সিনেমা
 

যমের দুয়ারে পড়ল কাঁটা

 আজ ভাইফোঁটা। আর ভাইফোঁটা মানেই বাঙালিদের কাছে আলাদা উচ্ছ্বাস। এই বিশেষ দিনটি নিয়ে অপূর্ব চট্টোপাধ্যায়ের কাছে নিজেদের অনুভূতি ভাগ করে নিলেন দুই নায়ক চিরঞ্জিত ও প্রসেনজিৎ।

শিঙাড়া দিয়েই শুরু হয় ভাইফোঁটার সকাল


প্রত্যেক বাঙালির কাছে ভ্রাতৃদ্বিতীয়ার তাৎপর্য একদম অন্যরকম। বর্তমানে নানারকম ‘দিবস’ চালু হলেও আমাদের ছোটবেলায় বা এখনও আমরা সবাই এই দিনটির জন্যই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। সম্পূর্ণ ভাইদের জন্য একটা গোটা দিন, বোনেরা উপোস করে তাঁদের ভাইদের ফোঁটা দেন। ভাইফোঁটা নিয়ে আমার অজস্র স্মৃতি আছে। পল্লবী ছাড়া আমার দশ-বারোজন মাসতুতো, পিসতুতো বোন এখনও আমাকে ফোঁটা দেয়। এই মুহূর্তে আমার বোনের সংখ্যা নেহাত কম নয়। পঞ্চাশ-ষাট জন তো হবেই।
এই ফোঁটার অনুষ্ঠান কোনওবার আমার বাডিতে হয়। আবার কোনওবার পল্লবীর বাড়িতে হয়। সেখানেই সব বোনেরা একসঙ্গে জড়ো হয়ে আমাকে ফোঁটা দেয়। ওরা আগে থেকেই নিজেরা যোগাযোগ করে পুরো ব্যাপারটা ঠিক করে রাখে। তবে আমি প্রত্যেকবারই সকাল সকাল ফোঁটাটা নেওয়ার চেষ্টা করি। তা নাহলে বোনেদের অনেকক্ষণ উপোস করে থাকতে হয়, সেটা আমি কখনই চাই না।
আমার ছোটবেলায় গড়পার রোডের বাড়িতে, যেখানে আমার বাবা বড় হয়েছেন সেখানে ভাইফোঁটার দিন সকাল থেকেই উৎসবের ঝড় উঠত। প্রথমে হয়তো আমার বাবা ও তাঁর অন্যান্য ভাইরা একসঙ্গে বসে পড়লেন, তাঁদের বোনেরা পরপর ফোঁটা দিয়ে দিলেন। সেই পর্ব মিটে যাবার পর আমরা সব ভাই মিলে বসে পড়তাম। এবার আমাদের বোনেদের পালা। সে এক জমজমাট ব্যাপার হতো। তারপর দুপুরে মেনুতে থাকত রকমারি জিভে জল আনা খাবারদাবার। ওইসময় আমরা যারা ছোট তাদের কাছে উপহার পাওয়াটাও ছিল অত্যন্ত আনন্দের।
বর্তমানে আমার সব বোনেদেরই বিয়ে হয়ে গিয়েছে। তাদের মধ্যে অনেকেই এই দেশের বিভিন্ন প্রান্তে বা বিদেশে থাকে। যারা ফোঁটার দিন এখানে আসতে পারে না তারা আগে দেওয়ালে আমার নাম করে ফোঁটা দিয়ে ফোন করে বলত, দাদা, তোমার নাম করে এইমাত্র দেওয়ালে ফোঁটা দিলাম। এই কয়েক বছর ধরে একটা নতুন ব্যাপার হচ্ছে, তারা দেওয়ালে ফোঁটা দিয়ে তার ছবি তুলে আমাকে হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে। এটা হচ্ছে নতুন সিস্টেম।
ভাইফোঁটার মতো সুন্দর অনুষ্ঠান নিয়ে বেশ কিছু ছবি হয়েছে। এখানে বোনের সুরক্ষার জায়গাটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনিই ভাইদের কমিটমেন্টের জায়গাটাও সমান গুরুত্বপূর্ণ। একটা সময় তো ভ্রাতৃদ্বিতীয়ার দিন বেশ জমিয়ে খাওয়াদাওয়া করতাম। এখন সেটা আমি আর করি না। খাওয়ার ব্যাপারে আমি বর্তমানে বেশ কড়া নিয়ম মেনে চলি। তাই এই দিনটায় আমি যেসব খাবার খেতে ভালোবাসি আমার বোনেরা সেইসব পদই রান্না করে আনে। যেমন শিঙাড়া খেতে আমি খুব পছন্দ করি। তাই ফোঁটা পর্ব মিটে যাওয়ার পর আমার প্লেটে অবশ্যই গরম শিঙাড়া থাকে। বোনেদের মিষ্টি দিতে বারণ করি। তাই শিঙাড়া দিয়েই আমার ভাইফোঁটার সকাল শুরু হয়।

গোলপার্কের বাড়িতেই হয় ফোঁটার অনুষ্ঠান


আমি আমাদের পরিবারের মেজভাই। বড়দার পর আমার চারদিদি, তারপর আমি এবং আমার এক ছোটভাই। জন্মের পর থেকে ন’বছর আমার ঢাকুরিয়ার বাড়িতে কেটেছে। তারপর চলে আসি গোলপার্কে। প্রতিবছর ভাইফোঁটায় বড়দাকে পাওয়া যেত না। ফলে ছোটবেলায় সবাই আমাকেই ফোঁটা দিতেন। দিদিরা ছাড়াও ঢাকুরিয়া পাড়ার বোনেরা আমাকে এসে ফোঁটা দিত।
ছোটবেলার ফোঁটাতে দারুণ মজা হতো। সেইসময় আমার শুধু নজর থাকত খাবারের প্লেটের দিকে। কোন প্লেটে কী স্পেশাল খাবার আছে, ফোঁটা দিতে এত দেরি হচ্ছে কেন ইত্যাদি ইত্যাদি! ফোঁটা পর্ব না মিটলে তো খাওয়া শুরু করতে পারব না। আমি চিরকালই অবশ্য খুব বেশি খেতে পারি না। তবে পছন্দের খাবার কখনই অবহেলা করতাম না।
ঢাকুরিয়া এলাকায় সেইসময় অনেক বর্ধিষ্ণু পরিবারের বাড়ি ছিল। সেইসব বাড়িতে সারাবছরই কোনও না কোনও পুজো হতো। আর ওইসব বাড়ি থেকে আমাদের বাড়িতে যে প্রসাদ আসত তার স্বাদই ছিল আলাদা। সত্যনারায়ণ পুজোর সিন্নি খেয়ে মনে হতো অন্যান্য বাড়ির সিন্নি কেন এরকম খেতে হয় না! তাঁদের বাড়ির সন্দেশ বা অন্য মিষ্টিগুলোও হতো দারুণ। এইসব কথা মাথায় রেখে ভাইফোঁটার দিন ওইসব বাড়ির বোনদের কাছেও ফোঁটা নিতে যাওয়ার চেষ্টা করতাম।
কলেজে ওঠার পর আমার এক বন্ধু বিজয়ার পর বা ভাইফোঁটার সময় আমার সঙ্গী হতো। সে আবার ভোজনরসিক। আমি যেহেতু স্বল্পাহারী তাই সে আমাকে বলে দিয়েছিল— ‘দেখ, তুই যতটা খেতে পারবি ততটাই খাবি। কিন্তু তোকে খাবার দেওয়ার পর কখনই কমিয়ে দেওয়ার কথা বলবি না। তুই যখন পারবি না, তখন আমাকে জিজ্ঞাসা করবি, কিরে তুই খাবি। প্রথমবার, দ্বিতীয়বার আমি তোকে না বলব, কিন্তু তৃতীয়বার যখন তুই আমাকে বলবি তখন বলব, আচ্ছা দে, তুই যখন পারছিস না। তখন আমিই খেয়ে নেব।’
একবার ওকে নিয়ে খুব মজা করেছিলাম। আগে আর একটা বাড়িতে ফোঁটা নিয়ে আমরা পরের বাড়িতে গেছি। সেখানে খাবার দেওয়ার পর আমি আমার সেই বন্ধুকে দু’বার খাবি কিনা জিজ্ঞাসা করে একদম চুপ করে গেলাম। তৃতীয়বার আর খাবে কিনা জানতে চাইলাম না। আর আমার বন্ধুও আমার প্লেটটা নিজের দিকে টানতে পারছে না। সেদিন বাড়ির বাইরে বেরিয়ে সে আমার ওপর রাগে ফেটে পড়ল। আমি বললাম, দেখ, তুই অহেতুক রাগ করছিস। এর আগে তুই একটা বাড়িতে খেয়ে এলি, তাছাড়া তোর দ্বিতীয়বারের না বলাটা শুনে মনে হল তুই আর পারবি না। তাই আর তোকে তৃতীয়বার জিজ্ঞাসা করিনি।
এখন আমাদের ফোঁটার অনুষ্ঠানটা গোলপার্কের বাড়িতেই হয়। ভাই থাকে গোলপার্কে, বড়দা আসেন ঢাকুরিয়া থেকে আমি ওখানেই চলে যাই। বেহালা ও গোলপার্কের দিদি এখানে এসে ফোঁটা দেন। কোনওবার বেহালার দিদির বাড়িতে গিয়েও আমরা ফোঁটা নিয়েছি।
তবে এবছর ফোঁটা কোথায় হবে এখনও জানি না। বর্তমানে আমার কাজের চাপ অকল্পনীয়। তাও চেষ্টা করব ভাইফোঁটার দিন সকালবেলা ফাঁকা রাখতে। কারণ ওই দিন দিদিরা ছাড়াও আমার কয়েকজন বোন আমার বাড়িতে এসে ফোঁটা দেয়। কয়েকদিন আগে আমার জন্মদিনে তাঁরা আমাকে শুভেচ্ছা জানাতে এসেছিল। সেদিন সকাল থেকেই নানা কাজে ঘুরে বেড়াতে হয়েছিল। তাই তাঁদের তেমনভাবে আপ্যায়ন করতে পারিনি। বলে রেখেছি, চিন্তা নেই,ভাইফোঁটার দিন আমরা সবাই খুব হইহই করব।


09th  November, 2018
আমি শুধু তোর হলাম 

রিটায়ার্ড কর্নেল অদ্বৈতর চার নাতনি, দুই নাতি। এদের মধ্যে অয়ন্তিকা থুড়ি অন্তু সবথেকে আদরের। সে শিলিগুড়িতে কলেজে পড়ে। এদিকে বড় ভাই অতনু (বিশ্বনাথ বসু) বাড়িতে মিথ্যা কথা বলে যে সে চা বাগানের মালিক। 
বিশদ

07th  December, 2018
সবাই সেফ খেললে একজনের সম্পর্কে অভিযোগ উঠবেই

মায়ের খোঁজে এক সন্তানের অভিযান নিয়ে তৈরি হয়েছে মারাঠি ছবি ‘অ্যারন’। ছবির অন্যতম চরিত্রে অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। আজ মুক্তি পাচ্ছে ছবিটি। সম্প্রতি প্রচারের উদ্দেশ্যে শহরে এসেছিলেন ছবির পরিচালক ওঙ্কার শেট্টি ও মারাঠি ছবির ‘হার্টথ্রব’ শশাঙ্ক কেটকেন। প্রচারের ফাঁকে পূর্ব কলকাতার একটি শপিং মলের কফিশপে বর্তমানের সঙ্গে আড্ডায় হাজির ছিলেন ‘ঘরের মেয়ে’ স্বস্তিকা মুখোপাধ্যায়।  
বিশদ

07th  December, 2018
নায়ক-নায়িকার ট্যুইস্ট
রং নাম্বার

 সম্প্রতি সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট প্রাঙ্গণে হল নতুন ছবি ‘রং নাম্বার’-এর শ্যুটিং। এইদিন গানের দৃশ্য ক্যামেরাবন্দি হল। ছবির বাকি অংশের শ্যুটিং হয়ে গেলেও বাকি ছিল শিলাজিতের প্লে ব্যাকে একটি গানের দৃশ্য। তাই রাতভর চলল সেই কাজ।
বিশদ

30th  November, 2018
প্রথম দ্বৈত চরিত্রে ঋতুপর্ণা

এবার দ্বৈত ভূমিকায়। ঋতুপর্ণা সেনগুপ্তর বৈচিত্রপূর্ণ কেরিয়ারে নবতম সংযোজন। এই প্রথম পর্দায় নিজের মুখোমুখী দাঁড়াবেন টলিউডের শীর্ষ অভিনেত্রী। রেশমী মিত্রর ছবি ‘লাইমলাইট’-এ। গ্ল্যামার দুনিয়ার আলো-আঁধারি নিয়ে গড়া কাহিনীচিত্রটিতে ঋতুপর্ণা অভিনয় করছেন একইসঙ্গে সুপারস্টার শ্রীময়ী সেন ও জুনিয়র আর্টিস্ট অর্চনার ভূমিকায়।
বিশদ

30th  November, 2018
Loading...
ভুয়ো বিজ্ঞাপনের ফাঁদে
টেকো

মাথা ভরা ঘন কালো চুলের প্রতি মোহহীন বাঙালি মেলা দুষ্কর। আর সেই চুলের রক্ষণাবেক্ষণ করতে বাজারে হাজারো কসমেটিক প্রোডাক্টের ছড়াছড়ি। সেই প্রোডাক্টের মধ্যে আবার ‘সত্যান্বেষী’রও উপস্থিতি। ব্যাপারখানা কী? সম্প্রতি বালিগঞ্জ প্লেসের একটি বাড়িতে দুপুরে পৌঁছে দেখা গেল এইরকমই একটি চুলের তেলের বিজ্ঞাপনের শ্যুটিং চলছে।
বিশদ

30th  November, 2018
বরের অনুরোধেই ফের ছবি করছি

‘ভাইয়াজি সুপারহিট’ এর হাত ধরে পাঁচ বছর পর প্রীতি জিন্টা বলিউডে কামব্যাক করছেন। এই ক’বছরে তাঁর জীবনে নানা ঘটনা ঘটলেও সিনেমার প্রতি প্রীতির ভালোবাসা অটুট। মুম্বইতে সেই ভালোবাসার আঁচ পেলেন শামা ভগত। বিশদ

23rd  November, 2018
Loading...
 আমাদের অনস্ক্রিন-অফস্ক্রিন কেমিস্ট্রি একইরকম

প্রায় ছুটে এসে ঘরে ঢুকল অপু-দুর্গা। এই অপু-দুর্গা মৈনাক ভৌমিকের নতুন ছবি ‘জেনারেশন আমি’র মুখ্য চরিত্র। ছবিটি মুক্তি পাচ্ছে আজ। অভিনয় করেছেন ঋতব্রত মুখোপাধ্যায় ও সৌরসেনী মৈত্র। ছবির প্রচারে খাওয়ার সময়টুকুও অমিল। তাই হাতে স্যান্ডউইচের প্লেট নিয়েই ‘রিল লাইফের’ ভাই বোন বসে গেল আড্ডায়। বিশদ

23rd  November, 2018
তিন এক্কে তিন
বাঘ বন্দি খেলা

বাঙালি সিনেপ্রেমীদের জন্য জবর খবর। আজ, শুক্রবার মুক্তি পাচ্ছে এবছরের অন্যতম গ্র্যান্ড বেঙ্গলি মুভি ‘বাঘ বন্দি খেলা’। বাংলা সিনেমার তিন তারকা প্রসেনজিৎ-জিৎ-সোহমকে প্রথমবার একসঙ্গে পর্দায় দেখা যাবে এই ছবিতে। তিনটি পৃথক গল্প—বাঘ, বন্দি, খেলা। তিনজন আলাদা পরিচালক— হরনাথ চক্রবর্তী, সুজিত মণ্ডল ও রাজা চন্দ।
বিশদ

16th  November, 2018
আমি মুখ খোলায় অগণিত মহিলাদের মনোবল বেড়েছে

২৩ বছরের ইতিহাসে এই প্রথম সারেগামাপার বিচারকের আসনে একজন মহিলা— সোনা মহাপাত্র। ইতিমধ্যেই মি টু আন্দোলনে অনু মালিক এবং কৈলাস খেরের বিরুদ্ধে মুখ খুলে আলোচনার কেন্দ্রে তিনি। মুম্বইয়ের জুহুতে সাংবাদিক সম্মেলনের পর তাঁর বক্তব্য শুনলেন অভিনন্দন দত্ত।
বিশদ

16th  November, 2018
আমাকে দেখে অমিতজি ভয় পেয়ে গিয়েছিলেন

বছর ২২ পর। ২২ বছর আগে দেওয়ালিতে মুক্তি পেয়েছিল আমির খানের ‘রাজা হিন্দুস্থানি’। ‘দঙ্গল’-এর অসামান্য সাফল্যের পর ‘সিক্রেট সুপারস্টার’ আমিরকে সেই কাঙ্খিত সাফল্য দেয়নি। ছবিটার সমালোচনা না হলেও বক্স অফিস মিস্টার পারফেকশনিস্টকে খুশি করতে পারেনি। তাই এবার দেওয়ালিতে আরও তৈরি হয়ে আসছেন তিনি। যশরাজ ব্যানারে আমিরের তৃতীয় ছবিতে এবার তাঁর সঙ্গী একমেবাদ্বিতীয়ম অমিতাভ বচ্চন। এই প্রথম অমিতাভ-আমির একসঙ্গে। ‘ঠগস অব হিন্দোস্তান’ আপাদমস্তক এন্টারটেনার। তবে ছবি নিয়ে নার্ভাস আমির খান। কতটা সেটাই বুঝতে চেষ্টা করলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

09th  November, 2018
 বিয়ের পিঁড়িতে সুস্মিতা?

বাতাসে বিয়ের গন্ধ। বলিউডে যেন বিয়ের ধুম লেগেছে। এই মাসেই মুম্বইতে মেগা বিয়ে রণবীর-দীপিকার। সেই রেশ কাটতে না কাটতেই বিবাহবন্ধনে আবদ্ধ হতে চলেছেন প্রিয়াঙ্কা চোপড়া আর নিক জোনাস।  বিশদ

09th  November, 2018
 বেলাশেষে-র পর এবার বেলাশুরু

শেষ থেকেই তাহলে শুরু হয়। তিন বছর আগে বাংলা ছবির মোড় ঘুরিয়েছিল ‘বেলাশেষে’। গরমের ছুটিতে দর্শককে হলমুখী হতে একরকম বাধ্য করেছিল এই ব্লকবাস্টার। সেই সঙ্গে ছবির মজুমদার পরিবারকেও মনেপ্রাণে ভালোবেসেছিলেন বাংলার মানুষ।
বিশদ

26th  October, 2018
 বঙ্কিমের লবঙ্গলতা ঋতুপর্ণা

  নেপালগঞ্জ। জায়গাটা কলকাতার মধ্যেই। পুজোর ছুটির আলসেমি ঝেড়ে ফেলে সেখানেই চলছে নতুন বাংলা ছবি ‘আমার লবঙ্গলতা’র শেষ পর্যায়ের শ্যুটিং। সরু রাস্তা ধরে কার্তিকের দুপুরে আমাদের গাড়ি পৌছলো নেপালগঞ্জ।
বিশদ

26th  October, 2018
পুজোয় এবার সপ্তবাণ
বাংলার ছয়টি ছবির পাশাপাশি কাজলও বাংলায়

পুজোয় এবার সপ্তবাণ। ছ’ছটি বাংলা ছবির পাশাপাশি বলিউডের কাজলও বাংলায় উপস্থিত। সঙ্গী তিন বাঙালি । পরিচালক প্রদীপ সরকার, জাতীয় পুরস্কারে সম্মানিত ঋদ্ধি সেন আর টোটা রায়চৌধুরী। মানে বলিউডের ছবি হলেও পক্ষান্তরে সেই বাংলার লড়াই। স্মার্ট ডিজিটাল দুনিয়ার পাঠক ইতিমধ্যে বুঝে গিয়েছেন এখানে ‘হেলিকপ্টার ইলা’র কথা বলা হচ্ছে।
বিশদ

20th  October, 2018
Loading...
একনজরে
ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): ‘আমি এখন মুক্ত!’— রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে পদত্যাগ পত্র জমা দেওয়ার পর এই মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ...

 কাঠমাণ্ডু, ১২ ডিসেম্বর (পিটিআই): নেপালের ঐতিহাসিক জনকপুর শহরের জানকী মন্দিরে রাম-সীতার প্রতীকী বিয়েতে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি সেখানে পুজোও দেন। ‘বিবাহ পঞ্চমী’ অনুষ্ঠানে যোগ দিতেই যোগী আদিত্যনাথের নেতৃত্বে ভারত থেকে একটি প্রতিনিধি দল জনকপুরে পৌঁছেছে। ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় খেলাধুলোর মানোন্নয়নে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের ‘খেল ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে দেশের প্রতিটি রাজ্যের নির্বাচিত স্টেট এডেড ইউনিভার্সিটিগুলির জন্য ৫০ কোটি টাকা করে অনুদান দেওয়া হচ্ছে। সেই টাকা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় নিতে ...

বিএনএ, বহরমপুর: বহরমপুর শহরের কাশিমবাজার এলাকায় পানীয় জল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা এনিয়ে ক্ষুব্ধ। তাঁদের একাংশ এ ব্যাপারে পুরসভার কাছে অভিযোগ জানিয়েছেন।   ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৯/৪ রাত্রি ঘ ১/৪৯। নক্ষত্র- ধনিষ্ঠা ৩৩/৫৪ রাত্রি ঘ ৭/৪৫, সূ উ ৬/১১/৩২, অ ৪/৪৯/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ১০/৩২/২১। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ৫/৩৬/২২। সূ উ ৬/১১/৫৩, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৬/৪৮ মধ্যে ও ঘ ১/১৬/২৮ থেকে ঘ ২/৪১/২৩ মধ্যে এবং রাত্রি ৫/৪২/১৮ থেকে ঘ ৯/১৬/২৮ মধ্যে ও ১১/৫৭/৫ থেকে ৩/৩১/১৫ মধ্যে ও ৪/২৪/৪৮ থেকে ৬/১২/৩৪ মধ্যে। বারবেলা ৩/২৯/৩ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৯/৩২ থেকে ঘ ৩/২৯/৯ মধ্যে, কালরাত্রি ১১/৩০/১৯ থেকে ঘ ১/১০/৪২ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ দলীয় সাংসদদের উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদি
বৃহস্পতিবার বিজেপি সাংসদদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর ...বিশদ

09:10:00 AM

  কৈলাসকে কোর্টের নিষেধাজ্ঞা
তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানিকর মন্তব্য না করার জন্য ...বিশদ

09:10:00 AM

জাতীয় নাগরিক পঞ্জি: আবেদনের সময়সীমা বাড়ল
অসমে জাতীয় নাগরিক পঞ্জিতে (এনআরসি) নাম তোলা বা এই নিয়ে ...বিশদ

08:56:18 AM

৮২ নম্বর ওয়ার্ডে ভোট ৬ জানুয়ারি, ফিরহাদ মনোনয়ন জমা দেবেন কাল
আগামী ৬ জানুয়ারি কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডে নির্বাচন হবে। ...বিশদ

08:50:00 AM

  ট্রেনে ব্ল্যাক বক্সের মতো যন্ত্র বসানো শুরু হয়েছে
 রেলের বিশেষ কয়েকটি ট্রেনে বিমানের ব্ল্যাক বক্সের মতো যন্ত্র বসানো ...বিশদ

08:45:11 AM

  জনস্বাস্থ্য নিয়ে বড় সিদ্ধান্ত মোদির
জনস্বাস্থ্যের উপর আরও বেশি করে জোর দিতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র ...বিশদ

08:45:00 AM

Loading...
Loading...