পারার যন্ত্রণা তাড়া করেছে তাঁকে। তাই বিশ্রামের পথ এড়িয়ে প্যারিস থেকে সোজা সুইৎজারল্যান্ডে উড়ে গিয়েছিলেন নীরজ। নেমেছিলেন লুসান ডায়মন্ড লিগে। কিন্তু বিধি বাম। মরশুমের সেরা থ্রো (৮৯.৪৯ মিটার) করেও রুপোই জুটেছিল। ৯০ মিটারের উপর ছুড়ে সোনার হাসি ছড়িয়ে ছিলেন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স। ব্রাসেলস ডায়মন্ড লিগ ফাইনালে তাই বাড়তি তাগিদ নিয়ে মাঠে নামবেন পানিপতের ২৬ বছরের মহাতারকা। তাঁর গলায় স্বর্ণপদক দেখার প্রতীক্ষায় আসমুদ্রহিমাচল। বছরের চারটি ডায়মন্ড লিগের সেরা পারফর্মাররাই সুযোগ পান ফাইনাল লেগে নামার। সেই পয়েন্ট টেবিলে নীরজ রয়েছেন চার নম্বরে। আসলে এবছর চারটির মধ্যে মাত্র দু’টি ডায়মন্ড লিগে নেমেছেন তিনি। উভয় ক্ষেত্রেই তাঁকে সন্তুষ্ট থাকতে হয় রুপোতে। তাই তাঁর সংগ্রহ ১৪ পয়েন্ট। তালিকায় প্রথম তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অ্যান্ডারসন পিটার্স (২৯ পয়েন্ট), জুলিয়ান ওয়েবার (২১ পয়েন্ট) ও জাকুব ভালডেচ (১৬ পয়েন্ট)। তবে বর্ষসেরার লড়াইয়ে দেখা যাবে না প্যারিস ওলিম্পকসে সোনাজয়ী আরশাদ নাদিমকে। ফাইনালের যোগ্যতা অর্জনে ব্যর্থ পাক থ্রোয়ার। ফলে বছরের প্রথম আন্তর্জাতিক সোনার স্বাদ পেতে মরিয়া নীরজের লড়াইটা মূলত পিটার্স, ওয়েবার ও ভালডেচের বিরুদ্ধে। ডায়মন্ড লিগে শ্রেষ্ঠত্বের মুকুট উদ্ধারের পাশাপাশি ভারতীয় তারকার নজরে থাকবে ৯০ মিটারের ‘ম্যাজিক ফিগার’ অতিক্রম। উল্লেখ্য, ডায়মন্ড লিগের চ্যাম্পিয়নরা পাবেন ৩০ হাজার মার্কিন ডলার। সেই সঙ্গে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে সরাসরি অংশগ্রহণের ছাড়পত্রও পেয়ে যাবেন। আর রানার-আপরা পাবেন ১২ হাজার ডলার।
ব্রাসেলস ডায়মন্ড লিগের ফাইনালে নীরজ ছাড়াও দেখা গেল আর এক ভারতীয় অ্যাথলিটকে। তিনি হলেন অবিনাশ সাবলে। পুরুষদের তিন হাজার মিটার স্টিপলচেজে নেমেছিলেন তিনি। প্যারিস ওলিম্পিকসে একাদশ স্থানে শেষ করেছিলেন অবিনাশ। এই আসরে তাঁর দৌড় শেষ হল নবম স্থানে। প্রথম হলেন কেনিয়ার আমোস সেরেম।
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা