কলকাতা

ডোমজুড়ের স্কুলের দুর্নীতি ফাঁস, ১০০
টাকায় ‘বিক্রি’ হচ্ছে সবুজসাথী সাইকেল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ১০০ টাকায় ‘বিক্রি’ হচ্ছে সবুজসাথীর সাইকেল। তাও আবার স্কুল চত্বরের ভিতরেই। যিনি বিলি করছেন, তিনি আবার ওই স্কুলের শিক্ষক বা শিক্ষাকর্মী নন, বহিরাগত। তিনদিন ধরে এভাবেই দশম শ্রেণির পড়ুয়াদর সাইকেল বিলি হয়েছে হাওড়ার ডোমজুড় ব্লকের কোরোলা হাইস্কুলে। বৃহস্পতিবার বিষয়টি প্রকাশ্যে আসার পর শোরগোল পড়েছে ওই এলাকায়। সরকারি প্রকল্পের সাইকেল টাকার বিনিময়ে হস্তান্তরের ঘটনায় ক্ষোভে ফেটে পড়েছেন অভিভাবক থেকে স্থানীয় বাসিন্দারা। 
এদিন টাকা নিয়ে সাইকেল প্রদানের ঘটনা সামনে আসায় সাংবাদিকরা ওই স্কুলে যান। সেখানে দেখা যায়, এক যুবক রীতিমতো কাউন্টার খুলে টাকা নিয়ে পড়ুয়াদের সাইকেল দিচ্ছেন। পড়ুয়াদের তিনি বলছেন, ‘সামান্য খরচ হয়েছে ভাই। ওই টাকা দিতেই হবে।’ ১০০ টাকা পেলে তবেই তিনি দিচ্ছেন সাইকেল। সাংবাদিকদের দেখেই আত্মারাম খাঁচা ওই যুবকের। পড়ুয়াদের নামের তালিকা হাতে নিয়েই সটকে পড়ার চেষ্টায় ছিলেন তিনি। তাঁর হাতে তখন ১০০ ও ২০০ টাকার বেশ কয়েকটি কড়কড়ে নোট। কেন টাকা নিচ্ছেন, জানতে চাইলে তিনি বলেন, এসব স্কুলের ফি। তাহলে একজন বহিরাগত স্কুলের ফি তুলবেন কেন, সেই প্রশ্নও উঠেছে। 
অভিভাবকদের কথায়, সাইকেল দেওয়ার বিনিময়ে কেন টাকা নেওয়া হচ্ছে, আমরাও তা জিজ্ঞাসা করেছিলাম। তখন বলা হয়েছিল, বিডিও’র অফিস থেকে সাইকেল আনতে খরচ হয়েছে। তাছাড়া চাকায় হাওয়া দেওয়ার জন্যও টাকা লেগেছে। সেকারণেই এই টাকা নেওয়া হচ্ছে। বাধ্য হয়েই আমাদের ১০০ টাকা দিয়ে ওই সাইকেল ‘কিনতে’ হয়েছে। কৌশর শেখ নামে এক অভিভাবক বলেন, সাইকেল নেওয়ার সময় আমার থেকে ১০০ টাকা চাওয়া হয়। শুধু আমি নয়, আমার মতো সকলের থেকেই টাকা নেওয়া হয়েছে। আরেক অভিভাবক নেশারুদ্দিন মণ্ডল বলেন, স্কুলের শিক্ষকরাও জানেন টাকা নেওয়া হচ্ছে।
স্কুলের পরিচালন সমিতির তরফে রাজা লস্কর বলেন, টাকা নেওয়া হচ্ছে নাকি, জানি না তো কিছু! খোঁজ নিয়ে দেখব। বিডিও অফিস থেকে স্কুলে সাইকেল আনতে কিছু খরচ হয়, একথা ঠিক। তার জন্য বড়জোর পাঁচ-দশ টাকা লাগতে পারে। এত টাকা লাগবে কেন? আসলে স্কুলের ভাবমূর্তি নষ্ট করতে চক্রান্ত চলছে।
স্কুলের টিচার ইনচার্জ সোনালি মৈত্র অবশ্য ঘাড় থেকে দায় ঝেড়েছেন। তিনি বলেন, সাইকেল প্রাপকদের নামের তালিকা পাঠিয়ে দেওয়া আমাদের কাজ। সাইকেল বিলি করেন কমিটির লোকজন। তাই কে টাকা নিচ্ছে বা কত টাকা নিচ্ছে, তা আমরা জানি না। ডোমজুড়ের বিডিও গার্গী দাস বলেন, আমি স্কুল ইনসপেক্টরের সঙ্গে কথা বলেছি। তিনিও অভিযোগ পেয়েছেন। স্কুলশিক্ষা দপ্তরের ওই কর্তা শীঘ্রই এই স্কুলে যাবেন। যদি স্কুলের কেউ টাকা তুলে থাকে, তাহলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। যদি অভিযোগ সত্যি হয়, তাহলে স্কুল কর্তৃপক্ষকে পড়ুয়াদের টাকা ফেরত দিতে হবে।
19Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা