Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

হিমোফিলিয়া সচেতনতায়

সম্প্রতি চলে গেল ওয়ার্ল্ড হিমোফেলিয়া ডে। চিকিৎসা সংক্রান্ত কাজকর্মের সঙ্গে যুক্ত মানুষেরা হিমোফিলিয়া অসুখটি নিয়ে খুবই চিন্তিত। কারণ এই অসুখের বিশেষ কোন চিকিৎসা এখনও বেরয়নি। অথচ এদেশের অসংখ্য মানুষ এই রোগে আক্রান্ত। বংশগত এই অসুখে আক্রান্ত ব্যক্তির দেহে রক্ত সঠিকভাবে জমাট বাঁধতে পারে না। ফলস্বরূপ শরীরের বিভিন্ন পেশি ও অস্থিসন্ধিতে ক্রমাগত রক্তক্ষরণ হয়। রোগী ক্রমশ চলচ্ছক্তিহীন হয়ে পড়েন।
তবে চিকিৎসকরা জানাচ্ছেন, প্রথম দিকে রোগটি ধরা পড়লে চিকিৎসার কিছু অবকাশ পাওয়া যায় একই সঙ্গে ফিজিওথেরাপি করে রোগী প্রায় স্বাভাবিক জীবনযাপন করতে পারেন। বিশেষ করে হিমোফিলিয়ায় আক্রান্ত বাচ্চার ক্ষেত্রে চিকিৎসা এবং ফিজিওথেরাপি ভালো কাজ করে। চিকিৎসকদের মতে, হিমোফিলিয়া রোগে আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য সরকরি স্বাস্থ্যকেন্দ্রে রোগ নির্ণয়ক ব্যবস্থা রাখা, ফ্যাক্টর রিপ্লেসমেন্ট থেরাপি এবং ফিজিওথেরাপির সুবন্দোবস্ত রাখা উচিত।
‘হিমোফিলিয়া ফেডারেশন ইন্ডিয়া’ সংস্থার মতে, ভারতে হিমোফিলিয়া রোগীর কল্যাণে আশু ব্যবস্থা নেওয়া প্রয়োজন। কারণ এদেশে জনসংখ্যা অনেক বেশি। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন কলকাতার অ্যাসোসিয়েট প্রফেসর ডাঃ প্রকাশ মণ্ডল জানিয়েছেন, প্রথম দিকে এই রোগ ধরা পড়লে এবং সময়মতো চিকিৎসা ও ফিজিওথেরাপি করালে তারা স্বাভাবিক সুস্থ জীবনযাপন করতে পারে। সমাজ এবং সরকারের উচিত হাতে হাত মিলিয়ে এই বিশেষ ধরনের ব্লাড ডিজঅর্ডারের রোগীদের জন্য কাজ করা। বিশেষ করে হিমোফিলিয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতামূলক প্রচার করা দরকার। কারণ এই রোগে সামান্য ভুল প্রাণহানির কারণ হতে পারে।
ইতিমধ্যে একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, ‘হিমোফিলিয়া এ’ অসুখের নতুন থেরাপির খোঁজ মিলেছে। হিমোফিলিয়া এ রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে, ফ্যাক্টর ৮ নামে একটি বিশেষ প্রোটিন উপস্থিত থাকে না। এই প্রোটিনটিই ৯এ এবং ১০ ফ্যাক্টরকে জুড়তে সহায়তা করে। কারণ এই দুটি ফ্যাক্টরই রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, তাদের সংস্থার একটি ওষুধ হিমোফিলিয়া এ প্রতিরোধে ব্যবহার করা যেতে পারে। ইতিমধ্যে ভারত সরকারের তরফেও এর অনুমোদন দেওয়া হয়েছে।
নিজস্ব প্রতিনিধি
09th  May, 2019
মাথা ঠান্ডা রাখার ডায়েট
রঞ্জিনী দত্ত (ডায়েটিশিয়ান)

বেশ কিছু খাদ্য আছে যেগুলি মাত্রাতিরিক্ত হারে গ্রহণ করলে হজম হতে দেরি হয়। ফলে আমাদের মেটাবলিজম প্রক্রিয়া অর্থাৎ খাদ্য গ্রহণ শোষণ এবং আত্তীকরণের যে প্রক্রিয়া তা ঢিমে হয়ে যায়। উদাহরণ হিসেবে মাংস, রসুন, পেঁয়াজের কথা বলা যায়। এছাড়া ভাজাভুজি, ফাস্টফুডের কথাও বলা দরকার।
বিশদ

23rd  May, 2019
উত্তেজনায় মাথা ঠান্ডা
রাখবেন কীভাবে?
অমিত চক্রবর্তী (মনোবিদ)

 শরীরের সঙ্গে মনের যোগ আছে। তাই, শারীরিক ভোগান্তি প্রভাব ফেলে মানসিক স্থিরতার ক্ষেত্রেও। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, আরামদায়ক আবহাওয়ায় আমাদের মেজাজ ফুরফুরে থাকে। আর চরম আবহাওয়ায় মানুষের সুখের অনুভূতি কম হয়। এই কারণেই বসন্তকালে আমাদের মেজাজ থাকে শরিফ আর প্রবল গ্রীষ্মে মেজাজ তিরিক্ষি হয়ে যায়।
বিশদ

23rd  May, 2019
 উত্তেজনা বাড়ায় হার্ট অ্যাটাকের আশঙ্কা
ডাঃ অরূপ দাসবিশ্বাস (হৃদরোগ বিশেষজ্ঞ)

  গ্রীষ্ম হোক বা বর্ষা। মাথা সবসময়ই ঠান্ডা রাখতে হবে। কারণ হঠাৎ উত্তেজিত হলে বিশেষ কিছু নার্ভ এবং কিছু অন্তঃক্ষরা গ্রন্থি উদ্দীপিত হয়ে পড়ে। যাদের প্রভাবে রক্তচাপ এবং হৃৎস্পন্দন বৃদ্ধি পাওয়ার আশঙ্কা থাকে। ফলে হার্টের ওপর চাপ পড়ে এবং হার্টে অক্সিজেন সহ অন্যান্য পুষ্টি উপাদানের চাহিদা বেড়ে যায়।
বিশদ

23rd  May, 2019
 ‘কণ্ঠ’ প্রদর্শনীতে নারায়ণা

একজন রেডিও জকির মূলধন হল তাঁর গলার স্বর। কিন্তু গলার ক্যান্সারে আক্রান্ত হয়ে হঠাৎই বাদ গেল তাঁর স্বরযন্ত্র। হারিয়ে গেল কথা। এরপর? সেই কঠিন লড়াইয়ের কথাই ‘কণ্ঠ’ ছবিতে তুলে ধরেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়।
বিশদ

23rd  May, 2019
কখন কোন পরীক্ষা করাবেন?

যে কোনও ধরনের অসুখ প্রতিরোধে আগাম কিছু স্বাস্থ্যপরীক্ষা করিয়ে নিলে আখেরে লাভ আমাদেরই। পরামর্শে সিরাম অ্যানালিসিস সেন্টারের চেয়ারম্যান সঞ্জীব আচার্য এবং প্যাথোলজিস্ট ডাঃ আর এন চক্রবর্তী।
বিশদ

16th  May, 2019
পোষ্যের হাসপাতাল

 কলকাতায় সাতদিন ২৪ ঘণ্টা খোলা থাকে এমন পোষ্য হাসপাতাল নেই বললেই চলে। এবার সেই অভাব পূরণ করতে চলেছে অ্যাডভান্সড পেট কেয়ার।
বিশদ

16th  May, 2019
হ্যানিম্যানের জন্মদিন পালন

 বসিরহাট হোমিওপ্যাথিক প্র্যাকটিসনার্স ওয়েলফেয়ার ফোরামের উদ্যোগে সম্প্রতি হ্যানিম্যানের ২৬৪ তম জন্মজয়ন্তী পালন ও বসিরহাট মহকুমা হোমিওপ্যাথিক চিকিৎসক সম্মেলন হয়ে গেল। সেখানে হ্যানিম্যানের জীবন ও কাজ নিয়ে আলোচনা করেন ডাঃ নিশার হোসেন।
বিশদ

16th  May, 2019
নিঃসঙ্গ বয়স্কদের জন্য

সন্তানরা বিভিন্ন কারণে বিদেশে বা দেশেরই অন্যত্র বসবাস করছেন। বৃদ্ধ বাবা-মা রয়ে গিয়েছেন বাড়িতে একা। বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক সমস্যা বাড়লেও তাঁদের সঠিক দেখাশোনার লোক নেই। এবার এই সমস্যার সমাধান নিয়ে এল জ্যাপ কুরে নামক এক সংস্থা।
বিশদ

16th  May, 2019
মিউজিক থেরাপি কর্মশালা

রোগীকে সুস্থ করে তুলতে ওষুধের সঙ্গে বিশেষ কার্যকরী ভূমিকা নেয় সঙ্গীতও। সম্প্রতি এই বিষয়টি নিয়ে ঠাকুর’স মিউজিক অ্যান্ড মুভমেন্ট থেরাপি রিসার্চ সেন্টার (কলকাতা), এনএডিএ সেন্টার অব মিউজিক থেরাপি (চেন্নাই) ও ইন্ডিয়ান মিউজিক থেরাপি অ্যাসোসিয়েশনের (বেঙ্গালুরু) উদ্যোগে অনুষ্ঠিত হল ‘ইন্ডিয়ান মিউজিক থেরাপি’ কর্মশালা।
বিশদ

16th  May, 2019
ক্যান্সারের চ্যালেঞ্জ

 বিশ্ব জুড়ে ক্যান্সার প্রায় মহামারীর আকার নিয়েছে। দিন দিন বেড়ে চলেছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। এই জটিল পরিস্থিতিতে ঠাকুরপুকুরের সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার ও রিসার্চ ইনস্টিটিউট-এর তরফে ক্যান্সার চিকিৎসার বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে আলোচনার আয়োজন করা হয়েছিল।
বিশদ

16th  May, 2019
গরমে টক খাবেন কেন?

গরমের দিনে টক খাবারের নাম মনে পড়লে জিভে জল আসে বৈকি! অন্য ঋতুগুলিতে টকের তেমন সমাদর নেই। আয়ুর্বেদ মতে রস ৬টি—মধুর, অম্ল, লবণ, তিক্ত, কটু, কষায়, আর এগুলির সমন্বয়ে শরীরে বায়ু-পিত্ত-কফের বৃদ্ধি-হ্রাস হয়ে শরীরকে সুস্থ ও অসুস্থ করে তুলতে পারে। তাই সব ঋতুতে কম-বেশি ৬টি রসের ব্যবহার শরীরের পক্ষে খুবই উপযোগী।
বিশদ

09th  May, 2019
১০০০ দিনের উদ্যোগ

লিওনার্দ থমসন নামের এক বাচ্চা ছেলে ডায়াবেটিসের কবলে পড়ে প্রায় মরণাপন্ন। চিকিৎসক বান্টিং এবং মেডিক্যালের ছাত্র বেস্ট মিলে বাচ্চাটিকে ইনসুলিন ইঞ্জেকশন দিলেন। ধরা দিল সাফল্য। ১৫ দিনের মধ্যে বাচ্চাটির রক্তে সুগারের মাত্রা উল্লেখযোগ্য হারে নেমে যায়। সেটা ছিল ১৯২২ সাল।
বিশদ

09th  May, 2019
ডায়াবেটিস আপডেট ২০১৯

 কলকাতা ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি ফোরাম-এর পক্ষ থেকে ‘ডায়াবেটিস আপডেট ২০১৯, কলকাতা’ নামক একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ডায়াবেটিসের আধুনিকতম চিকিৎসা কলকাতার সমস্ত চিকিৎসকদের সামনে তুলে ধরতেই এই আলোচনাসভা আয়োজন করা হয়েছিল।
বিশদ

09th  May, 2019
 থ্যালাসেমিয়া সচেতনতায় গান

 ৮ মে ছিল বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। সেই উপলক্ষ্যে সিরাম থ্যালাসেমিয়া প্রিভেনশন ফেডারেশনের তরফে এক সপ্তাহ ব্যাপী একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছিল। সংস্থার তরফে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়, গোটা বছরই মানুষকে এই রোগের বিষয়ে আমরা সচেতন করে থাকি।
বিশদ

09th  May, 2019
একনজরে
নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। ...

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া এবং আরামবাগে ভূকম্পন অনুভূত হয়। পুরুলিয়া এবং আরামবাগে কম্পনের মাত্রা কম হয়। তবে উৎসস্থল হওয়ায় বাঁকুড়ায় কম্পনের মাত্রা তুলনামূলকভাবে ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ময়নাগুড়িতে তৃণমূলের জেলা সভাপতি সৌরভ চক্রবর্তীর গাড়িতে হামলার অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

26-05-2019 - 08:56:39 PM

রাজীব কুমারকে আগামীকাল সিজিও কমপ্লেক্সে হাজিরার নোটিস দিল সিবিআই 

26-05-2019 - 08:21:15 PM

বাগনানে দামোদরে স্নান করতে নেমে নিখোঁজ যুবক 

26-05-2019 - 08:16:00 PM

আদর্শ আচরণবিধি উঠতেই বদলি হওয়া পুলিস কর্তাদের পুরনো পদে ফেরার নির্দেশ
আদর্শ আচরণবিধি উঠতেই নির্বাচন কমিশন দ্বারা বদলি হওয়া একাধিক পুলিস ...বিশদ

26-05-2019 - 08:13:25 PM

কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআইয়ের দল 

26-05-2019 - 07:49:53 PM

বিমান উড়িয়ে দেওয়ার হুমকি ফোন, চাঞ্চল্য 
বাগডোগরা থেকে কলকাতামুখী এয়ার এশিয়ার বিমান মাঝ আকাশে উড়িয়ে দেওয়ার ...বিশদ

26-05-2019 - 07:36:28 PM