শিল্প -বাণিজ্য
 

ক্ষুদ্র ঋণে সুদ কমবে কি না, এপ্রিলের আগে বলা কঠিন শিল্পমহলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোট বাতিলের ঘটনায় বছর ঘুরেছে। কিন্তু এখনও ছন্দে ফেরেনি ক্ষুদ্র ঋণ প্রকল্পগুলি। সেই ঋণের উপর ভিত্তি করে যে ক্ষুদ্রশিল্প বা স্বনির্ভর গোষ্ঠীগুলি চলছে, সেগুলির অবস্থা ভালো নয়। এই অবস্থায় ক্ষুদ্র ঋণে সুদের হার কতটা কমবে বা আদৌ কমবে কি না, তার জন্য ঋণ গ্রহীতাদের অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস। কারণ, যেহেতু ওই ক্ষুদ্র ঋণ ব্যাবসায় ঋণ শোধ করার প্রবণতা এখনও স্বাভাবিক ছন্দে ফেরেনি, তাই এই বিষয়ে এখনই সিদ্ধান্ত নিতে রাজি নয় সংশ্লিষ্ট সংস্থাগুলি।
যে এলাকায় ব্যাংক পৌঁছায়নি অথবা ব্যাংক থাকলেও কম আয়ের মানুষ ঋণ নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তাঁদের টাকা ধার দেওয়ার ব্যবস্থা করে ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থা। এ রাজ্যেও এমন বেশ কয়েকটি সংস্থা আছে, যারা এই ধরনের ঋণ দিয়ে থাকে। ছোট ব্যাবসা শুরু করা বা অন্য কোনও কাজ, যেখানে কম অঙ্কের টাকার দরকার, সেইসব ক্ষেত্রে ঋণ দেয় ওই সংস্থাগুলি। ঋণ প্রদানকারী এই সংস্থাগুলি চলে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার নিয়ন্ত্রণে। সংস্থাগুলি সাধারণ মানুষকে যে টাকা ঋণ দেয়, তা তারা আবার ধার হিসাবে নেয় বিভিন্ন ব্যাংক থেকে। অর্থাৎ, ব্যাংক থেকে অল্প সুদে টাকা ধার নিয়ে, তা বেশি সুদে সাধারণ মানুষকে ঋণ হিসাবে দেয় সংস্থাগুলি। এভাবেই চলে ব্যাবসা। রিজার্ভ ব্যাংকের আওতায় থাকা এই ধরনের ক্ষুদ্র ঋণ প্রদানকারী সংস্থাগুলির সর্বভারতীয় সংগঠন হল মাইক্রো ফিনান্স ইনস্টিটিউশনস নেটওয়ার্ক বা এমফিন। সংগঠনটি গোটা দেশে মাইক্রো ফিনান্স সংস্থাগুলির অন্যতম নিয়ন্ত্রক হিসাবেও কাজ করে। তাদের হাতে থাকা সংস্থাগুলির মোট ব্যাবসার পরিমাণ ৬০ হাজার কোটি টাকারও বেশি।
এই সংস্থাগুলি থেকে যাঁরা টাকা ধার নেন, তাঁরা নোট বাতিল পর্বে সমস্যায় পড়েন। কারণ, এখানে মূলত ৫০০ বা হাজার টাকার নোটেই সাপ্তাহিক পেমেন্ট দেওয়ার রীতি ছিল। নভেম্বরের পর থেকেই নগদ জোগানের অভাবে সেই কাজ ধাক্কা খায়। মুখ থুবড়ে পড়ে ক্ষুদ্র ঋণ ব্যাবসা। সংশ্লিষ্ট মহলের অভিযোগ, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত সেই সংকট গিয়েছে। পরবর্তীকালে তা অল্প অল্প করে ঠিক হলেও, চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে ঋণ নেওয়ার প্রবণতাই ধাক্কা খায়। শিল্পমহলের হিসাব, ২০১৬ সালের এপ্রিল-জুন মাসের তুলনায় চলতি বছরের ওই সময়ে ঋণ নেওয়ার হার প্রায় ২৫ শতাংশ কমে যায়।
এমফিনের আওতায় থাকা ভিলেজ ফিনান্সিয়াল সার্ভিসেস’-এর ম্যানেজিং ডিরেক্টর কুলদীপ মাইতির কথায়, চলতি এবং পরবর্তী দু’টি ত্রৈমাসিক না গেলে পরিস্থিতি কোন দিকে, তা বোঝা সম্ভব নয়। কারণ, যেখানে ঋণ শোধের হার এই ইন্ডাস্ট্রিতে ৯৯ শতাংশ, তা নোট বাতিলের ধাক্কায় ৯০ শতাংশে নেমে গিয়েছিল। এখন তা স্বাভাবিক হয়েছে বটে, কিন্তু নোট বাতিলের সময়ে যাঁরা কিস্তির টাকা শোধ দিতে পারেননি, সেগুলি এখনও ঋণ খেলাপ হিসাবেই রয়েছে। মার্চ পর্যন্ত আমরা অপেক্ষা করব। তারপরই সেই বিষয়ে হিসাবের খাতায় সংস্থান রাখতে হবে। তা করা হয় লাভের অঙ্ক থেকেই। যদি লাভ কমে যায়, তাহলে সুদের হার কমানোর সুযোগ কোথায়, প্রশ্ন কুলদীপবাবুদের। তাই আপাতত তাঁরা পাখির চোখ করছেন বকেয়া কিস্তির টাকা ফিরে পাওয়ার দিকে।
12th  November, 2017
স্বাগত জানাল বণিকসভা থেকে এসবিআই
মুডিজের পথ অনুসরণ করবে অন্যান্যরাও, আশা সরকারের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): মুডিজের এই রেটিংয়ের উত্তরণ ‘দীর্ঘ অপ্রাপ্তি’ বলে আখ্যা দিল সরকার। একইসঙ্গে, ‘এস অ্যান্ড পি’ এবং ‘ফিচ’-এর মতো অন্যান্য রেটিং প্রদানকারী সংস্থাগুলিও মুডিজের পথ অনুসরণ করবে বলে আশা আধিকারিকদের। দেশের বণিকসভাগুলির পাশাপাশি নীতি আয়োগও মুডিজের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
বিশদ

প্যাকেটজাত মাছ বিদেশে রপ্তানির লক্ষ্যেই অত্যাধুনিক ফ্রিজ কিনছে নিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। এক একটি ফ্রিজে ১০০-১২৫ কেজি মাছ রাখা যাবে।
বিশদ

শিল্পবান্ধব বাংলায় লগ্নি করুন, স্কটল্যান্ডে মমতা
প্রেসিডেন্সির সাথে গাঁটছড়া বাঁধতে পারে এডিনবরা বিশ্ববিদ্যালয়

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: বাংলা থেকে আগত শিল্পপতি এবং রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রের মুখ থেকে কথাগুলো শুনে নিয়েছিল স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের তরফে উপস্থিত ৫৬টি সংস্থা। কিন্তু তাতে যেন তর সইছিল না তাদের। তারা সেই কথাগুলোই শুনতে চাইছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ থেকে।
বিশদ

17th  November, 2017
 ডিমের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রাজ্য সরকার ক্ষুব্ধ। প্রাণিসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ পোলট্রি ফেডারেশনের কর্তাদের জানিয়ে দিয়েছেন, ডিমের দাম কমানোর জন্য তাঁরা ব্যবস্থা না নিলে সরকার পোলট্রির জন্য যে বিশেষ ‘ইনসেনটিভ’ দেয়, তা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে বাধ্য হবে।
বিশদ

17th  November, 2017
পর্যটক টানতে এবার বদলে যাওয়া বাংলার সৌন্দর্যের ভিডিও প্রচার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অক্টোবরের গোড়া থেকে নভেম্বরের শেষ পর্যন্ত সময়ের মধ্যে কখনও কাছ থেকে কাঞ্চনজঙ্ঘাকে দেখেছেন? অথবা ডিসেম্বরের শেষ সপ্তাহে? টেবিলের অপর প্রান্ত থেকে প্রশ্নটা ছুঁড়ে দিলেন রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর তন্ময় চক্রবর্তী।
বিশদ

17th  November, 2017
সংস্কারের ‘ত্রিফলা’ দেশে স্বচ্ছতা এনেছে, সিঙ্গাপুরে বললেন জেটলি

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

17th  November, 2017
জিএসটি সহ বেশ কিছু দাবি
কেন্দ্রের দ্বারস্থ হবেন ছোট স্বর্ণ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি নিয়ে ফের কেন্দ্রের কাছে দরবার করতে চলেছেন ছোট স্বর্ণকাররা। তাঁদের বক্তব্য, এমনিতেই জিএসটি’র কারণে ব্যবসা খানিকটা মার খাচ্ছে। তার উপর তিন মাস অন্তর রিটার্ন দাখিল করার বিষয়টি রয়েছে। এতে সমস্যায় পড়ছেন সোনার ছোট ব্যবসায়ীরা। বিশদ

17th  November, 2017
পাইরেসির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ‘কমরেড’ ছবির প্রযোজক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত জুলাই মাসে মুক্তি পাওয়া ‘কমরেড’ ছবিটি এই বছর বেআইনিভাবে একটি স্যোশাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করা হয়েছে, এই অভিযোগ তুলে ওই সাইটটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ছবিটির প্রযোজক। বুধবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান ছবির প্রযোজক ইন্দ্রজিৎ রায়।
বিশদ

16th  November, 2017
পোলট্রি করতে এবার ৮ লক্ষ অনুদান, পরিকাঠামোও তৈরি করে দেবে রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে প্রতিদিন আড়াই কোটি ডিম লামে। কিন্তু এখানে ডিমের যা উৎপাদন হয়, তাতে পুরো চাহিদা পূরণ হয় না। রোজ ৯৩ লক্ষ ডিম বাইরের রাজ্য থেকে আমদানি করতে হয়। ডিমের অভাব মেটাতে এতদিন মুরগি বিতরণ করা হত।
বিশদ

16th  November, 2017
ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রি করবে এয়ারবাস

 দুবাই, ১৫ নভেম্বর: ভারতীয় উড়ান সংস্থা ইন্ডিগোকে ৪৩০টি বিমান বিক্রির কথা ঘোষণা করল এয়ারবাস।
বিশদ

16th  November, 2017
কেন্দ্রের বেসরকারিকরণের বিরুদ্ধে মিছিলে শোভনদেব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাভজনক বা পরিষেবা প্রদানকারী সংস্থার বেসরকারিকরণ করা কেন্দ্রীয় সরকারের একটা ভ্রান্ত নীতি। বুধবার কেন্দ্রের এই নীতির বিরুদ্ধে তৃণমূল ট্রেড ইউনিয়ন কংগ্রেস সমর্থিত বিএসএনএল স্টাফ ইউনিয়ন মিছিল করে।
বিশদ

16th  November, 2017
রাজধানীর আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে ক্ষুদ্র শিল্পে বিনিয়োগ টানাই লক্ষ্য রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ নভেম্বর: ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পের (এমএসএমই) উপর ভর করে পশ্চিমবঙ্গে বিনিয়োগের আশা করছে রাজ্য সরকার। আজ এখানে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (আইআইটিএফ) পশ্চিমবঙ্গ প্যাভিলিয়নের উদ্বোধন করে এ কথা জানিয়ে দিলেন রাজ্যের দিল্লিস্থিত রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তা এবং রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের সচিব নন্দিনী চক্রবর্তী।
বিশদ

15th  November, 2017
মরক্কোয় বলিউডের সিনেমার ব্যাপক চাহিদা
কনটেন্ট বনাম স্টারডমের লড়াই জমিয়ে দিল চতুর্থ দিনের উৎসব প্রাঙ্গণ

গুঞ্জন ঘোষ,কলকাতা: সোমবার চলচ্চিত্র উৎসবের প্রাঙ্গণ জমে উঠল কনটেন্ট বনাম স্টারডমের চিরাচরিত লড়াইকে কেন্দ্র করে। এদিন আড্ডা জোনের মুক্তমঞ্চে বিতর্ক সভায় আলোচনার বিষয় ছিল ‘কনটেন্ট না স্টারডম’। অংশগ্রহণ করেন চিরঞ্জিৎ চক্রবর্তী, আবির চট্টোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, রাজ চক্রবর্তী ও শ্রাবন্তী। অনুষ্ঠান সঞ্চালনা করেন যিশু সেনগুপ্ত।
বিশদ

14th  November, 2017
শ্যাম সুন্দরের ‘শারদ সুন্দরী’ র সেরা ১২ প্রতিযোগী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর জুয়েলার্স আয়োজিত শারদ সুন্দরী প্রতিযোগিতার সেরা ১২ বাছাই পর্ব অনুষ্ঠিত হল কলকাতায়। এবছর সপ্তমবর্ষে পদার্পণ করল প্রতিযোগিতা। যার পথ চলা শুরু হয়েছিল ২০১১ সালে। শারদ সুন্দরী প্রতিযোগীদের খোঁজে আসমুদ্র হিমাচল খোঁজ চালিয়েছে সংস্থা। দেশের বিভিন্ন স্থান থেকে এমনকি দুর্গাপুজোর মণ্ডপে মণ্ডপে ঘুরেও অপরূপাদের সন্ধান চালিয়েছে শ্যামসুন্দর।
বিশদ

14th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: ...বিশদ

08:00:00 AM

 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

17-11-2017 - 07:54:43 PM