সিনেমা
 

যমের দুয়ারে পড়ল কাঁটা

 আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ।

শিঙাড়া দিয়েই শুরু হয় ভাইফোঁটার সকাল


প্রত্যেক বাঙালির কাছে ভ্রাতৃদ্বিতীয়ার তাৎপর্য একদম অন্যরকম। বর্তমানে নানারকম ‘দিবস’ চালু হলেও আমাদের ছোটবেলায় বা এখনও আমরা সবাই এই দিনটির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। সম্পূর্ণ ভাইদের জন্য একটা গোটা দিন, বোনেরা উপোস করে তাঁদের ভাইদের ফোঁটা দেন। ভাইফোঁটা নিয়ে আমার অজস্র স্মৃতি আছে। পল্লবী ছাড়া আমার দশ-বারোজন মাসতুতো, পিসতুতো বোন এখনও আমাকে ফোঁটা দেয়। এই মুহূর্তে আমার বোনের সংখ্যা নেহাত কম নয়। পঞ্চাশ-ষাট জন তো হবেই।
এই ফোঁটার অনুষ্ঠান কোনওবার আমার বাডিতে হয়। আবার কোনওবার পল্লবীর বাড়িতে হয়। সেখানেই সব বোনেরা একসঙ্গে জড়ো হয়ে আমাকে ফোঁটা দেয়। ওরা আগে থেকেই নিজেরা যোগাযোগ করে পুরো ব্যাপারটা ঠিক করে রাখে। তবে আমি প্রত্যেকবারই সকাল সকাল ফোঁটাটা নেওয়ার চেষ্টা করি। তা নাহলে বোনেদের অনেকক্ষণ উপোস করে থাকতে হয়, সেটা আমি কখনই চাই না।
আমার ছোটবেলায় গড়পার রোডের বাড়িতে, যেখানে আমার বাবা বড় হয়েছেন সেখানে ভাইফোঁটার দিন সকাল থেকেই উৎসবের ঝড় উঠত। প্রথমে হয়তো আমার বাবা ও তাঁর অন্যান্য ভাইরা একসঙ্গে বসে পড়লেন, তাঁদের বোনেরা পরপর ফোঁটা দিয়ে দিলেন। সেই পর্ব মিটে যাবার পর আমরা সব ভাই মিলে বসে পড়তাম। এবার আমাদের বোনেদের পালা। সে এক জমজমাট ব্যাপার হতো। তারপর দুপুরে মেনুতে থাকত রকমারি জিভে জল আনা খাবারদাবার। ওইসময় আমরা যারা ছোট তাদের কাছে উপহার পাওয়াটাও ছিল অত্যন্ত আনন্দের।
বর্তমানে আমার সব বোনেদেরই বিয়ে হয়ে গিয়েছে। তাদের মধ্যে অনেকেই এই দেশের বিভিন্ন প্রান্তে বা বিদেশে থাকে। যারা ফোঁটার দিন এখানে আসতে পারে না তারা আগে দেওয়ালে আমার নাম করে ফোঁটা দিয়ে ফোন করে বলত, দাদা, তোমার নাম করে এইমাত্র দেওয়ালে ফোঁটা দিলাম। এই কয়েক বছর ধরে একটা নতুন ব্যাপার হচ্ছে, তারা দেওয়ালে ফোঁটা দিয়ে তার ছবি তুলে আমাকে হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে। এটা হচ্ছে নতুন সিস্টেম।
ভাইফোঁটার মতো সুন্দর অনুষ্ঠান নিয়ে বেশ কিছু ছবি হয়েছে। এখানে বোনের সুরক্ষার জায়গাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনিই ভাইদের কমিটমেন্টের জায়গাটাও সমান গুরুত্বপূর্ণ। একটা সময় তো ভ্রাতৃদ্বিতীয়ার দিন বেশ জমিয়ে খাওয়াদাওয়া করতাম। এখন সেটা আমি আর করি না। খাওয়ার ব্যাপারে আমি বর্তমানে বেশ কড়া নিয়ম মেনে চলি। তাই এই দিনটায় আমি যেসব খাবার খেতে ভালোবাসি আমার বোনেরা সেইসব পদই রান্না করে আনে। যেমন শিঙাড়া খেতে আমি খুব পছন্দ করি। তাই ফোঁটা পর্ব মিটে যাওয়ার পর আমার প্লেটে অবশ্যই গরম শিঙাড়া থাকে। বোনেদের মিষ্টি দিতে বারণ করি। তাই শিঙাড়া দিয়েই আমার ভাইফোঁটার সকাল শুরু হয়।

গোলপার্কের বাড়িতেই হয় ফোঁটার অনুষ্ঠান


আমি আমাদের পরিবারের মেজভাই। বড়দার পর আমার চারদিদি, তারপর আমি এবং আমার এক ছোটভাই। জন্মের পর থেকে ন’বছর আমার ঢাকুরিয়ার বাড়িতে কেটেছে। তারপর চলে আসি গোলপার্কে। প্রতিবছর ভাইফোঁটায় বড়দাকে পাওয়া যেত না। ফলে ছোটবেলায় সবাই আমাকেই ফোঁটা দিতেন। দিদিরা ছাড়াও ঢাকুরিয়া পাড়ার বোনেরা আমাকে এসে ফোঁটা দিত।
ছোটবেলার ফোঁটাতে দারুণ মজা হতো। সেইসময় আমার শুধু নজর থাকত খাবারের প্লেটের দিকে। কোন প্লেটে কী স্পেশাল খাবার আছে, ফোঁটা দিতে এত দেরি হচ্ছে কেন ইত্যাদি ইত্যাদি! ফোঁটা পর্ব না মিটলে তো খাওয়া শুরু করতে পারব না। আমি চিরকালই অবশ্য খুব বেশি খেতে পারি না। তবে পছন্দের খাবার কখনই অবহেলা করতাম না।
ঢাকুরিয়া এলাকায় সেইসময় অনেক বর্ধিষ্ণু পরিবারের বাড়ি ছিল। সেইসব বাড়িতে সারাবছরই কোনও না কোনও পুজো হতো। আর ওইসব বাড়ি থেকে আমাদের বাড়িতে যে প্রসাদ আসত তার স্বাদই ছিল আলাদা। সত্যনারায়ণ পুজোর সিন্নি খেয়ে মনে হতো অন্যান্য বাড়ির সিন্নি কেন এরকম খেতে হয় না! তাঁদের বাড়ির সন্দেশ বা অন্য মিষ্টিগুলোও হতো দারুণ। এইসব কথা মাথায় রেখে ভাইফোঁটার দিন ওইসব বাড়ির বোনদের কাছেও ফোঁটা নিতে যাওয়ার চেষ্টা করতাম।
কলেজে ওঠার পর আমার এক বন্ধু বিজয়ার পর বা ভাইফোঁটার সময় আমার সঙ্গী হতো। সে আবার ভোজনরসিক। আমি যেহেতু স্বল্পাহারী তাই সে আমাকে বলে দিয়েছিল— ‘দেখ, তুই যতটা খেতে পারবি ততটাই খাবি। কিন্তু তোকে খাবার দেওয়ার পর কখনই কমিয়ে দেওয়ার কথা বলবি না। তুই যখন পারবি না, তখন আমাকে জিজ্ঞাসা করবি, কিরে তুই খাবি। প্রথমবার, দ্বিতীয়বার আমি তোকে না বলব, কিন্তু তৃতীয়বার যখন তুই আমাকে বলবি তখন বলব, আচ্ছা দে, তুই যখন পারছিস না। তখন আমিই খেয়ে নেব।’
একবার ওকে নিয়ে খুব মজা করেছিলাম। আগে আর একটা বাড়িতে ফোঁটা নিয়ে আমরা পরের বাড়িতে গেছি। সেখানে খাবার দেওয়ার পর আমি আমার সেই বন্ধুকে দু’বার খাবি কিনা জিজ্ঞাসা করে একদম চুপ করে গেলাম। তৃতীয়বার আর খাবে কিনা জানতে চাইলাম না। আর আমার বন্ধুও আমার প্লেটটা নিজের দিকে টানতে পারছে না। সেদিন বাড়ির বাইরে বেরিয়ে সে আমার ওপর রাগে ফেটে পড়ল। আমি বললাম, দেখ, তুই অহেতুক রাগ করছিস। এর আগে তুই একটা বাড়িতে খেয়ে এলি, তাছাড়া তোর দ্বিতীয়বারের না বলাটা শুনে মনে হল তুই আর পারবি না। তাই আর তোকে তৃতীয়বার জিজ্ঞাসা করিনি।
এখন আমাদের ফোঁটার অনুষ্ঠানটা গোলপার্কের বাড়িতেই হয়। ভাই থাকে গোলপার্কে, বড়দা আসেন ঢাকুরিয়া থেকে আমি ওখানেই চলে যাই। বেহালা ও গোলপার্কের দিদি এখানে এসে ফোঁটা দেন। কোনওবার বেহালার দিদির বাড়িতে গিয়েও আমরা ফোঁটা নিয়েছি।
তবে এবছর ফোঁটা কোথায় হবে এখনও জানি না। বর্তমানে আমার কাজের চাপ অকল্পনীয়। তাও চেষ্টা করব ভাইফোঁটার দিন সকালবেলা ফাঁকা রাখতে। কারণ ওই দিন দিদিরা ছাড়াও আমার কয়েকজন বোন আমার বাড়িতে এসে ফোঁটা দেয়। কয়েকদিন আগে আমার জন্মদিনে তাঁরা আমাকে শুভেচ্ছা জানাতে এসেছিল। সেদিন সকাল থেকেই নানা কাজে ঘুরে বেড়াতে হয়েছিল। তাই তাঁদের তেমনভাবে আপ্যায়ন করতে পারিনি। বলে রেখেছি, চিন্তা নেই,ভাইফোঁটার দিন আমরা সবাই খুব হইহই করব।


09th  November, 2018
তিন রোগের যুগলবন্দিতে অসুখ বাড়ল দর্শকদের
ফাইনালি ভালোবাসা

তিনটি ভিন্ন গল্পকে এক কেন্দ্রবিন্দুতে মিলিয়ে দেওয়ার গল্প ‘ফাইনালি ভালোবাসা’। ছবির প্রথম গল্পের নাম ইনসমনিয়া। সরকার (অরিন্দম শীল) একজন শিল্পপতি। তার সেক্রেটারির পদে যোগ দিয়েছেন বিবেক (অর্জুন চক্রবর্তী)। কাজে যোগ দেওয়ার কিছুদিন পরেই সে সরকারের স্ত্রী মালবিকার (রাইমা সেন) প্রেমে পড়ে যায়।
বিশদ

15th  February, 2019
উন্মত্ত প্রেম, অন্যরকম থ্রিলারের অভিজ্ঞতা
তৃতীয় অধ্যায়

রুক্ষ চেহারার শালপ্রাংশু এক যুবক হঠাৎ হাজির হয় ঝাড়খণ্ডের এক গ্রামে। তারপর হন্যে হয়ে খুঁজতে শুরু করে এক ব্যক্তিকে। অচেনা ওই ব্যক্তির নাম এস কে মুখোপাধ্যায়। লেখালেখি করেন। দুটি বই ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং বইগুলির প্রচুর বিক্রি! যুবকের কাছে খবর রয়েছে, ঝাড়খণ্ডের এই গ্রামেই থাকেন ওই ব্যক্তি!
বিশদ

15th  February, 2019
‘বাগি’ সিরিজে ফের শ্রদ্ধা

বাগি সিরিজে আবার শ্রদ্ধা কাপুর। সিরিজের তৃতীয় ছবিতে টাইগার শ্রফের বিপরীতে থাকবেন তিনি। ‘বাগি ২’-এর মুক্তির আগেই প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা ‘বাগি ৩’-এর ঘোষণা করেছিলেন। দ্বিতীয় পর্বের মতো তৃতীয় পর্ব পরিচালনা করবেন আহমেদ খান। বিশদ

15th  February, 2019
ফ্লোর থেকে
শেষ প্রমাণ

শহরের নামকরা ব্যবসায়ী প্রিয়াংশু সেন তার অসুস্থ স্ত্রীকে সবার অলক্ষ্যে সরিয়ে ফেলে নিজের প্রেমিকার সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হতে যায়। কিন্তু হঠাৎই তাদের নতুন জীবনে শুরু হয় টানাপোড়েন। প্রিয়াংশুর অসুস্থ স্ত্রীর মৃত্যুরহস্য আদালতে পৌঁছয়। এই মৃত্যুরহস্য নিয়েই পরিচালক সুবীর পাল চৌধুরীর ছবি ‘শেষ প্রমাণ’ তৈরি করছেন। বিশদ

15th  February, 2019
বলিউডে অমাবস্যা

ক্যালেন্ডার মতে আজ তৃতীয়া হলেও বলিউড বলছে আজই অমাবস্যা। হ্যাঁ ঠিকই পড়ছেন। বিষয়টা হল আজ, শুক্রবার সারা দেশে মুক্তি পাচ্ছে ভূষণ প্যাটেল পরিচালিত হিন্দি ছবি ‘আমাবস’। অর্থাৎ অমাবস্যা। ছবিতে অভিনয় করছেন শচীন যোশি, নার্গিস ফকরি, আলি আসগর, নবনীত কৌর ধিঁলো প্রমুখ। 
বিশদ

08th  February, 2019
প্রেমদিবসের আগে রোমান্টিক থ্রিলার

মনোজ মিচিগানের ‘তৃতীয় অধ্যায়’ মুক্তি পাচ্ছে আজ, শুক্রবার। কিন্তু তার আগেই দ্বারভাঙা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেশের মধ্যে সেরা ছবির পুরস্কার পেল। নিখাদ ভালোবাসার এই ছবি ঘিরে তাই প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছে পরিচালক থেকে ছবির কলাকুশলীদের।
বিশদ

08th  February, 2019
দেবের সঙ্গে কোনও লড়াই নেই

তাঁর ইমেজের সঙ্গে ‘বাচ্চা’ বা ‘শ্বশুর’ কোনওটাই ঠিক যায় না। তবে কী পরিবর্তন! টলিউডের নায়করা যখন নিজেদের ইমেজ বদলে প্যারালাল সিনেমায় ভাগ্য পরীক্ষা করছেন তখন জিৎ কিন্তু নিজেকে কমার্শিয়াল ছবিতেই ব্যস্ত রেখেছেন। নতুন ছবি ‘বাচ্চা শ্বশুর’-এ ইমেজ বদলের চেষ্টায় তিনি। সেকথাই বললেন বর্তমান বিনোদনের প্রতিনিধিকে।
বিশদ

08th  February, 2019
কলাকার অ্যাওয়ার্ড

 সম্প্রতি সায়েন্স সিটি অডিটোরিয়ামে হয়ে গেল ২৭ তম কলাকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। উপস্থিত ছিলেন কলকাতা এবং মুম্বইয়ের চিত্র তারকারা। অনুষ্ঠানে পুরস্কৃত করা হল বাংলা ইন্ডাস্ট্রির অনেক রথী মহারথীকে সঙ্গে হিন্দি হিট সিরিয়ালের অভিনেতা অভিনেত্রীদেরও। গান নাচের মধ্যে দিয়ে মঞ্চ ছিল জমজমাট।
বিশদ

01st  February, 2019
লীলাবতীর হাত ধরে সুদর্শন ওপার বাংলায়

টলিউডে কাজের ব্যস্ততা। তার মধ্যেই ডাক এল ওপার বাংলা থেকে! অনুষ্ঠানের সূত্রে বেশ কয়েকবার বাংলাদেশে যাওয়া হলেও সোজা ঢালিউডের ছবিতে কাজের সুযোগ পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত এপার বাংলার নামী ডান্স কোরিওগ্রাফার সুদর্শন। শরৎচন্দ্রের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘লীলাবতী’।
বিশদ

01st  February, 2019
 সৌমিত্রর আঁকা ছবির সংকলন

চলতি বছরের ১৯ জানুয়রি পঁচাশিতে পা দিলেন তিনি। অথচ অভিনয়, আবৃত্তি, কবিতা লেখার পাশাপাশি ছবি আঁকাতেও সমান দক্ষ। তিনি বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এতদিন যা ছিল তাঁর নিভৃতে, এবার তা এল সর্বসমক্ষে। পি সি চন্দ্র গ্রুপের উদ্যোগে দে’জ থেকে প্রকাশিত হল সৌমিত্রবাবুর আঁকা ছবির সংকলন ‘ছবি ও ছায়া’।
বিশদ

01st  February, 2019
ভূতেদের মুখ দিয়ে অনেক কথা বলানো সহজ

 ভূতেদের নিয়ে কাজ করতেই স্বচ্ছন্দ্য। নতুন ছবিও তেনাদের নিয়েই। নাম দিয়েছেন ‘ভবিষ্যতের ভূত’। ভূতের ছবির পরিচালকের সাক্ষাৎকার কি দিনের বেলা মেলে! শেষপর্যন্ত এক কনকনে শীতের মাঝরাতে পরিচালক অনীক দত্তর ভৌতিক প্রতিশ্রুতি শুনলেন শুভম বসু।
বিশদ

01st  February, 2019
মহিলা অনুরাগীর সংখ্যা কেন বাড়ছে জানি না

‘শাহজাহান রিজেন্সি’তে চেক ইনের আগে বর্তমান বিনোদনের মুখোমুখি হোটেলের অন্যতম কুশীলব অনির্বাণ ভট্টাচার্য। বিশদ

18th  January, 2019
বায়োপিকে মৌলানা আজাদ

স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী, ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ মৌলানা আবুল কালাম আজাদকে নিয়ে তৈরি বায়োপিক, ‘ও যো থা এক মসিহা, মৌলানা আজাদ’ দেশ জুড়ে মুক্তি পাচ্ছে আগামী ১৮ জানুয়ারি।
বিশদ

18th  January, 2019
বড় পর্দায় ফিরছে বিভূতিভূষণের অপু

দীর্ঘ ৬০ বছরের ব্যবধান। ফের বড়পর্দায় আসছে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি অপু। ‘অপরাজিত’ উপন্যাসের শেষের কয়েকশো পাতা থেকেই তৈরি হবে এই ছবি। নাম ‘অভিযাত্রিক’ (দ্য ওয়ান্ডারলাস্ট অব অপু)। পরিচালক শুভ্রজিৎ মিত্র।
বিশদ

18th  January, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM

বাঁকুড়ার পাত্রসায়রে জেসিবির নীচে চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু, উত্তেজনা 

05:08:47 PM

লাভপুর অপহরণ কাণ্ডে যুবতীর বাবাকেই গ্রেপ্তার করল পুলিস 

04:20:15 PM