কলকাতা

ইকোপার্কে জমে উঠেছে হস্তশিল্প মেলা,
১০০ কোটি টাকার সামগ্রী বিক্রির আশা

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: বাঁশ দিয়ে কিছু একটা তৈরি করছেন শিল্পী। ‘কত দাম?’ ছোট একটা রঙিন ঝুড়ি তুলে প্রশ্ন করলেন এক ক্রেতা। শিল্পী বললেন,‘১০ টাকা।’ ‘১০০ টাকার নোট খুচরো হবে তো’-ক্রেতার দ্বিতীয় প্রশ্নের উত্তর দেওয়ার আগেই আরও একটি ঝুড়ি বের করলেন শিল্পী। তার উপর বসানো রয়েছে কিউআর কোড বোর্ড। ‘স্যার, এখানে পেমেন্ট করে দিন’-হাসতে হাসতে বললেন বিক্রেতা।
নিউটাউনের ইকোপার্কে (১ নম্বর গেট) পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলায় কিউআর কোড ব্যবস্থা নিয়েছেন অধিকাংশ বিক্রেতা। ফলে খুচরোর সমস্যা প্রায় নেই। ক্রেতাদের জন্য অস্থায়ী এটিএম কাউন্টার, ডেবিট-ক্রেডিট কার্ডের পাঁচটি কাউন্টার তো আছেই, সেই সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প মেলায় একাধিক বিক্রেতা পসরার উপরেই সাজিয়ে রেখেছেন কিউআর কোড বোর্ড। 
কনকনে শীত না পড়লেও ঠান্ডার আমেজ এখন সর্বত্র। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেই ভিড় বাড়ছে মেলায়। দলে দলে মানুষ আসছেন পছন্দের জিনিস বাড়িতে নিয়ে যেতে। দপ্তরের হিসেব অনুযায়ী, সোমবার পর্যন্ত প্রায় ১৬ কোটি টাকার জিনিসপত্র বিক্রি হয়েছে। এবার বিক্রি রেকর্ড গড়বে বলে আশা করছেন দোকানিরা। গতবার ৯০ কোটি টাকার মালপত্র বিক্রি হয়েছিল। এবার তা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে অনুমান।
২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে হস্তশিল্প মেলা। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। মেলার আয়োজক হল রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগ এবং বস্ত্র দপ্তর। প্রতিবারের মতো এবারও পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার হস্তশিল্পীরা হাজির হয়েছেন তাঁদের সম্ভার নিয়ে। এবারের মেলায় মোট সাড়ে পাঁচ হাজার শিল্পী এসেছেন। বিভিন্ন জেলার নামে প্যাভিলিয়ন তৈরি হয়েছে। মাঠের খোলা জায়গাতেও জিনিসপত্র নিয়ে বসছেন শিল্পীরা। সপরিবারে এসেছেন অনেকে। সারা দিনরাত কাটছে মেলা মাঠেই।
উদ্যোক্তাদের বক্তব্য, প্রতিবারই মেলার শেষের দিকে ভিড় বাড়ে। শনিবার ও রবিবার ভিড়ে পা ফেলার জায়গা থাকে না। মঙ্গলবার সন্ধ্যাতেও ছিল ঠাসা ভিড়। পূর্ব মেদিনীপুর থেকে এসেছেন সিন্টু চিত্রকর। তাঁর মা কল্পনা চিত্রকর জাতীয় পুরস্কার পেয়েছেন পটচিত্র এঁকে। সিন্টু মেলা প্রাঙ্গণে বসে তুলির টান দিচ্ছিলেন। বললেন, ‘ক্রেতাদের কথা ভেবে ছবির সঙ্গে আঁকা কোস্টারও বানাচ্ছি। মাত্র ৬০ টাকা দাম। ওটাই আমাদের শুরু দাম। পেঁচার মুখওয়ালা দু’খানা টুল, পোড়ামাটির ঘোড়া, ডোকরার হরিণ কিনে বাড়ি ফিরছিলেন অভিজিৎ সাহা। তিনি বললেন, ‘প্রতিবছরই আসি। বেড়ানো হয়। অনেক কেনাকাটাও হয়। এক ছাতার তলায় রাজ্যের এত শিল্পীকে একসঙ্গে আর কোথায় পাব? হস্তশিল্পগুলো দেখেও শান্তি হয়।’
22Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা