শিক্ষা-কেরিয়ার

হেলথকেয়ার কাউন্সিলরের চাহিদা বাড়ছে
বর্ণালী ঘোষ

ফ্রাসট্রেশন, ডিপ্রেশন, মানসিক চাপ নেওয়ার ক্ষমতা কমে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই দ্বারস্থ হন চিকিৎসকের। তবে এধরনের সমস্যা সাইকোলজিক্যাল কাউন্সিলিং­-এ অনেকটা সারিয়ে তোলা সম্ভব হয়। এ রাজ্য থেকে বিষয়টি নিয়ে বিএ বা বিএসসি করার সুযোগ রয়েছে। যেকোনও শাখায় পড়ার পর সাইকোলজি নিয়ে পড়া যায়। অনার্স পাশ করে পিওর সাইকোলজি বা অ্যাপ্ল্যায়েড সাইকোলজি হিসাবে মাস্টার ডিগ্রি করা যায়। এম ফিল করার সুযোগও রয়েছে। এছাড়া সাইকোলজিক্যাল কাউন্সিলিং নিয়ে পিজি ডিপ্লোমা করে নেওয়া যায়। সাইকোলজি, সোসিওলজি, পলিটিক্যাল সায়েন্স, হিউম্যান ডেভেলপমেন্ট, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, এডুকেশন, ফিলোজফি, ফিজিওলজি বা অ্যানথ্রোপলজি-তে পোস্ট গ্র্যাজুয়েট বা অনার্স গ্র্যাজুয়েট হতে হবে। মেডিক্যাল সায়েন্সে ডিগ্রি থাকলেও আবেদন করা যায়।
মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজিতে এক বছরের পিজি ডিপ্লোমা ইন সাইকোলজিক্যাল কাউন্সিলিং নিয়ে পড়ানো হয়। যেকোনও শাখার গ্র্যাজুয়েটরা আবেদন করতে পারেন। সাইকোলজি নিয়ে গ্র্যাজুয়েশন বা মাস্টার্স করা থাকলে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ছ’মাসের সার্টিফিকেট কোর্স ইন সাইকোলজিক্যাল অ্যাসেসমেন্ট করা যায়। প্রায় একই রকমের ছ’মাসের কোর্স সার্টিফিকেট কোর্স ইন হেলথকেয়ার কাউন্সিলিং।
উক্ত বিষয়গুলি নিয়ে পড়ার পর হসপিটাল, নার্সিংহোম, মেন্টাল হেলথ ক্লিনিক, পাবলিক হেলথ সেন্টার, হেলথকেয়ার অর্গানাইজেশনে, শিক্ষা প্রতিষ্ঠানে, এনজিওতে স্কুল কাউন্সিলিং, ম্যারেজ কাউন্সিলিং, ফ্যামিলি কাউন্সিলিং, কেরিয়ার কাউন্সিলিংয়ের কাজের সুযোগ রয়েছে।
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা