খেলা

রক্ষণের ভুলেই হোঁচট খেল মোহন বাগান

শিবাজী চক্রবর্তী, কলকাতা: যুবভারতী জুড়ে আলোর মায়াজাল। পেত্রাতোস, বিশালদের কাট-আউটের সামনে সমর্থকদের সেলফি তোলার জটলা। লাউড স্পিকারে গমগমিয়ে বাজছে মোহন বাগানের গান। এমন উৎসবের মঞ্চে ফের হোঁচট খেল মোহন বাগান। আরও একবার মুম্বই গাঁট টপকাতে ব্যর্থ পালতোলা নৌকা। ম্যাচের ফল ২-২। মাথাভারী দল গড়ার সিদ্ধান্ত যে ভুল তা প্রমাণ হল প্রথম ম্যাচেই। 
আইএসএলের ঢাকে কাঠি পড়ল শুক্রবার। মুখোমুখি প্রতিযোগিতার অন্যতম সেরা দুই দল মোহন বাগান ও মুম্বই। হোসে মোলিনার প্রথম এগারোয় সাহাল, অনিরুদ্ধ থাপাদের না দেখে অনেকেই অবাক। আসলে রক্ষণে চাপ কমাতে এদিন পরিকল্পনায় বদল আনেন স্প্যানিশ হেডস্যর।  মুম্বইকে চাপে ফেলতে দ্রুত লক্ষ্যভেদ প্রয়োজন। তাই স্টুয়ার্ট, পেত্রাতোস, কামিংসের ত্রিফলাকে ব্যবহার করতে চেয়েছিলেন অভিজ্ঞ কোচ। ৩-৫-২ ফর্মেশনে দল নামিয়ে সেই লক্ষ্যে সফল তিনি। ম্যাচের তৃতীয় মিনিটে বিপিন সিং গোল করলেও তা অফ-সাইডের জন্য বাতিল হয়। এরপর কিছুটা গা ঝাড়া দেয় মোহন বাগান। মোলিনার হাতে লিস্টন কোলাসোর মতো উইং-হাফ রয়েছেন। তিনিই প্রথম গোলের কারিগর। ৯ মিনিটে গতির বিস্ফোরণ ঘটিয়ে উঠে এসে মাইনাস করেন লিস্টন। বল তিরির গায়ে লেগে গোলে প্রবেশ করে (১-০)। শুধু প্রথম গোলের ক্ষেত্রেই নয়, প্রথমার্ধে আরও বারদুয়েক বিপজ্জনক হয়ে উঠলেন লিস্টন। ১৩ মিনিটে গোল শোধের সুযোগ পায় মুম্বই। ছাংতের সেন্টার প্রায় ছ’গজ দূর থেকে বাইরে হেড করেন নিকোলাস। আর্জেন্তাইন স্ট্রাইকার পেরেরা ডিয়াজ দল ছাড়ায় গ্রিসের ফুটবলারটিকে রিক্রুট করেছে মুম্বই। কিন্তু প্রথম ম্যাচে নজর কাড়তে ব্যর্থ তিনি। মুম্বই মাঝমাঠে প্রচুর পাস খেললেও পেনিট্রেটিভ জোনে খেই হারিয়ে ফেলল। তবে চাপের মুখে আপুইয়া, কামিংসরা যেভাবে ট্র্যাক ব্যাক করলেন তার প্রশংসা করতেই হয়। এরপর ২৭ মিনিটে ফের বিপক্ষ দুর্গে ফাটল ধরায় মোহন বাগান। এক্ষেত্রে আশিস রাইয়ের সেন্টার হেড করে নামিয়ে দিয়েছিলেন স্টুয়ার্ট। বল মাটিতে পড়ার সঙ্গে সঙ্গে বাঁ পায়ে কামান দাগেন আলবার্তো (২-০)। 
এক গোলের ব্যবধান কখনও নিরাপদ নয়। কিন্তু ব্যবধান দ্বিগুণ হলে ডাগ আউটে ফুরফুরে মেজাজ স্বাভাবিক। তবে মোহন বাগানে ডুরান্ড কাপ ফাইনালের স্মৃতি টাটকা। নর্থইস্ট ইউনাইটেডর বিরুদ্ধে জোড়া গোলে এগিয়েও হারতে হয় কামিংসদের। এদিনও একই হাল। ৭০ মিনিটে জটলা থেকে জাল কাঁপান তিরি (২-১)। সময় গড়ানোর সঙ্গে বৃষ্টিভেজা মাঠে ক্লান্ত হয়ে পড়লেন শুভাশিসরা। চাপের মুখে সাহাল আর অনিরুদ্ধ থাপাকে নামিয়ে প্রতি-আক্রমণের রাস্তায় হাঁটেন মোলিনা। দাবার বোর্ডের মতো পাল্টা চাল দিলেন মুম্বই কোচ পিটার ক্র্যাটকি। গতিশীল উইং হাফ নৌফালকে নামিয়ে মোহন বাগানের দুই উইং ব্যাকের উপর চাপ বাড়ালেন তিনি। ৮০ মিনিটে আলবার্তো চোট পেতেই ফের আশঙ্কা ছড়াল সবুজ-মেরুন গ্যালারিতে। অ্যালড্রেড নামার কিছুক্ষণ পরেই সমতায় ফিরল মুম্বই।  ৯০ মিনিটে বুদ্ধিদীপ্ত প্লেসিংয়ে বিশালকে পরাস্ত করেন ক্রোউমা (২-২)। শেষ পর্বে মোহন বাগানের পেনাল্টির আবেদন খারিজ করেন রেফারি।
মোহন বাগান: বিশাল, আশিস, আলবার্তো (অ্যালড্রেড), দীপ্যেন্দু, শুভাশিস, আপুইয়া, অভিষেক (অনিরুদ্ধ থাপা), লিস্টন (সাহাল), স্টুয়ার্ট, পেত্রাতোস ও কামিংস (সুহেল)।
মোহন বাগান-  ২                 :   মুম্বই সিটি- ২
(তিরি আত্মঘাতী, আলবার্তো)    (তিরি, ক্রোউমা)
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা