শিক্ষা-কেরিয়ার

ইংরেজি মাধ্যমে পড়াতে হলে 
প্রথমে জরুরি স্কুল বাছাই,
তারপর সঠিক প্রস্তুতি

কিন্ডারগার্টেন থেকেই বাচ্চাদের ভর্তি নেওয়া শুরু হয়  ইংরেজি মাধ্যম স্কুলে। কোভিডের কারণে গত দু’বছর ইন্টারনেট ছিল শিক্ষাদানের মূল মাধ্যম। চলতি বছরও ভর্তি প্রক্রিয়ায় ছাত্রছাত্রী এবং অভিভাবকদের ইন্টারভিউ হয়েছে অনলাইনে। তবে পঠনপাঠন আগের মতোই চলছে অফলাইনে। আগামী বছর থেকে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হতে চলেছে। আসছে ভর্তির মরশুম। সামনাসামনি হবে ইন্টারভিউ। তার আগে অভিভাকদের জন্য কিছু পরামর্শ 
কোন মাধ্যম, কোন স্কুল–
প্রথমে সিদ্ধান্ত নিতে হবে কোন মাধ্যমে নিজের ছেলে বা মেয়েকে ভর্তি করবেন। রাজ্যের স্কুলগুলিতে মূলত বাংলা, হিন্দি ও ইংরেজি মাধ্যমে পড়ানো হয়। মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত বেশিরভাগ স্কুল বাংলা মাধ্যম। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র অধীন স্কুলগুলিতে হিন্দি ও ইংরেজি দুই মাধ্যমই আছে। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (সিআইএসসিই) অনুমোদিত স্কুলগুলি সবই ইংরেজি মাধ্যম। কিন্ডারগার্টেনে দু’টি স্তর। লোয়ার এবং আপার কেজি। আড়াই বছর বয়স থেকে এল-কেজিতে ভর্তি নেওয়া হয়। 
স্কুলের খরচ–
বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে ভর্তি ছাড়াও বছরভর আছে নানা রকমের ফি। বই-খাতা-পেনসিল-পোশাক ছাড়াও থাকে অনেক খরচ। গাড়ি, ল্যাবরেটরি, কম্পিউটার, গেমস, মিউজিক, বেড়ানো, প্রোজেক্ট, হরেক অনুষ্ঠানে আলাদা ফি। ভর্তির আবেদন করার আগে নির্দিষ্ট স্কুলে বাচ্চাকে পড়াতে কত খরচ হতে পারে সে বিষয়ে অভিভাবকদের স্বচ্ছ ধারণা থাকা উচিত। কম আয়ের বাবা-মায়েরা শিশুকে ইংরেজি মাধ্যমে পড়াতে চাইলে সরকারি, মিশনারি বা কোনও চ্যারিটেবল ট্রাস্টের অধীন স্কুলের কথা ভাবতে পারেন। 
প্রস্তুতি–
‘অ্যাপ্লিকেশন’ পাওয়ার পর বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে শিশু-সহ বাবা-মায়েদের ইন্টারভিউতে ডাকা হয়। স্কুল কর্তৃপক্ষ খতিয়ে দেখে যাকে ভর্তি নেওয়া হবে তার শারীরিক-মানসিক গঠন ঠিক আছে কি না। পাশাপাশি দেখা হয় শিশুটির পারিবারিক সচ্ছলতা। দেখা হয়, বাড়ির লোক শিশুর প্রতি কতটা যত্নশীল। ইন্টারভিউতে কিছু কমন প্রশ্ন থাকে, যেমন – শুরুতে শিশুকে বলা হয়, কোনও কবিতা (রাইমস) বল। বাবা-মায়ের কাছে জানতে চাওয়া হয় কেন এই স্কুলে ভর্তি করতে চান? স্কুল থেকে বাড়ি কতদূর? বাবা-মা দু’জনই কর্মরত হলে জানতে চাওয়া হয় বাড়িতে আর কে আছেন? শিশুর সঙ্গে কতটা সময় কাটান? আপনার বাচ্চার দু’টি ভালো এবং খারাপ দিক বলুন। 
ইন্টারভিউয়ের পরামর্শ–
অভিভাবক বা শিশুর পোশাক হবে ফরমাল। জমকালো সাজ একদম নয়। পারফিউমের পরিবর্তে ডিও ব্যবহার করুন। ইন্টারভিয়ের আগের রাতে শিশুকে তাড়াতাড়ি ঘুম পাড়ান। শিশুর চোখেমুখে ক্লান্তি থাকলে ‘ব্যাড ইম্প্রেশন’ তৈরি হবে। বাবামায়ের মুখে সবসময় হাল্কা হাসি থাকুক। নির্দিষ্ট সময়ের আগে স্কুলে পৌঁছে যান। প্রশ্নের উত্তর দেওয়ার সময় একদমই উত্তেজিত হবেন না। প্রশ্নকর্তার দিকে তাকিয়ে স্পষ্ট উচ্চারণে কথা বলুন। অনুমতি নিয়ে নির্দিষ্ট ঘরে ঢুকবেন। বসতে বলা  পর্যন্ত অপেক্ষা করুন। ইন্টারভিউ শেষ হলে ধন্যবাদ জানিয়ে বেরবেন। অনেকেই ঝরঝরে ইংরেজি বলতে পারেন না। অনুমতি নিয়ে মাতৃভাষায় কথা বলুন, উল্টোদিকে যাঁরা বসে আছেন খুশি হবেন।
23Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা