খেলা

উদ্বোধনী ম্যাচে আয়োজক জার্মানির সামনে স্কটল্যান্ড

মিউনিখ: রাশিয়া ও কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের গণ্ডি টপকাতে ব্যর্থ। এছাড়া ২০২০ ইউরোতে রাউন্ড অব সিক্সটিন থেকে বিদায়। শেষ তিনটি মেজর টুর্নামেন্টে মোটেই নামের সঙ্গে সুবিচার করতে পারেনি জার্মানি। তবে যাবতীয় ব্যর্থতা ঝেড়ে ফেলে শুক্রবার ইউরো অভিযান শুরু করছে জুলিয়ান নাগেলসম্যানের ছেলেরা। ঘরের মাঠ অ্যালায়েঞ্জ এরিনায় জার্মানদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। উল্লেখ্য, দেশের মাটিতে আয়োজক হিসেবে শেষ তিনটি মেজর টুর্নামেন্টের সেমি-ফাইনালে পৌঁছেছিল গার্ড মুলারের দেশ। এবারের আসরেও সেই ধারা বজায় রাখাই লক্ষ্য টমাস মুলার-টনি ক্রুজদের। ইউরোর গ্রুপ পর্বে জার্মানির বাকি দুই প্রতিপক্ষ যথাক্রমে হাঙ্গেরি ও সুইৎজারল্যান্ড। তবে বেশি দূরের কথা না ভেবে শুক্রবার স্কটল্যান্ডের বিরুদ্ধে জয় দিয়ে টুর্নামেন্টের অভিযান শুরু করাই লক্ষ্য তিনবারের ইউরো সেরাদের।
কাতার বিশ্বকাপে ব্যর্থতার পরই দলের হেড কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন হান্স ফ্লিক। তাঁর জায়গায় গত বছরের ২২ সেপেম্বর জাতীয় দলের দায়িত্ব নেন ৩৬ বছরের নাগেলসম্যান। ক্লাব ফুটবলে বায়ার্ন মিউনিখ ও লিপজিগের মতো দলের দায়িত্ব সামলেছেন এই তরুণ প্রশিক্ষক। তবে জাতীয় দলের হয়ে ইউরোই হতে চলেছে তাঁর প্রথম কোনও বড় অ্যাসাইনমেন্ট। জার্মান কোচের মন্তব্য, ‘ঘরের মাঠে খেলতে নামছে দল। তাই প্রত্যাশা থাকবেই। তবে আমাদের স্বাভাবিক খেলা মেলে ধরতে হবে। কোনও দলকেই হাল্কাভাবে নিলে চলবে না।’
গত মার্চে প্রস্তুতি ম্যাচে ফ্রান্স, নেদারল্যান্ডসের মতো শক্তিশালী দলকে হারিয়েছে জার্মানি। পাশাপাশি ইউরোর প্রস্তুতিতে শেষ ম্যাচে গ্রিসের বিরুদ্ধে ২-১ গোলে জয় পেয়েছেন ইকে গুন্ডোগানরা। তাই শুক্রবার ঘরের মাঠে ফেভারিট হিসেবেই টুর্নামেন্টের অভিযান শুরু করবে জার্মানরা। তবে বিভিন্ন কারণে দলের একাধিক ফুটবলারকে ছাড়াই এবারের ইউরোতে খেলতে নামছে জার্মানি। সেই তালিকায় নাম রয়েছে লিওন গোরেৎস্কা, টিমো ওয়ার্নার ও সার্গে নাবরির। এছাড়া চোটের কারণে ইউরো থেকে সরে দাঁড়িয়েছেন তরুণ মিডিও আলেকজান্ডার পাভলোভিচ। এমন পরিস্থিতিতে চেনা মুখের উপরই ভরসা রাখছেন জার্মান কোচ। ইউরোর পরই ফুটবলকে চিরতরে বিদায় জানাবেন টনি ক্রুজ। ইতিমধ্যেই ক্লাব ফুটবল থেকে অবসর নিয়েছেন তিনি। তাই বিদায়ী টুর্নামেন্ট স্মরণীয় করে রাখতে মরিয়া এই তারকা মিডিও। জার্মানির মাঝমাঠের নিয়ন্ত্রণও থাকবে তাঁর হাতে।
গত কয়েক বছর রক্ষণের দুর্বলতা বারবার ভুগিয়েছে জার্মানিকে। ইউরোতেও দুর্গ অক্ষত রাখাই বড় চ্যালেঞ্জ কিমিচ-রুডিগারদের। পাশাপাশি সদ্য চোট সারিয়ে মাঠে ফেরা অভিজ্ঞ গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের কতটা ছন্দে থাকেন, তার উপরও অনেক কিছু নির্ভর করছে। পক্ষান্তরে, মাত্র তিনবার ইউরোর মূলপর্বে যোগ্যতা অর্জন করা স্কটল্যান্ড কখনও গ্রুপ পর্বের গণ্ডি টপকাতে পারেনি। তবে বাছাই পর্বে স্পেনের মতো দলকে হারিয়ে চমক দিয়েছে স্টিভ ক্লার্কের দল। ইউরোর আসরেও অঘটনের লক্ষ্যেই মাঠে নামবেন অ্যান্ডি রবার্টসন-স্কট ম্যাকটমিনেরা।
এদিকে, ইউরোতে বল গড়ানোর আগেই দুষ্কৃতিদের হুমকি ঘিরে নড়েচড়ে বসেছে আয়োজকরা। টুর্নামেন্টের প্রতিটি ভেন্যুতে থাকছে কঠোর নিরাপত্তা।
ম্যাচ শুরু রাত ১২-৩০ মিনিটে। সরাসরি সোনি স্পোর্টস চ্যানেলে।
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষার জন্য নামী প্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা সফল হতে পারে। ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৩ টাকা৮৪.৪৭ টাকা
পাউন্ড১০৪.২১ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
16th     June,   2024
দিন পঞ্জিকা