টি.ভি.
 

ডান্স অফ জয়

 ভারতের অন্যান্য প্রদেশের মতো বাংলার কখনও কোনও নিজস্ব নৃত্যশৈলী ছিল না। রবীন্দ্রনাথ ঠাকুর বিষয়টা বিশেষভাবে উপলব্ধি করেন। এবং সেখান থেকেই সৃষ্টি করেন রবীন্দ্রনৃত্য— বাংলার নিজস্ব নৃত্য ঘরানা। মণিপুরী, ভরতনাট্যম, কত্থক, কথাকলি, জাপানি, কাবুকি, শ্রীলঙ্কার ক্যান্ডিস্টাইলের মিশেলে সৃষ্ট রবীন্দ্র নৃত্য একদিকে অভিনব, অন্যদিকে স্বতন্ত্র। রবীন্দ্রনাথ এই নৃত্য তাঁর নৃত্যনাট্যগুলিতে ব্যবহার করেছেন। পরবর্তী সময়ে শান্তিনিকেতনে নৃত্যগুরু এবং ছাত্র-ছাত্রীদের প্রচেষ্টায় রবীন্দ্রনৃত্যধারা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। আজও এই ধারা একইভাবে বহমান। তবে কালের নিয়মে এই ঘরানাতেও ঢুকেছে বেনোজল। আসল রবীন্দ্রনৃত্য কী এবং তার বিবর্তনকে নিয়ে নবাগত পরিচালক অপরাজিতা ঘোষ বানিয়েছেন তাঁর প্রথম তথ্যচিত্র ‘ডান্স অফ জয়’। এক ঘণ্টার তথ্যচিত্রটি মূলত শান্তিনিকেতনে চিত্রিত। কে জিতেন সিং, শঙ্কর নারায়ণ, টি এস ভাসুন্নি, অলকানন্দা রায়, তনুশ্রী শঙ্কর, সুদর্শন চক্রবর্তীর মতো নৃত্যগুরুরা তথ্যচিত্রে রবীন্দ্রনৃত্য ও তার বিবর্তন বিষয়ে বক্তব্য রেখেছেন। অমিতা সেনের একটি বিরল সাক্ষাৎকারও রয়েছে এখানে। শান্তিনিকেতনে বড় হয়েছেন পরিচালক অপরাজিতা। সেখানেই মণিপুরী ও ভরতনাট্যমের প্রশিক্ষণ। রবীন্দ্রনৃত্যের অনুরাগী অপরাজিতা শান্তিনিকেতনের রবীন্দ্রনৃত্য ঘরানাকেই তথ্যচিত্রে বেশি করে স্থান দিয়েছেন। বললেন, ‘রবীন্দ্রনাথ যে নৃত্যশৈলী তৈরি করেছিলেন, তার কোনও ডকুমেনটেশন নেই। টেকনিক্যালিটিটাই রবীন্দ্রনৃত্যের শেষ কথা নয়। আসল হল অনুভূতি। গানের বাণী অনুসরণ করে নৃত্য ভঙ্গি চয়ন করতে হয়। রবীন্দ্রনৃত্য সম্পর্কে যে ভ্রান্ত ধারণাগুলো রয়েছে সেগুলো ভাঙতে চেয়েছি।’ তথ্যচিত্রে একটি ফিকশন পর্বও রয়েছে। অপরাজিতা ও তার প্রেমিক রায়ানের সম্পর্ক। এই দিকটা তথ্যচিত্রে জোরাল নয়। কিন্তু রবীন্দ্রনৃত্যকে নিয়ে ভিন্নধর্মী এই ভাবনার জন্য অপরাজিতাকে সাধুবাদ দিতেই হয়।
মানসী নাথ
09th  May, 2017
গুলাম

নারীদের দাবিয়ে রাখা পুরুষতান্ত্রিক সমাজে নতুন কিছু নয়। যদিও শিক্ষার পালে হাওয়া লাগা এই সমাজেই নারীরা আজ স্বাধীন, স্বনির্ভর। তাঁদের আত্মপ্রতিষ্ঠার লড়াইয়ের নানা নিদর্শন দেখা যায় প্রতিদিন। কিন্তু তা সত্ত্বেও প্রদীপের নিচের নিকষ আঁধারের মতো লুকিয়ে থাকা অসম্মান নারীকে লাঞ্ছিত করে। তেমনটাই হয় বেরহামপুরে।
বিশদ

18th  July, 2017
দাদাগিরি সিজন-৭

৬টি ঋতু পেরিয়ে দাদাগিরি এবারে সিজন-৭। বাংলা চ্যানেলে এমন ক্যুইজ শো আর ছিল না, নেই, হবে কিনা সেটা নিয়েও রীতিমতো সন্দেহ আছে। আর তার কারণ অবশ্যই দাদা-সৌরভ গাঙ্গুলি। তাঁর উপস্থাপনায় শো’টির জনপ্রিয়তা দিন দিন বেড়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে বাছাই করা মানুষ আসেন এই শো’য়ে।
বিশদ

18th  July, 2017
‘কুমকুম ভাগ্য’ থেকেই ‘কুণ্ডলী ভাগ্য’র যাত্রা শুরু

দেখতে দেখতে তিন বছর কেটেছে। ধারাবাহিক ছুঁতে চলেছে এক হাজার পর্বের মাইল ফলক। জিটিভির জনপ্রিয় ধারাবাহিক ‘কুমকুম ভাগ্য’র জনপ্রিয়তা এখনও অটুট। কিন্তু কথায় বলে ‘ট্যুইস্ট’ ছাড়া ডেলি সোপ চলে না। এবারে ধারাবাহিকের বাজারেই মোক্ষম ট্যুইস্ট নিয়ে এলেন বালাজি টেলিফিল্মস এর একতা কাপুর। একটু ব্যখ্যা করা যাক।
বিশদ

18th  July, 2017
গুলাম (লাইফ ওকে, সোম থেকে শুক্র, রাত ৯-০০)

 নারীদের দাবিয়ে রাখা পুরুষতান্ত্রিক সমাজে নতুন কিছু নয়। যদওি শিক্ষার পালে হাওয়া লাগা এই সমাজেই নারীরা আজ স্বাধীন, স্বনির্ভর। তাঁদের আত্মপ্রতিষ্ঠার লড়াইয়ের নানা নিদর্শন দেখা যায় প্রতিদিন। কিন্তু তা সত্ত্বেও প্রদীপের নিচের নিকষ আঁধারের মতো লুকিয়ে থাকা অসম্মান নারীকে লাঞ্ছিত করে।
বিশদ

11th  July, 2017
দাদাগিরি সিজন-৭ (শনি ও রবিবার, রাত ৯.৩০)

 ৬টি ঋতু পেরিয়ে দাদাগিরি এবারে সিজন-৭। বাংলা চ্যানেলে এমন ক্যুইজ শো আর ছিল না, নেই, হবে কিনা সেটা নিয়েও রীতিমতো সন্দেহ আছে। আর তার কারণ অবশ্যই দাদা-সৌরভ গাঙ্গুলি। তাঁর উপস্থাপনায় শো’টির জনপ্রিয়তা দিন দিন বেড়েছে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে বাছাই করা মানুষ আসেন এই শো’য়ে।
বিশদ

11th  July, 2017
দেবজিতের হিন্দি সিংগল

 সারেগামা খ্যাত দেবজিৎ দত্ত তাঁর প্রথম হিন্দি বেসিক অ্যালবাম প্রকাশ করলেন। গোটা অ্যালবামটিতে মাত্র একটি গান রয়েছে। তাই একে হিন্দি সিংগল বলাই ভালো। জিন্দেগি শীর্ষক অ্যালবামটিতে দেবজিৎ নিজের সুরেই গান গেয়েছেন। জিন্দেগি গানটি লিখেছেন প্রয়াত গীতিকার রাজেশ জোহুরি।
বিশদ

11th  July, 2017
মেঘনাদ বধ রহস্য

 সম্প্রতি অনীক দত্তের নতুন ছবি ‘মেঘনাদ বধ রহস্য’র গানের অ্যালবাম প্রকাশ পেল। অ্যালবামের তিনটি গানের মধ্যে ‘ভেসেছি চলতি হাওয়ায়’ এবং ‘তোমরা এখনও কি...’ গান দুটি লিখেছেন এবং সুর করেছেন দেবজ্যোতি মিশ্র। গানদুটি গেয়েছেন যথাক্রমে তানিয়া সেন এবং নিকিতা গান্ধি।
বিশদ

11th  July, 2017
কিছু না বলা কথা

 সম্প্রতি, নবাগত পরিচালক সায়ন বসু চৌধুরী প্রযোজিত ‘কিছু না বলা কথা’ ছবির মিউজিক ও ট্রেলার লঞ্চ হল। চারটি ভিন্ন স্বাদের ছোট ছবির সমষ্টি ‘কিছু না বলা কথা’। বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, সায়নী ঘোষ, পূজারিণী ঘোষ, রিয়াজ রাব্বানি শেখ, দৃষ্টি মণ্ডল এবং মিসমি দাস।
বিশদ

11th  July, 2017
‘কুমকুম ভাগ্য’ থেকেই ‘কুণ্ডলী ভাগ্য’র যাত্রা শুরু

দেখতে দেখতে তিন বছর কেটেছে। ধারাবাহিক ছুঁতে চলেছে এক হাজার পর্বের মাইল ফলক। জিটিভির জনপ্রিয় ধারাবাহিক ‘কুমকুম ভাগ্য’র জনপ্রিয়তা এখনও অটুট। কিন্তু কথায় বলে ‘ট্যুইস্ট’ ছাড়া ডেলি সোপ চলে না।
বিশদ

11th  July, 2017
বেহদ

সোম থেকে শুক্র, রাত ৯টা,
সোনি এন্টারটেইনমেন্ট
অতিরিক্ত কোনও কিছুই ভালো নয়। সেই কথাই এই ধারাবাহিকে তুলে ধরছে বেহদ। এটি একটি রোমান্টিক থ্রিলার। সম্পর্ক নিয়ে এক অতিরিক্ত পাগলামি রয়েছে মায়ার মধ্যে। তবে মায়া যে সে মেয়ে নয়। ফ্যাশন জগতের বিজনেস টাইকুন। কিন্তু আসলে সে এক মারাত্মক মানসিক রোগের শিকার, ইনসমনিক সাইকোপ্যাথ। মায়া ক্রমশ তারই সংস্থায় কর্মরত হ্যাপি গো লাকি টাইপের ছেলে অর্জুনের প্রতি আকৃষ্ট হয়।
বিশদ

04th  July, 2017
চরিত্রের প্রয়োজনে ওজন কমালেন অক্ষয় মাতরে

চলচ্চিত্র হোক বা টেলিভিশনের পরদা চরিত্র অনুযায়ী যেমন সাজ-পোশাকের রকমফের হয় তেমনি চেহারারও হয়। এই যেমন— আমির খান দঙ্গলের জন্য শরীরের ওজন অনেকটা বাড়ালেন। তেমনি অভিনেতাদের আকছারই দেখা যায় চরিত্রের প্রয়োজনে কখনও ওজন বাড়াচ্ছেন তো কখনও কমাচ্ছেন। টেলিভিশনেও এই চলটা এসে গিয়েছে।
বিশদ

04th  July, 2017



একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা, ২১ জুলাই-কাণ্ড তাঁর রাজনীতি তথা রাজনৈতিক জীবনের অন্যতম ইউএসপি। ফি বছর এই দিনেই ধর্মতলায় দলের তরফে সবচেয়ে বড় রাজনৈতিক সমাবেশ করে তৃণমূলের ...

গান্ধীনগর, ২১ জুলাই (পিটিআই): নভেম্বর মাসে বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক নাটক শুরু হল মোদির রাজ্য গুজরাতে। যার কেন্দ্রবিন্দুতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিধানসভার বিরোধী দলনেতা শংকরসিং বাঘেলা। ...

 বিএনএ, বারাকপুর: রজনীগন্ধা, গোলাপ দিয়ে গোটা গাড়ি সাজানো। লাগানো হয়েছে ফুল দিয়ে সাজানো প্রজাপতিও। বিয়েবাড়ির গাড়ি বলে মনে হওয়াই স্বাভাবিক। কিন্তু গাড়ির ভিতরে উঁকি মেরে চক্ষু চড়কগাছ! থরে থরে চোলাই মদের জার সাজানো। ...

সংবাদদাতা, দার্জিলিং: টানা একমাসেরও বেশি আন্দোলন চললেও পাহাড়ে একটি বারের জন্যও আসেননি দার্জিলিংয়ের সংসদ সদস্য তথা কেন্দ্রীয় মন্ত্রী সুরিন্দর সিং আলুয়ালিয়া। মন্ত্রীর পাহাড়ে না আসা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় বিষয় নির্বাচন নিয়ে বিচক্ষণ হতে হবে। ব্যবসায় যোগ দিলে মন্দ হবে না। নতুন বন্ধু ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
 ১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
 ১৯২৩: গায়ক মুকেশের জন্ম
 ১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ শ্রাবণ, ২২ জুলাই, শনিবার, চতুদর্শী সন্ধ্যা ৬/২৮, আর্দ্রানক্ষত্র দিবা ১২/১৯, সূ উ ৫/৭/৩২, অ ৬/১৮/২৬, অমৃতযোগ দিবা ৯/৩১-১/২ রাত্রি ৮/২৮-১০/৩৮, বারবেলা ৬/৪৬ পুনঃ ১/২২-৩/১ পুনঃ ৪/৪০-অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ পুনঃ ৩/৪৬-উদয়াবধি।
 ৫ শ্রাবণ, ২২ জুলাই, শনিবার, চতুদর্শী সন্ধ্যা ৬/৬/৩৭, আর্দ্রানক্ষত্র ১২/৩৩/৩৪, সূ উ ৫/৪/৩৩, অ ৬/২০/১৫, অমৃতযোগ দিবা ৯/২৯/৪৭-১/১/৫৮ রাত্রি ৮/২৯/৭-১০/৩৭/৫৮, ১২/৩/৫৩-১/২/৪৭, বারবেলা ১/২১/৫২-৩/১/১৯, কালবেলা ৬/৪৪/১, ৪/৪০/৪৭-৬/২০/১৫, কালরাত্রি ৭/৪০/৪৭, ৩/৪৪/১৮-৫/৪/৫০।
 ২৭ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে ফের সচিব, জেলা শাসক পদে রদবদল 
রাজ্যে একাধিক পদে আমলাদের রদবদল করা হল। দক্ষিণ দিনাজপুরের জেলা শাসক করা হল শরদ কুমার দ্বিবেদীকে। শিল্পন্নোয়ন নিগমের এক্সিকিউটিভ পদে এলেন সঞ্জয় বসু। ক্রেতা সুরক্ষা দপ্তরের যুগ্মসচিব করা হল স্মিতা পান্ডেকে। এছাড়াও একাধিক পদে রদবদল করা হয়েছে।  

04:31:06 PM

শিশু পাচারকাণ্ড: সুপ্রিম কোর্টে যাওয়ার হুমকি কৈলাস বিজয়বর্গীয়র 
শিশু পাচারকাণ্ডে সিআইডি'র নোটিশ প্রসঙ্গে মুখ খুললেন বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়। তার দাবি, এই ইস্যুতে রাজ্য সরকার রাজনীতি করছে। প্রয়োজনে তিনি সুপ্রিম কোর্টে যাবেন বলে জানিয়েছেন এই বিজেপি নেতা। অন্যদিকে, পাহাড়ে অশান্তির কারণ খতিয়ে দেখতে সিবিআই তদন্তেরও দাবি জানিয়েছেন। 

03:20:59 PM

জলপাইগুড়িতে শ্লীলতাহানির অভিযোগে ধৃত ৫ 

03:04:00 PM

প্লাবিত জেলার বিভিন্ন এলাকা, বীরভূমে জনজীবন বিপর্যস্ত 
বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিতে সম্পূর্ণ বিপর্যস্ত বীরভূমবাসীদের জনজীবন। দুবরাজপুর-পাণ্ডবেশ্বর ৬০ নম্বর জাতীয় সড়ক, বোলপুর-আমোদপুর সড়ক, সিউড়ি-কাটোয়া সড়ক জলমগ্ন হওয়ায় যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন। সাঁইথিয়ায় বক্রশ্বরের জলে ডুবে মৃত্যু হয়েছে অর্ণব চট্টোপাধ্যায় (১২) নামে এক কিশোরের। অন্যদিকে, গতকাল রাতে কোপাই নদীর জল কঙ্কালিতলা মন্দিরে ঢুকে যাওয়ায় বিগ্রহ সরিয়ে নেওয়া হয়। এদিন জল নামার পর তা ফের মন্দিরে প্রতিষ্ঠা করা হয়েছে। 

02:42:27 PM

ঘাটালে কেঠিয়া নদীর জলে প্লাবিত ক্ষীরপাই-চন্দ্রকোণা সড়ক, যান চলাচল বন্ধ 

02:19:00 PM

স্কুলে যাওয়ার রাস্তা পাকা করার দাবিতে মুর্শিদাবাদের মেহদিপুরে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ ছাত্রছাত্রীদের 

01:43:00 PM