খেলা

চার মাস নির্বাসিত আনোয়ার আলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএল শুরুর ঠিক তিনদিন আগেই বড় ধাক্কা ইস্ট বেঙ্গলে। জাতীয় দলের অন্যতম ডিফেন্ডার আনোয়ার আলিকে চার মাসের নির্বাসন দিল ফেডারেশনের প্লেয়ার্স স্টেটাস কমিটি (আর্টিকেল ২০.৪)। একইসঙ্গে, ১২ কোটি ৯০ লক্ষ টাকার বিশাল জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে (আর্টিকেল ২০.৬)। ক্ষতিপূরণের  পুরো  টাকাই পাবে মোহন বাগান। কমিটির নির্দেশ, আগামী ৪৫ দিনের মধ্যে আনোয়ার, ইস্ট বেঙ্গল ও দিল্লিকে এই টাকা মিটিয়ে দিতে হবে। এছাড়াও দু’টি ট্রান্সফার ব্যানের সম্মুখীন ইস্ট বেঙ্গল ও দিল্লি এফসি। অর্থাৎ ফিফার আগামী দু’টি ট্রান্সফার উইন্ডোতে কোনও ফুটবলার রিক্রুট করতে পারবে না এই দুই ক্লাব। সেক্ষেত্রে আগামী বছর দল গড়তে সমস্যায় পড়বে ইস্ট বেঙ্গল। তবে জুনিয়র দল থেকে সিনিয়র দলে ফুটবলার প্রমোশনে কোনও বাধা নেই। 
সূত্রের খবর, যুদ্ধকালীন তৎপরতায় লিগ্যাল সেলের সঙ্গে বৈঠক সেরেছে থিঙ্কট্যাঙ্ক। দ্রুত ফেডারেশনের আপিল কমিটির কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানানো হবে। নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট আগামী ১০ দিনের মধ্যে আপিল করতে পারবে ইস্ট বেঙ্গল। ট্রান্সফার ব্যান তুলতে গেলে মেটাতে হবে জরিমানার টাকা। দিল্লি এফসি’র কর্ণধার রঞ্জিত বাজাজ আনোয়ার ইস্যুতে ‘কিং পিন।’ ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, আইনি যুদ্ধের প্রস্তুতি সারা। তাঁর প্ল্যান ‘বি’ তৈরি। ফিফায় যাওয়ার হুমকিও দিয়ে রেখেছেন তিনি। কিন্তু আপিল কমিটি বা স্টেটাস কমিটিকে টপকে সরাসরি ফিফার দ্বারস্থ হওয়া কার্যত অসম্ভব। ঘোড়া ডিঙিয়ে ঘাস খেতে গেলে বাড়বে জটিলতা।
মরশুমের প্রথম থেকেই চর্চার কেন্দ্রে আনোয়ার আলি। মোহন বাগানের সঙ্গে দীর্ঘমেয়াদি লোন ডিল ভেঙে দিল্লি এফসিতে ফিরে যান তিনি। আসলে ২০২২ সালে লোন ডিলের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা জানিয়ে দেয় ফুটবলারের স্বার্থ সুরক্ষিত করতে এক বছরের বেশি লোন ডিল গ্রাহ্য হবে না। যদিও ভারতীয় ফুটবলে তা এখনও কার্যকর করেনি ফেডারেশন! নিয়মের ফাঁক কাজে লাগিয়ে কিস্তিমাতের অঙ্ক কষেন রঞ্জিত বাজাজ। মওকা বুঝে আসরে নামে ইস্ট বেঙ্গল। আনোয়ারের সঙ্গে পাঁচ বছরের পার্মানেন্ট ডিল সারেন লাল-হলুদ কর্তারা। ১৩ আগস্ট প্রয়াত সচিব দীপক দাসের জন্মদিন ইস্ট বেঙ্গলের ক্রীড়াদিবস। সেই মঞ্চে আনোয়ারের হাতে লাল-হলুদ জার্সি তুলে দেওয়া হয়। মোহন বাগান, দিল্লি ও ইস্ট বেঙ্গল— এই তিন পক্ষের জাঁতাকলে প্রবল চাপে পড়ে ফেডারেশন। প্রাথমিকভাবে সব পক্ষের বক্তব্য শোনেন তাঁরা। এরপর, গত ২২ আগস্ট স্টেটাস কমিটির চূড়ান্ত বৈঠকের কুড়ি দিন পর  মঙ্গলবার রায় জানানো হল। ভারতীয় ফুটবলে এত কড়া শাস্তি সত্যিই নজিরবিহীন।
6d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা