Bartaman Patrika
রাজ্য
 
 

 আর বাকি ১৯ দিন। শিল্পীর তুলিতে সেজে উঠছে দুর্গাপ্রতিমা। রবিবার কুমোরটুলিতে তোলা পিটিআইয়ের ছবি।

বিজেপির সিইএসসি অভিযানে ধুন্ধুমার, ইট, জলকামান, কাঁদানে গ্যাস, জখম বহু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুতের মাশুল নিয়ে বিজেপির যুব মোর্চার ডাকে সিইএসসি’র অফিস অভিযানকে ঘিরে বুধবার ধুন্ধুমার কাণ্ড ঘটে গেল চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে। পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল ইট। বিক্ষোভকারীদের হটাতে চালানো হল কাঁদানে গ্যাস ও জলকামান।
বিশদ
এনআরসির বিরোধিতায়
আজ মিছিল মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসমের জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) তালিকা থেকে ১৯ লক্ষেরও বেশি মানুষের নাম বাদ যাওয়ার প্রতিবাদে আজ, বৃহস্পতিবার পথে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরে উত্তর কলকাতার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত প্রতিবাদ মিছিলে শামিল হবেন তিনি। বিশদ

12th  September, 2019
  গোষ্ঠীদ্বন্দ্ব এড়িয়ে বাংলায় আসন্ন বিধানসভা ভোটের লড়াইয়ে ঝাঁপাতে নির্দেশ অমিত শাহের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ সেপ্টেম্বর: বাংলায় দলের সাংগঠনিক পরিস্থিতি নিয়ে বঙ্গ নেতৃত্বের সঙ্গে বৈঠক করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আজ রাতে অমিত শাহের বাসভবনে রাজ্যের শীর্ষ বিজেপি নেতাদের সঙ্গে ওই বৈঠক হয়েছে। বিশদ

12th  September, 2019
স্কলারশিপ প্রাপকের সংখ্যা ১ লক্ষ ছাড়াল
কলেজে ভর্তির অনলাইন ফর্ম পূরণে
সরকারি সহায়তা কেন্দ্র হবে: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজে ভর্তির অনলাইন ফর্ম পূরণের জন্য সরকারি সহায়তা কেন্দ্র খোলা হবে। বুধবার একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, পড়ুয়ারা এখানে ফর্ম পূরণ করতে পারবেন নিখরচায়। ফর্ম পূরণে দুর্নীতি রুখতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।
বিশদ

12th  September, 2019
নিয়মনিষ্ঠা মেনেই হোক দুর্গাপুজো, নিজেদের যোগ্যতাও যাচাই হোক, চান পুরোহিতরা

 বীরেশ্বর বেরা, কলকাতা: দুর্গাপুজোর প্যান্ডেল থেকে শুরু করে আলো, সাউন্ড, এমনকী ঢাকিদের পর্যন্ত যাচাই করে নেন উদ্যোক্তারা। কিন্তু যে পুরোহিত ছাড়া পুজো সম্ভব নয়, তাঁদের যোগ্যতা, শিক্ষা ও পুজোর পদ্ধতি যাচাই করেন না কেউ। পুজোয় বসার আগে তা অবশ্যই করা উচিত।
বিশদ

12th  September, 2019
এনআরসি নিয়ে মমতা দ্বিচারিতা করছেন, বিঁধলেন স্মৃতি ইরানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি ইস্যুতে এখন দ্বিচারিতা করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০৫ সালে এই অবৈধ অনুপ্রবেশ নিয়ে সংসদে যে পদক্ষেপ নিয়েছিলেন মমতা এখন তাঁর ভূমিকা উল্টো।
বিশদ

11th  September, 2019
 বাংলাজুড়ে রসগোল্লার স্বাদ ফেরাতে কোমর বাঁধছে রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এবার রসগোল্লার স্বাদ ফেরাতে জেলায় জেলায় কোমর বাঁধছে খোদ রাজ্য সরকার। যে রসগোল্লার জন্য বাংলার এত নামডাক, তার স্বাদে টাল খাওয়াতে রাজি নয় প্রশাসন। চলতি মাসের মধ্যে অন্তত ৭০০ দোকানে রসগোল্লার মান বাড়াতে চায় তারা।
বিশদ

11th  September, 2019
 জেএমবির অন্যতম মাথা আসাদুল্লাহ ধৃত চেন্নাইয়ে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, জেহাদি বইপত্র সহ বিভিন্ন সামগ্রী।
বিশদ

11th  September, 2019
বাধা দিলে পরিণামের জন্য দায়ী থাকবে প্রশাসন, হুমকি নেতৃত্বের
অনুমতি না পেলেও বাম ছাত্র, যুবরা নবান্ন অভিযানে অনড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির নবান্ন অভিযান কর্মসূচি ঘিরে জটিলতা তৈরি হয়েছে। আগাম আবেদন করা সত্ত্বেও আগামী ১২-১৩ তারিখের এই কর্মসূচির জন্য পুলিস বা রাজ্য প্রশাসনের তরফে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত কোনও অনুমতি তাদের দেওয়া হয়নি বলে উদ্যোক্তারাই জানিয়েছেন।
বিশদ

11th  September, 2019
সব শাখা সংগঠনকে চিঠি সুদীপের
কাল উত্তর কলকাতায় এনআরসি বিরোধী মিছিল তৃণমূলের, পা মেলাবেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মিছিল। তাই জমায়েত নিশ্চিত করতে দলের জনপ্রতিনিধিদের চিঠি পাঠিয়ে আবেদন জানালেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। আগামীকাল বৃহস্পতিবার জাতীয় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) বিরোধী মিছিলের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

11th  September, 2019
পুরো টাকা না দিলে কেন্দ্রের লোগো কেন? প্রশ্ন নবান্নের
কেন্দ্রীয় প্রকল্পে বাংলার লোগো ব্যবহার নিয়ে বিরোধ আরও তীব্র

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে চলা কেন্দ্রীয় প্রকল্পগুলিতে লোগোর ব্যবহার নিয়ে কেন্দ্র-রাজ্য বিরোধ তীব্রতর হল। বিভিন্ন প্রকল্পে লোগো লাগানো হচ্ছে না বলে কেন্দ্রীয় সরকারের অভিযোগ। সব কেন্দ্রীয় প্রকল্পগুলিতেই লোগো লাগাতে হবে বলে নির্দেশ পাঠিয়েছে দিল্লি।
বিশদ

11th  September, 2019
পাঁচ জায়গায় তৈরি হবে এসটিএফের অফিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে পাঁচ জায়গায় পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)-এর অফিস হবে। সেগুলি হল কলকাতা, শিলিগুড়ি, মালদহ, দুর্গাপুর এবং খড়্গপুর। ওই অফিসগুলিতে একজন ডিএসপি, দু’জন ইন্সপেক্টর, চার জন সাব ইন্সপেক্টর, চার জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর এবং ২০ জন কনস্টেবল দায়িত্বে থাকবেন।
বিশদ

11th  September, 2019
 ইউজিসির টালবাহানায় বহু বিশ্ববিদ্যালয়ের উইমেনস স্টাডিজ সেন্টার বন্ধ হওয়ার মুখে

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কেন্দ্রীয় সরকার ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ স্লোগান দিয়ে আসছে। কিন্তু উইমেনস স্টাডিজ বা ‘মানবী বিদ্যা’ নিয়ে কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণকে দ্বিচারিতা হিসেবেই দেখছে রাজ্যের শিক্ষামহল। ইউজিসির অনুদান বহুদিনই আসেনি। তাই বিশ্ববিদ্যালয়গুলির উইমেনস স্টাডিজ সেন্টারগুলির স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

11th  September, 2019
চিঠি পেয়েও লাভ হয়নি, শূন্যপদের অভাবেই ঝুলে বহু বিশেষ বদলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রান্সফার অন স্পেশাল গ্রাউন্ডে চিঠি পেয়েও শূন্যপদের অভাবে কাছের স্কুলে যোগ দিতে পারছেন না শিক্ষক-শিক্ষিকারা। কলকাতায় বদলি চেয়ে আবেদন করা শিক্ষকদের চাপ আরও বেশি। এই অবস্থায় বদলির জন্য একটি নির্দিষ্ট সংখ্যক শূন্যপদ আইন করেই ধরে রাখার দাবি তুলছেন এই প্রার্থীরা।
বিশদ

11th  September, 2019
উঠছে সময়ে ট্রেন চালানোর দাবি
পূর্ব রেলের ‘নন-সাবার্বান’ ক্ষেত্রে যাত্রী সংখ্যা বাড়ছে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব রেলের অধীনে দূরপাল্লা ও প্যাসেঞ্জার ট্রেনের যাত্রী সংখ্যা ক্রমবর্ধমান। পূর্ব রেল সূত্রে প্রাপ্ত একটি হিসেব বলছে, গত ২২ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ১০ দিনে পূর্ব রেল ৭৩.৬৩ লক্ষ ‘নন-সাবার্বান’ ক্ষেত্রের যাত্রী বহন করেছে। যা গত বছরের এই ১০ দিনের তুলনায় ১৮.৩৪ শতাংশ বেশি। যাত্রী সংখ্যা বৃদ্ধিতে এই খাতে বেড়েছে আয়ও।
বিশদ

11th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...

তিরুবনন্তপুরম ও নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (পিটিআই): একদিন আগেই এক দেশ এক ভাষার তত্ত্বে হিন্দির পক্ষে সওয়াল করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের বিরুদ্ধে রবিবার খড়্গহস্ত হলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ৩ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:00 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:00 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM