Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মহালয়া উপলক্ষ্যে শব্দবাজির তাণ্ডব

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: পিতৃপক্ষের অবসানের দিন ভয় ধরিয়ে দিল শব্দ দানব। মহালয়ার পুণ্যলগ্নে পুরুলিয়ায় ‘অসুর’ হয়ে দাঁড়াল শব্দবাজি। উত্সবের দিনগুলিতে শব্দবাজির দৌরাত্ম্য কতটা হতে পারে, তা আগাম টের পাইয়ে দিল এদিনই। এব্যাপারে পুলিস প্রশাসন কোনও পদক্ষেপ করেনি, যা নিয়ে ব্যাপক ক্ষুব্ধ সাধারণ মানুষ। শুধু তাই নয়, পরিবেশ বান্ধব সবুজ বাজি  পুরুলিয়ায় অলীক স্বপ্নই রয়ে গেল। 
পুরুলিয়া শহরের বাসিন্দাদের দাবি, মঙ্গলবার সন্ধ্যা থেকেই শহরে বাজি ফাটার আওয়াজ কানে আসছিল। মধ্যরাত হতেই তা মাত্রা ছাড়ায়। ভোরে আর কোনও নিয়ন্ত্রণ ছিল না। মুহুর্মুহু বাজির আওয়াজে কান ঝালাপালা হয়ে যেতে থাকে। অস্থির হয়ে পড়ে শিশু থেকে বয়স্ক, সকলেই। সারারাত চোখের পাতা এক করতে পারেনি শহরের অধিকাংশ মানুষ। হাসপাতালের রোগীদের অবস্থা হয়ে যায় আরও করুণ। একই অভিযোগ ঝলদাতেও। বাসিন্দাদের একাংশের ক্ষোভ, এই আওয়াজ কী কানে  পুলিস প্রশাসনের আধিকারিকদের কানে পৌঁছয় না? এরকম বিকট শব্দের শব্দবাজি যেখানে নিষিদ্ধ, সেখানে শহরে এসব বাজি পাওয়া যায় কী করে? তাঁদের অভিযোগ, পুলিস প্রশাসনের মদত না থাকলে একাজ কখনই সম্ভব নয়। যদিও পুলিসের এক আধিকারিকের দাবি, গত বছরের থেকে শব্দবাজি কম ফেটেছে।
পুরুলিয়া শহরের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা প্রণব মুখোপাধ্যায় বলেন, ‘বাড়িতে অসুস্থ স্ত্রী রয়েছে। বিকট আওয়াজে সারারাত ছটফট করেছে। কানে তুলো দিয়ে ঘুমানোর চেষ্টা করেছে। কিন্তু, বাজির দাপট এমন ছিল, সবই বিফলে গিয়েছে।’ তাঁর ক্ষোভ, ‘প্রতি বছর মহালয়ার মতো একটা পুণ্যলগ্ন আমাদের কাছে আতঙ্কের হয়ে দাঁড়িয়েছে।’ 
সৌমী চট্টোপাধ্যায় বলেন, ‘রাস্তার কুকুরগুলো যেন কুঁকড়ে গিয়েছিল। বাড়ির কুকুরটা অনবরত ছটফট করছিল। যাঁরা শব্দবাজি ফাটানোকে উত্সব বলে মনে করেন, তাঁরা কি একবারের জন্যও এগুলি ভাবেন না?’ 
প্রতিদিন সাহেববাঁধে প্রাতঃভ্রমণ করেন অনিমেষ ঘোষ। তিনি বলেন, ‘মহালয়া শুনে প্রাতঃভ্রমণে বের হব ভেবেছিলাম। কিন্তু যেভাবে বাজি ফাটতে শুরু করল তাতে ভয়ে আর বেরতে পারলাম না।’ বাজির দাপটে সন্তানদের নিয়ে সারারাত ঘুমাতে পারেননি জেলা প্রশাসনের এক আধিকারিকও। নাম প্রকাশে অনিচ্ছুক সেই আধিকারিকের ক্ষোভ, ‘কয়েক মাস হল পোস্টিং নিয়ে পুরুলিয়ায় এসেছি। কর্মসূত্রে আগে বহু জেলা ঘুরেছি, তবে মহালয়ায় এরকম বাজির অত্যাচার অন্য কোনও জেলায় দেখিনি।’
প্রসঙ্গত, গত বছর একের পর এক বাজি বিস্ফোরণে কেঁপে উঠেছে বাংলা। বিস্ফোরণে মর্মান্তিক মৃত্যু হয়েছে বহু মানুষের। বেআইনি বাজি কারখানা বন্ধের ব্যাপারে সক্রিয় হয় রাজ্য সরকার। সবুজ বাজি তৈরির ছাড়পত্র দেওয়া হয়। সরকারি উদ্যোগেই সবুজ বাজির বাজার তৈরি হয় জেলায় জেলায়। পুরুলিয়াতেও হয়েছে এবছর। তারমধ্যেই রমরমিয়ে বিক্রি হচ্ছে নিষিদ্ধ শব্দ বাজি। শহরবাসীর একাংশের অভিযোগ, পুলিস প্রশাসন সবই জানে। কিন্তু, কোনও ব্যবস্থাই নেয় না। কোথাও বাজি বিস্ফোরণ হলে দু’একদিন এনআইএ ধরপাকড় চলে। তারপর সব চুপচাপ। এনিয়ে মুখ্যমন্ত্রীর দৃষ্টিও আকর্ষণ করেছে বাসিন্দাদের একাংশ।

রানিহাটিতে পুজো মণ্ডপে ঢুকে পড়ল পণ্যবাহী ট্রেলার, চাঞ্চল্য

রাতের অন্ধকারে নিয়ন্ত্রণ হারিয়ে একটি পণ্যবাহী ট্রেলার ঢুকে পড়ল পুজো মণ্ডপে। গতকাল, বুধবার রাতে ঘটনাটি ঘটেছে হাওড়ার ১৬ নম্বর জাতীয় সড়কে রানিহাটি নাবঘড়া সার্বজনীন দুর্গোৎসব কমিটির মণ্ডপে।
বিশদ

বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র আর তর্পণের চেনা ছবিতেই দুই বর্ধমানে দেবীপক্ষ শুরু

মহালয়ার ভোর থেকে বুধবার বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহিষাসুরমর্দিনী ও নদীর ঘাটে তর্পণের চেনা ছবি দেখা গেল। বরাকর থেকে বর্ধমানের দামোদর, সব ঘাটেই সকাল থেকে শুরু হয় তর্পণ।
বিশদ

দুই জেলায় ৩১টি পুজোর উদ্বোধন মমতার

পিতৃপক্ষের অবসান হতেই বর্ধমান থেকে বরাকর, উৎসবের আমেজ ছড়িয়ে পড়ল। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায় ভার্চুয়াল মাধ্যমে দুই জেলার ৩১টি পুজো মণ্ডপের উদ্বোধন করেন।
বিশদ

হাতির আশঙ্কায় পুজো ম্লান বড়জোড়া ও বেলিয়াতোড়ে

হাতির আতঙ্কে বড়জোড়া, বেলিয়াতোড়, সোনামুখীর জঙ্গলঘেরা গ্রামগুলিতে দুর্গাপুজোর আনন্দ ম্লান হতে বসেছে। যে কোনও সময় বুনো হাতি জঙ্গল থেকে বের হয়ে লোকালয়ে হামলা চালাতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন।
বিশদ

চারবার গাছ কাটার পরেও মেলেনি লভ্যাংশের টাকা, বিষ্ণুপুরে বনদপ্তরের অফিসে বিক্ষোভ

চার চারবার বনের গাছ কাটা হলেও পাহারা দেওয়া সুরক্ষা কমিটির সদস্যরা লভ্যাংশের টাকা পাননি। পুনরায় জঙ্গলে গাছ কাটার উদ্যোগ নেওয়া হচ্ছে দেখতে পেয়েই ক্ষুব্ধ বাসিন্দারা বুধবার বিষ্ণুপুরে বনদপ্তরের অফিসে বিক্ষোভ দেখান।
বিশদ

রামপুরহাটে নানা অনুষ্ঠানে মহাত্মা গান্ধীর জন্মদিন পালিত

বুধবার রামপুরহাট মহকুমা জুড়ে পালিত হল মহাত্মা গান্ধীর ১৫৫ তম জন্মদিন। এদিন রামপুরহাট টাউন ক্লাবের সামনে জাতির জনকের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত প্রমুখ।
বিশদ

ছিনতাইয়ে বাধা দিতেই ডাম্পার মালিককে খুন

ছিনতাই ঠেকাতে গিয়ে খুন ডাম্পার মালিক। ধারাল অস্ত্র দিয়ে নৃশংসভাবে কোপানো হয় তাঁকে। মারা গেলে ধান জমিতে দেহ ফেলে চম্পট দেয় দুষ্কৃতীরা। বুধবার কাকভোরের ঘটনা।
বিশদ

‘ভগবান’ মুখ ফেরালে আমরা যাব কোথায়?

করোনার চোখ রাঙানিতে তখন শুনশান সারা বিশ্ব। নিজেদের প্রাণ বাঁচাতে আপন লোককে দূরে সরিয়ে রাখতে অনেকে কুন্ঠাবোধ করেনি। শুধু সামনে থেকে লড়েছিলেন ডাক্তাররা।
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশে কেতুগ্রামে বন্যা পরিস্থিতি দেখলেন স্বপন

মুখ্যমন্ত্রীর নির্দেশে বুধবার কেতুগ্রাম বিধানসভা এলাকার বন্যা পরিস্থিতি পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। তিনি কেতুগ্রামের বিধায়ক, কেতুগ্রাম ১ ও ২ ব্লকের বিডিও ও অন্যান্য জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠকও করেন।
বিশদ

জেলায় ২৪ কোটি টাকার বেশি অর্থ পাবে বিভিন্ন পুজো কমিটি

মুর্শিদাবাদ জেলায় এবছর নতুন করে ১৩৭টি পুজো কমিটি আর্থিক সহযোগিতা পেয়েছে। ভালোভাবে পুজোর আয়োজনের জন্য মুখ্যমন্ত্রী ৮৫হাজার টাকা করে অনুদান দিচ্ছেন।
বিশদ

গঙ্গা ও ভাগীরথীর ঘাটে ভোর থেকে তর্পণের ভিড়

মহালয়া থেকেই পুজো মুডে নবাবী মুলক। পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করার জন্য ভোর থেকে গঙ্গা ও ভাগীরথী নদীর ঘাটে ভিড় জমান পুণ্যার্থীরা। নদীর জলস্তর বৃদ্ধি সত্ত্বেও সচেতনতার সঙ্গে নির্বিঘ্নে এদিন তর্পণ সম্পন্ন হয়।
বিশদ

বোলপুর রেলওয়ে ময়দান সর্বজনীনের দুর্গাপুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

বোলপুরের প্রাচীন সর্বজনীন দুর্গাপুজোর মধ্যে অন্যতম রেলওয়ে ময়দান সর্বজনীন দুর্গাপুজো কমিটি। ১৯৩১সালে ব্রিটিশ শাসনকালে এই পুজো শুরু হয়। বোলপুর শহরে ৩০০-৪০০ বছরের প্রাচীন পারিবারিক পুজোর ইতিহাস রয়েছে।
বিশদ

নগর সভ্যতায় হারিয়ে যাচ্ছে পাখি, গাছে বাসা বানিয়ে দিচ্ছে মালদহ কলেজ

বাঁশ, কাগজ ও শোলা দিয়ে অভিনব দুর্গা প্রতিমা বানিয়ে চমক দিলেন বিশ্বভারতীর শিল্প সদনের অধ্যাপক শিল্পী আশিস ঘোষ। শিল্পকেন্দ্রিক অধ্যাপনার কাজে জড়িয়ে থাকার কারণে সারা বছরই তিনি নানা ধরনের কাজ করেন।
বিশদ

কৃষ্ণগঞ্জের বাংলাদেশ সীমান্তে বন্যপ্রাণী পাচার রুখল বিএসএফ

বাংলাদেশে থেকে ভারতে পাচার হচ্ছিল পেরুর আন্দিজের পাদদেশের বন্যপ্রাণী আলপাকা। মঙ্গলবার কৃষ্ণগঞ্জের বানপুর সীমান্ত থেকে ওই বন্যপ্রাণীকে উদ্ধার করে বিএফএফ। যদিও কোনও পাচারকারী আটক হয়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
বৃহস্পতিবার বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। পরের দিন, অর্থাৎ শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় দল। মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ...

একটানা বেজে চলেছে তীক্ষ্ণ সাইরেন। কাতারে কাতারে জনতা আশ্রয় নিয়েছে বাঙ্কারে। চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। বাইরে রাতের আকাশ চিরে ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে ইরানি ...

অবশেষে কিছুটা হলেও জট কাটল চেঙ্গাইলের ল্যাডলো জুটমিলে। মঙ্গলবার জুটমিল কর্তৃপক্ষ শ্রমিকদের বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। ...

কংগ্রেসের আপত্তি টিকল না। হরিয়ানা বিধানসভা ভোটের তিনদিন আগে বুধবার জেল থেকে ছাড়া পেলেন  ধর্ষণ ও খুনের মামলা সাজাপ্রাপ্ত দেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি বিমানবন্দরে দুবাই ফেরত চার যাত্রীর কাছ থেকে ১২টি আইফোন ১৬ প্রো ম্যাক্স উদ্ধার করল কাস্টমস

09:43:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ২-কেরল ২

09:28:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘনিষ্ঠ আশিস পাণ্ডে গ্রেপ্তার
আর জি করে আর্থিক দুর্নীতির মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক ...বিশদ

09:19:24 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে ১১৭ রানের টার্গেট দিল পাকিস্তান

09:19:00 PM

আইএসএল: ওড়িশা ২-কেরল ২ (৭৪ মিনিট)

09:05:00 PM

দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাসভবনে গেলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:01:00 PM