Bartaman Patrika
রাজ্য
 

প্রতিবাদের নামে ঔদ্ধত্য! ক্ষিপ্ত আম জনতা

নিজস্ব প্রতিনিধি, বরানগর: আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে গর্জে উঠেছিল সারা বাংলা। পাশে দাঁড়িয়েছিল গোটা দেশ। সেই ঘটনার প্রতিবাদে জাস্টিস চেয়ে পথে নামে অভয়ার নিজের শহর সোদপুরও। প্রতিবাদের সেই মিছিলে পা মেলায় আট থেকে আশি। পোস্টার, ব্যানার, ফ্লেক্স, দেওয়াল লিখনের পাশাপাশি কালো পিচ রাস্তার বুকেও বাঙ্ময় হচ্ছিল প্রতিবাদের ভাষা। কিন্তু সেই ‘স্ট্রিট আর্ট’ নিয়ে বেনজির বিতর্কে দ্বিধাবিভক্ত আন্দোলনকারীরা। মহালয়ার সকালে পিতৃপক্ষের অবসানে পর্বের প্রাক মুহূর্তে রাস্তাজুড়ে জগজ্জননীর ছবি ও মুখ আঁকার প্রতিবাদে ঝড় উঠেছে আন্দোলনকারীদের মধ্যে। সরব আম জনতাও। 
মায়ের মুখের উপর দিয়ে সকলে হেঁটে যাবে, তা মানতে পারেননি এক মহিলা আন্দোলনকারী। থাকতে না পেরে প্রতিবাদ করেছিলেন। কেন প্রতিবাদ করেছেন, প্রশ্ন তুলে তাঁর বিরুদ্ধে খড়্গহস্ত ‘আন্দোলনের মুখ’রা। নিজেদের সোশ্যাল মিডিয়া গ্রুপে ওই মহিলাকে ‘অ্যান্টি সোশ্যাল’ বলে কটাক্ষও করা হয়। ভিন্ন মত পোষণকারী আন্দোলনকারী অবশ্য ওই মহিলার পাশেই দাঁড়িয়েছেন। পাল্টা বলছেন, সোদপুরে প্রতিবাদের নামে এসে অনেকেই দেদার রিল-ভিডিও তৈরি করছেন। সোশ্যাল মিডিয়ায় সেগুলি পোস্ট করে টাকাও কামাচ্ছেন তাঁরা। তার বেলায় কেন কিছু বলা হচ্ছে না!
জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত মহালয়ার আগের রাতে। কলকাতার মতো সোদপুরেও রাত জাগরণের কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু এখন এই ধরনের কর্মসূচিতে আর সেভাবে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যাচ্ছে না। আন্দোলনে যোগ দিয়ে মঙ্গলবার মধ্যরাতে রাস্তায় স্লোগান লিখছিলেন কয়েকজন প্রতিবাদী। সঙ্গে চলছিল ছবি আঁকা। পানিহাটি থেকে ওই কর্মসূচিতে যোগ দিতে এসেছিলেন রিয়া রায় নামে এক প্রতিবাদীও। সোদপুর মোড়ে আয়োজিত এ সংক্রান্ত যে কোনও কর্মসূচিতেই যোগ দেন তিনি। গতকাল সেখানে পৌঁছে তিনি দেখেন, রাস্তায় দুর্গামূর্তি আঁকা হচ্ছে। আর একজন বড় করে আঁকছেন মা দুর্গার মুখ। বিষয়টি নিয়ে প্রতিবাদ করেন রিয়াদেবী। বলেন, ‘একটু পরেই সকলে মায়ের মুখের উপর দিয়ে হাঁটবে। এটা ঠিক নয়। এটা আমাদের বিশ্বাসের জায়গা। অবিলম্বে এটা মুছে ফেলা উচিত।’ ছবি মোছা তো দূরের কথা, একথা বলার জন্য প্রকাশ্যেই তাঁকে হেয় করেন প্রতিবাদীরা। তাদের ঔদ্ধত্যে মানসিকভাবে অত্যন্ত আঘাত পান রিয়াদেবী। সারারাত থাকার মানসিকতা নিয়ে এলেও কিছুক্ষণের মধ্যে বাড়ি ফিরে যান তিনি। বুধবার সকালে ‘সোদপুর প্রতিবাদী মঞ্চ’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপেও এই ধরনের ছবি আঁকার তীব্র প্রতিবাদ করেন তিনি। এর পরেই ওই গ্রুপে বিতর্ক চরম আকার নেয়। সেখানে বহু প্রতিবাদী এই ঘটনার চরম নিন্দা করেন। এক প্রতিবাদী লেখেন, ‘প্রয়োজনে এর জন্যও রাস্তায় নামতে পারি। সহিংস ও অহিংস—দুটো পথই জানা আছে।’
পরে রিয়াদেবী বলেন, ‘মা আমাদের আস্থা ও বিশ্বাসের জায়গা। যে যতই বলুক, পুজোয় ফিরব না, অষ্টমীর পুষ্পাঞ্জলি দিতে লাইনে ঠিকই দাঁড়াবে। সেই মায়ের ছবির উপর দিয়ে সকলে হেঁটে যাবে! এটা মানতে না পেরে প্রতিবাদ জানিয়েছিলাম। কিন্তু গতকাল রাতে সোদপুর মোড়ে ও হোয়াটসঅ্যাপ গ্রুপে আমাকে হেয় করা হয়েছে। এমন জিনিস হলে প্রতিবাদ জানাব।’ অন্যদিকে, রাস্তায় দুর্গার মুখ আঁকার পক্ষে থাকা শৌণক ভট্টাচার্য বলেন, ‘রাস্তায় তো অভয়ার মুখও আঁকা হচ্ছে। সেও তো মেয়ে। তার বেলায় কেন এত প্রশ্ন উঠছে না। আসলে আন্দোলনকে দুর্বল করার চেষ্টা হচ্ছে। অনেকেই আন্দোলনে এসে রিল-ভিডিও করে টাকা কামাচ্ছে। আমরা শুধু বিচার চাই। এই সমস্ত ছবিই প্রতীকী। নাগেরবাজার, যাদবপুর সর্বত্র দুর্গার মুখ আঁকা হচ্ছে।’ প্রতিবাদীরা সাফাই দিলেও ক্ষোভ কিন্তু বাড়ছে আম জনতার।

পুজোর মুখে ভাসবে দক্ষিণবঙ্গ, শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস

পুজোর মুখে ফের ভাসবে দক্ষিণবঙ্গ। আগামী কাল অর্থাৎ শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এই নিম্নচাপের প্রভাবে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা খানিকটা বাড়বে।
বিশদ

কর্মবিরতির জের, সাগর দত্তের ব্লাড ব্যাঙ্ক থেকে মিলল না রক্ত, অভিযোগ ঘিরে চাঞ্চল্য

মৃতপ্রায় মেয়ের জন্য হাসপাতালে ছোটাছুটি করেও রক্ত পেলেন না বাবা। বুধবার সাগর দত্ত মেডিক্যাল কলেজের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এমন কোনও অভিযোগ তাদের কাছে আসেনি। অভিযোগ এলে পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

পুজোর সময়েও কর্মবিরতি? জুনিয়র ডাক্তারদের মনোভাবে বাড়ছে ক্ষোভ

পুজো করতে গিয়ে শাড়িতে আগুন লেগে যাওয়া, বয়স্ক বাবা-মায়ের কারও চোট পাওয়া, হঠাৎ বুকে ব্যথা, অতিরিক্ত খাওয়াদাওয়ার পর বমি বা অসুস্থ বোধ করা— পুজোর দিনগুলিতে এমন ধরনের বিপদ যাতে ভুলেও না হয়, এখন থেকেই এমন কামনা করছেন সাধারণ মানুষ।  
বিশদ

ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে শুক্র-শনিবার বৃষ্টি বাড়বে

ঠিক পুজোর মুখে আগামী কাল, শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। নিম্নচাপের প্রভাবে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা বাড়বে।
বিশদ

রেশনে কেরোসিনের দাম কমছে প্রায় সাড়ে ৪ টাকা

রেশনের কেরোসিনের দাম অক্টোবর মাসে লিটারে সাড়ে ৪ টাকার মতো কমছে। এমাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি কেরোসিনের যে ইস্যু প্রাইস ঠিক করেছে তার ভিত্তিতেই এই নতুন দাম।
বিশদ

পুজোর পরই বিজেপির নতুন রাজ্য সভাপতি? চর্চায় ৩ জন

পুজোর পরেই রাজ্যে সভাপতি পরিবর্তনের পথে হাঁটতে চলেছে বিজেপি? দলের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, এমন সম্ভাবনার সৃষ্টি হয়েছে।
বিশদ

বন্যাদুর্গত বাংলায় আকাল মেটাতে ওড়িশা‑বেঙ্গালুরু থেকে এল পদ্ম

রাজ্যের বিভিন্ন জেলায় বন্যার কারণে এবার বাংলাজুড়ে পুজোয় পদ্মফুলের আকাল। তাই ঘাটতি মেটাতে ওড়িশা ও বেঙ্গালুরু থেকে বিপুল সংখ্যায় পদ্ম এসেছে কলকাতার ফুলবাজারে।
বিশদ

গ্রাহকের অভিযোগের সুরাহায় এগিয়ে  আসছেন কর্মীরাই, চালু ‘ব্যাঙ্ক ক্লিনিক’

ব্যাঙ্কে গিয়ে হয়রান হওয়ার অভিজ্ঞতা কমবেশি সব গ্রাহকেরই আছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সেই সমস্যা আরও প্রকট। সুষ্ঠু পরিষেবা না পেয়ে অনেকেই বিরক্ত।
বিশদ

সুপ্রিম কোর্টের নির্দেশের আগেই উচ্চ মাধ্যমিক প্রজেক্টে যুক্ত পকসো আইন

সুপ্রিম কোর্ট বার বার নির্দেশ দিচ্ছে, স্কুল স্তর থেকেই যেন শিশুদের যৌন হেনস্তা ও নির্যাতন, সেই সম্পর্কিত পকসো আইন সম্পর্কে ছাত্রছাত্রীদের অবহিত করা হয়।
বিশদ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় সোনারপুরের কৃতী গবেষক

গবেষণার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন সোনারপুরের বাসিন্দা এক অধ্যাপক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে প্রতি বছরই পৃথিবীর বাছাই করা সেরা এবং মেধাবী বিজ্ঞানীর তালিকা প্রকাশ করা হয়।
বিশদ

আজ মহালয়া, মমতার ‘অঞ্জলি’তে সূচনা পুজোর

আজ মহালয়া। পিতৃপক্ষের অবসানের পর দেবীপক্ষের সূচনা। আর সেইসঙ্গে বাঙালির উৎসবেরও। বছরভর অপেক্ষা তো এই চারটে দিনের। এই পুজোয় আবার অষ্টমী-নবমী একসঙ্গে পড়ে যাওয়ায় একদিনের আনন্দে কোপ পড়েছে। বিশদ

02nd  October, 2024
বন্যা: কেন্দ্রের ৪৬৮ কোটি টাকা বাংলাকে, আসছে দিল্লির টিমও

বন্যার ক্ষয়ক্ষতির জন্য পশ্চিমবঙ্গকে প্রাথমিকভাবে ৪৬৮ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র মঙ্গলবার আরও ঘোষণা করেছে, পশ্চিমবঙ্গ ও বিহারের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল খুব শীঘ্রই পাঠানো হবে। বিশদ

02nd  October, 2024
সুপ্রিম কোর্টকে বুড়ো আঙুল জুনিয়র ডাক্তারদের, ফের শুরু পূর্ণ কর্মবিরতি

প্রথমে আবেদন, তারপর সরাসরি নির্দেশ। আর জি কর কাণ্ডে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি প্রত্যাহারে সময়সীমা পর্যন্ত বেঁধে দিয়েছিল সুপ্রিম কোর্ট। কর্ণপাত করেননি আন্দোলনকারীরা। পরে অবশ্য রাজ্য সরকার তাঁদের দাবি মেনে নেওয়ায় আংশিকভাবে ডিউটিতে ফেরেন সকলে। বিশদ

02nd  October, 2024
শহুরে নকশালদের খোঁজে এনআইএ হানা, আর জি কর আন্দোলনের আড়ালে ‘রাষ্ট্রদ্রোহিতা’?

‘শহুরে নকশাল’দের খোঁজে কলকাতা, হাওড়া সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের ১২টি জায়গায় মঙ্গলবার সকালে হানা দিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। বিশদ

02nd  October, 2024

Pages: 12345

একনজরে
কংগ্রেসের আপত্তি টিকল না। হরিয়ানা বিধানসভা ভোটের তিনদিন আগে বুধবার জেল থেকে ছাড়া পেলেন  ধর্ষণ ও খুনের মামলা সাজাপ্রাপ্ত দেরা সাচা সৌদার প্রধান গুরমিত রাম ...

বৃহস্পতিবার বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। পরের দিন, অর্থাৎ শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভারতীয় দল। মঙ্গলবার প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ...

একটানা বেজে চলেছে তীক্ষ্ণ সাইরেন। কাতারে কাতারে জনতা আশ্রয় নিয়েছে বাঙ্কারে। চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। বাইরে রাতের আকাশ চিরে ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে ইরানি ...

ওয়ার্ড থেকে রোগীকে নিয়ে স্ট্রেচারে শুইয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন তাঁর পরিবারের লোকেরা। তাঁদের ওয়ার্ড থেকে বলে দেওয়া হয়েছিল অ্যাঞ্জিওগ্রাম করাতে হবে। কিন্তু, তাঁদের সঙ্গে হাসপাতালের কোনও স্বাস্থ্যকর্মী ছিলেন না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি বিমানবন্দরে দুবাই ফেরত চার যাত্রীর কাছ থেকে ১২টি আইফোন ১৬ প্রো ম্যাক্স উদ্ধার করল কাস্টমস

09:43:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ২-কেরল ২

09:28:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘনিষ্ঠ আশিস পাণ্ডে গ্রেপ্তার
আর জি করে আর্থিক দুর্নীতির মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক ...বিশদ

09:19:24 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে ১১৭ রানের টার্গেট দিল পাকিস্তান

09:19:00 PM

আইএসএল: ওড়িশা ২-কেরল ২ (৭৪ মিনিট)

09:05:00 PM

দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাসভবনে গেলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:01:00 PM