Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

মুরগির মাংসের চড়া দর, নাজেহাল সাধারণ মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বড়দিন ও এবারের বর্ষবরণকে কেন্দ্র করে উৎসবের সময়ে ২০০ টাকা ছুঁয়েছিল মুরগির মাংসের দাম। তাতে দোসর হয়েছিল পোলট্রির ডিমও। ডিমের দাম খানিকটা বাগে এসেছে। মুরগির মাংসের চড়া দরও একটু কমেছিল মাঝে। কিন্তু ফের চড়েছে দাম। এখন বাজারভেদে পোলট্রির ডিমের দর কম-বেশি পাঁচ টাকা। কিন্তু মাংসের কেজি ফের ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় পৌঁছেছে। আমজনতা বলছে, গোটা শীতকাল জুড়েই অতি চড়া দাম গিয়েছে আনাজপাতির। দরের দাপটে হাত দেওয়া যায় না মাছে। এমন অবস্থায় মাংসও যদি লাগাতারভাবে উঁচু দামে আটকে থাকে, তাহলে বাজারে গিয়ে বাঙালির মুখ ব্যাজার হওয়াটাই স্বাভাবিক।
প্রতি বছরই শীত উৎসবের সময় চড়ে যায় মুরগির মাংসের দর। এবারও তার অন্যথা হয়নি। ১৯০ টাকা থেকে ২০০ টাকা কেজিতে ঘোরাঘুরি করেছে সেই দাম। মধ্যে তা নেমে এসেছিল ১৬০ টাকা থেকে ১৭০ টাকায়। কিন্তু ফের ফিরেছে পুরনো দামের ঝাঁঝে। তা নিয়ে মনকষ্টের শেষ নেই সাধারণ মানুষের। তাঁদের বক্তব্য, ভরা শীতে প্রতিবারই দাম খানিকটা কম থাকে আনাজপাতির। কিন্তু এবার অবস্থা বেশ শোচনীয়। কারণ, এখন বাজারে ১৫ টাকার নীচে যেমন ফুলকপি নেই, শীতকাল জুড়ে দীর্ঘদিন ৩০ টাকা থেকে ৪০ টাকায় কিনতে হয়েছে বেগুন, শিম, টম্যাটো, মটরশুঁটি, মুলো থেকে শুরু করে বিট, গাজর বা পালং শাক। শীতের আনাজের দাম ডিসেম্বর-জানুয়ারিতে কেন এতটা বাড়ল, তার উত্তর অনেকের কাছেই মিলছে না। এই অবস্থায় যেখানে রসনা তৃপ্তির সঙ্গেই কিছুটা পকেট সাশ্রয় করতে পারত মুরগির মাংস, সেই সুযোগও গিয়েছে।
কেন চড়ল মাংসের দাম? মাংস বিক্রেতাদের কথায়, এই সময় মুরগির মাংসের দাম ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় ঘোরাফেরা করা মোটেই অস্বাভাবিক নয়। কারণ মাংসের কারবারিদেরও জীবনযাপন করতে হয়। তাঁদের অভিযোগ, এই সময় অন্যান্য বছর যেখানে প্রাণীখাদ্য হিসেবে ভুট্টার কিলো ১৩ টাকার আশপাশে থাকে, এখন তা ২০ টাকা ছুঁয়েছে। পোলট্রির খাবারের দাম এভাবে চড়লে, মাংসের দাম বাড়তে বাধ্য, বলছেন তাঁরা। তাঁদের কথায়, গোটা দেশেই টানাটানি চলছে পশুখাদ্যের। পরিস্থিতি এমনই ঘোরালো, কেন্দ্রীয় সরকারকে বিদেশ থেকে ভুট্টা আমদানির ছাড়পত্র দিতে হয়েছে। দক্ষিণ ভারতে পোকার আক্রমণে ভুট্টার এতটাই ক্ষতি হয়েছে যে, তার জের আগে থেকেই পড়তে শুরু করেছে সারা দেশে। এমনকী এ রাজ্যে এবার ভুট্টার ফলন ভালো হলেও, অন্ধ্রপ্রদেশের ক্ষতি প্রভাব ফেলেছে এখানে। পশুখাদ্যই যে এক্ষেত্রে খলনায়কের ভূমিকায়, তা জানিয়েছেন মাংস বিক্রেতারা। যদিও সাধারণ মানুষের অভিযোগ, বিয়ে বা লগনসার জন্য মুরগির মাংসের চাহিদা এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। বাজার ভালো যাওয়ায় দামও তাই উপরের দিকে। আপাতত দাম কমার কোনও লক্ষণ নেই, এমনটাই মনে করছেন ক্রেতা-বিক্রেতা উভয়েই।
11th  February, 2019
‘ইনসলভেন্সি প্রফেশনাল’ গড়তে নয়া কোর্স আনছে আইবিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইনসলভেন্সি প্রফেশনাল হিসেবে কেরিয়ার গড়তে দেশে প্রথমবার একটি কোর্স চালু করছে ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্সি বোর্ড অব ইন্ডিয়া বা আইবিবিআই। কোনও রুগ্ণ সংস্থাকে চাঙ্গা করা বা কোনও সংস্থার ঋণদাতাদের পাওনাগণ্ডা মেটানোর পথ সহজ করতে দেশে চালু হয় ইন্ডিয়া ব্যাঙ্করাপ্সি কোড বা আইন।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 সংস্কারের কারণে আপাতত ২২টি সরকারি অতিথিশালায় বুকিং নিচ্ছে পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমের ছুটি শুরু হয়ে গিয়েছে অনেক জায়গাতেই। অল্প কয়েকদিনের জন্য বেড়াতে যেতে হলে বাংলার পর্যটনকেন্দ্রগুলির জুড়ি নেই। তার জন্য সরকারি অতিথিশালাগুলির কয়েকটির দরজা মার্চ মাস থেকেই খুলে দেওয়ার উদ্যোগ নিয়েছিল রাজ্য পর্যটন দপ্তর।
বিশদ

22nd  April, 2019
নীতি রূপায়ণে পূর্বাঞ্চলে নয়া রাস্তায় আইআরসিটিসি
বেআইনি হকারদের দাপটে কোণঠাসা ট্রেন সাইড ভেন্ডিং

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: যেসব ট্রেনে প্যান্ট্রিকার নেই, সেসব ট্রেনের যাত্রীরা যাতে নির্দিষ্ট মূল্যে স্বাস্থ্যসম্মত খাবার পান, তার জন্য ‘ট্রেন সাইড ভেন্ডিং’ পলিসি ঘোষণা করেছিল রেল। সেই নীতি অনুসারে গোটা দেশেই বিভিন্ন জায়গায় পদক্ষেপ করা হচ্ছে।
বিশদ

22nd  April, 2019
স্পঞ্জ আয়রনের হেড অফিস ওড়িশা
থেকে সরিয়ে কলকাতায় আনছে টাটা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবেশী রাজ্য ওড়িশা থেকে পশ্চিমবঙ্গে হেড অফিস সরিয়ে নিয়ে আসছে টাটা স্পঞ্জ আয়রন। সংবাদ সংস্থা সূত্রে খবর, সংস্থার পরিচালন পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্তও হয়ে গিয়েছে। কলকাতায় হেড অফিস সরানোর পর যেমন সংস্থার নাম বদলে দেওয়া হবে, তেমনই স্পঞ্জ আয়রনের পাশাপাশি ইস্পাত শিল্পেও ব্যবসা বাড়াবে তারা, এমনটাই জানা গিয়েছে।
বিশদ

20th  April, 2019
জেটকে অধিগ্রহণ করুক
কেন্দ্র, দাবি ব্যাঙ্ক সংগঠনের

মুম্বই, ১৯ এপ্রিল (পিটিআই): ঋণের দায়ে ডুবতে থাকা জেট এয়ায়ওয়েজকে অধিগ্রহণ করুক কেন্দ্র সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে এমনই দাবি জানিয়েছে ব্যাঙ্ক কর্মচারীদের সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন।
বিশদ

20th  April, 2019
নিজেদের তৈরি চ্যানেলের প্যাকেজ
নিতে দর্শককে বাধ্য করার অভিযোগ

একাধিক সংস্থাকে নোটিস ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়ে গিয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমছে তাঁদের মধ্যে।
বিশদ

18th  April, 2019
  ব্যাগের জন্য ক্রেতার থেকে তিন টাকা নেওয়ায় বাটাকে ৯ হাজার টাকা জরিমানা

 চণ্ডীগড়, ১৭ এপ্রিল: ক্যারিব্যাগের জন্য গ্রাহকের কাছ থেকে তিন টাকায় নেওয়ায় জরিমানা করা হল জুতো প্রস্তুতকারক সংস্থা বাটা ইন্ডিয়াকে। ওই নামী জুতো সংস্থাকে ৯ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা আদালত।
বিশদ

18th  April, 2019
জেট এয়ারওয়েজের প্রতি সমবেদনা জানালেন বিজয় মালিয়া

লন্ডন, ১৭ এপ্রিল (পিটিআই): বিমান ব্যবসায় একদা প্রবল প্রতিপক্ষ জেট এয়ারওয়েজের প্রাক্তন চেয়ারম্যান তথা প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের প্রতি সহমর্মিতা জানালেন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন, রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি বিমান সংস্থার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বৈষম্যমূলক আচরণ করছে। বিশদ

18th  April, 2019
দ্রুত বিভ্রাট মোকাবিলায়
গঙ্গার পশ্চিম প্রান্তে সিইএসসি
নয়া কমান্ড স্টেশন চালু করল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গার পশ্চিম প্রান্তে অর্থাৎ, হাওড়া-হুগলির সিইএসসি এলাকায় হাই-টেনশন লাইনে দ্রুত বিভ্রাট মোকাবিলায় নয়া কমান্ড স্টেশন চালু হল। সিইএসসি জানিয়েছে, তাদের বালি ডিস্ট্রিবিউশন স্টেশনেই নতুন কমান্ড স্টেশনটি চালু করা হয়েছে।
বিশদ

18th  April, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  April, 2019
মুর্শিদাবাদে কারখানা চালু করল জেএইচএম ইস্পাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের উমরপুরে ইস্পাত কারখানা চালু করল জেএইচএম ওভারসিজ প্রাইভটে লিমিটেড। এ রাজ্যে যেভাবে রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি সংস্থাগুলিতে লোহা ও ইস্পাতের চাহিদা বাড়ছে, তার জোগানে উল্লেখযোগ্য ভূমিকা নেবে জেএইচএম ইস্পাত, দাবি সংস্থাটির। এখানে প্রায় ৩০০ জনের কর্মসংস্থান হওয়ার কথা।
বিশদ

17th  April, 2019
আজ শুরু হচ্ছে অষ্টাদশ দিল্লি বইমেলা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,১৬ এপ্রিল: আগামীকাল ১৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে অষ্টাদশ দিল্লি বইমেলা। ঩দিল্লি বেঙ্গল অ্যাসোসিয়েশনের উদ্যোগে বইমেলার উদ্বোধন করবেন সাহিত্যিক সেলিনা হোসেন। বইমেলা চলবে ২১ এপ্রিল পর্যন্ত। দিল্লির গোলমার্কেটে গৃহকল্যাণ কেন্দ্রে আয়োজিত বইমেলায় থাকবে পশ্চিমবঙ্গ, দিল্লি এবং বাংলাদেশের মোট ৪৩টি স্টল।
বিশদ

17th  April, 2019
  দু’টি ঘটনায় প্রায় ৪০ লক্ষ টাকা খোয়াল বেনফেড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পৃথক জালিয়াতির ঘটনার শিকার হল ওয়েস্ট বেঙ্গল স্টেট কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন লিমিটিড বা বেনফেড। এতে প্রায় ৪০ লক্ষ টাকার ক্ষতির মুখে পড়েছে রাজ্য সরকারের সমবায় দপ্তরের অধীনস্থ সংস্থাটি।
বিশদ

16th  April, 2019

Pages: 12345

একনজরে
 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপি প্রার্থীকে ভোটে দাঁড়াতে স্যাটের ছাড়পত্র
জয়নগর কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা প্রাক্তন সরকারি ডাক্তার অশোক কাণ্ডারীকে ...বিশদ

09:30:00 AM

ভোট দিলেন মালদহ দক্ষিণের কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরি  

09:24:17 AM

ভোট দিলেন মালদহ উত্তরের কংগ্রেস প্রার্থী ঈশা খান 

09:21:00 AM

আজ জগৎবল্লভপুরে সভা করবেন মমতা
শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে সোমবার জগৎবল্লভপুরের ...বিশদ

09:15:00 AM

কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায় গঙ্গারামপুরের নারোই জুনিয়ার হাইস্কুলে চলছে ভোটগ্রহণ 

09:12:00 AM

আহমেদাবাদে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

09:10:58 AM