Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিষেধাজ্ঞাকে থোড়াই কেয়ার, মহালয়ার ভোরে রামপুরহাটে দেদার ফাটল শব্দবাজি

সংবাদদাতা, রামপুরহাট: যাবতীয় নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে মহালয়ার ভোরে দেদার শব্দবাজি ফাটল রামপুরহাট মহকুমাজুড়ে। যদিও অন্যান্য বছরের তুলনায় তা কম। এদিকে মহকুমার বিভিন্ন জায়গায় নিষিদ্ধ শব্দবাজি বিক্রি চলছে বলে অভিযোগ তুলেছেন লাইসেন্সপ্রাপ্ত গ্রিন বাজি বিক্রেতারা। খোলা বাজারে নিষিদ্ধ শব্দবাজি বিক্রি হওয়ায় গ্রিন বাজির বিক্রি মার খাচ্ছে বলে অভিযোগ তাঁদের। পুলিস জানিয়েছে, অবৈধ বাজি বিক্রেতাদের ধরতে অভিযানে নামছে তারা। 
উচ্চ আদালতের নির্দেশমতো শব্দবাজি ফাটানো যাবে না বলে আগেই জানিয়েছিল পুলিস প্রশাসন। এলাকার অবৈধ বাজি কারখানাগুলিতে যেমন অভিযান শুরু হয়েছিল, ঠিক তেমনি ভিন রাজ্য বা জেলা থেকে অবৈধ শব্দবাজির প্রবেশ রুখতে নজরদারি চালাচ্ছে তারা। কিন্তু তা সত্ত্বেও মহালয়ার ভোরে বিক্ষিপ্তভাবে হলেও নলহাটি, মুরারই, পাইকর, রামপুরহাট, ময়ূরেশ্বর, মল্লারপুরে শব্দবাজির দাপট দেখা গিয়েছে। এলাকার অনেকেই বলছেন, শুরুটা দেখলে যেমন দিন কেমন যাবে বোঝা যায়। মহালয়ার ভোর দেখে বোঝা যাচ্ছে পুজোর সময় শব্দবাজির দৌরাত্ম্য কতটা হতে পারে। 
এদিকে লাইসেন্স নিয়ে রামপুরহাট পুরসভার মাঠে এদিন থেকে গ্রিন বাজি বিক্রি শুরু করেছেন মহকুমার পাঁচজন ব্যবসায়ী। রামপুরহাট মহকুমায় একটিই বিক্রয় কেন্দ্র। তবে বিক্রিবাটা সেভাবে নেই বলেই দাবি তাঁদের। তাঁরা বলেন, সেভাবে প্রচার হয়নি। অন্যদিকে নলহাটি, মুরারই, রামপুরহাট সহ বেশ কিছু জায়গায় নিষিদ্ধ শব্দবাজি বিক্রি হচ্ছে। তাতেই গ্রিন বাজির বিক্রি মার খাচ্ছে। রামপুরহাটের মহাজনপট্টি, হাটতলা, শ্রীফলা এলাকায় নিষিদ্ধ বাজি বিক্রি চলছে।  ফলে ব্যবসা মার খাচ্ছে। এদিন নিজেরাই মাইক নিয়ে গ্রিন বাজি বিক্রি করা হচ্ছে বলে প্রচার করছি। যদি তাতে কিছুটা বিক্রি বাড়ে। 
রামপুরহাটের বাসিন্দা সৌমিত্র ভট্টাচার্য বলেন, বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত খবর থেকে জানতে পারি নিষিদ্ধ শব্দবাজি বিক্রি বা ফাটাতে দেখলেই ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু কোথায় পুলিস প্রশাসন। মহালয়ার তাল কেটে গেল বাজির শব্দে। আরেক বাসিন্দা দেবাশিস মণ্ডল বলেন, শহরজুড়ে সিসি ক্যামেরা রয়েছে। পুলিস প্রশাসনের সবদিকে নজর দেওয়া উচিত।

পুজোর মুখে বোলপুরে ভুয়ো নম্বর প্লেটের গাড়িতে গাঁজা পাচারের চেষ্টা রুখল পুলিস

বোলপুরে  ভুয়ো নম্বর প্লেট বসানো গাড়ি ব্যবহার করে গাঁজা পাচারের করছিল দুষ্কৃতীরা। তবে পাচারকারীদের সেই চেষ্টা রুখে দিল পুলিস। বুধবার ভোররাতে বোলপুরের অন্নদাপল্লিতে একটি চারচাকা গাড়ির ডিকির মধ্যে থেকে উদ্ধার হল ১৪৫কেজি গাঁজা।
বিশদ

নলহাটিতে গাছ থেকে পড়ে মৃত্যু কাঠুরিয়ার

বুধবার সকালে নলহাটিতে গাছ কাটার সময় নীচে পড়ে মৃত্যু হল কাঠুরের। পুলিস জানিয়েছে, মৃতের নাম নূর মহম্মদ (৪৩)। বাড়ি নলহাটির গোপালপুরে। তিনি পেশায় কাঠুরে ছিলেন। এদিন বাড়ির পাশে থাকা একটি গাছ কাটছিলেন তিনি।
বিশদ

পদ্মফুল তুলতে নেমে যুবকের মৃত্যু

দুর্গাপুজোর জন্য দুবরাজপুরের একটি পুকুরে পদ্মফুল তুলতে নেমে জলে ডুবে এক যুবকের মৃত্যু হল। মৃতের নাম রামকৃষ্ণ গড়াই(৪০)। কাঁকরতলা থানার পেঁচালিয়া গ্রামে তাঁর বাড়ি।
বিশদ

সরকারি ও বেসরকারি বাসের সংঘর্ষ, সাগরদিঘিতে জখম ১৫

বুধবার সাতসকালে সাগরদিঘিতে ১২নম্বর জাতীয় সড়কে একটি সরকারি ও বেসরকারি বাসের সংঘর্ষ হয়। তাতে দু’টি বাসেরই বেশ কয়েকজন যাত্রী অল্পবিস্তর জখম হন। বিশদ

মেদিনীপুরে দুধের ভ্যান থেকে উদ্ধার বিপুল নিষিদ্ধ শব্দবাজি, ধৃত ২

কন্টেনার পিকআপ ভ্যানের পিছনে বড় হরফে লেখা ‘মিল্ক ভ্যান’। সেই ভ্যান থেকেই বিপুল পরিমাণে নিষিদ্ধ শব্দবাজি উদ্ধার করল কোতোয়ালি থানার পুলিস। ঘটনাটি ঘটে মঙ্গলবার গভীর রাতে মেদিনীপুর শহরের ধর্মা এলাকায়।
বিশদ

মেদিনীপুরে যুবককে ধাক্কা মেরে ১২ কিমি ছেঁচড়ে নিয়ে গেল ট্রেন

ট্রেনের ধাক্কায় এক যুবকের মৃত্যু হল। যদিও মৃতের নাম ও পরিচয় জানা যায়নি। রেল পুলিস সূত্রে জানা গিয়েছে, বুধবার এক যুবক আচমকা ট্রেনের সামনে চলে আসেন। বিশদ

কাঁথি শহরে নিউ বিদ্যুৎ বেকারির নতুন শোরুম

কাঁথি শহরে নতুন শোরুম খুলল নিউ বিদ্যুৎ বেকারি। এটি সংস্থার ৩২তম শোরুম। বুধবার এই উপলক্ষ্যে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাঁথি রামকৃষ্ণ মিশনের মহারাজ, অভিনেতা ভাস্কর বন্দ্যোপাধ্যায় ও প্রাক্তন বিধায়ক অনিল মান্না।
বিশদ

স্মৃতি সুধায় ধরা থাক সত্যজিতের অপু-দুর্গা, পালসিট স্টেশনকে ঘিরে দাবি স্থানীয়দের

দুলছে কাশবন। হাওয়ায় কিছুটা অংশ ঝরে পড়ছে। কাশবনের মধ্যেই বসে পড়েছে অপু। আখ চিবোচ্ছে। পাশেই রয়েছে দুর্গা। কাশবনের দিকে তাকিয়ে দিদিকে অপুর প্রশ্ন, এগুলি কী রে? কোথায় এলাম রে? উত্তর দেওয়ার আগেই কু ঝিক ঝিক শব্দ।
বিশদ

পুজোর বাজার ধরতে বিভিন্ন শপিংমলে অফারের টক্কর, মিলছে নানা রকম গিফ্ট

অনলাইনের মতোই মিলছে দেদার ছাড়। কাপপ্লেট, ডিনার সেট থেকে ট্রলি ব্যাগ— নির্দিষ্ট মূল্যের বেশি টাকার শপিং করলেই আকর্ষণীয় গিফ্ট। শুধুই কি তাই! প্রতিটি কেনাকাটায় থাকছে লাকি ড্রয়ের সুযোগ।
বিশদ

বেলডাঙায় জলে ডুবে মদ্যপ যুবকের মৃত্যু

মদ্যপ অবস্থায় পুকুরে স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার বিকেলে দুর্ঘটনাটি ঘটেছে বেলডাঙা থানার ভাদুড় দাসপাড়ায়। উদ্ধার করে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত বলে ঘোষনা করেণ।
বিশদ

মহালয়া ও গান্ধী জয়ন্তীর ছুটিতে জমজমাট বাজার, পোশাক থেকে জুতো, দোকানে উপচে পড়া ভিড়

একদিকে মহালয়া, অপরদিকে গান্ধী জয়ন্তী। ছুটির দিনে কেনাকাটা করতে জেলাজুড়ে দোকান-বাজারে ব্যাপক ভিড় জমল। বুধবার সকাল থেকে যেন দোকান খোলার অপেক্ষায় ছিল উৎসবমুখী জনতা।
বিশদ

১০ জনের অস্বাভাবিক মৃত্যু বর্ধমানে

গত ২৪ ঘণ্টায় বর্ধমানে ১০জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বর্ধমান শহরের ছোটনীলপুরের ভোলানন্দপল্লি এলাকায় মাত্রাতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে আত্মঘাতী হয়েছেন এক বৃদ্ধ। মৃতের নাম সুভাষ মজুমদার(৬২)। তিনি পেশায় কাঠ ব্যবসায়ী ছিলেন। দিনকয়েক আগে বাড়িতেই তিনি ঘুমের ওষুধ খেয়ে নেন।
বিশদ

বর্ধমানে শাসক দলের গোষ্ঠীর সংঘর্ষের ঘটনায় ধৃত আরও ২

বর্ধমান শহরের বাহিরসর্বমঙ্গলাপাড়ায় শাসক দলের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার হল আরও দু’জন। ওই সংঘর্ষে কয়েকজনের জখম হওয়ার ঘটনায় পৃথক মামলায় এই দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

দেবীপক্ষ শুরু হতেই জোরকদমে শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতি

দেবীপক্ষ শুরু হয়েছে। ঩সেইসঙ্গে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। মুর্শিদাবাদ জেলার ভারত-বাংলাদেশ সীমান্তপাড়ে লালগোলা ও ভগবানগোলায় জোরকদমে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।
বিশদ

Pages: 12345

একনজরে
বৃহস্পতিবার বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। পরের দিন, অর্থাৎ শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় দল। মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ...

রেশনের কেরোসিনের দাম অক্টোবর মাসে লিটারে সাড়ে ৪ টাকার মতো কমছে। এমাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি কেরোসিনের যে ইস্যু প্রাইস ঠিক করেছে তার ভিত্তিতেই এই নতুন ...

কংগ্রেসের আপত্তি টিকল না। হরিয়ানা বিধানসভা ভোটের তিনদিন আগে বুধবার জেল থেকে ছাড়া পেলেন  ধর্ষণ ও খুনের মামলা সাজাপ্রাপ্ত দেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম ...

অবশেষে কিছুটা হলেও জট কাটল চেঙ্গাইলের ল্যাডলো জুটমিলে। মঙ্গলবার জুটমিল কর্তৃপক্ষ শ্রমিকদের বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
উড়ানের আগেই বিমানে আগুন, উদ্ধার ২০০ যাত্রী
ইতালিতে রানওয়ে থেকে উড়ানের মাত্র কিছুক্ষণ আগে আগুন লাগল রায়ানএয়ার ...বিশদ

06:47:00 PM

বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার ৩ পাকিস্তানি

06:40:00 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: স্কটল্যান্ডের বিরুদ্ধে ১৬ রানে জয় পেল বাংলাদেশ

06:35:00 PM

ডিভোর্স মন্তব্যে তেলেঙ্গানার মন্ত্রী কোন্ডা সুরেখার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিলেন অভিনেতা নাগার্জুন

06:14:00 PM

পশ্চিম মেদিনীপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের নবনির্বাচিত চেয়ারম্যানকে কেশিয়াড়িতে প্রাথমিক শিক্ষকদের পক্ষ থেকে দেওয়া হল সম্বর্ধনা

06:06:00 PM

জম্মু ও কাশ্মীরের কিস্তওয়ারে জঙ্গিদের খোঁজে যৌথ বাহিনীর তল্লাশি অভিযান

06:05:12 PM