কলকাতা

দমদমে মাটি খুঁড়ে নবাব
আমলের কামান উদ্ধার
কলকাতার বৃহত্তম বলেই অনুমান বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ৩০০ বছর নয়। কলকাতা শহরের ইতিহাস যে আড়াই হাজার বছরের প্রাচীন, তা প্রমাণ দিয়েছিল দমদমের ক্লাইভ হাউস। মাটির তলা থেকে উদ্ধার হওয়া প্রত্নতত্ত্ব সামগ্রী সেই ইতিহাসকে সামনে এনেছিল। এবার দমদম থেকেই কলকাতার ইতিহাসের আরও এক নতুন অধ্যায়ের সন্ধান মিলল। দমদম সেন্ট্রাল জেলের মোড়ের কাছে মাটির তলায় মিলেছে একটি বিশালাকার কামান। মাটি খুঁড়ে বের করার চেষ্টা হলেও পাঁচ ফুটের পর আর বের করা যায়নি। রাজ্য সরকারের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় জানিয়েছেন, ওই কামান মাটির নীচে আরও পাঁচ ফুট রয়েছে বলে মনে করা হচ্ছে। তা হলে এটিই হবে কলকাতার সবচেয়ে বড় কামান। যা নতুন করে সমৃদ্ধ করবে ইতিহাসকে।
দমদম সেন্ট্রাল জেলের মোড়ের কাছে রাস্তার ধারে বহুদিন ধরে উঁকি দিচ্ছে কামানের অগ্রভাগ। মাটি থেকে তার উচ্চতা ছিল এক ফুটের মতো। কিন্তু, নীচে কতটা গভীর পর্যন্ত তা গ্রথিত রয়েছে, তা এতদিন জানা যায়নি। রাজ্য সরকারের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায় এই কামান উদ্ধারের উদ্যোগ নিয়েছেন। বুধবার সকালে তিনি এবং কামান বিশেষজ্ঞ অমিতাভ কারকুন পৌঁছে যান ঘটনাস্থলে। বেলা সাড়ে ১১টা নাগাদ শুরু হয় খোঁড়াখুঁড়ি। কামানের গায়ে যেন আঘাত না লাগে, তাই ধীরে ধীরে মাটি সরানো হয়। দমদম থানার পুলিস জায়গাটি ঘিরে রাখে। ভিড় জমে যায় কৌতূহলী মানুষের। বিপ্লববাবু নিজেও কোদাল নিয়ে হাত লাগান।
দীর্ঘক্ষণের প্রচেষ্টায় দেড় ফুট মাটি খুঁড়তেই শুরু হয় বিপত্তি। মাটির তলায় কামানকে ঘিরে রয়েছে অসংখ্য কেবল তার। সেই তার সরিয়ে আরও আড়াই ফুট খোঁড়া হয়। সব মিলিয়ে চার ফুট খোঁড়ার পর আর এগনো যায়নি। ততক্ষণে সন্ধ্যা নেমে গিয়েছে। এখন সব মিলিয়ে নজরে আসছে কামানের পাঁচ ফুট অংশ। শেষাংশ রয়েছে আরও গভীরে। বিপ্লববাবু বলেন, প্রচুর কেবল জড়িয়ে রয়েছে। আমরা সিইএসসি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা পরিসর আরও বাড়িয়ে কেবল সরাবে। তারপর আমরা আবার কাজ করব। তিনি বলেন, প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে, এই কামানটি নবাব সিরাজদৌল্লার আমলের। ঢালাই লোহা দিয়ে তৈরি। কামান বিশেষজ্ঞ অমিতাভ কারকুনও এ ব্যাপারে একমত হয়েছেন। কামানটি ঠিক কত বড়, তা জানতেই কৌতূহলী আমরা। দৃশ্যমান হয়েছে পাঁচ ফুট। এখনও কামানের ব্যাস কমেনি। তিনি বলেন, এই কামানটি উদ্ধারের পর মিউজিয়ামে সংরক্ষণ করা হবে। সাধারণ মানুষের জন্য প্রদর্শিতও হবে। সিরাজদৌল্লার আমলে ১০ ফুটের কামান কলকাতায় এখনও পাওয়া যায়নি। তাই আমরা ‌ই঩তিহাসের নতুন অধ্যায়ের অপেক্ষায় আছি।
মাটির তলা থেকে কামান বের করার কাজ চলছে। -নিজস্ব চিত্র
19Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা