Bartaman Patrika
 

 দক্ষিণবঙ্গে প্রথম ধানের চারা তৈরির কারখানা পূর্ব বর্ধমানে

অলকাভ নিয়োগী  বর্ধমান, বিএনএ: জমিতে বীজতলা তৈরির নানা সমস্যা রয়েছে। পর্যাপ্ত জলের জোগানের চিন্তা তো থাকেই, সেই সঙ্গে শ্রম এবং খরচও বেশি। তাই কৃষকদের কথা ভেবে উত্তরবঙ্গের পর রাজ্যের ‘শস্যভাণ্ডার’ পূর্ব বর্ধমান জেলায় ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানা তৈরি করছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই পূর্ব বর্ধমান জেলার পাঁচটি ব্লকে এই কারখানা তৈরি হয়েছে। ওই কারখানাগুলি থেকে তৈরি চারা দিয়েই চলতি খরিফ মরশুমে ১০০ একর ধান চাষ করার লক্ষ্যমাত্রাও নেওয়া হয়েছে। ‘আতমা’ (এগ্রিকালচার টেকনোলজি ম্যাজেন্টমেন্ট এজেন্সি) প্রকল্পে এই কারখানা তৈরি করা হচ্ছে। কৃষিদপ্তরের দাবি, জেলার প্রতিটি ব্লকেই এই কারখানা তৈরি করা হবে। উল্লেখযোগ্য বিষয় হল, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়েই প্রতিটি কারখানা তৈরি করা হচ্ছে। ফলে, কৃষককেরা যেমন উপকৃত হবেন, তেমনই গ্রামীণ এলাকায় মহিলারাও স্বনির্ভর হবেন। স্বনির্ভর গোষ্ঠীগুলিরও গতি বাড়বে।
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, জমিতে দু’ধরণের বীজতলা তৈরি হয়। কাদা মাটির বীজতলা এবং ধূলো মাটির বীজতলা। কাদামাটির বীজতলা তৈরির জন্য প্রথমদিন থেকে শেষদিন পর্যন্ত পর্যাপ্ত জলের প্রয়োজন হয়। ধূলো মাটির জমিতে প্রথমে জল না লাগলেও পরে পর্যাপ্ত জল লাগে। দ্বিতীয়ত, এই দুই ধরণের বীজতলা অনেক আগে থেকে তৈরি করতে হয়। ফলে, শ্রম বেশি লাগে। খরচও বেশি হয়। তাই ট্রে-র মাধ্যমে ধানের চারা তৈরির কারখানার পরিকল্পনা করে কৃষিদপ্তর। যার নাম-‘঩প্যাডি সিডিং ফ্যাক্টরি’। বাংলায় নাম দেওয়া হয়েছে- ‘ট্রেতে ধানের চারা তৈরির কারখানা’।
উত্তরবঙ্গে প্রথম এই ধরণের কারখানা তৈরি হয়। সেখানকার বিশেষজ্ঞরাই পূর্ব বর্ধমানে এসে এই কারখানা তৈরির টেকনিক্যাল পরামর্শ দিয়ে গিয়েছেন। এরপর স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সদস্যদের নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে কারখানা তৈরির বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। তারপরই এই খরিফ মরশুমে এই জেলার মন্তেশ্বর, কেতুগ্রাম-১, জামালপুর, খণ্ডঘোষ এবং কাটোয়া-১ নিয়ে পাঁচটি ব্লকে এই কারখানা শুরু হয়েছে। জেলার ২৩টি ব্লকেই এই কারখানা তৈরি হবে। প্রয়োজনে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সঙ্গে স্থানীয় ক্লাবগুলিকেও যুক্ত করা হবে। তাই স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দ্বারা এত ব্যাপকভাবে চারা তৈরির কারখানা কার্যত দক্ষিণবঙ্গের প্রথম।
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, ট্রেতে ধানের চারা তৈরি কারখানা তৈরির জন্য প্রশিক্ষণের পাশাপাশি, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বীজ কেনার টাকা, ট্রে কেনার টাকা এবং মেশিন, কৃষিযন্ত্র প্রভৃতি দেওয়া হয়েছে। বীজ ফেলার আগে ট্রে’তে এক ইঞ্চি মাটি দিতে হবে। এর মধ্যে ৮০ শতাংশ মাটি থাকবে এবং ২০ শতাংশ গোবরসার। তারপর মেশিন দিয়েই ট্রে’তে বীজ ফেলা হবে। সাধারণ বীজতলায় প্রচুর জল লাগলেও ট্রে’তে প্রয়োজন মতো স্প্রে করেই জল দেওয়া হবে। এর ফলে, জল কম লাগবে এবং জলের অপচয়ও হবে না। ২৫ দিনের মধ্যেই চারা তৈরি হবে। তিন পাতা বা চারপাতা হলেই মাঠে রোপণ করা যাবে।
কৃষকদের উপকার, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের স্বনির্ভর করা ছাড়াও এই কারখানা তৈরিতে আরও একটি বড় উদ্দেশ্য রয়েছে। তা হল চাষের কাজে কৃষিযন্ত্রের ব্যবহার। ধানের চারা রোপণ করার জন্য এখন কৃষিযন্ত্র বাজারে এসেছে। সরকারি ভর্তুকিতে ওই কৃষিযন্ত্র পাওয়া যাচ্ছে। কিন্তু, সাধারণ বীজতলায় তৈরি ধানের চারা ওই কৃষিযন্ত্রে ব্যবহার করা যাবে না। একমাত্র ট্রেতে তৈরি ধানের চারা এই কৃষিযন্ত্রে ব্যবহার করা হবে। ফলে, জেলায় কৃষিযন্ত্রের ব্যবহার বাড়ানোরও উদ্দেশ্য রয়েছে। কৃষিযন্ত্র ব্যবহার করা হলে শ্রমিক অনেক কম লাগবে। ফলে, কৃষকেরা আরও উপকৃত হবেন।
এই ‘আতমা’ প্রকল্পের পূর্ব বর্ধমান জেলার প্রজেক্ট ডিরেক্টার আবদুস সালাম বলেন, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে এই কারখানা আমাদের জেলায় প্রথম। আতমা প্রকল্পে করা হচ্ছে। পাঁচটি ব্লকে শুরু হয়েছে। সব ব্লকেই হবে। প্রতিটি ব্লককে ২০ একর জমিতে ধানের চারা লাগানোর লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। ওই কারখানা থেকে এখন কৃষকদের বিনামূল্যেই চারা দেওয়া হচ্ছে। তবে, পরবর্তী পর্যায়ে কৃষকেরা টাকা দিয়ে কারখানা থেকে চারা কিনতে পারবেন। প্রয়োজনে কৃষিদপ্তরের সহায়তা নিয়ে কৃষকেরা ব্যক্তিগতভাবেও ওই ধরণের কারখানা তৈরি করতে পারবেন। তিনি বলেন, যাঁরা কারখানা করেছেন, সেই স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের কৃষিযন্ত্র দেওয়া হয়েছে। কৃষকেরা তাঁদের কাছ থেকে ওই যন্ত্র ভাড়া নিতে পারবেন। ব্যক্তিগতভাবে কৃষিযন্ত্র কিনতে গেলে আবেদন করতে হবে। এই কারখানা তৈরিতে ভালো সাফল্য মিলছে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা যেমন আর্থিকভাবে উপকৃত হবেন, তেমনই কৃষকেরাও উৎসাহিত হচ্ছেন।

08th  August, 2019
 কম খরচে পাটনাই লঙ্কা

সংবাদদাতা: বর্ষাকালীন লঙ্কা চাষে কম খরচে বেশি আয়ের মুখ দেখতে পাবেন চাষিরা। বাজারে বর্ষার সময় থেকে পুজোর সময় পর্যন্ত লঙ্কার চাহিদা বেশি থাকে এবং দামও ভালো পাওয়া যায়। কারণ, বর্ষার সময় অন্যান্য চাষ বেশি হয়। সেকারণে এই সময় লঙ্কার জোগান বাজারে কম থাকে। ফলে বাজারে লঙ্কার দাম বাড়ে।
বিশদ

14th  August, 2019
 বৃষ্টির অভাব, ধানের বদলে ডালচাষের পরামর্শ চাষিদের

জুলাই মাস শেষে মাত্র ২০ শতাংশ জমিতে ধান রোপণ হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় আরও কম। বৃষ্টির ঘাটতির জন্য যেসব জমিতে ধান রোপণ করা যাচ্ছে না, সেই সব জমিতে ডাল জাতীয় শস্য চাষের পরামর্শ দিচ্ছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।
বিশদ

07th  August, 2019
 সুদিন ফিরছে বাংলার সুগন্ধী ধানের

রাজ্য কৃষি বিপণন নিগমের সঙ্গে যুক্ত হয়েছে ৭০টি কৃষক সংগঠন। ২০১২ সাল থেকে তারা বিপণন শুরু করেছে। ২০১৬ সালে সুফল বাংলার সঙ্গে যুক্ত হয়েছে ৫০টি কৃষক সংগঠন। জুনে সুফল বাংলার সঙ্গে চুক্তি হয়েছে, তারা বিভিন্ন কৃষি সামগ্রী কিনবে। আগে গোবিন্দভোগ খোলা বিক্রি হতো। ২০১৩ সালে রাধাতিলক, রাঁধুনিপাগল, লাল বাদশাভোগ, হরিণখুরি চালের প্যাকেট তৈরি করা হয় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে। এছাড়া রাধুনিপাগল ও গোবিন্দভোগের ইন্ডিয়া অর্গানিক লোগো দিয়ে ‘জৈব চাল’ বিক্রি হচ্ছে। শুধু বিশ্ববিদ্যালয়ই নয়, নদীয়ার বীরনগরের ঊষা গ্রাম ট্রাস্ট ও মেমারির শিক্ষা নিকেতন নামে দু’টি কৃষক সংগঠনকে দিয়েও জৈব চাল উৎপাদন করানো সম্ভব হয়েছে। -নিজস্ব চিত্র
বিশদ

07th  August, 2019
বৃষ্টির অভাবে মার খাচ্ছে আমন ধানের বীজতলা

 নবজ্যোতি সরকার: শ্রাবণেও সেভাবে বৃষ্টির দেখা না মেলায় মার খাচ্ছে আমনের বীজতলা। দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, মগরাহাট, ফলতা, কুলপি ও বিষ্ণুপুর এলাকার আমন চাষিরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এই খামখেয়ালি আবহাওয়ার কারণে। ধান রোয়া করা তো দূরের কথা, মাঠেই বীজতলা কার্যত পুড়ে যেতে বসেছে।
বিশদ

07th  August, 2019
কান্দিতে ৫০০ চাষিকে আধুনিক প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ কৃষি দপ্তরের

 ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে চাষ শেখাতে সম্প্রতি কান্দি ব্লক কৃষি দপ্তরের পক্ষ থেকে চাষিদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কান্দি কিষাণ মান্ডিতে এলাকার প্রায় ৫০০জন চাষিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

07th  August, 2019
 উত্তর দিনাজপুরে ১৫ শতাংশ জমিতে আমন রোয়া যায়নি এখনও

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: বৃষ্টির ঘাটতির জন্য উত্তর দিনাজপুরে লক্ষ্যমাত্রার ১৫ শতাংশ জমিতে চাষিরা আমন ধান রোয়া করতে পারেননি। তার উপর অনেক জমি উঁচু শুকিয়ে যাওয়ায় আমন চাষিরা উদ্বেগে রয়েছেন।
বিশদ

07th  August, 2019
 মিষ্টি আলুতে লাভ ভালোই

 অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। মিষ্টি আলুর চাষ এমনিতেই চাষিরা কম করে থাকেন। সে কারণে বাজারে মিষ্টি আলুর জোগান কম থাকে। ফলে বাজারে এই আলুর চাহিদা ভালোই থাকে। দামও ভালো পাওয়া যায়। সেকারণে চাষিরা মিষ্টি আলুর চাষ করে ভালো লাভ পেতে পারেন।
বিশদ

07th  August, 2019
পুরুলিয়ায় লাভজনক কড়কনাথ মুরগি চাষে জোর, চলছে প্রশিক্ষণ

এই মুরগির আদি নিবাস মধ্যপ্রদেশের ঝাবুয়া ও ধার জেলায়। বর্তমানে ছত্তিশগড়, কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্রের বিস্তীর্ণ এলাকায় এই মুরগির চাষ হয়। বর্তমানে পশ্চিমবঙ্গের কিছু জেলাতেও কড়কনাথের চাষ শুরু হয়েছে। মুরগিটি দেখতে সাধারণত কালো রঙের হয়। তবে বর্তমানে লাল, ধূসর, সাদা-কালো, রূপালি ও সোনালি রঙেরও কড়কনাথ মুরগি চাষ হচ্ছে। এই মুরগির ঠোঁট, পা, চামড়া, ঝুঁটি ও দেহের অঙ্গপ্রত্যঙ্গ দেখতে কালো রঙের হয়।
বিশদ

31st  July, 2019
বাঁকুড়ায় প্রথম ময়না মডেলে মাছচাষ

 উজ্জ্বল পাল, বিষ্ণুপুর: বাঁকুড়ায় এই প্রথমবার ‘ময়না’ মডেলে মাছচাষের উদ্যোগ নিয়েছে মৎস্য দপ্তর। জেলায় চারটি পৃথক ইউনিটে মোট ৮ হেক্টর আয়তনের পুকুরে সমবায় ভিত্তিতে ময়না মডেলে মাছচাষ করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। তাতে প্রায় এক লক্ষ দেশি মাছের চারা ছাড়া হবে। খরচ হবে প্রায় ৮৮ লক্ষ টাকা।
বিশদ

31st  July, 2019
ভাইরাসের থাবা, মরছে তেলাপিয়া

ব্রতীন দাস: ‘লেক’ ভাইরাসের সংক্রমণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সহ বেশ কয়েকটি জেলায় তেলাপিয়া মাছের কার্যত মড়ক দেখা দিয়েছে। এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ভাঙড়ের পরিস্থিতি সবচেয়ে খারাপ।
বিশদ

31st  July, 2019
ধান রোপণে যন্ত্রের ব্যবহার, উৎসাহিত করছে কৃষি দপ্তর
উত্তর দিনাজপুর

 কাজল মণ্ডল, ইসলামপুর: অধিক সাশ্রয়, অধিক লাভের জন্য ধান রোয়া করতে যন্ত্রের ব্যবহারে চাষিদের উৎসাহিত করছে উত্তর দিনাজপুর জেলা কৃষিদপ্তর। কিছু ব্লকে কৃষিদপ্তরের খামারে যন্ত্রের ব্যবহার করে চাষিদের দেখানো হচ্ছে। প্রদর্শনী ক্ষেত্রও করা হচ্ছে। আবার চাষিদের জমিতে সরাসরি রোয়া করা হচ্ছে।
বিশদ

31st  July, 2019
মাছচাষে জলের মান ভালো রাখবে,
খরচও কমাবে ‘বায়োফ্লক’ প্রযুক্তি 

ব্রতীন দাস: মাছচাষে খাবারের খরচ কমাতে এবং জলের গুণমান বজায় রাখতে দিশা দেখাচ্ছে বায়োফ্লক প্রযুক্তি। বায়োফ্লক হল উপকারি ব্যাকটেরিয়া, অণুজীব ও শৈবালের সমম্বয়ে তৈরি হওয়া পাতলা আস্তরণ। যা জলকে ফিল্টার করে।  বিশদ

24th  July, 2019
প্যাডি ট্রান্সপ্ল্যান্টারের সাহায্যে
ধানের চারা রোয়া করার উদ্যোগ 

অনিমেষ মণ্ডল, কাটোয়া, সংবাদদাতা: প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্য বর্ষায় আমনের চারা রোপণ করে পূর্ব বর্ধমান জেলার চাষিদের মুখে হাসি ফোটাতে চাইছে কৃষিদপ্তর। ইতিমধ্যেই কৃষিদপ্তরের কর্তাদের উদ্যোগে প্যাডি ট্রান্সপ্ল্যান্টার যন্ত্রের সাহায্যে চারা রোপণের প্রথম ধাপ হিসেবে জমিতে বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে জেলার সব ব্লকেই। সেক্ষেত্রে জেলার বেশ কিছু চাষিকে বেছে নিয়ে তাঁদের জমিতেই এই উন্নত মেশিনের সাহায্যে ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে।  বিশদ

24th  July, 2019
বৃষ্টির দেখা নেই, ক্ষতি সামাল দিতে
জমিতেই পাট পচানোর নয়া পদ্ধতি 

নিজস্ব প্রতিনিধি: কৃষি আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, জুন-জুলাই মাসে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৫২ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। এই অবস্থায় পাট কাটা ও পাট পচানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পাশাপাশি আমন ধান রোয়ার কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।  বিশদ

24th  July, 2019

Pages: 12345

একনজরে
 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM