কলকাতা

‘জেরায় মারধর, বলতে
হবে নেতার নাম’
এজেন্সির বিরুদ্ধে বিচারককে বিস্ফোরক চিঠি কুন্তলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাদা কাগজের উপরে লেখা ‘প্রিজনার্স পিটিশন’। মোট পাঁচ পাতা। প্রেসিডেন্সি সংশোধনাগারের ২৪ নম্বর সেল থেকে লেখা সেই আবেদনে দুই কেন্দ্রীয় এজেন্সির অফিসারদের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন নিয়োগ দুর্নীতি কাণ্ডে ধৃত কুন্তল ঘোষ। বহিষ্কৃত তৃণমূল যুবনেতা লিখেছেন, ‘এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হেফাজতে থাকাকালীন আমাকে শারীরিক নির্যাতন করা হয়েছে। অশ্রাব্য ভাষায় আক্রমণ করেছেন তদন্তকারী আধিকারিকরা। এমনকী তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলার জন্য বারবার চাপ দেওয়া হয়েছে।’ শুধু ইডি নয়, সিবিআই আধিকারিকরা পর্যন্ত জেরায় নেতার নাম বলানোর জন্য তাঁকে মারধর করেছেন বলে অভিযোগ। বৃহস্পতিবারই আলিপুরের বিশেষ সিবিআই আদালতে জমা পড়েছে নীল কালিতে বাংলায় লেখা পিটিশনটি। যদিও তা হাতে পাওয়ার পর বিশেষ আমল দিতে চাননি ভারপ্রাপ্ত বিচারক অর্পণ চট্টোপাধ্যায়। উল্টে কুন্তলের আইনজীবী শেখ মেহেদি নওয়াজকে প্রশ্ন করেছেন, ‘এতদিন কিছু বলেননি কেন?’ জবাবে তিনি বলেন, ‘আমরা মক্কেলের সঙ্গে কথা বলতে পারছি না।’ তাতেও সন্তুষ্ট হননি বিচারক। এমনকী অর্ডারশিটে পর্যন্ত তিনি লেখেন, ‘ইডির বিরুদ্ধে অভিযোগ নিয়ে আমার কিছু বলার নেই। কিন্তু সিবিআইয়ের বিরুদ্ধে কেন তিনি প্রথমেই অভিযোগ জানালেন না!’  
এদিন শুনানি শেষে আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনেও ইডি-সিবিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কুন্তল। বলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলানোর জন্য আমাকে চাপ দেওয়া হচ্ছে। সেকথাই মহামান্য আদালতকে লিখিতভাবে জানিয়েছি।’ বিচারকের কাছে জমা দেওয়া আবেদনে তাঁর আরও অভিযোগ, ‘এক ব্যক্তি তদন্তকারী আধিকারিককে বারবার ফোন করে জিজ্ঞাসা করতেন, আমি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের নাম বলেছি কি না। পরে জানতে পারি তিনি রাজ্য বিজেপির এক শীর্ষ নেতা।’ যদিও ইডি ও সিবিআই সূত্র এই অভিযোগ নস্যাত্ করেছে। কুন্তলের জেরার সময় যাতে আইনজীবীরা উপস্থিত থাকতে পারেন, সেই আর্জি এদিন জানানো হয়েছে আদালতে। এমনকী তাঁর পায়ের চিকিত্সারও আবেদন করা হয়। 
এই মামলায় ধৃত নীলাদ্রি ঘোষ ও তাপস মণ্ডলকেও এদিন এজলাসে আনা হয়েছিল। বিচারক কেস ডায়েরি দেখে সিবিআইয়ের আইনজীবীকে বলেন, ‘আপনারা যা তথ্যপ্রমাণ জোগাড় করেছেন, তার জন্য প্রশংসা প্রাপ্য। কিন্তু অভিযোগ বিভিন্ন জায়গায় বদলে যাচ্ছে কেন?’ জবাবে সিবিআইয়ের আইনজীবী বলেন, ‘বিভিন্ন অভিযুক্তদের ক্ষেত্রে অপরাধের ধরন আলাদা। ধরা যাক, কারও ২ শতাংশ নম্বর বাড়াতে হবে, তার জন্য টাকার অঙ্ক ছিল একরকম। নম্বর বেশি বাড়াতে হলে তা বদলে যেত।’ বিচারক তখন ফের প্রশ্ন করেন, ‘অযোগ্য প্রার্থীদের সাক্ষী অথবা অভিযুক্ত হিসেবে পেশ করা না হলে কীভাবে চলবে? আপনারা টাকার কথা বলছেন, কিন্তু কিছু কি বাজেয়াপ্ত হয়েছে?’ সঙ্গে সঙ্গে কেস ডায়েরির নির্দিষ্ট পাতা দেখিয়ে দেন সিবিআইয়ের আইনজীবী। সওয়াল পর্ব শেষে তিন অভিযুক্তকেই আগামী ২০ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। 
18Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা