খেলা

ফাইনালে মুখোমুখি হতে পারে ভারত-অস্ট্রেলিয়া

লডারহিল: সুপার এইটে অস্ট্রেলিয়ার সঙ্গে একই গ্রুপে থাকছে ভারত। র‌্যাঙ্কিংয়ের বিচারে এ গ্রুপের এক নম্বর দল হিসেবে আগেই চিহ্নিত হয়েছে রোহিত শর্মার দল। অর্থাৎ, পরের রাউন্ডে ভারত হচ্ছে এ১। অস্ট্রেলিয়া একইভাবে র‌্যাঙ্কিংয়ের কারণে বি২। সি১ হচ্ছে আফগানিস্তান। আর ডি২ হিসেবে বাংলাদেশ বা নেদারল্যান্ডসের মধ্যে কোনও একটি দল উঠবে। সুপার এইটে ১ নম্বর গ্রুপে ভারতের সঙ্গে তাই থাকছে অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ বা নেদারল্যান্ডস।
১৯ জুন শুরু হচ্ছে সুপার এইট পর্ব। সূচি অনুসারে ভারতের ম্যাচ ২০ জুন (ব্রিজটাউনে, প্রতিপক্ষ আফগানিস্তান), ২২ জুন (নর্থ সাউন্ডে, প্রতিপক্ষ বাংলাদেশ বা নেদারল্যান্ডস) ও ২৪ জুন (গ্রস আইলেট, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া)। সুপার এইটে ২ নম্বর গ্রুপে থাকবে আমেরিকা (এ২), ইংল্যান্ড বা স্কটল্যান্ড (বি১), ওয়েস্ট ইন্ডিজ (সি২) ও দক্ষিণ আফ্রিকা (ডি১)। এই দু’টি গ্রুপ থেকে মোট চারটি দল উঠবে সেমি-ফাইনালে। তবে প্রথম রাউন্ডের পয়েন্ট কাজে আসবে না সুপার এইটে। এখানে সম্পূর্ণ নতুন ভাবে শুরু করতে হবে দলগুলিকে।
শক্তির বিচারে ১ নম্বর গ্রুপ থেকে শেষ চারে ওঠা উচিত ভারত ও অস্ট্রেলিয়ার। ক্যারিবিয়ানের পিচ মন্থর। সেখানে স্পিনারদের সাহায্য পাওয়ার সম্ভাবনা বেশি। তা মাথায় রেখেই চারজন স্পিনার রয়েছে ভারতীয় স্কোয়াডে। রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলের সঙ্গে কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহালকে মাঠে নামাতে পারে টিম ইন্ডিয়া। তবে অন্য গ্রুপের তুলনায় এই গ্রুপে লড়াই অনেক বেশি হাড্ডাহাড্ডি। কারণ, আফগানিস্তান ও বাংলাদেশ (যদি ওঠে) দলেও স্পিন আক্রমণ রীতিমতো তীক্ষ্ণ। আর অস্ট্রেলিয়া সার্বিকভাবেই শক্তিশালী। লেগস্পিনার অ্যাডাম জাম্পাও ছন্দে রয়েছেন।
অন্যদিকে, ২ নম্বর গ্রুপ থেকে ফর্মের বিচারে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের পাল্লা ভারি দেখাচ্ছে। অবশ্য ইংল্যান্ড সুপার এইটে উঠলে সেমি-ফাইনালে যাওয়ার লড়াই জটিল হবে এই গ্রুপে। ক্রিকেট অবশ্য অনিশ্চয়তার খেলা। টি-২০ ক্রিকেটে তা আরও বেশি। কারণ, দলগুলোর মধ্যে শক্তির তারতম্য এখানে অল্প সময়ের জন্য পরীক্ষিত হয়। ফলে দুর্বল দলও টেক্কা দিতে পারে হেভিওয়েটকে। তাই ঘেঁটে যেতেই পারে গ্রুপের সমীকরণ। 
তবে এটা ঘটনা যে ফের ভারত-অস্ট্রেলিয়া ফাইনালের সম্ভাবনা চোখে পড়ছে ক্রিকেটপ্রেমীদের। ২০২৩ সালের ১৯ নভেম্বর ওডিআই বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দু’দল। তার পুনরাবৃত্তির সম্ভাবনা রয়েছে কুড়ি ওভারের কাপযুদ্ধেও। কারণ ১ নম্বর গ্রুপে থাকায় ভারত ও অস্ট্রেলিয়া সেমি-ফাইনালে মুখোমুখি হবে না কোনওভাবেই। সেক্ষেত্রে নভেম্বরের মোতেরায় স্বপ্নভঙ্গের প্রতিশোধ নেওয়ার সুযোগ পেতেই পারেন রোহিত-বিরাটরা।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা