Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জেলায় ২৪ কোটি টাকার বেশি অর্থ পাবে বিভিন্ন পুজো কমিটি

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদ জেলায় এবছর নতুন করে ১৩৭টি পুজো কমিটি আর্থিক সহযোগিতা পেয়েছে। ভালোভাবে পুজোর আয়োজনের জন্য মুখ্যমন্ত্রী ৮৫হাজার টাকা করে অনুদান দিচ্ছেন। আরজি কর আবহে কিছু পুজো কমিটি অনুদান নেবে না বলে পোস্ট ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। তবে মুর্শিদাবাদ জেলায় এই অনুদান পাওয়ার জন্য হিড়িক পড়ে গিয়েছে। এবছর জেলায় মোট ২৮৩২টি পুজো কমিটি সরকারি অনুদান পাচ্ছে। গত বছর এই সংখ্যাটি ছিল ২৬৯৫। সবমিলিয়ে জেলায় ২৪কোটি টাকার বেশি অর্থ পাবে বিভিন্ন পুজো কমিটি।
গতবছর মুর্শিদাবাদ পুলিস জেলায় অনুদানপ্রাপ্ত ক্লাবের সংখ্যা ছিল ২২০৫টি। জঙ্গিপুর পুলিস জেলায় ৪৯০টি পুজো কমিটিকে অনুদান দেওয়া হয়। দুই পুলিস জেলা মিলিয়ে মোট ২৬৯৫টি কমিটিকে ১৮কোটি ৮৬লক্ষ ৫০হাজার টাকা দেওয়া হয়েছিল। এবছর মুর্শিদাবাদ পুলিস জেলায় ২৩০২টি পুজো কমিটিকে পুজোর আর্থিক সাহায্য দেওয়া হয়েছে। জঙ্গিপুর পুলিস জেলায় ৫৩০টি পুজো কমিটিকে আর্থিক সাহায্য করেছে রাজ্য সরকার। যার মোট অর্থের পরিমাণ ২৪কোটি টাকা। 
জঙ্গিপুরের পুলিস সুপার আনন্দ রায় বলেন, প্রায় ৫০০ পুজো উদ্যোক্তাদের চেক বিতরণ করা হয়ে গিয়েছে। আর কয়েকটি মাত্র চেক আছে, সেগুলি আজ ও কালের মধ্যেই দিয়ে দেওয়া হবে।
মুর্শিদাবাদ জেলা পুলিসের এক আধিকারিক বলেন, গতবারের তুলনায় এবার পুজোর অনুদান প্রাপকের সংখ্যা বেড়েছে। এই পুলিস জেলায় ২৩০২টি পুজো কমিটিকে শারদ উৎসবের অনুদান দেওয়া হচ্ছে। অধিকাংশই চেক থানা থেকে বিতরণ করা হয়েছে। কিছু চেকে ভুলভ্রান্তির কারণে পুনরায় সংশোধন করে পুজো কমিটির হাতে তুলে দেওয়া হচ্ছে।
কান্দির তৃণমূল বিধায়ক তথা পুজো উদ্যোক্তা অপূর্ব সরকার বলেন, পুজোয় আর্থিক সহযোগিতা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে পুজো উদ্যোক্তাদের অনেক সুবিধা হয়েছে। তিনি পাশে দাঁড়ানোয় গ্রাম বাংলার পুজোগুলি অনেক উৎসাহ পায়। পুজোর সময় অর্থনৈতিকভাবে কতটা সমস্যার সম্মুখীন হতে হয় সেটা আমরা জানি। মুখ্যমন্ত্রীর আর্থিক সাহায্য আমাদের মতো বহু পুজো উদ্যোক্তাদের মনোবল বাড়ায়। এখনও কিছু পুজো কমিটি অনুদান পায় না। তাদের কাতর আবেদন আমরা জানি। এবছর মুর্শিদাবাদ জেলায় নতুন বহু উদ্যোক্তা আর্থিক সাহায্য পেয়েছে, আগামীতে এই সংখ্যা আরও বাড়বে। 
সাংসদ আবু তাহের খান বলেন, জেলার বেশকিছু থানায় চেক বিতরণের সময় আমি উপস্থিত ছিলাম। পুজো কমিটিগুলির খুশি বলে দিচ্ছে যে তারা কতটা মুখ্যমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। গ্রাম বাংলার পুজোতে এই ৮৫হাজার টাকা অনেক বড় ব্যাপার। মুখ্যমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। কারণ তিনি এবছর এই জেলায় আরও নতুন কিছু পুজো কমিটিকে আর্থিক অনুদান দিয়েছেন।

রানিহাটিতে পুজো মণ্ডপে ঢুকে পড়ল পণ্যবাহী ট্রেলার, চাঞ্চল্য

রাতের অন্ধকারে নিয়ন্ত্রণ হারিয়ে একটি পণ্যবাহী ট্রেলার ঢুকে পড়ল পুজো মণ্ডপে। গতকাল, বুধবার রাতে ঘটনাটি ঘটেছে হাওড়ার ১৬ নম্বর জাতীয় সড়কে রানিহাটি নাবঘড়া সার্বজনীন দুর্গোৎসব কমিটির মণ্ডপে।
বিশদ

বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র আর তর্পণের চেনা ছবিতেই দুই বর্ধমানে দেবীপক্ষ শুরু

মহালয়ার ভোর থেকে বুধবার বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহিষাসুরমর্দিনী ও নদীর ঘাটে তর্পণের চেনা ছবি দেখা গেল। বরাকর থেকে বর্ধমানের দামোদর, সব ঘাটেই সকাল থেকে শুরু হয় তর্পণ।
বিশদ

দুই জেলায় ৩১টি পুজোর উদ্বোধন মমতার

পিতৃপক্ষের অবসান হতেই বর্ধমান থেকে বরাকর, উৎসবের আমেজ ছড়িয়ে পড়ল। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায় ভার্চুয়াল মাধ্যমে দুই জেলার ৩১টি পুজো মণ্ডপের উদ্বোধন করেন।
বিশদ

হাতির আশঙ্কায় পুজো ম্লান বড়জোড়া ও বেলিয়াতোড়ে

হাতির আতঙ্কে বড়জোড়া, বেলিয়াতোড়, সোনামুখীর জঙ্গলঘেরা গ্রামগুলিতে দুর্গাপুজোর আনন্দ ম্লান হতে বসেছে। যে কোনও সময় বুনো হাতি জঙ্গল থেকে বের হয়ে লোকালয়ে হামলা চালাতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন।
বিশদ

মহালয়া উপলক্ষ্যে শব্দবাজির তাণ্ডব

পিতৃপক্ষের অবসানের দিন ভয় ধরিয়ে দিল শব্দ দানব। মহালয়ার পুণ্যলগ্নে পুরুলিয়ায় ‘অসুর’ হয়ে দাঁড়াল শব্দবাজি। উত্সবের দিনগুলিতে শব্দবাজির দৌরাত্ম্য কতটা হতে পারে, তা আগাম টের পাইয়ে দিল এদিনই।
বিশদ

চারবার গাছ কাটার পরেও মেলেনি লভ্যাংশের টাকা, বিষ্ণুপুরে বনদপ্তরের অফিসে বিক্ষোভ

চার চারবার বনের গাছ কাটা হলেও পাহারা দেওয়া সুরক্ষা কমিটির সদস্যরা লভ্যাংশের টাকা পাননি। পুনরায় জঙ্গলে গাছ কাটার উদ্যোগ নেওয়া হচ্ছে দেখতে পেয়েই ক্ষুব্ধ বাসিন্দারা বুধবার বিষ্ণুপুরে বনদপ্তরের অফিসে বিক্ষোভ দেখান।
বিশদ

রামপুরহাটে নানা অনুষ্ঠানে মহাত্মা গান্ধীর জন্মদিন পালিত

বুধবার রামপুরহাট মহকুমা জুড়ে পালিত হল মহাত্মা গান্ধীর ১৫৫ তম জন্মদিন। এদিন রামপুরহাট টাউন ক্লাবের সামনে জাতির জনকের মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত প্রমুখ।
বিশদ

ছিনতাইয়ে বাধা দিতেই ডাম্পার মালিককে খুন

ছিনতাই ঠেকাতে গিয়ে খুন ডাম্পার মালিক। ধারাল অস্ত্র দিয়ে নৃশংসভাবে কোপানো হয় তাঁকে। মারা গেলে ধান জমিতে দেহ ফেলে চম্পট দেয় দুষ্কৃতীরা। বুধবার কাকভোরের ঘটনা।
বিশদ

‘ভগবান’ মুখ ফেরালে আমরা যাব কোথায়?

করোনার চোখ রাঙানিতে তখন শুনশান সারা বিশ্ব। নিজেদের প্রাণ বাঁচাতে আপন লোককে দূরে সরিয়ে রাখতে অনেকে কুন্ঠাবোধ করেনি। শুধু সামনে থেকে লড়েছিলেন ডাক্তাররা।
বিশদ

মুখ্যমন্ত্রীর নির্দেশে কেতুগ্রামে বন্যা পরিস্থিতি দেখলেন স্বপন

মুখ্যমন্ত্রীর নির্দেশে বুধবার কেতুগ্রাম বিধানসভা এলাকার বন্যা পরিস্থিতি পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। তিনি কেতুগ্রামের বিধায়ক, কেতুগ্রাম ১ ও ২ ব্লকের বিডিও ও অন্যান্য জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠকও করেন।
বিশদ

গঙ্গা ও ভাগীরথীর ঘাটে ভোর থেকে তর্পণের ভিড়

মহালয়া থেকেই পুজো মুডে নবাবী মুলক। পূর্বপুরুষদের উদ্দেশে তর্পণ করার জন্য ভোর থেকে গঙ্গা ও ভাগীরথী নদীর ঘাটে ভিড় জমান পুণ্যার্থীরা। নদীর জলস্তর বৃদ্ধি সত্ত্বেও সচেতনতার সঙ্গে নির্বিঘ্নে এদিন তর্পণ সম্পন্ন হয়।
বিশদ

বোলপুর রেলওয়ে ময়দান সর্বজনীনের দুর্গাপুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

বোলপুরের প্রাচীন সর্বজনীন দুর্গাপুজোর মধ্যে অন্যতম রেলওয়ে ময়দান সর্বজনীন দুর্গাপুজো কমিটি। ১৯৩১সালে ব্রিটিশ শাসনকালে এই পুজো শুরু হয়। বোলপুর শহরে ৩০০-৪০০ বছরের প্রাচীন পারিবারিক পুজোর ইতিহাস রয়েছে।
বিশদ

নগর সভ্যতায় হারিয়ে যাচ্ছে পাখি, গাছে বাসা বানিয়ে দিচ্ছে মালদহ কলেজ

বাঁশ, কাগজ ও শোলা দিয়ে অভিনব দুর্গা প্রতিমা বানিয়ে চমক দিলেন বিশ্বভারতীর শিল্প সদনের অধ্যাপক শিল্পী আশিস ঘোষ। শিল্পকেন্দ্রিক অধ্যাপনার কাজে জড়িয়ে থাকার কারণে সারা বছরই তিনি নানা ধরনের কাজ করেন।
বিশদ

কৃষ্ণগঞ্জের বাংলাদেশ সীমান্তে বন্যপ্রাণী পাচার রুখল বিএসএফ

বাংলাদেশে থেকে ভারতে পাচার হচ্ছিল পেরুর আন্দিজের পাদদেশের বন্যপ্রাণী আলপাকা। মঙ্গলবার কৃষ্ণগঞ্জের বানপুর সীমান্ত থেকে ওই বন্যপ্রাণীকে উদ্ধার করে বিএফএফ। যদিও কোনও পাচারকারী আটক হয়নি।
বিশদ

Pages: 12345

একনজরে
অবশেষে কিছুটা হলেও জট কাটল চেঙ্গাইলের ল্যাডলো জুটমিলে। মঙ্গলবার জুটমিল কর্তৃপক্ষ শ্রমিকদের বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। ...

ওয়ার্ড থেকে রোগীকে নিয়ে স্ট্রেচারে শুইয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন তাঁর পরিবারের লোকেরা। তাঁদের ওয়ার্ড থেকে বলে দেওয়া হয়েছিল অ্যাঞ্জিওগ্রাম করাতে হবে। কিন্তু, তাঁদের সঙ্গে হাসপাতালের কোনও স্বাস্থ্যকর্মী ছিলেন না। ...

একটানা বেজে চলেছে তীক্ষ্ণ সাইরেন। কাতারে কাতারে জনতা আশ্রয় নিয়েছে বাঙ্কারে। চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। বাইরে রাতের আকাশ চিরে ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে ইরানি ...

কংগ্রেসের আপত্তি টিকল না। হরিয়ানা বিধানসভা ভোটের তিনদিন আগে বুধবার জেল থেকে ছাড়া পেলেন  ধর্ষণ ও খুনের মামলা সাজাপ্রাপ্ত দেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি বিমানবন্দরে দুবাই ফেরত চার যাত্রীর কাছ থেকে ১২টি আইফোন ১৬ প্রো ম্যাক্স উদ্ধার করল কাস্টমস

09:43:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ২-কেরল ২

09:28:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘনিষ্ঠ আশিস পাণ্ডে গ্রেপ্তার
আর জি করে আর্থিক দুর্নীতির মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক ...বিশদ

09:19:24 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে ১১৭ রানের টার্গেট দিল পাকিস্তান

09:19:00 PM

আইএসএল: ওড়িশা ২-কেরল ২ (৭৪ মিনিট)

09:05:00 PM

দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাসভবনে গেলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:01:00 PM