টি.ভি.
 

ডান্স অফ জয়

 ভারতের অন্যান্য প্রদেশের মতো বাংলার কখনও কোনও নিজস্ব নৃত্যশৈলী ছিল না। রবীন্দ্রনাথ ঠাকুর বিষয়টা বিশেষভাবে উপলব্ধি করেন। এবং সেখান থেকেই সৃষ্টি করেন রবীন্দ্রনৃত্য— বাংলার নিজস্ব নৃত্য ঘরানা। মণিপুরী, ভরতনাট্যম, কত্থক, কথাকলি, জাপানি, কাবুকি, শ্রীলঙ্কার ক্যান্ডিস্টাইলের মিশেলে সৃষ্ট রবীন্দ্র নৃত্য একদিকে অভিনব, অন্যদিকে স্বতন্ত্র। রবীন্দ্রনাথ এই নৃত্য তাঁর নৃত্যনাট্যগুলিতে ব্যবহার করেছেন। পরবর্তী সময়ে শান্তিনিকেতনে নৃত্যগুরু এবং ছাত্র-ছাত্রীদের প্রচেষ্টায় রবীন্দ্রনৃত্যধারা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। আজও এই ধারা একইভাবে বহমান। তবে কালের নিয়মে এই ঘরানাতেও ঢুকেছে বেনোজল। আসল রবীন্দ্রনৃত্য কী এবং তার বিবর্তনকে নিয়ে নবাগত পরিচালক অপরাজিতা ঘোষ বানিয়েছেন তাঁর প্রথম তথ্যচিত্র ‘ডান্স অফ জয়’। এক ঘণ্টার তথ্যচিত্রটি মূলত শান্তিনিকেতনে চিত্রিত। কে জিতেন সিং, শঙ্কর নারায়ণ, টি এস ভাসুন্নি, অলকানন্দা রায়, তনুশ্রী শঙ্কর, সুদর্শন চক্রবর্তীর মতো নৃত্যগুরুরা তথ্যচিত্রে রবীন্দ্রনৃত্য ও তার বিবর্তন বিষয়ে বক্তব্য রেখেছেন। অমিতা সেনের একটি বিরল সাক্ষাৎকারও রয়েছে এখানে। শান্তিনিকেতনে বড় হয়েছেন পরিচালক অপরাজিতা। সেখানেই মণিপুরী ও ভরতনাট্যমের প্রশিক্ষণ। রবীন্দ্রনৃত্যের অনুরাগী অপরাজিতা শান্তিনিকেতনের রবীন্দ্রনৃত্য ঘরানাকেই তথ্যচিত্রে বেশি করে স্থান দিয়েছেন। বললেন, ‘রবীন্দ্রনাথ যে নৃত্যশৈলী তৈরি করেছিলেন, তার কোনও ডকুমেনটেশন নেই। টেকনিক্যালিটিটাই রবীন্দ্রনৃত্যের শেষ কথা নয়। আসল হল অনুভূতি। গানের বাণী অনুসরণ করে নৃত্য ভঙ্গি চয়ন করতে হয়। রবীন্দ্রনৃত্য সম্পর্কে যে ভ্রান্ত ধারণাগুলো রয়েছে সেগুলো ভাঙতে চেয়েছি।’ তথ্যচিত্রে একটি ফিকশন পর্বও রয়েছে। অপরাজিতা ও তার প্রেমিক রায়ানের সম্পর্ক। এই দিকটা তথ্যচিত্রে জোরাল নয়। কিন্তু রবীন্দ্রনৃত্যকে নিয়ে ভিন্নধর্মী এই ভাবনার জন্য অপরাজিতাকে সাধুবাদ দিতেই হয়।
মানসী নাথ
09th  May, 2017
সজন রে ফির ঝুট মত

মিথ্যে কথা বলার যে কি পরিণতি হতে পারে, তাও আবার বিয়ে করার জন্য সজন রে ফির ঝুট মত বোলো— তার প্রমাণ। সাব টিভির রাত ৯টার এই ধারাবাহিকটি এককথায় সিচুয়েশনাল কমেডি।
বিশদ

21st  November, 2017
কে আপন কে পর

গ্রামের ছোট্ট অনাথ মেয়ে জবাকে নিজের বাড়িতে রেখে মানুষ করেছেন সেনগুপ্ত দম্পতি। তাঁদের তিন ছেলে দুই মেয়ের সঙ্গে বড় হয়েছে জবাও। ক্রমশ দুই বড় ছেলের বিয়ের পর বাড়িতে বউ হয়ে আসা বড় ও মেজ বউদি সংসারে নিত্য অশান্তি শুরু করে। কিন্তু বড় বাবু আর বড় মাকে নিজের বাবা-মা হিসেবে ভালোবাসে জবা গোটা সংসারের যাবতীয় দায়িত্ব একা সামলায়।
বিশদ

21st  November, 2017
আমনদীপ সোনকার

আমনদীপ সোনকার এখনও কলেজ ছাত্রী। পড়েন ভবানীপুর কলেজে। প্রথম বর্ষের বিকম-এর এই ছাত্রীটি পরিবারের অত্যন্ত আদরের। ‘স্ত্রী’ ধারাবাহিকে নিরুর চরিত্রে অভিনয় করে পাল্টে গিয়েছে তাঁর জীবন।
বিশদ

21st  November, 2017
জি বাংলা নিয়ে আসছে রূপকথা
সাত ভাই
চম্পা

‘এক যে ছিল রাজা। তার ছিল ছয় রানি। কিন্তু রাজার মনে ভারী দুঃখ। তার কোনও ছেলেপুলে নেই ...। গল্প শুনতে শুনতে ঠাকুমা – দিদিমার কোলে ঢলে পড়া। শীতের অলস দুপুর, কিম্বা বর্ষার বিকেল, যখন খেলতে যাওয়ায় মানা। ঠিক তখনই ওই রূপকথার জগতে পাড়ি জমাত বাঙালি শিশুমন।
বিশদ

21st  November, 2017
চিত্রকর

 সম্প্রতি কেয়াতলা লেনের ‘কাসা ব্রডওয়ে’তে হল শৈবাল মিত্রের ‘চিত্রকর’ ছবির মিউজিক রিলিজ। উপস্থিত ছিলেন ছবির পরিচালক, প্রযোজক এবং অভিনেতা- অভিনেত্রীরা। পরিচালক জানালেন আর্টিস্ট মার্ক রথকোর জীবনের এবং বিশেষ করে চিত্রশিল্পী বিনোদবিহারী মুখার্জীর শেষ জীবনের ছাপ আছে এই গল্পে।
বিশদ

14th  November, 2017
জনপ্রিয়তা
ধরে রাখা খুব সহজ কাজ নয় প্রাচী তেহলান

 অ্যাথলেটিক্স-এর গ্রাউন্ড থেকে অভিনয়— কীভাবে যোগাযোগ হল?
 আসলে আমি কিছুই করিনি, ‘দিয়া অর বাতি হ্যায় হাম’-এর প্রোডাকশন টিম আমার সঙ্গে যোগাযোগ করে। ওরাই আমাকে অভিনয়ের অফার দেয়। ২০১৫-তে। নতুন একটা মাধ্যম, মনে হল দেখাই যাক না, ক্ষতি কী! এরপর অডিশন হয় এবং আমি সিলেক্টেড হই।
বিশদ

14th  November, 2017
বিশেষ খবর

 গতবছর কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে পরিচালক পারমিতা মুন্সির ‘গুহামানব’। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে এই ছবির বিষয়বস্তু জটিল মনস্তত্ব নির্ভর। ভিন্ন দুই মানুষের (শ্বশুর ও পুত্রবধূ) অসম সম্পর্কের টানাপোড়েনের কাহিনী।
বিশদ

14th  November, 2017
ন সাম্ভাল যা জরা (স্টার প্লাস, সোম-শুক্র, রাত ১০.৩০)

 সদ্য শুরু হওয়া ধারাবাহিকের জনপ্রিয়তা যে বাড়বে, তা এর প্রোমো দেখেই আন্দাজ করা গিয়েছিল। বহুবছর অন্তরালে থাকার পর ছোটপর্দা দিয়ে আবার বলিউডে কাজ শুরু করলেন সঞ্জয় কাপুর। যার নাম করলেই মনে পড়ে রাজা, মহব্বত, সির্ফ তুম, জামির এর মতো ছবির কথা।
বিশদ

14th  November, 2017
জামাইরাজা (জি বাংলা সোম-শনি, ১০ টা)

 প্রতিষ্ঠিত ব্যবসায়ী পুত্র ঈশানের সঙ্গে ঘটনাচক্রে আলাপ বিখ্যাত ডিজাইনার বিবি অর্থাৎ বাসবদত্তা বন্দ্যোপাধ্যায়ের। আলাপ গড়ায় ঝগড়ায়। তারপর ঝগড়া থেকে ভালোবাসা, প্রেম টপকে বিয়ে। কিন্তু কে এই ঈশান? নীলাশা ছোট থেকেই তার মায়ের স্নেহ থেকে বঞ্চিত। ফলে উচ্চবিত্ত জীবনে তার অনীহা।
বিশদ

14th  November, 2017
বড় পর্দা থেকে টেলিভিশনে তিন তারকা প্রতীক, রোহন ও বিবেক

 বাংলা ছবি যখন সেই অর্থে সাফল্য পাচ্ছে না, ঠিক সেই সময়ে মেগায় অভিনয়— অনেকটা সেফ জোন নয় কি?
প্রতীক: দেখুন, মানুষের যখন যেটা ভালো লাগবে, সে সেটাই দেখবেন। সিনেমা ভালো হলে তারা অবশ্যই দেখবেন। হ্যাঁ, এখন সিরিয়াল চলছে।
বিশদ

14th  November, 2017
ইয়ে উন দিনোঁ কি বাত হ্যায়

মিষ্টি কিশোর প্রেমের কাহিনি নিয়ে নয়ের দশকের প্রেক্ষাপটে কাহিনির বিস্তার। আমেদাবাদের মিষ্টি একটি স্কুল পড়ুয়া মেয়ে নয়না, তাঁর স্কুলেই আলাপ হয় স্মার্ট ছেলে সমীরের সঙ্গে। সমীরের আচরণ, উচ্ছ্বল স্বভাব আকৃষ্ট করে নয়নাকে। সে ভালোবেসে ফেলে সমীরকে। কিন্তু একটি টুকরো ঘটনায় সমীরের ব্যবহারে রুষ্ট হয় নয়না। একটি ছেলেকে মারধর করে সমীর।
বিশদ

07th  November, 2017
মহাকালী অন্ত হি আরম্ভ হ্যায়

দেবী মাহাত্ম্য, দেবী ভগবতপুরাণ এবং কালিকাপুরাণ অনুসারে আদিশক্তি-পার্বতী-মহাকালীর স্বরূপ দর্শন করাচ্ছে এই ধারাবাহিক। পার্বতী-মহাকালীর ভূমিকায় পূজা শর্মা এবং শিবের ভূমিকায় সৌরভ রাজ জৈন অভিনয় করছেন। পূজা এর আগে মহাভারতের (হিন্দি) দ্রৌপদী চরিত্রে অভিনয়ের জন্য জনপ্রিয়তা অর্জন করেন। হিন্দি ধারাবাহিকের পাশাপাশি কালারস বাংলায় এই ধারাবাহিক বেশ জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই।
বিশদ

07th  November, 2017
ইন্দ্রনীল-বরখা একসঙ্গে...

ইন্দ্রনীল সেনগুপ্ত এবং বরখা বিস্ত কলকাতায় এসেছিলেন তাঁদের নতুন ছবির মিউজিক লঞ্চ অনুষ্ঠানে। সেখানেই একসঙ্গে দু’জনকে পাওয়া গেল একান্তে। তাঁদের নতুন টিভি শো ও ধারাবাহিক নিয়ে নানা কথা বললেন এই সেলিব্রিটি দম্পতি।
বিশদ

07th  November, 2017
দ্বৈত চরিত্রে ইন্দ্রাণী
জি বাংলায় সীমারেখা

দুই নারী, তাদের নির্দিষ্ট সীমারেখার মধ্যেই নিজস্ব জগৎ তৈরি করতে চায়। একজন চায়, তার ভালোবাসার মধ্যে দিয়ে, তার কাছের মানুষদের জীবনকে পরিপূর্ণ করে তুলতে। সে ধের্যশীলা, স্নেহপ্রবণ। ত্যাগ যার মূল মন্ত্র। তিনি রূপরেখা বা রেখা। আর সীমন্তিনী বা সীমা, এর সম্পূর্ণ বিপরীত চরিত্রের। সর্বাগ্রে তাঁর কাজ-কেরিয়ার। তিনি সফল উকিল।
বিশদ

31st  October, 2017
একনজরে
 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডেঙ্গু নিয়ে বিধানসভায় গোলমাল, বাম-কংয়ের বিক্ষোভ, বিরোধীদের মুলতুবি প্রস্তাব আনতে না দেওয়ায় উত্তপ্ত সভা

12:15:00 PM

কন্যা সন্তানের জন্ম দেওয়ায় অন্ডালে এক গৃহবধূকে খুন করার চেষ্টার অভিযোগ শ্বশুর বাড়ির লোকজনদের বিরুদ্ধে

12:09:00 PM

প্রায় ঘণ্টাখানেক পর জিটি রোড থেকে উঠল অবরোধ

11:59:45 AM

নদীয়ার দিগনগর থেকে গ্রেপ্তার ভেজাল ঘি তৈরির এক পান্ডা

11:51:00 AM

বিট্রিশ সেন্সর বোর্ডের ছাড়পত্র ‘পদ্মাবতী’-কে, ইংল্যান্ডে ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে সিনেমাটি

11:33:26 AM