চারুপমা
 

পাঞ্জাবিতে বিপ্লব 

লিখতে বসে মনে পড়ছে মহানায়ক উত্তমকুমারের সেই বিখ্যাত ছবিটি। বিশাল চওড়া ধাক্কাপাড় ধুতিটি ফুলের মতো ছড়িয়ে তাকিয়ায় হেলান দিয়ে বসে আছেন উত্তমকুমার। পাঞ্জাবির কারুকাজে পাড়ের রঙের খেলা। ভুবন ভোলানো হাসি আর বেশের পরিপাটিতে তিনি মহানায়ক। তখনও পুরুষরা সরু জলচুড়ি পাড় বা খুব বেশি হলে দু’ইঞ্চি মুগার ধাক্কা পাড় ধুতিই পরতেন। আদ্দির পাঞ্জাবিতে সাদা বা তসর রঙের সুতোর সূক্ষ্ম নকশাই থাকত। একটু আধুনিক
যাঁরা তাঁরা বড়জোর চকোলেট রং
বা নেভি ব্লু রঙের সরু কাজ করা পাঞ্জাবি পরতেন। আর ছিল খদ্দরের পাঞ্জাবি। তবে এটা আমজনতা পছন্দ করতেন না। ধুতি ছাড়াও পাঞ্জাবির সঙ্গে ঢোলা পাজামা পরতেন অনেকে। মোট কথা, রঙের বাহার ছেলেদের পোশাকে খুব কম ছিল। শিল্পী গোষ্ঠকুমার উত্তমকুমারের জন্যই প্রথম নকশা করে তৈরি করেছিলেন এক হাত চওড়া ধাক্কা পাড় ধুতি আর ম্যাচিং কালার কম্বিনেশনে কাজ করা পাঞ্জাবি। বলা যায় গোষ্ঠকুমার-উত্তমকুমার জুটিই প্রথম বিপ্লব আনেন বাঙালির এই পোশাকটিতে।
আর এখন? কথা হচ্ছিল পাঞ্জাবির ডিজাইনার তপন দাসের সঙ্গে। তপন বললেন, এখন ছেলেদের সবচেয়ে পছন্দের রং লাল। কটন হোক বা র-সিল্ক প্রথমেই তাঁরা হাত বাড়াচ্ছেন লাল-সাদা বা লাল-তসর কম্বিনেশনের পাঞ্জাবিতে এবং ধুতি-পাঞ্জাবি সেটে। এমনকী ডিপ পিঙ্ক, রানি, ম্যাজেন্টা ইত্যাদি যেসব রং সাধারণত আমরা লেডিজ স্পেশ্যাল বলে জানতাম সেই সব রঙের পাঞ্জাবিরও এ বছর খুব চাহিদা। কাটের ক্ষেত্রে এবার উত্তমকুমার স্টাইল ফিরে এসেছে। রাউন্ড নেক, সাইড ওপেন পাঞ্জাবি ভালো চলছে। ইন্দো-ওয়েস্টার্নের ঝোঁক কমেছে। আর যেটা সুখবর সেটা হল, ধুতির প্রতি আকৃষ্ট হয়েছেন ইয়াং জেনারেশন। তার কারণ এখন ডিজাইনাররা রেডি টু ওয়্যার ধুতি তৈরি করে দিচ্ছেন। বাংলার তাঁতের ধুতির পাশাপাশি সাউথ কটন, হ্যান্ডলুম, র-সিল্ক ও নানারকম সফট ফ্যাব্রিকে ধুতি তৈরি হচ্ছে। পাঞ্জাবিতে কারুকাজ কমিয়ে এখন ধুতিকে বেশি হাইলাইট করা হচ্ছে। প্লেন বা শুধু পাইপিং করা পাঞ্জাবির সঙ্গে ব্লক প্রিন্টেড ধুতি, ডিসচার্জ প্রিন্টের ধুতি, কাঁথাকাজ ও ব্লকের মিক্স ম্যাচে তৈরি ধুতি তৈরি হয়েছে।
পাঞ্জাবি ডিজাইনার রাজেন্দ্র মিত্র জানালেন, যেহেতু পাঞ্জাবি এখন ক্যাজুয়াল পোশাক হিসেবে বেশি চলে তাই তিনি কাটিং আর ফ্যাব্রিকে নতুনত্ব এনেছেন। লুঙ্গি আর গামছার মিক্স অ্যান্ড ম্যাচ বা ইক্কত ও গামছার কম্বিনেশনে তৈরি পাঞ্জাবি এবার হটকেক আইটেম। অ্যাসিমেট্রিকাল কাটের পাঞ্জাবিও ইয়াং জেনারেশন পছন্দ করছেন।
ডিজাইনার জয়শ্রী বসু অবশ্য ট্র্যাডিশনে বিশ্বাসী। এবার তিনি কটন পাঞ্জাবিকে সাজিয়েছেন ঘন গুজরাতি কাজে। এছাড়া শান্তিনিকেতনি কাঁথা আর পার্শি ওয়ার্কও আছে।
ডিজাইনার সুপ্রিয়া গঙ্গোপাধ্যায় বললেন, সব সময় নতুন কিছু করতে চান তিনি। পাঞ্জাবিতে চেকস মেটিরিয়াল, কলমকারি আর খেসের নানারকম মিক্স অ্যান্ড ম্যাচ করেছেন তিনি। আছে র-সিল্কে এমব্রয়ডারি করা পাঞ্জাবিও।
এমব্রয়ডারি করেছে এবার খাদি সিল্ক এম্পোরিয়ামও। খাদির নানারকম মেটিরিয়ালে মেশিন এমব্রয়ডারি ও অ্যাপ্লিক এবারের ভাইফোঁটা স্পেশাল। এবার খাদিও তৈরি করেছে রেডিমেড খদ্দরের ধুতি। খুব স্টাইলিশ গেট-আপ। এই ধুতির সঙ্গে খাদির হাফ পাঞ্জাবি চাইছেন ইয়াং জেনারেশন। 
27th  October, 2018
শালে  শীত  শুরু

শীতের হাওয়ার নাচন লেগেছে আমলকির ডালে ডালে। মনটাও নেচে উঠছে তার ছন্দে ছন্দে। এই তো সময় বেরিয়ে পড়ার। কাছে হোক বা দূরে—শালের মতো আরামের ওম ধরে না অন্য কিছুতেই। আজ তাই আপনাদের জন্য শালের আয়োজন।
বিশদ

08th  December, 2018
বিয়েবাড়ির সাজ মানেই বেনারসি

কনেযাত্রী হন বা বরযাত্রী এই মরসুমে বিয়েবাড়ি যেতে বেনারসিতে হাত বাড়াতেই হবে। কী দেখে বেনারসি কিনবেন জানাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

01st  December, 2018
বিবাহ বিলাস কথা

কলকাতার জে ডব্লু ম্যারিয়টে সেদিন বসেছিল বিয়ের আসর। ডিজাইনার মাসাবা গুপ্তার ওয়েডিং কালেকশন র‌্যাম্প আলো করল। বর্ণনায় চৈতালি দত্ত।
বিশদ

01st  December, 2018
জ্যাকেটে হেমন্ত এল  

আসলে হেমন্তের হিমেল হাওয়ায় জ্যাকেট এল নতুন সাজে। ফ্যাব্রিক থেকে ডিজাইন-সব কিছুতেই বদল এসেছে এবার। কেমন সেই বদল? ছবিতে লেখায় রইল সেই বদলেরই হদিশ। হদিশ দিলেন সোমা লাহিড়ী। 
বিশদ

24th  November, 2018
Loading...
 বিশ্বনাথের বাঙালিয়ানা

 খাঁটি বাঙালি বলতে যা বোঝায় বিশ্বনাথ বসু তার একেবারে জলজ্যান্ত উদাহরণ। সে সাজপোশাকের ব্যাপারেই হোক বা খাওয়াদাওয়া। নিজের শিকড় ছিঁড়ে বেরতে তাঁর ঘোর অনীহা। আড্ডায় সেসব কথা বললেন স্বস্তিনাথ শাস্ত্রীকে। বিশদ

17th  November, 2018
 পাত্র যখন পরিচালক

২৪ নভেম্বর সাত পাকে বাঁধা পড়তে চলেছেন পরিচালক রাজা চন্দ। পাত্রী মডেল ও অভিনেত্রী পিয়ান সরকার। খবরে চৈতালি দত্ত। বিশদ

17th  November, 2018
Loading...
চরিত্র যেমন সাজ তেমন

ছবির প্রথম গল্পের পরিচালক রাজা চন্দ। ছবির গল্প সম্পর্কে পরিচালকের বক্তব্য, ‘তিনটে আলাদা গল্প যা তিনজন পরিচালক আলাদাভাবে পরিচালনা করেছেন পরে একসঙ্গে তা জুড়ে দেওয়া হয়েছে। তিনটি গল্পকে মাথায় রেখে চিত্রনাট্য তৈরি হয়েছে। একটা গল্পের সঙ্গে আরেকটা গল্পের সেতু রয়েছে।
বিশদ

17th  November, 2018
ফের সেই রাত
স্টাইলফাইল

  কলকাতার বহু প্রতীক্ষিত সেই মেগা ফ্যাশন ইভেন্ট স্টাইলফাইল আবার অনুষ্ঠিত হতে চলেছে আগামী ১৭ নভেম্বর আলিপুরের ওল্ড বাংলোয়। এবার ১৮ বছরে পড়ল অনুষ্ঠানটি। ওইদিন দেশের নামজাদা ফ্যাশন ডিজাইনারের দল, ভাস্কর, চিত্রশিল্পী, গয়না নির্মাতা ও অ্যাকসেসরিজ নির্মাতার দল হাজির হবেন নিয়ে তাঁদের সেরা সৃষ্টির পসরা।
বিশদ

10th  November, 2018
পুরুষ-ফ্যাশনে ট্রেন্ড সেটার
শাহরুখ

বলিউডের বাদশা শাহরুখ খান। তিনি আজ যেটা পরেন, এ প্রজন্ম পরদিন থেকেই তা অনুসরণ করে। রাজ কাপুর, দেব আনন্দ, রাজেশ খান্না, অমিতাভ বচ্চন, মিঠুন চক্রবর্তীর মতো শাহরুখও পুরুষ পোশাকের ট্রেন্ড সেটার। মুম্বইয়ে নানান সাংবাদিক সম্মেলনে স্টাইলিশ কিং খানের মুখোমুখি হওয়ার অভিজ্ঞতার কথা লিখলেন দেবারতি ভট্টাচার্য।
বিশদ

10th  November, 2018
লুক বদলায় অ্যাকসেসরিজ 

শুধু পোশাক আর শাড়িই নয়, আপনার ব্যক্তিত্ব বিকাশে বড় ভূমিকা রয়েছে অ্যাকসেসরির। জুতো, জুয়েলারি, চশমা, ব্যাগের পাশাপাশি হাতঘড়ির ভূমিকাও কিন্তু অনেকটাই। একটা স্টাইলিশ রিস্টওয়াচ এক লহমায় বদলে দিতে পারে আপনার লুক। আর তাই বাজারেও আসছে আন্তর্জাতিক ব্র্যান্ডের অসামান্য সম্ভার। লিখেছেন সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  November, 2018
আলোর মাঝে রঙিন সাজে 

দীপাবলির দিনগুলোয় সকাল-বিকেল কেমন শাড়ি পোশাকের সঙ্গে কেমন মেকআপ হবে তা জেনে নেওয়াটা খুবই জরুরি। তা না হলে সুন্দর দামি ব্র্যান্ডেড শাড়ি পোশাক পরার পরও বেমানান লাগবে।
বিশদ

03rd  November, 2018
চরিত্র যেমন সাজ তেমন 

সুরিন্দর ফিল্মস প্রযোজিত গার্লফ্রেন্ড ২ নভেম্বর মুক্তি পাবে। ছবির পোশাক পরিকল্পনায় কস্টিউম ডিজাইনার প্যানজি সাহা। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

27th  October, 2018
তেজে দুর্গা রূপে লক্ষ্মী গুণে সরস্বতী

কনসেপ্টটা আমাদের আর্ট ডিরেক্টর ইন্দ্রনীল ঘোষের। চতুর্থীর চারূপমা একটু অন্যভাবে করতে চাই—শুনেই ইন্দ্রদা বললেন, ঋতুপর্ণাকে ফোটোশ্যুটে পাওয়া যাবে? তাহলে একটা থিম নিয়ে এগনো যেতে পারে।
বিশদ

13th  October, 2018
ছোটদের পুজো সাজে সাবধানতা

বাবা-মায়ের চিরস্বপ্ন বাচ্চাকে কত সুন্দর সাজানো যায়। দুর্গাপুজোর প্রায়োরিটি লিস্টে জামাকাপড় কেনা তো আছেই সেই সঙ্গে আছে জামাকাপড়ের সঙ্গে ম্যাচ করে সাজগোজের জিনিসপত্র কেনা। নিজেদের ইচ্ছে ছাড়াও বাচ্চার নিজস্ব আবদার বা বায়না থাকে। বুঝিয়ে-সুঝিয়ে কিছুটা কাটছাঁট করা গেলেও বেশিটাই মানতে হয়। তাই কেনার ক্ষেত্রে বাবা-মায়ের যথেষ্ট সচেতন থাকা প্রয়োজন। বিশদ

13th  October, 2018
Loading...
একনজরে
ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): ‘আমি এখন মুক্ত!’— রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে পদত্যাগ পত্র জমা দেওয়ার পর এই মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ...

 নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্প স্টেডিয়ামে বার্সেলোনার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উন্নীত হল টটেনহ্যাম হটস্পার। বার্সেলোনা আগেই গ্রুপ শীর্ষে থেকে নক-আউট রাউন্ডে চলে গিয়েছিল। ঝুলে ছিল টটেনহ্যাম। গ্রুপ ‘বি’তে অন্য ম্যাচে ইন্তার মিলান ১-১ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিধানসভার ডেপুটি স্পিকার হায়দর আজিজ সফি (৭৪) বুধবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হলেন। তাঁর মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ...

 কাঠমাণ্ডু, ১২ ডিসেম্বর (পিটিআই): নেপালের ঐতিহাসিক জনকপুর শহরের জানকী মন্দিরে রাম-সীতার প্রতীকী বিয়েতে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি সেখানে পুজোও দেন। ‘বিবাহ পঞ্চমী’ অনুষ্ঠানে যোগ দিতেই যোগী আদিত্যনাথের নেতৃত্বে ভারত থেকে একটি প্রতিনিধি দল জনকপুরে পৌঁছেছে। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৯/৪ রাত্রি ঘ ১/৪৯। নক্ষত্র- ধনিষ্ঠা ৩৩/৫৪ রাত্রি ঘ ৭/৪৫, সূ উ ৬/১১/৩২, অ ৪/৪৯/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ১০/৩২/২১। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ৫/৩৬/২২। সূ উ ৬/১১/৫৩, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৬/৪৮ মধ্যে ও ঘ ১/১৬/২৮ থেকে ঘ ২/৪১/২৩ মধ্যে এবং রাত্রি ৫/৪২/১৮ থেকে ঘ ৯/১৬/২৮ মধ্যে ও ১১/৫৭/৫ থেকে ৩/৩১/১৫ মধ্যে ও ৪/২৪/৪৮ থেকে ৬/১২/৩৪ মধ্যে। বারবেলা ৩/২৯/৩ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৯/৩২ থেকে ঘ ৩/২৯/৯ মধ্যে, কালরাত্রি ১১/৩০/১৯ থেকে ঘ ১/১০/৪২ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল

আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:14:00 AM

দিল্লিতে আজ বিজেপির সংসদীয় দলের বৈঠক 

10:08:00 AM

চোটের কারণে পার্থ টেস্টে বাদ অশ্বিন, রোহিত শর্মা 

10:02:44 AM

জম্মু ও কাশ্মীরের বারামুলায় সেনার গুলিতে হত ২ জঙ্গি

09:52:59 AM

২০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:37:52 AM

বুধবার উৎক্ষেপণ ভারতের জিস্যাট-৭এ উপগ্রহের
১৯ ডিসেম্বর ভারতের সর্বাধুনিক যোগাযোগ রক্ষাকারী জিস্যাট-৭এ উপগ্রহটি শ্রীহরিকোটার সতীশ ...বিশদ

09:30:00 AM

Loading...
Loading...