কলকাতা

ঢাক কাঁধে মুর্শিদাবাদ থেকে বনগাঁ, পুজো শেষে ঘরে ফেরেন বীরেনরা

সংবাদদাতা, বনগাঁ: দুর্গাপুজোর ক’দিন সবাই আনন্দে মেতে উঠলেও ওদের আনন্দ পুজোর শেষে। পরিবার ছেড়ে অনেক দূরে পুজো প্যান্ডেলে পড়ে থাকেন তাঁরা। তাঁদের ঢাকের বোলে ভরে ওঠে উৎসবের আঙিনা। তবে পুজো শেষে ঘরে ফিরে পরিবারের সঙ্গে আনন্দে মাতেন তাঁরা। ঢাক বাজিয়ে যে আয় হয়, তা দিয়ে স্ত্রী, সন্তানদের জন্য নতুন জামাকাপড় কেনেন তাঁরা। হাসি ফোটে মা-বাবার মুখে।
গত ৩৫ বছর ধরে পুজোয় ঢাক বাজান বীরেন দাস। মুর্শিদাবাদের খড়গ্রাম থানার কৃত্তিপুর গ্রামের বাসিন্দা তিনি। এবারও বনগাঁয় এসেছেন ঢাক কাঁধে। ছ’জনের দলে তিনি ছাড়াও রয়েছে তাঁর তিন ছেলে। বাড়িতে রয়েছে বৃদ্ধ বাবা-মা, স্ত্রী, বউমা ও নাতি। স্ত্রীর গয়না বন্ধক রেখে সেই টাকায় ছেলে-বউমা ও  নাতির জন্য নতুন জামা কিনলেও বাবা-মা ও স্ত্রীকে পুজোয় নতুন কিছু দিতে পারেননি বীরেনবাবু। তিনি বলেন, পুজো কমিটি যা দেয়, তা দিয়ে আগে স্ত্রীর গয়না ছাড়াব। বাবা-মা ও স্ত্রীর জন্য নতুন জামাকাপড় কিনব। প্রতি বছরই স্ত্রী, সন্তানদের জন্য নতুন জামা কিনলেও নিজের জন্য কিছু কেনেননি এই বাজনদার। এবারও কেনা হয়নি। তিনি বলেন, পুজোয় যেটুকু বাড়তি আয় হয়, তা হিসেব করেই খরচ করতে হয়।
মুর্শিদাবাদের খড়গ্রাম থানার কৃত্তিপুর গ্রামে প্রায় ৫৫টি পরিবারের বাস। সকলেই এই কাজের সঙ্গে যুক্ত। পুজোর সময় বাড়তি আয়ের জন্য তাঁরা পাড়ি দেন রাজ্যের বিভিন্ন জায়গায়। পুজো এলে গ্রাম কার্যত পুরুষশূন্য হয়ে যায়। পুজো ছেড়ে বাড়ির বাইরে থাকতে কারও ভালো লাগে না। তবুও পেটের দায়ে যেতেই হয় অন্যত্র। তবে গ্রামে সকলে মিলে লক্ষ্মীপুজোর আয়োজন করেন। সেই পুজোয় আনন্দে মাতেন সকলে।
পুজোর দিন কয়েক আগেই গ্রামের বাড়ি ছেড়ে কলকাতায় চলে আসেন ঢাকিরা। তাঁরা জড়ো হন শহরের বিভিন্ন প্রান্তে। পুজোর উদ্যোক্তারা সেখান থেকে বায়না করে নিয়ে আসেন তাঁদের। বেশ কয়েক বছর ধরে বনগাঁর বিশ্বাস বাড়ির পুজোয় ঢাক বাজাচ্ছেন ধীরেন দাস ও তাঁর দলবল। দলের এক সদস্য বলেন, প্রথমবার শিয়ালদহ থেকে বায়না করে আমাদের এই বাড়িতে নিয়ে আসা হয়। তারপর থেকে ফোনে ফোনেই কথা হয়। আমরাও চলে আসি। এই পরিবারের সদস্য প্রশান্ত বিশ্বাস বলেন, তাঁদের সঙ্গে আমাদের আত্মীয়তা গড়ে উঠেছে। প্রতিবারই পুজোর আগে যোগাযোগ করি, তাঁরাও চলে আসেন। -নিজস্ব চিত্র
12Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা