শিক্ষা-কেরিয়ার

স্বাস্থ্য পরিষেবায় চাকরির সুযোগ

হসপিটাল ম্যানেজমেন্টের গুরুত্ব বরাবরের। আগেকার সময়ে হাসপাতালের সিনিয়র ডাক্তাররা ম্যানেজমেন্টের বিভিন্ন দিক সামলাতেন। তখন সরকারি এবং বেসরকারি হাসপাতাল থাকলেও সাধারণ হাসপাতাল, স্পেশালিটি হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতালের ধারণা ছিল না। এই ধরনের হাসপাতালের ম্যানেজমেন্টের দিকটি দেখার জন্য প্রয়োজন হয়ে পড়েছে দক্ষ কর্মীর। এখন এই পদ সামলানোর জন্য এগিয়ে আসছেন নন-মেডিক্যাল স্টাফেরা।
হাসপাতালের পরিষেবা নিয়ে এখন মানুষের মনে প্রত্যাশা খুবই বেশি। উচ্চমানের স্বাস্থ্য সেবার পাশাপাশি অন্যান্য পরিষেবাও যাতে যথার্থভাবে পাওয়া যায় সেদিকে সবাই নজর দেন। আর এখান থেকেই উঠে এসেছে হাসপাতালের ম্যানেজমেন্ট কোর্সটি।
মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজির অধীন বিভিন্ন কলেজ থেকে পড়া যায় তিন বছরের বিবিএ ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ইংরেজি বিষয় নিয়ে উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় যেকোনও শাখায় পাশ করলে বিবিএ ইন হসপিটাল ম্যানেজমেন্টের জন্য আবেদন করা যায়। হসপিটাল ম্যানেজমেন্টের মধ্যে রয়েছে প্রিন্সিপাল অব ম্যানেজমেন্ট, হসপিটাল অ্যান্ড হেলথ সিস্টেম, ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কমিউনিকেশন, মেডিক্যাল টেকনোলজি, অ্যাকাউন্টস, হসপিটাল অপারেশন ম্যানেজমেন্ট, মার্কেটিং ম্যানেজমেন্ট সহ বিভিন্ন বিষয়।
কোর্স শেষে অনেকগুলি পেশার পথ খোলা রয়েছে। হাসপাতাল, নার্সিংহোম বা হেলথ অর্গানাইজেশনে অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কাজে যোগ দেওয়া যায়। জাতীয় বা আন্তর্জাতিক সংস্থায় হেলথ প্রজেক্ট ম্যানেজার হিসাবে যোগ দেওয়ারও সুযোগ পাওয়া যায়। এছাড়াও হেলথ ইনস্যুরেন্স কোম্পানি, মেডিক্যাল সফ্টওয়্যার কোম্পানি, আইটি ও টেলিমেডিসিন কোম্পানিতেও যোগ দেওয়া যায়।
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা