বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

২৯ বছরের ‘বন্দিদশা’ কাটিয়ে 
‘মুক্তি’ পেলেন ভগবান হনুমান

পাটনা: ২৯ বছরের ‘বন্দিদশা’ কাটিয়ে অবশেষে ‘মুক্তি’ পেলেন ভগবান হনুমান। বিহারের ভোজপুর জেলায় একটি থানার স্ট্রংরুমে এতদিন ‘বন্দি’ ছিলেন তিনি। দীর্ঘ আইনি প্রক্রিয়ার পর আদালতের নির্দেশে শেষপর্যন্ত তাঁর মূর্তির ‘মুক্তি’ মিলেছে। এ ঘটনায় দারুণ খুশি ভক্তরা। সেই খুশিতে শোভাযাত্রা বের করেন তাঁরা। 
১৯৯৪ সালের ২৯ মে’র ঘটনা। বারহরা ব্লকে গুণ্ডি গ্রামের শ্রীরঙ্গনাথ মন্দির থেকে বেশ কয়েকটি অষ্টধাতুর মূর্তি চুরি যায়। তার মধ্যে ভগবান হনুমানের মূর্তিটিও ছিল। এনিয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করে মন্দির কর্তৃপক্ষ। এরপরই পুলিস তদন্তে নেমে এলাকার একটি কুয়ো থেকে মূর্তিগুলি উদ্ধার করে। সেই থেকেই ভগবান হনুমানের মূর্তিটি সহ বাকিগুলিও থানার স্ট্রংরুমে রাখা ছিল। 
কেন মূর্তিগুলি থানার স্ট্রংরুমে পড়ে রয়েছে, তা নিয়ে পাটনা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে বিহার স্টেট রিলিজিয়াস ট্রাস্ট বোর্ড। মূর্তিগুলি ট্রাস্টের হাতে তুলে দেওয়ার জন্য আদালত যাতে নির্দেশ দেয়, সেই আবেদন জানায় তারা। এরপরই শুরু হয় দীর্ঘ আইনি লড়াই। শেষপর্যন্ত আদালতের নির্দেশে মূর্তিগুলি ‘মুক্তি’ পেল। 
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আদালতের নির্দেশে থানার স্ট্রংরুম থেকে মূর্তিগুলি বের করে এনে শোভাযাত্রা করা হয় গ্রামে। শ্রীরঙ্গনাথ মন্দিরেই ফের প্রতিষ্ঠা করা হবে ভগবান হনুমান সহ বাকি মূর্তিগুলি। পূর্ব গুণ্ডি পঞ্চায়েতের প্রধান কৃষ্ণকুমার সিং বলেছেন, বুধবার সত্যিই দিনটি ঐতিহাসিক ছিল। শোভাযাত্রায় অংশ নিয়ে মানুষজন যেভাবে উচ্ছ্বাস প্রকাশ করেছেন, তা দেখে মনে হয়েছে রামনবমীর উৎসব শুরু হয়ে গিয়েছে। গোটা এলাকার মানুষ আজ ভীষণ খুশি’। পুলিসের কৃষ্ণগড় আউট পোস্টের ইনচার্জ ব্রজেশ সিং বলেছেন, এটা সত্যিই খুশির খবর যে, থানার মালখানা থেকে বের করে মূর্তিগুলিকে আবারও মন্দিরে প্রতিষ্ঠা করা হচ্ছে। আবারও ভক্তরা মন্দিরে ভগবানকে দর্শন করতে পারবেন। পুজো দিতে পারবেন। ফাইল চিত্র

30th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ