খেলা

পিছিয়ে পড়েও দুরন্ত জয় ডাচদের

পোল্যান্ড-১       :     নেদারল্যান্ডস-২

হামবুর্গ: ২০২২ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল! লুসাইল স্টেডিয়ামে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৮২ মিনিট পর্যন্ত ২-০ ব্যবধানে এগিয়ে আর্জেন্তিনা। সবাই ধরেই নিয়েছিল ম্যাচটি হাসতে হাসতে জিতবেন লিও মেসিরা। কিন্তু সুপার সাব ওয়াউট ওয়েঘর্স্টের শেষ লগ্নের জোড়া গোলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ইউরোতেও সেই স্মৃতিই ফেরালেন ৩১ বছরের ডাচ স্ট্রাইকার। রবিবার গ্রুপ ডি’র ম্যাচে ৮২ মিনিট পর্যন্ত নেদালর‌্যান্ডসকে ১-১ গোলে আটকে রেখেছিল পোল্যান্ড। কিন্তু তারপরেই ওয়েঘর্স্ট ম্যাজিক। বিশ্বকাপের মতো এদিনও ৮৩ মিনিটের মাথায় লক্ষ্যভেদ করলেন তিনি। সুপার-সাবের দুরন্ত ঝলকেই জয় দিয়ে ইউরো অভিযান শুরু করল রোনাল্ড কোম্যান-ব্রিগেড। ম্যাচের ফল ২-১। ডাচদের প্রথম গোলটি এসেছিল কডি গাকপোর পা থেকে। আর পোল্যান্ডের হয়ে স্কোরশিটে নাম তোলেন অ্যাডাম বুকসা।
বিশ্বকাপে টাই-ব্রেকারে আর্জেন্তিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল নেদারল্যান্ডসের। কোচের পদ থেকে সরে দাঁড়ান লুই ফন গল। তাঁর উত্তরসূরি হিসেবে দায়িত্ব নিয়ে ডাচদের নতুনভাবে স্বপ্ন দেখাচ্ছেন কোম্যান। এদিন ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন তিনি। সিঙ্গল স্ট্রাইকার মেম্ফিস ডিপে। তবে ম্যাচের প্রথম মিনিট থেকেই উজ্জীবিত ‌ফুটবল মেলে ধরে পোল্যান্ড। চোটের কারণে রবার্ট লিওয়ানডস্কিকে বেঞ্চে রেখেই দল নামাতে হয়েছিল পোলিশ কোচ প্রোবিয়েরজকে। তবে চমক দিয়ে ১৬ মিনিটে লিড নেয় পোলিশরা। কর্নার থেকে পিওত্তর জিলিনিস্কির ভাসানো বল দুরন্ত হেডে জালে জড়ান বুকসা (১-০)। তবে লিড দীর্ঘস্থায়ী হয়নি। ২৯ মিনিটে নেদারল্যান্ডসকে সমতায় ফেরান কডি গাকপো (১-১)। নাথান আকের পাস থেকে লিভারপুলের ফরোয়ার্ডের শট প্রতিপক্ষ ডিফেন্ডারের গায়ে লেগে জালে জড়ায়। ১-১ স্কোরলাইনেই বিরতিতে যায় দু’দল। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণ-প্রতিআক্রমণে জমে ওঠে খেলা। এই পর্বে একাধিক গোলের সুযোগ নষ্ট করে পোল্যান্ড। লিওয়ানডস্কি মাঠে থাকলে ফল অন্যরকম হতেই পারত। অন্যদিকে, মেম্ফিস ডিপেও গোল মিসের প্রদর্শনী মেলে ধরেন। ৮১ মিনিটে বার্সেলোনার এই প্রাক্তন স্ট্রাইকারের পরিবর্তে ওয়েঘর্স্টকে মাঠে নামান ডাচ কোচ কোম্যান। তার দু’মিনিটের মধ্যেই জয়সূচক গোলটি করলেন এই সুপার-সাব। আকের বাড়ানো বল পোলিশ ডিফেন্ডার জান বেডনারেকের পায়ে লেগে বক্সের মধ্যে ফাঁকায় পেয়ে যান ওয়েঘর্স্ট। সেখান থেকে জাল কাঁপাতে ভুল হয়নি ডাচ স্ট্রাইকারের (২-১)। বাকি সময়ে স্কোরলাইনের পরিবর্তন ঘটেনি।
এদিন ম্যাচ শুরুর আগে হামবুর্গ স্টেডিয়ামের বাইরে একটি ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছিল। এক হামলাকারী কুঠার হাতে কিছু সমর্থকের দিকে তেড়ে যান। তাঁকে সাবধান করেও লাভ হয়নি। শেষ পর্যন্ত পায়ে গুলি চালিয়ে তাঁকে পাকড়াও করে পুলিস। জানা গিয়েছে, হামলাকারীর কাছ থেকে মলোটভ ককটেল পাওয়া গিয়েছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা