Bartaman Patrika
দেশ
 

পৃথিবীজুড়ে বাংলার বদনাম করার চেষ্টা চলছে, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহালয়ার পুণ্য তিথিতে ‘বাংলা বিরোধীদের’ বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে বা যাঁরা বাংলার বিরুদ্ধে চক্রান্ত করছেন এবং বাংলাকে নানাভাবে বদনাম করার চেষ্টা করছেন, তাঁদের এই অন্যায়ের ‘ক্ষমা’ হয় না বলেও মন্তব্য করেছেন তিনি। এই সূত্রেই উৎসব বন্ধ করা নিয়ে যাঁরা প্রতিদিনই সোচ্চার হচ্ছেন, তথ্যসহ তাঁদের জবাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। 
বুধবার ছিল মহালয়া। সূচনা হয়েছে দেবীপক্ষের। এদিন কলকাতার উত্তর থেকে দক্ষিণের একাধিক দুর্গাপুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। হাতিবাগান সর্বজনীন, যোধপুর পার্ক, ৯৫ পল্লি, বাবুবাগান, সেলিমপুর পল্লি, চেতলা অগ্রণী ক্লাবের দুর্গাপুজোর উদ্বোধন হয় মুখ্যমন্ত্রীর হাত দিয়ে। চেতলা অগ্রণী ক্লাবে দুর্গা প্রতিমায় চোখ আঁকেন তিনি। এছাড়াও রাজ্যের জেলাগুলি মিলিয়ে ৩২০টি পুজোর ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে নজরুল মঞ্চে দলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যা প্রকাশ করেছেন তৃণমূল সুপ্রিমো। মমতার কথা ও সুরে গানের অ্যালবাম ‘অঞ্জলি’ প্রকাশিত হয়েছে। পুজো-উৎসবের এই আবহে দেখা গিয়েছে, কিছু মানুষ প্রতিদিনই নানা ধরনের কর্মসূচি করছে। এমনকী উৎসব বন্ধ করার দাবি তুলেছেন কেউ কেউ। এই প্রেক্ষাপটেই পাল্টা জবাব দিয়েছেন মমতা। নজরুল মঞ্চের অনুষ্ঠানে তিনি বলেছেন, পুজো-উৎসব কেন হবে তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে! তাঁরা জেনে রাখুন, আমাদের ১২ মাসে ১৩ পার্বণ। আমরা সমস্ত ধর্মকেই মানি। সব ধর্মের মানুষের মধ্যে সমন্বয় রয়েছে বাংলায়। সবাইকেই নিয়ে চলি আমরা। আর আমাদের এই প্রাণের উৎসবের সঙ্গে বহু মানুষের কর্মসংস্থান, উপার্জন জড়িয়ে আছে। 
তবে পুজো-উৎসবের এইসময়ে আর জি করের তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনা নিয়ে বিরোধীরা রাজনীতি করছে বলে অভিযোগ উঠেছে। আরও অভিযোগ, বাংলার সম্পর্কে ভুল বার্তা দেওয়ার চেষ্টা চালাচ্ছে কেউ 
কেউ। মমতা বলেছেন, বাংলা নিয়ে সারা বিশ্বে বদনাম করার চেষ্টা চলছে। যাঁরা এটা করছেন, একদিন তাঁরা বুঝতে পারবেন, তাঁরা যে অন্যায় করছেন, তাঁর ক্ষমা হয় না। বাংলা মাকে অসম্মান করে জীবনে বড় হওয়া যায় না।
দলের মুখপত্রের উৎসব সংখ্যায় মমতার লেখাতেও উঠে এসেছে আর জি কর প্রসঙ্গ। তিনি লিখেছেন, আর জি কর হাসপাতালের মর্মান্তিক ঘটনায় আমার হৃদয় জ্বলে ছারখার হয়ে গিয়েছে। মনে হচ্ছিল আমার পরিবারের কেউ যেন চলে গিয়েছে। কোনও মানুষই এটা মেনে নিতে পারবে না। আমার বাড়িতেও মেয়ে আছে, আমিও একজন অভিভাবিকা, আমি বুঝি—যন্ত্রণা কোথায় বিদ্ধ করে, শাস্তির দাবিতে কেন উদ্যত হয় মানুষ। 
ধর্ষণ বিরোধী ‘অপরাজিতা বিল’ বিধানসভায় পাস করিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কেন তা করা হয়েছে, তার বিস্তারিত ব্যাখ্যা দলের মুখপত্রের উৎসব সংখ্যায় লিখেছেন মমতা। তিনি লিখেছেন, বাংলার অপরাজিতাদের আমরা অপরাজিতাই রাখব। আমি চেয়েছিলাম, কেন্দ্রীয় সরকারই এই আইন তৈরি করবে, যাতে সারা দেশের মেয়েরা তার সুফল পায়। প্রধানমন্ত্রীকে দু’বার চিঠি দিলাম। প্রধানমন্ত্রী উত্তর দেওয়ারই প্রয়োজন বোধ করেননি! ফোনেও চেষ্টা করলাম তাঁকে। কিন্তু তিনি বোধহয় ফোন ধরারও সময় পাননি। প্রত্যুত্তরেও ফোন করেননি মোদিজি। বিজেপি-শাসিত রাজ্যগুলিতে নারীনির্যাতনের ঘটনার সালতামামি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে বাংলায় সিপিএম আমলে কোচবিহার থেকে নন্দীগ্রাম পর্যন্ত নারীনির্যাতনের ঘটনাও তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

রক্তস্নাত শেয়ার বাজার, প্রায় ১৮০০ পয়েন্ট নামল সেনসেক্স

লক্ষ্মীবারের দিন শেয়ার বাজারে বিনিয়োগকারীদের ভরাডুবি। আজ, বৃহস্পতিবার সকাল থেকে হু হু করে নামল সেনসেক্স ও নিফটি ৫০ সূচক। যার জেরে মাথায় হাত পড়েছে বিনিয়োগকারীদের। খোয়া গিয়েছে কয়েক লক্ষ কোটি টাকা।
বিশদ

ভুয়ো এসবিআই ব্রাঞ্চ খুলে প্রতারণা, খোয়া গেল লক্ষ  লক্ষ টাকা

ওটিপি হাতানো, জাল লিঙ্কে ক্লিক করিয়ে সর্বস্ব লুটের মতো নানা আর্থিক প্রতারণার ঘটনা এখন সর্বজনবিদিত। স্ক্যামাররা মানুষের ওটিপি, পাসওয়ার্ড হাতিয়ে কোটি কোটি টাকার প্রতারণা করছে। কিন্তু, এবার সামনে এল আরও এক অবাক করার মতো ঘটনা।
বিশদ

দিল্লির হাসপাতালে চিকিৎসককে গুলি করে খুন, পলাতক আততায়ীরা

ফের চিকিৎসকের উপর হামলার ঘটনা। এবার অকুস্থল দিল্লি। গতকাল, বুধবার রাতে দিল্লির একটি বেসরকারি হাসপাতালে কর্তব্যরত এক চিকিৎসককে গুলি করে খুন করার অভিযোগ উঠল দুই ব্যক্তির বিরুদ্ধে। মৃতের নাম ডাঃ জাভেদ আখতার (৫৫)।
বিশদ

বিজেপির সদস্য হলে তবেই মিলছে চিকিৎসা, অভিযোগে সরব কংগ্রেস

বিশ্বের বৃহত্তর রাজনৈতিক দল বলে প্রচারের ঢাক পেটায় বিজেপি। কিন্তু সেই বিজেপিরই শীর্ষ দু‌ই নেতা নরেন্দ্র মোদি, অমিত শাহর নিজের রাজ্য গুজরাতেই সদস্য সংগ্রহের ক্ষেত্রে উঠল অভিযোগ। কংগ্রেসের অভিযোগ, বিজেপির সদস্য করতে হাসপাতালের রোগীদেরও ব্যবহার করা হচ্ছে। 
বিশদ

ব্যাগ কিনতে কর্মচারীদের সাড়ে ১২ হাজার টাকা দেবে ইপিএফও

ব্যাগ কিনতে এখন কর্মচারীদের ১২ হাজার ৫০০ টাকা পর্যন্ত দেবে ইপিএফও। তিন বছরে একবার মিলবে এই সুবিধা। রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে শ্রমমন্ত্রকের আওতাধীন এই সংস্থাটি। যা নিয়ে দেখা দিয়েছে বিতর্ক।
বিশদ

কোর সেক্টরে উৎপাদনে ধাক্কা, উৎসবের মুখে কড়া নাড়ছে মন্দা?

সারা বছর অর্থনীতির মানদণ্ডগুলির ওঠাপড়ার প্রবণতা কমবেশি স্বাভাবিক হলেও, এই প্রথম ঠিক উৎসবের মরশুমের প্রাক্কালে দেশে কার্যত আর্থিক মন্দা কড়া নাড়ছে।
বিশদ

কথাবার্তা রেকর্ড করার শর্ত ছিল বলে মোদির ফোন ধরিনি: ভিনেশ ফোগাট

দেশের ক্রীড়াবিদদের যোগ্য মর্যাদা দেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনই অভিযোগ করলেন দেশের ওলিম্পিয়ান কুস্তিগীর ভিনেশ ফোগাট।
বিশদ

যাত্রী না হলে বন্ধ হবে বন্দে ভারতের রুট, ভাবনায় মন্ত্রক

ঢাকঢোল পিটিয়ে দেশের বিভিন্ন রুটে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে। কিন্তু এবার এই উদ্বোধনের সঙ্গে কার্যত ‘শর্তসাপেক্ষে’ শব্দবন্ধটি জুড়তে মরিয়া হয়েছে রেলমন্ত্রক।
বিশদ

সমমনোভাবাপন্ন দলের জন্য দরজা খোলা, জম্মু-কাশ্মীরে ভোট মিলতেই কৌশলী বার্তা কংগ্রেসের

বিধানসভা নির্বাচন শেষ। ইভিএম-বন্দি হয়ে গিয়েছে জম্মু ও কাশ্মীরের জনাদেশ। আগামী ৮ তারিখ ভোট গণনা। তবে ততদিন পর্যন্ত অপেক্ষা না করে রাজনৈতিক ঘুঁটি সাজাতে শুরু করল কংগ্রেস।
বিশদ

আত্মপ্রকাশ করল প্রশান্ত কিশোরের দল ‘জন সুরাজ’

পূর্ব ঘোষণা মতোই গান্ধী জয়ন্তীতে আত্মপ্রকাশ করল ভোটকৌশলী প্রশান্ত কিশোর (পিকে)-র রাজনৈতিক দল। নাম জন সুরজ।
বিশদ

লেবাননে পেজার বিস্ফোরণের জের,  চীনে নির্মিত সিসি ক্যামেরা ব্যবহারে রাশ টানছে কেন্দ্র

লেবাননে পেজার বিস্ফোরণ সারা বিশ্বকেই চমকে দিয়েছে। এই ঘটনা নিরাপত্তা নিয়ে উদ্বেগও বাড়িয়ে দিয়েছে। এই আবহেই এবার চীন সহ বিদেশি সংস্থার নির্মিত সিসি ক্যামেরা ব্যবহারে রাশ টানতে চলেছে কেন্দ্র।
বিশদ

বিজেপির মিথ্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে: প্রিয়াঙ্কা

দুর্নীতি, অন্যায় এবং মিথ্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বিজেপিকে হটাতে হবে। বুধবার হরিয়ানায় নির্বাচনী প্রচারে গিয়ে এভাবেই বিজেপিকে আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

 বাজেটে ঘোষণাই সার, পরিকাঠামো খাতে খরচ করতে পারছে না কেন্দ্র
 

হাতে মাত্র ছ’মাস। অথচ পরিকাঠামো খাতে কেন্দ্রীয় সরকারের ব্যয় প্রায় কিছুই হয়নি। এমনকী গত আর্থিক বছরে যে ব্যয় হয়েছিল, তার থেকেও ২০ শতাংশ কমে গিয়েছে।
বিশদ

ভুবনেশ্বরে ফ্ল্যাটে ঢুকে লুটপাট, গৃহবধূকে গণধর্ষণ

ফ্ল্যাটে ঢুকে লুটপাট চালিয়ে গৃহবধূকে গণধর্ষণ। খোদ ভুবনেশ্বরে এমন বেলাগাম দুষ্কৃতী দৌরাত্ম্য বিজেপি শাসিত ওড়িশার আইনশৃঙ্খলা নিয়েই প্রশ্ন তুলে দিল।
বিশদ

Pages: 12345

একনজরে
রেশনের কেরোসিনের দাম অক্টোবর মাসে লিটারে সাড়ে ৪ টাকার মতো কমছে। এমাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি কেরোসিনের যে ইস্যু প্রাইস ঠিক করেছে তার ভিত্তিতেই এই নতুন ...

বৃহস্পতিবার বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। পরের দিন, অর্থাৎ শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় দল। মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ...

ওয়ার্ড থেকে রোগীকে নিয়ে স্ট্রেচারে শুইয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন তাঁর পরিবারের লোকেরা। তাঁদের ওয়ার্ড থেকে বলে দেওয়া হয়েছিল অ্যাঞ্জিওগ্রাম করাতে হবে। কিন্তু, তাঁদের সঙ্গে হাসপাতালের কোনও স্বাস্থ্যকর্মী ছিলেন না। ...

একটানা বেজে চলেছে তীক্ষ্ণ সাইরেন। কাতারে কাতারে জনতা আশ্রয় নিয়েছে বাঙ্কারে। চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। বাইরে রাতের আকাশ চিরে ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে ইরানি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি বিমানবন্দরে দুবাই ফেরত চার যাত্রীর কাছ থেকে ১২টি আইফোন ১৬ প্রো ম্যাক্স উদ্ধার করল কাস্টমস

09:43:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ২-কেরল ২

09:28:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘনিষ্ঠ আশিস পাণ্ডে গ্রেপ্তার
আর জি করে আর্থিক দুর্নীতির মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক ...বিশদ

09:19:24 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে ১১৭ রানের টার্গেট দিল পাকিস্তান

09:19:00 PM

আইএসএল: ওড়িশা ২-কেরল ২ (৭৪ মিনিট)

09:05:00 PM

দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাসভবনে গেলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:01:00 PM