Bartaman Patrika
অন্দরমহল
 

নিউ ইয়ারের ইংলিশ মেনু 

চিকেন পাই
উপকরণ: বোনলেস চিকেন ৫০০ গ্রাম, সেলারির ২টি ডাঁটা, পেঁয়াজ ২টি (বড়), গাজর ২টি (মাঝারি সাইজের), রসুন কোয়া ১০টি, পার্সলে পাতাকুচি ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো স্বাদমতো, ক্রিম  কাপ, আদাকুচি ২ চা চামচ, ক্যাপসিকাম ১টি (লম্বা করে কাটা), ময়দা ৩ টেবিল চামচ, মাখন  কাপ+ ১ টেবিল চামচ, ডিম ১টি, চিজ কিউব ১টি, পাইয়ের জন্য ময়দা ১ কাপ।
প্রণালী: বোনলেস চিকেন বড় টুকরো করে কেটে নিন। একটি গাজর ও পেঁয়াজ লম্বা করে কেটে নিন। অর্ধেক পরিমাণ রসুন কুচিয়ে নিন। সেলারির পাতা বাদে শুধু ডাঁটা টুকরো করে কেটে নিন। দুই কাপ জলে নুন মেশান। এবার জলে চিকেন, আদা, রসুন, পেঁয়াজ, সালারি, ক্যাপসিকাম ও গাজরের টুকরো দিয়ে ফুটতে দিন। ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে আধ ঘণ্টা মতো রাখুন। এর থেকে চিকেনের পিস তুলে নিন। এবার ছাঁকনি দিয়ে ছেঁকে ক্লিয়ার স্টক বের করে নিন। প্যানে মৃদু আঁচে মাখন গলিয়ে তাতে বাকি পেঁয়াজ কুচি ভাজুন। প্রায় নরম হলে রসুনবাটা যোগ করুন। গাজর ছোট করে টুকরো করে রসুন, পেঁয়াজের সঙ্গে নাড়াচাড়া করুন। স্বাদমতো নুন যোগ করুন। স্টক দিয়ে ফুটতে দিন। চিকেন ছোট করে কেটে যোগ করুন। ময়দা অল্প জলে গুলে ঢেলে দিন। ঘন হতে শুরু করলে ক্রিম যোগ করুন। গোলমরিচ ও পার্সলে পাতা যোগ করুন। ঠান্ডায় জমানো মাখন ছোট টুকরো করে কেটে নিন। এর সঙ্গে এক কাপ ময়দা আঙুলের ডগায় করে নাড়াচাড়া করে মিশিয়ে দিন। তিন টেবিল চামচ বরফ গলা জল ময়দায় যোগ করুন। মাখা ময়দা সেলো র‌্যাপে মুড়ে ফ্রিজে আধ ঘণ্টা রেখে দিন। বের করে গোল করে বেলে পাই ডিশে সেট করুন। মাঝখানে কাঁটা দিয়ে ফুটো করে দিন। ওপরে পাইয়ের ফিলিং সমান করে ছড়িয়ে দিন। গ্রেট করা চিজ ওপরে ছড়ান। ময়দার বাড়তি অংশ দিয়ে ইচ্ছেমতো পাই ঢেকে দিন। ডিম ফেটিয়ে পাইয়ের ওপরের অংশ ব্রাশ করে নিন। ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করে এই একই তাপমাত্রায় আধ ঘণ্টা পাই বেক করুন। পাইয়ের গায়ে সোনালি রং ধরলে বের করে নিন।
গ্রিলড্‌ ঩ফিশ ইন লেমন বাটার স্যস
উপকরণ: ঩ফিশ ফিলে ৪টি, পেঁয়াজবাটা ২ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, গোলমরিচগুঁড়ো প্রয়োজন মতো, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, গাজরকুচি ১ চা চামচ, রসুনকুচি  চা চামচ, সালারিকুচি  টেবিল চামচ, পার্সলেকুচি ১ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম  কাপ, সাদা তেল  কাপ।
প্রণালী: মাছে এক চামচ লেবুর রস, স্বাদমতো নুন, মরিচ, রসুন বাটা ও পেঁয়াজবাটা মাখিয়ে এক ঘণ্টা ফ্রিজে রেখে ম্যারিনেট করুন। গ্রিল প্যা঩নে সাদা তেল গরম করে ম্যারিনেট করা ফিলে গ্রিল করে নিন। ওই প্যানে অর্ধেক পরিমাণ মাখন গরম করে তাতে রসুন কুচি, পেঁয়াজকুচি ও গাজরকুচি মৃদু আঁচে নুন যোগ করে নাড়াচাড়া করুন। প্রায় নরম হলে সালারি দিন। এরপর ক্রিম যোগ করে নাড়াচাড়া করুন। আঁচ বন্ধ করে লেবুর রস মেশান। পার্সলেকুচি, মরিচগুঁড়ো ও বাকি এক চামচ মাখন মিশিয়ে নামিয়ে নিন। গ্রিলড্‌ ঩ফিশ ফিলের ওপর তৈরি করা লেমন বাটার স্যস ঢেলে এবং মনের মতো সব্জির সঙ্গে পরিবেশন করুন।
চিকেন রোস্ট
উপকরণ: চামড়া সমেত গোটা মুরগি ৭০০ গ্রাম, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, মাখন ২ টেবিল চামচ, পার্সলে পাতা কুচি  কাপ, লম্বা করে কাটা পেঁয়াজ  কাপ, টম্যাটো ২টি (লম্বা টুকরোয় কাটা), ছোট সাইজের আলু ৪টি (দু’ টুকরোয় কাটা), বিনস্‌ ও গাজর ১০০ গ্রাম করে (মোটা টুকরোয় কাটা) সাদা তেল প্রয়োজন মতো, নুন স্বাদমতো, চিজ কিউব ১টি (ছোট টুকরোয় কাটা)।
প্রণালী: গোটা মুরগির চামড়ার ভেতর আঙুল ঢুকিয়ে মাংসের থেকে চামড়াটাকে আলগা করে নিন। কিন্তু খেয়াল রাখবেন চামড়া যেন কোথাও ছিঁড়ে না যায়। চামড়ার ভেতর কাঁটা ঢুকিয়ে মাংসের গায়ে ফুটো করে দিন। আদা, পেঁয়াজ, রসুনবাটা স্বাদমতো নুন, লঙ্কার গুঁড়ো ও লেবুর রস মিশিয়ে চামড়ার ভেতর হাত ঢুকিয়ে মাংসের গায়ে ভালো করে মাখিয়ে দিন। পরিষ্কার করা মুরগির পেটেও এই মশলা মাখিয়ে দিন। মাখনের সঙ্গে মরিচগুঁড়ো ও মিহি করে কুচনো পার্সলে পাতা মিশিয়ে নিয়ে সেটি চামড়ার ভেতরে ঢুকিয়ে মুরগির গায়ে মাখিয়ে দিন। মোটা করে কাটা পেঁয়াজ বাদামি রং ধরিয়ে ভেজে নিন। এই পেঁয়াজ, কয়েক টুকরো টম্যাটো ও চিজ মুরগির পেটে ভরে দিন। টুথপিক দিয়ে মুরগির খোলা অংশ বন্ধ করে দিন। বাড়তি মশলা ও কয়েক চা চামচ সাদা তেল মুরগির গায়ে মাখিয়ে দিন। সব সব্জিতে নুন, মরিচ ও তেল মাখিয়ে নিন। বেকিং ট্রে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে ট্রের মাঝে মুরগিটি বসান। চারধারে সব্জি দিয়ে দিন। আভেন ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে এই একই তাপমাত্রায় এক ঘণ্টা রোস্ট করুন। প্রথমে মুরগি ফয়েল দিয়ে মুড়ে কুড়ি মিনিট রোস্ট করুন। পরে ফয়েল সরিয়ে রোস্ট হতে দিন বাকি চল্লিশ মিনিট ধরে।
কলিফ্লাওয়ার অ্যান্ড বিনস হটপট
উপকরণ: ফুলকপি ১টি মাঝারি সাইজের, রাজমা  কাপ, পেঁয়াজকুচি  কাপ, টম্যাটো ৩টি (ব্লাঞ্চ করে বীজ ফেলে ছোট টুকরোয় কাটা) টম্যাটো কেচাপ ২ টেবিল চামচ, গ্রেটেড চিজ  কাপ, ক্রিম  কাপ। সাদা তেল ২ টেবিল চামচ, নুন ও গোলমরিচগুঁড়ো স্বাদমতো।
প্রণালী: রাজমা আট থেকে দশ ঘণ্টা ভিজিয়ে নিয়ে জল ঝরিয়ে নিন। প্রেসার কুকারে দুই কাপ জলে আধ চা চামচ নুন দিয়ে রাজমা সেদ্ধ করে দিন। খেয়াল রাখবেন যেন রাজমা গলে না যায়। রাজমার জল ঝরিয়ে নিন। ফুলকপি ছোট টুকরোয় কেটে নিন। কড়ায় তেল গরম করে পেঁয়াজ ও কপি ভেজে নিন আধ চামচ করে নুন ও মরিচ যোগ করে। এতে এবার টম্যাটো, কেচপ, রাজমা যোগ করুন। আঁচ থেকে নামিয়ে অর্ধেক চিজ যোগ করুন। এবার একটা বেকিং ডিশে সমানভাবে ঢেলে নিন। ক্রিমের সঙ্গে বাকি চিজ যোগ করুন। স্বাদমতো নুন, মরিচ ক্রিমে দিন। সব্জির ওপর ক্রিম সমানভাবে ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে কুড়ি মিনিট মতো বেক করুন।
শ্রাবণী রায় 
29th  December, 2018
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

23rd  March, 2019
মাংসের নানা স্বাদ 

ভাপা মুরগি মালাই
উপকরণ: বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, ডিম ১টা, পেঁয়াজ ৩টে, রসুন ৫ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদমতো, নারকেল কোড়া  মালা কুড়ানো, নুন, চিনি, সাদাতেল।
 
বিশদ

23rd  March, 2019
আমিষে নিরামিষে 

পুঁটি মাছ দিয়ে উচ্ছে চচ্চড়ি
উপকরণ: পুঁটি মাছ ২৫০ গ্রাম, উচ্ছে ১০০ গ্রাম, ১টি ছোটো সাইজের বেগুন, ১টি ছোট রাঙা আলু, কুমড়ো ১০০ গ্রাম, নুন ও হলুদ, কাঁচালঙ্কা ২টি, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেগুঁড়ো ১ চা চামচ, পাঁচফোড়ন  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, মিহি কুচি করা আদা ও রসুন ১ চা চামচ, সর্ষেবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল প্রয়োজনমতো, আমচুর গুঁড়ো ১ চা চামচ। 
বিশদ

23rd  March, 2019
দোলের বিশেষ রান্না

নারকেলের মালপোয়া: উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  কাপ, নারকেল কোরা ১ কাপ, মৌরি হাফ ক্রাশ ১ চা চামচ, চিনি ৫০০ গ্রাম, নুন এক চিমটে, তেল ভাজার জন্য, দুধ প্রয়োজন মতো।
প্রণালী: ময়দা, সুজি, নারকেল কোরা, মৌরি, নুন ও ২ চা চামচ চিনি সব এক সঙ্গে মিশিয়ে অল্প অল্প দুধ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। খুব ঘন হবে না।
বিশদ

16th  March, 2019
গেটওয়ে হোটেল থেকে দোলের রঙিন রেসিপি

 দোল মানেই রঙিন হওয়ার সময়। আকাশে বাতাসে লাগে রঙের ছোঁয়া। এই দিনে খাবার দাবারও একটু ভিন্ন স্বাদের, একটু রঙিন। তেমনই দুটি দোল স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছেন হোটেল গেটওয়ের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  March, 2019
ফিশ ইংলিশ স্টাইল

গ্রিলড ফিশ উইথ সালসা: উপকরণ: ভেটকি ফিলেট ৪টে, গোলমরিচগুঁড়ো ১ চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, তন্দুর ফুড কালার ১ চিমটে, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
বিশদ

09th  March, 2019
ডাল দিয়ে যায় চেনা

ধোকার ডালনা: উপকরণ: ছোলার ডাল ও মটর ডাল মিলিয়ে ২০০ গ্রাম, ঘি ২ চামচ, লাল লঙ্কা ১ চামচ, গরমমশলা পাউডার ১ চামচ, গোটা গরমমশলা  চামচ, কাঁচালঙ্কা ১টা, সাদা তেল ৩ চামচ, চৌকো করে কাটা আলু ১টা, শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে  চামচ, সর্ষের তেল ২ চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১টা, হলুদ  চামচ, ধনে ও জিরেগুঁড়ো ১ চামচ করে।
বিশদ

09th  March, 2019
 সুইসওতেলে খানার নানা

 অনেকেই ভাবেন বিদেশি মেনুতে মাংস ছাড়া আর বুঝি কিছুই থাকে না। এমন ধারণা কিন্তু পুরোপুরি ভ্রান্ত। বিদেশি মেনুতে মাংসের পাশাপাশি সব্জিও পাবেন বিভিন্ন ধরনের। বিট, গাজর, ক্যাপসিকাম, মাশরুম, বিভিন্ন ধরনের বিনস, লিক, সেলেরির ডাঁটা সহ নানা সব্জি ব্যবহৃত হয় বিদেশি রান্নায়। শাকপাতারও হরেক রকম। পার্সলে, সেলেরি, রকেটলিফ, লেটুস হাতে গুণে শেষ করা যাবে না এমন অগুন্তি নাম। আমিষ ও নিরামিষ মিলিয়ে দুটি বিদেশি রেসিপি রইল সুইসওতেলের রান্নাঘর থেকে। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
ফুলকপির না না র ক ম

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাললঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ  চামচ, রোস্টেড জিরেগুঁড়ো  চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাতা  কাপ।
বিশদ

02nd  March, 2019
পিকাডিলি স্কোয়্যারে জন্মদিনের রেসিপি

দশ বছর পূর্ণ করেছে শরৎ বোস রোডের পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। দশ বছর পেরিয়ে রেস্তরাঁয় নতুন রূপ দিয়েছেন কর্ণধার পূজা বৈদ্য। তার সঙ্গে পরিবর্তিত হয়েছে মেনুও। দেশি পদ্ধতিতে রাঁধা বেশ কয়েকটি বিদেশি পদও ঢুকিয়েছেন তিনি মেনুতে। তেমনই দুটি পদের রেসিপি দিলেন পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  March, 2019
আমিষ দিয়ে হালকা ঝোল

 উপকরণ: গাজর ১টা, বিনস ৮-১০টা, কড়াইশুঁটি ৮-১০টা, পেঁপে ৪ টুকরো, আলু ১টা, চিকেন ২৫০ গ্রাম, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদাকুচি  চা চামচ, রসুন ৪-৫ কোয়া, হলুদগুঁড়ো  চা চামচ, শুকনোলঙ্কা ৪-৫ টা, টকদই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচ  চা চামচ, মাখন ২ টেবিল চামচ। বিশদ

02nd  March, 2019
রান্নায় নানা গ্রেভি 

হোয়াইট গ্রেভি
উপকরণ: পেঁয়াজ ৪টে, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাজু ১০০ গ্রাম, মাওয়া ২৫ গ্রাম, টক দই  কাপ, ছোট এলাচ ৩-৪টে, কাঁচালঙ্কা ৩-৪টে (ইচ্ছে অনুযায়ী)। নুন, চিনি স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো  চা চামচ, সাজিরে  চা চামচ, বড় এলাচ ১টা, পরিমাণমতো।
বিশদ

23rd  February, 2019
সাবেকী বাঙালি ভোজ 

সুশান্ত দত্ত রায় হোটেল ম্যানেজমেন্ট পাস করার পর দীর্ঘদিন শেফ হিসেবে তাজ বেঙ্গলে কাজ করেছেন। তারপর নিজস্ব ব্যবসার তাগিদে শুরু করেন আয়োজন কেটারিং সার্ভিস। লোকের আনন্দের জন্যই নাকি তাঁর এই কর্মকাণ্ড। নিজের পছন্দসই দুটি রান্নার রেসিপি দিলেন সুশান্তবাবু অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

23rd  February, 2019
পাস্তা দিয়ে নানারকম 

চিকেন ভেজি পাস্তা
উপকরণ: স্পাইরাল পাস্তা ২০০ গ্রাম, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২ চা চামচ, চিকেন কিউব ১ কাপ, মাশরুম পাতলা স্লাইস করে কাটা  কাপ, ব্রোকলি ছোট টুকরো করা ১ কাপ, গাজর ছোট ডুমো করে কাটা ১ কাপ, বিনস  কাপ, ব্ল্যাক অ঩লিভ  কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, অরিগেনো  চা চামচ, বেল পেপার  কাপ, অলিভ অয়েল ২ চা চামচ, নুন স্বাদমতো, জুকিনি অল্প। 
বিশদ

23rd  February, 2019
একনজরে
 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...

 শারজা, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি একদিনের সিরিজে পাকিস্তানকে পরাজিত করল। দ্বিতীয় একদিনের ম্যাচেও অস্ট্রেলিয়ান অধিনায়ক ১৪৩ বলে ১৫৩ রানের একটি অপরাজিত ইনিংস উপহার দেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
৪২৫ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:03:23 PM

গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM

হাওড়ার ব্যাঁটরায় ২২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ 

03:11:58 PM

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসছেন কেকেআর কর্ণধার শাহরুখ খান 

03:09:08 PM