Bartaman Patrika
রাজ্য
 

আজ মহালয়া, মমতার ‘অঞ্জলি’তে সূচনা পুজোর

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: আজ মহালয়া। পিতৃপক্ষের অবসানের পর দেবীপক্ষের সূচনা। আর সেইসঙ্গে বাঙালির উৎসবেরও। বছরভর অপেক্ষা তো এই চারটে দিনের। এই পুজোয় আবার অষ্টমী-নবমী একসঙ্গে পড়ে যাওয়ায় একদিনের আনন্দে কোপ পড়েছে। আম বাঙালি অবশ্য বের করে ফেলেছে বিকল্প পথও। পুজো তাই শুরু আজ, মহালয়াতেই। বহু পরিবারই প্ল্যান সেরে ফেলেছেন প্যান্ডেল হপিংয়ের। আর মানুষের এই উৎসবের আবহ একশো গুণ বাড়িয়ে দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে মঙ্গলবার শ্রীভূমিতে এসে উৎসবের ঢাকে কাঠি দিলেন তিনি। বলে গেলেন, ‘পুজোর জন্য আমরা এক বছর অপেক্ষা করে থাকি।’ মুখ্যমন্ত্রী পুজোর উদ্বোধন না করলেও তাঁর উপস্থিতিতেই পুজোর আমেজ শ্রীভূমিজুড়ে। তিনি আসা মাত্র ঝলমলিয়ে জ্বলে উঠল মণ্ডপের আলো। রাস্তার দু’ধারে চন্দননগরের আলোকসজ্জা তখন জানান দিচ্ছে, পুজো এসে গিয়েছে। রাস্তার দু’ধারে নৃত্য, বাংলার বাদ্যযন্ত্রের বোলে স্বাগত জানানো হল মুখ্যমন্ত্রীকে। মঞ্চ থেকে তাঁর বার্তা, ‘দেবীপক্ষ পড়েনি। তাই পুজোর উদ্বোধন করব না।’ ওই মঞ্চ থেকে শ্রীভূমির কর্ণধার তথা দমকল মন্ত্রী সুজিত বসু জানালেন, ‘বুধবার সন্ধ্যা ৭টায় শ্রীভূমির মণ্ডপের দ্বারোদঘাটন। তারপরই দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন।’ অর্থাৎ বেজে উঠল আলোর বেণু। আজ, বুধবার উৎসবের উৎসাহকেই শিখরে নিয়ে যাবেন মমতা। উদ্বোধন করবেন শতাধিক পুজোর। উপস্থিত থাকবেন কয়েকটিতে। বাকি ভার্চুয়াল।
তিনি মুখ্যমন্ত্রী। দিনভর পাহাড়প্রমাণ ব্যস্ততা। অবসর নেই অভিধানে। তার মধ্যেও ফাঁক খুঁজে নেন নিজের জন্য। টালির ছাউনির নীচে তাঁর কালি, কাগজ, মন এক হয়ে যায়। পুরনো শিল্পসত্তার টানেই বেরিয়ে আসে শতশত শব্দ, অক্ষরের। মুখ্যমন্ত্রীর কথা ও সুর নিয়ে আজ প্রকাশিত হচ্ছে ১০টি বাংলার গানের অ্যালবাম—‘অঞ্জলি’। নচিকেতা, শ্রীরাধা, রাঘব, ইন্দ্রনীল, অদিতি সহ নামী শিল্পীদের কণ্ঠে শোনা যাবে মুখ্যমন্ত্রীর গান। শ্রীভূমিতেই এদিন বলছিলেন, ‘দু’বছর গান শিখেছি। তারপর বাবা হারমোনিয়াম বিক্রি করে দেন।’ ছোট্ট এই একটি বাক্যই জানান দেয়, রাজনীতির আঙিনার ফায়ার ব্র্যান্ড, অগ্নিকন্যারও মন খারাপ হয়! বাম-রাম আর অতি বামদের সমালোচনার আতসকাচের নীচে দিনভর ‘বিশ্লেষিত’ হন তিনি। তাঁর বাচনভঙ্গি, চলনবলন থেকে পরনের শাড়িটুকুও। আর জি কর কাণ্ডে সমাজমাধ্যমের সমালোচনা সহ্য করেন, ঠান্ডা মাথায় পড়ুয়াদের পাশে দাঁড়ান, প্রশাসন সামলান, প্রাধান্য দেন দলকেও। এবং দিনের শেষে শেষ হাসি তাঁরই। আর তা শুধু মানুষের জন্য। কারণ, যে দুর্গাপুজোর সঙ্গে লক্ষ লক্ষ মানুষের রুজি-রুটি জড়িয়ে, তাকে তিনি ভোলেন না। সমাজমাধ্যমে কাঁটাছেঁড়া আর চরিত্রহনন শালীনতার সব সীমা ছাড়িয়ে গেলেও তিনি মনে রাখেন বন্যাদুর্গত মানুষদের। বলেন, ‘ডিভিসির জন্য দক্ষিণবঙ্গে, নেপালের কোশী নদীর জলে উত্তরবঙ্গে বন্যা হয়েছে। আমরা পর্যাপ্ত ত্রাণ পাঠাচ্ছি। মানুষের মুখে হাসি না থাকলে তো দেবীর মুখেও হাসি থাকে না।’ পুজো অনুদান প্রসঙ্গে বার্তা দেন, ‘অনেকে বলে, ওই টাকা দিয়ে কী হবে? কিন্তু ৮৫ হাজার টাকা অনেক পুজোর কাছে গুরুত্বপূর্ণ। এটা অনুদান নয়। উৎসাহ।’
মহালয়ার ভোরে রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চণ্ডীপাঠ মুড তৈরি করে দেয় উৎসবের। এবার এই উৎসব নিয়ে নানাবিধ কটাক্ষ এবং প্রচার চললেও আম জনতা যে পুজোর আনন্দে ভাসতে প্রস্তুত, তার প্রমাণ দিয়েছে মঙ্গলবারের শহরও। ছন্দ পেয়েছে কলকাতা। বিদেশ থেকেও এসে পড়েছেন বহু মানুষ। এই পুজোর টানে। তাঁরা হাঁটছেন শহরে। প্যান্ডেলেদ। উৎসবেও।

02nd  October, 2024
পুজোর মুখে ভাসবে দক্ষিণবঙ্গ, শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস

পুজোর মুখে ফের ভাসবে দক্ষিণবঙ্গ। আগামী কাল অর্থাৎ শুক্রবার থেকে উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এই নিম্নচাপের প্রভাবে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা খানিকটা বাড়বে।
বিশদ

প্রতিবাদের নামে ঔদ্ধত্য! ক্ষিপ্ত আম জনতা

আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে গর্জে উঠেছিল সারা বাংলা। পাশে দাঁড়িয়েছিল গোটা দেশ। সেই ঘটনার প্রতিবাদে জাস্টিস চেয়ে পথে নামে অভয়ার নিজের শহর সোদপুরও। প্রতিবাদের সেই মিছিলে পা মেলায় আট থেকে আশি।
বিশদ

কর্মবিরতির জের, সাগর দত্তের ব্লাড ব্যাঙ্ক থেকে মিলল না রক্ত, অভিযোগ ঘিরে চাঞ্চল্য

মৃতপ্রায় মেয়ের জন্য হাসপাতালে ছোটাছুটি করেও রক্ত পেলেন না বাবা। বুধবার সাগর দত্ত মেডিক্যাল কলেজের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এমন কোনও অভিযোগ তাদের কাছে আসেনি। অভিযোগ এলে পদক্ষেপ নেওয়া হবে।
বিশদ

পুজোর সময়েও কর্মবিরতি? জুনিয়র ডাক্তারদের মনোভাবে বাড়ছে ক্ষোভ

পুজো করতে গিয়ে শাড়িতে আগুন লেগে যাওয়া, বয়স্ক বাবা-মায়ের কারও চোট পাওয়া, হঠাৎ বুকে ব্যথা, অতিরিক্ত খাওয়াদাওয়ার পর বমি বা অসুস্থ বোধ করা— পুজোর দিনগুলিতে এমন ধরনের বিপদ যাতে ভুলেও না হয়, এখন থেকেই এমন কামনা করছেন সাধারণ মানুষ।  
বিশদ

ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে শুক্র-শনিবার বৃষ্টি বাড়বে

ঠিক পুজোর মুখে আগামী কাল, শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। নিম্নচাপের প্রভাবে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা বাড়বে।
বিশদ

রেশনে কেরোসিনের দাম কমছে প্রায় সাড়ে ৪ টাকা

রেশনের কেরোসিনের দাম অক্টোবর মাসে লিটারে সাড়ে ৪ টাকার মতো কমছে। এমাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি কেরোসিনের যে ইস্যু প্রাইস ঠিক করেছে তার ভিত্তিতেই এই নতুন দাম।
বিশদ

পুজোর পরই বিজেপির নতুন রাজ্য সভাপতি? চর্চায় ৩ জন

পুজোর পরেই রাজ্যে সভাপতি পরিবর্তনের পথে হাঁটতে চলেছে বিজেপি? দলের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, এমন সম্ভাবনার সৃষ্টি হয়েছে।
বিশদ

বন্যাদুর্গত বাংলায় আকাল মেটাতে ওড়িশা‑বেঙ্গালুরু থেকে এল পদ্ম

রাজ্যের বিভিন্ন জেলায় বন্যার কারণে এবার বাংলাজুড়ে পুজোয় পদ্মফুলের আকাল। তাই ঘাটতি মেটাতে ওড়িশা ও বেঙ্গালুরু থেকে বিপুল সংখ্যায় পদ্ম এসেছে কলকাতার ফুলবাজারে।
বিশদ

গ্রাহকের অভিযোগের সুরাহায় এগিয়ে  আসছেন কর্মীরাই, চালু ‘ব্যাঙ্ক ক্লিনিক’

ব্যাঙ্কে গিয়ে হয়রান হওয়ার অভিজ্ঞতা কমবেশি সব গ্রাহকেরই আছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সেই সমস্যা আরও প্রকট। সুষ্ঠু পরিষেবা না পেয়ে অনেকেই বিরক্ত।
বিশদ

সুপ্রিম কোর্টের নির্দেশের আগেই উচ্চ মাধ্যমিক প্রজেক্টে যুক্ত পকসো আইন

সুপ্রিম কোর্ট বার বার নির্দেশ দিচ্ছে, স্কুল স্তর থেকেই যেন শিশুদের যৌন হেনস্তা ও নির্যাতন, সেই সম্পর্কিত পকসো আইন সম্পর্কে ছাত্রছাত্রীদের অবহিত করা হয়।
বিশদ

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেরা বিজ্ঞানীর তালিকায় সোনারপুরের কৃতী গবেষক

গবেষণার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন সোনারপুরের বাসিন্দা এক অধ্যাপক। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে প্রতি বছরই পৃথিবীর বাছাই করা সেরা এবং মেধাবী বিজ্ঞানীর তালিকা প্রকাশ করা হয়।
বিশদ

বন্যা: কেন্দ্রের ৪৬৮ কোটি টাকা বাংলাকে, আসছে দিল্লির টিমও

বন্যার ক্ষয়ক্ষতির জন্য পশ্চিমবঙ্গকে প্রাথমিকভাবে ৪৬৮ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্র মঙ্গলবার আরও ঘোষণা করেছে, পশ্চিমবঙ্গ ও বিহারের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আন্তঃমন্ত্রক প্রতিনিধি দল খুব শীঘ্রই পাঠানো হবে। বিশদ

02nd  October, 2024
সুপ্রিম কোর্টকে বুড়ো আঙুল জুনিয়র ডাক্তারদের, ফের শুরু পূর্ণ কর্মবিরতি

প্রথমে আবেদন, তারপর সরাসরি নির্দেশ। আর জি কর কাণ্ডে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি প্রত্যাহারে সময়সীমা পর্যন্ত বেঁধে দিয়েছিল সুপ্রিম কোর্ট। কর্ণপাত করেননি আন্দোলনকারীরা। পরে অবশ্য রাজ্য সরকার তাঁদের দাবি মেনে নেওয়ায় আংশিকভাবে ডিউটিতে ফেরেন সকলে। বিশদ

02nd  October, 2024
শহুরে নকশালদের খোঁজে এনআইএ হানা, আর জি কর আন্দোলনের আড়ালে ‘রাষ্ট্রদ্রোহিতা’?

‘শহুরে নকশাল’দের খোঁজে কলকাতা, হাওড়া সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের ১২টি জায়গায় মঙ্গলবার সকালে হানা দিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। বিশদ

02nd  October, 2024

Pages: 12345

একনজরে
দিন কয়েক আগে মুরারই ও লাগোয়া ঝাড়খণ্ডে চলেছে লাগাতার বৃষ্টি। আর তার জেরে ফুলেফেঁপে উঠেছিল ঝাড়খণ্ড থেকে বইয়ে আসা বাঁশলৈ নদী। মঙ্গলবার সেই নদীর জলে ডুবে মৃত্যু হয়েছে দুই শিশুকন্যার। ...

ওয়ার্ড থেকে রোগীকে নিয়ে স্ট্রেচারে শুইয়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন তাঁর পরিবারের লোকেরা। তাঁদের ওয়ার্ড থেকে বলে দেওয়া হয়েছিল অ্যাঞ্জিওগ্রাম করাতে হবে। কিন্তু, তাঁদের সঙ্গে হাসপাতালের কোনও স্বাস্থ্যকর্মী ছিলেন না। ...

অবশেষে কিছুটা হলেও জট কাটল চেঙ্গাইলের ল্যাডলো জুটমিলে। মঙ্গলবার জুটমিল কর্তৃপক্ষ শ্রমিকদের বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। ...

একটানা বেজে চলেছে তীক্ষ্ণ সাইরেন। কাতারে কাতারে জনতা আশ্রয় নিয়েছে বাঙ্কারে। চোখে মুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। বাইরে রাতের আকাশ চিরে ধেয়ে আসছে ঝাঁকে ঝাঁকে ইরানি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯১: ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশ শুরু হয়
১৮৭৭: পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল হরেন্দ্রকুমার মুখোপাধ্যায়ের জন্ম
১৯১১: ক্রিকেটার সুঁটে বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২০: বিশিষ্ট ধারাভাষ্যকার অজয় বসুর জন্ম 
১৯২৩: প্রথম মহিলা স্নাতক ও ডাক্তার কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়
১৯৪৯: পরিচালক জে পি দত্তের জন্ম
১৯৭৮: বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম
১৯৮৯: বিশিষ্ট সরোদ শিল্পী ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন
১৯৯০: অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা করে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৯ টাকা ৮৪.৭৩ টাকা
পাউন্ড ১১০.৩৮ টাকা ১১০.৩৮ টাকা
ইউরো ৯১.৮১ টাকা ৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  October, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
02nd  October, 2024

দিন পঞ্জিকা

১৭ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ ৫৩/৩৮ রাত্রি ২/৫৯। হস্তা নক্ষত্র ২৫/০ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৩২/২০, সূর্যাস্ত ৫/১৯/৬। অমৃতযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৬/৯ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৩ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৬ গতে ১২/৫৮ মধ্যে।
১৬ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০২৪। প্রতিপদ রাত্রি ১/১২। হস্তা নক্ষত্র দিবা ৩/১৯। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২১। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৩ মধ্যে। কালবেলা ২/২৪ গতে ৫/২১ মধ্যে। কালরাত্রি ১১/২৭ গতে ১২/৫৮ মধ্যে। 
২৯ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি বিমানবন্দরে দুবাই ফেরত চার যাত্রীর কাছ থেকে ১২টি আইফোন ১৬ প্রো ম্যাক্স উদ্ধার করল কাস্টমস

09:43:00 PM

আইএসএল: ম্যাচ ড্র, ওড়িশা ২-কেরল ২

09:28:00 PM

আর জি কর কাণ্ড: সন্দীপ ঘনিষ্ঠ আশিস পাণ্ডে গ্রেপ্তার
আর জি করে আর্থিক দুর্নীতির মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘনিষ্ঠ চিকিৎসক ...বিশদ

09:19:24 PM

মহিলা টি-২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে ১১৭ রানের টার্গেট দিল পাকিস্তান

09:19:00 PM

আইএসএল: ওড়িশা ২-কেরল ২ (৭৪ মিনিট)

09:05:00 PM

দিল্লিতে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাসভবনে গেলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:01:00 PM