শিল্প -বাণিজ্য
 

মুরগির মাংসের চড়া দর, নাজেহাল সাধারণ মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বড়দিন ও এবারের বর্ষবরণকে কেন্দ্র করে উৎসবের সময়ে ২০০ টাকা ছুঁয়েছিল মুরগির মাংসের দাম। তাতে দোসর হয়েছিল পোলট্রির ডিমও। ডিমের দাম খানিকটা বাগে এসেছে। মুরগির মাংসের চড়া দরও একটু কমেছিল মাঝে। কিন্তু ফের চড়েছে দাম। এখন বাজারভেদে পোলট্রির ডিমের দর কম-বেশি পাঁচ টাকা। কিন্তু মাংসের কেজি ফের ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় পৌঁছেছে। আমজনতা বলছে, গোটা শীতকাল জুড়েই অতি চড়া দাম গিয়েছে আনাজপাতির। দরের দাপটে হাত দেওয়া যায় না মাছে। এমন অবস্থায় মাংসও যদি লাগাতারভাবে উঁচু দামে আটকে থাকে, তাহলে বাজারে গিয়ে বাঙালির মুখ ব্যাজার হওয়াটাই স্বাভাবিক।
প্রতি বছরই শীত উৎসবের সময় চড়ে যায় মুরগির মাংসের দর। এবারও তার অন্যথা হয়নি। ১৯০ টাকা থেকে ২০০ টাকা কেজিতে ঘোরাঘুরি করেছে সেই দাম। মধ্যে তা নেমে এসেছিল ১৬০ টাকা থেকে ১৭০ টাকায়। কিন্তু ফের ফিরেছে পুরনো দামের ঝাঁঝে। তা নিয়ে মনকষ্টের শেষ নেই সাধারণ মানুষের। তাঁদের বক্তব্য, ভরা শীতে প্রতিবারই দাম খানিকটা কম থাকে আনাজপাতির। কিন্তু এবার অবস্থা বেশ শোচনীয়। কারণ, এখন বাজারে ১৫ টাকার নীচে যেমন ফুলকপি নেই, শীতকাল জুড়ে দীর্ঘদিন ৩০ টাকা থেকে ৪০ টাকায় কিনতে হয়েছে বেগুন, শিম, টম্যাটো, মটরশুঁটি, মুলো থেকে শুরু করে বিট, গাজর বা পালং শাক। শীতের আনাজের দাম ডিসেম্বর-জানুয়ারিতে কেন এতটা বাড়ল, তার উত্তর অনেকের কাছেই মিলছে না। এই অবস্থায় যেখানে রসনা তৃপ্তির সঙ্গেই কিছুটা পকেট সাশ্রয় করতে পারত মুরগির মাংস, সেই সুযোগও গিয়েছে।
কেন চড়ল মাংসের দাম? মাংস বিক্রেতাদের কথায়, এই সময় মুরগির মাংসের দাম ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় ঘোরাফেরা করা মোটেই অস্বাভাবিক নয়। কারণ মাংসের কারবারিদেরও জীবনযাপন করতে হয়। তাঁদের অভিযোগ, এই সময় অন্যান্য বছর যেখানে প্রাণীখাদ্য হিসেবে ভুট্টার কিলো ১৩ টাকার আশপাশে থাকে, এখন তা ২০ টাকা ছুঁয়েছে। পোলট্রির খাবারের দাম এভাবে চড়লে, মাংসের দাম বাড়তে বাধ্য, বলছেন তাঁরা। তাঁদের কথায়, গোটা দেশেই টানাটানি চলছে পশুখাদ্যের। পরিস্থিতি এমনই ঘোরালো, কেন্দ্রীয় সরকারকে বিদেশ থেকে ভুট্টা আমদানির ছাড়পত্র দিতে হয়েছে। দক্ষিণ ভারতে পোকার আক্রমণে ভুট্টার এতটাই ক্ষতি হয়েছে যে, তার জের আগে থেকেই পড়তে শুরু করেছে সারা দেশে। এমনকী এ রাজ্যে এবার ভুট্টার ফলন ভালো হলেও, অন্ধ্রপ্রদেশের ক্ষতি প্রভাব ফেলেছে এখানে। পশুখাদ্যই যে এক্ষেত্রে খলনায়কের ভূমিকায়, তা জানিয়েছেন মাংস বিক্রেতারা। যদিও সাধারণ মানুষের অভিযোগ, বিয়ে বা লগনসার জন্য মুরগির মাংসের চাহিদা এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। বাজার ভালো যাওয়ায় দামও তাই উপরের দিকে। আপাতত দাম কমার কোনও লক্ষণ নেই, এমনটাই মনে করছেন ক্রেতা-বিক্রেতা উভয়েই।
11th  February, 2019
হরিণঘাটায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শন প্রশাসনিক আধিকারিকদের

 বিএনএ, বারাকপুর: মঙ্গলবার হরিণঘাটা থানার মুড়াগাছা, পাঁচপোতা এলাকায় ফ্লিপকার্টের জন্য প্রস্তাবিত জমি পরিদর্শনে যান প্রশাসনের আধিকারিকরা। ফ্লিপকার্টের কর্মকর্তারা এই এলাকায় প্রায় একশ একর জমিতে লজিস্টিক হাব তৈরি করবে।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 বিলগ্নির সিদ্ধান্তের প্রতিবাদে ব্রিজ অ্যান্ড রুফের কর্মচারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিজ অ্যান্ড রুফ কোম্পানিকে বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার প্রতিবাদে গত শুক্রবার থেকে ব্রিজ অ্যান্ড রুফ এমপ্লয়িজ ইউনিয়নের তরফে সংস্থার রাসেল স্টিটের অফিসের সামনে লাগাতার রিলে অনশন কর্মসূচি করা হচ্ছে।
বিশদ

19th  February, 2019
পরিকাঠামো না বানিয়ে উদ্বোধন কেন, উঠল প্রশ্ন
বাণিজ্যিক যাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা লেট বন্দে ভারত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন হলেও এখনই ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে না বন্দে ভারত এক্সপ্রেস (ট্রেন-১৮)। বদলে আপাতত তার সর্বাধিক গতিবেগ বেঁধে দেওয়া হবে শতাব্দী এক্সপ্রেসের মতোই। অর্থাৎ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার। অথচ ট্রেন ১৮ ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে ছোটার ক্ষমতা রাখে।
বিশদ

18th  February, 2019
রাজ্যে আলুর ব্যাপক ফলনের সম্ভাবনা, ক্ষতির শঙ্কা চাষিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবহাওয়া অনুকূল থাকার জন্য রাজ্যে এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা তৈরি হয়েছে বলে সংশ্লিষ্ট সব পক্ষই মনে করছে। চাহিদার তুলনায় উৎপাদন বেশি হলে সাধারণ মানুষ কিছুটা কম দামে বাজারে আলু পাবেন। তবে একটা উদ্বেগের ব্যাপারও আছে।
বিশদ

18th  February, 2019
মাদার ডেয়ারির ডানকুনি ইউনিটে বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন।
বিশদ

17th  February, 2019
বাতিল হয়ে যাচ্ছে একের পর এক বুকিং
ভূস্বর্গের হাতছানি এই মরশুমে এড়িয়ে
যেতে চাইছেন অনেক পর্যটকই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ভূস্বর্গে ফের সন্ত্রাসবাদী হানায় আবার টালমাটাল হতে চলেছে সে রাজ্যের পর্যটন। শীত শেষ হতেই কাশ্মীরে শুরু হয়ে যাবে পর্যটনের ভরা মরশুম। কিন্তু গত বৃহস্পতিবারের এত বড় জঙ্গি হানার প্রভাব পর্যটনের উপর থেকে কাটানো যাবে কি না, তা নিয়ে ধন্দে আছে সে রাজ্যের প্রশাসনই। ভ্রমণপ্রেমী বাঙালি ব্যাগ গুছিয়ে অন্তত একবারের জন্যও ভূস্বর্গে পৌঁছতে চায়। খবর আসছে, সেই ইচ্ছেকে আপাতত রুকস্যাকে বেঁধে তুলে রাখতে চাইছে তারা।
বিশদ

17th  February, 2019
 রিজেন্ট গ্রুপের উদ্যোগে কর্মমেলা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছরের মতো এবারও রিজেন্ট এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন গ্রুপ অব ইনস্টিটিউশনের পক্ষ থেকে তিনদিন ব্যাপী কর্মমেলার আয়োজন করা হয়েছে। ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত কলেজ ক্যাম্পাসেই চলবে পশ্চিমবঙ্গ কর্মমেলা বা ‘বেঙ্গল জব ফেয়ার’। 
বিশদ

16th  February, 2019
একই ছাতার তলায় মুরগি পালন ও ডিম উৎপাদনের মডেল প্রকল্প কাকদ্বীপে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: মুরগির বাচ্চা বড় করে তা থেকে ডিম উৎপাদনের পাশাপাশি মেশিনের সাহায্য নিয়ে অতিরিক্ত ডিম থেকে বাচ্চা ফোটানো ও তা বড় করে মাংসের জোগান দেওয়ার একটি মডেল প্রকল্প হচ্ছে কাকদ্বীপে। জেলা প্রশাসনের দাবি, রাজ্যের মধ্যে এমন একটি প্রকল্প এই প্রথম হচ্ছে।
বিশদ

16th  February, 2019
 নেপালে পণ্য পাঠাতে চালু ইসিটিএস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বন্দর দিয়ে নেপালে পণ্য পাঠানো সহজতর করতে ইলেকট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেম (ইসিটিএস) চালু হল। শুক্রবার এর সূচনা করেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। নেপাল যে সমস্ত পণ্য বিদেশ থেকে আমদানি বা রপ্তানি করে, সেগুলি পাঠানো হয় কলকাতা বন্দর দিয়ে।
বিশদ

16th  February, 2019
মাহিন্দ্রার নতুন গাড়ি বাজারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল মাহিন্দ্রার নতুন গাড়ি ‘এক্সইউভি থ্রি ডাবল ও’। এসইউভি’টির ডব্লু ফোর পেট্রল গাড়িটির এক্স শোরুম দাম ৭.৯ লক্ষ টাকা এবং ডব্লু ফোর ডিজেল গাড়িটির দাম ৮.৪৯ লক্ষ টাকা, জানিয়েছে তারা। ডব্লু ফোরের পাশাপাশি ডব্লু সিক্স এবং ডব্লু এইট— মোট তিনটি ভ্যারিয়্যান্টে গাড়িগুলি এসেছে। 
বিশদ

16th  February, 2019
কেবল টিভিতে নয়া জট, পছন্দের চ্যানেল না পেয়ে বাড়ছে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে চরমে উঠল কেবল টিভি সমস্যা। গ্রাহকদের একটা বড় অংশ অভিযোগ করছে, তারা টিভিতে হাতে গোনা কয়েকটি চ্যানেল ছাড়া পছন্দের চ্যানেল দেখতে পাচ্ছে না। এদিকে, যাঁরা নয়া নিয়মে চ্যানেল দেখার জন্য ফর্ম পূরণ করে টাকা জমা দিয়েছেন, তাঁরাও সেই একই সমস্যায় পড়েছেন।
বিশদ

16th  February, 2019
  চটকল: ত্রিপাক্ষিক বৈঠক সোমবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চটকল শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ আরও বেশ কয়েকটি সমস্যা নিয়ে আলোচনার জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি, সোমবার বিভিন্ন ট্রেড ইউনিয়ন এবং মিল মালিকদের প্রতিনিধিদের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠক করবে রাজ্য সরকার।
বিশদ

15th  February, 2019
পাথর কেটে দেউচা-পাচামির কয়লা তুলতে
রাজি পোল্যান্ডের সংস্থা, চুক্তির পথে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাকৃতিক প্রতিবন্ধকতা সরিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাণ্ডার দেউচা-পাচামি থেকে কয়লা তুলবে পোল্যান্ডের সংস্থা। এই বিষয়ে সংস্থাটির সঙ্গে চুক্তি করতে রাজ্য সরকার অনেকটাই এগিয়েছে।
বিশদ

15th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, শিলিগুড়ি: রাজ্য সরকারের কাছে শিলিগুড়ি পুরসভার পাওনা টাকা চাইতে ১ মার্চ কলকাতার মেট্রো চ্যানেলে ধর্নায় বসছেন মেয়র অশোক ভট্টাচার্য। তাঁর নেতৃত্বে পুরসভার ২২ জন বাম কাউন্সিলর ওইদিন বেলা ১২ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেট্রো চ্যানেলে ধর্নায় বসবেন। ...

 সংবাদদাতা, কাটোয়া: বাবা ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত। ছোট থেকেই মেধাবী ছাত্র হিসেবে পরিচিত কাটোয়ার কৈথন গ্রামের শাহবাজ মণ্ডল কীভাবে মাধ্যমিকের প্রশ্নফাঁস কাণ্ডে জড়িয়ে পড়ল তা ভেবে পাচ্ছেন না পরিবারের লোকজন থেকে প্রতিবেশীরা। ...

 নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি: আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে আপাতত দু’সপ্তাহের জন্য দ্বাদশ আইপিএলের ক্রীড়াসূচি ঘোষণা করল বিসিসিআই। ২৩ মার্চ চিপকে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের একজন আর্থিক উপদেষ্টা নিয়োগ করতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি বিজ্ঞাপনও দিয়েছে তারা। বর্তমানে একজন আর্থিক উপদেষ্টা রয়েছেন। আবারও আরেকজনকে কেন নেওয়া হচ্ছে? ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথাও ব্যবহারে সংযত থাকা দরকার। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.৭১ টাকা ৯৩.৯৮ টাকা
ইউরো ৭৯.৪১ টাকা ৮২.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ ২৮/৩৯ সন্ধ্যা ৫/৩৭। মঘা ৪/৩৬ দিবা ৮/০ পরে পূর্বফাল্গুনী ৫৫/১৬ শেষ রাত্রি ৫/৪। সূ উ ৬/৯/২২, অ ৫/৩১/৪২, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৭ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার, প্রতিপদ রাত্রি ৭/২৯/৩৮। মঘানক্ষত্র ৯/২১/১৬, সূ উ ৬/১১/০, অ ৫/২৯/৪০, অমৃতযোগ দিবা ৭/৪১/২৯ মধ্যে ও ৯/৫৭/১৩ থেকে ১১/২৭/৪৩ মধ্যে ও ৩/১৩/৫৬ থেকে ৪/৪৪/২৫ মধ্যে এবং রাত্রি ৬/২০/২৫ থেকে ৮/৫২/১ মধ্যে ও ১/৫৭/১৩ থেকে ৬/১০/১২ মধ্যে, বারবেলা ১১/৫০/২০ থেকে ১/১৫/১০ মধ্যে, কালবেলা ৯/০/৪০ থেকে ১০/২৫/৩০ মধ্যে, কালরাত্রি ৩/০/৪০ থেকে ৪/৩৫/৫০ মধ্যে।
১৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:08:32 AM

তেরা টাইম আয়েগা, বিনা টিকিটের যাত্রীদের জন্য অভিনব সতর্কবার্তা রেলের
 ‘তেরা টাইম আয়েগা’। বিনা টিকিটের যাত্রীদের জন্য এভাবেই সতর্কবার্তা দিলেন ...বিশদ

09:52:50 AM

পড়ে থাকা ফ্ল্যাট বিক্রিতে
ব্যাপক সাড়া পেল রাজ্য

প্রায় এক দশক ধরে পড়ে থাক ফ্ল্যাট বিক্রিতে ব্যাপক সাড়া ...বিশদ

09:30:00 AM

‘বই ধরো, বই পড়ো’ প্রকল্প চালু করছে গ্রন্থাগার দপ্তর
নিখরচায় গ্রন্থাগারের সদস্যপদ নেওয়া যাবে। এমনই প্রকল্প চালু করছে রাজ্যের ...বিশদ

09:09:30 AM

অবসরের কয়েক বছর পর
পদোন্নতি নয় সার্ভেয়ারের

অবসরের বেশ কয়েক বছর পর পদোন্নতি হল সেচ দপ্তরের ন’জন ...বিশদ

09:00:00 AM

শীতের আমেজও বিদায়ের পথে
গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে শীতের আমেজও এবার বিদায়ের পথে। আবহাওয়াবিদরা বলছেন, ...বিশদ

08:55:41 AM