Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

মুরগির মাংসের চড়া দর, নাজেহাল সাধারণ মানুষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর বড়দিন ও এবারের বর্ষবরণকে কেন্দ্র করে উৎসবের সময়ে ২০০ টাকা ছুঁয়েছিল মুরগির মাংসের দাম। তাতে দোসর হয়েছিল পোলট্রির ডিমও। ডিমের দাম খানিকটা বাগে এসেছে। মুরগির মাংসের চড়া দরও একটু কমেছিল মাঝে। কিন্তু ফের চড়েছে দাম। এখন বাজারভেদে পোলট্রির ডিমের দর কম-বেশি পাঁচ টাকা। কিন্তু মাংসের কেজি ফের ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় পৌঁছেছে। আমজনতা বলছে, গোটা শীতকাল জুড়েই অতি চড়া দাম গিয়েছে আনাজপাতির। দরের দাপটে হাত দেওয়া যায় না মাছে। এমন অবস্থায় মাংসও যদি লাগাতারভাবে উঁচু দামে আটকে থাকে, তাহলে বাজারে গিয়ে বাঙালির মুখ ব্যাজার হওয়াটাই স্বাভাবিক।
প্রতি বছরই শীত উৎসবের সময় চড়ে যায় মুরগির মাংসের দর। এবারও তার অন্যথা হয়নি। ১৯০ টাকা থেকে ২০০ টাকা কেজিতে ঘোরাঘুরি করেছে সেই দাম। মধ্যে তা নেমে এসেছিল ১৬০ টাকা থেকে ১৭০ টাকায়। কিন্তু ফের ফিরেছে পুরনো দামের ঝাঁঝে। তা নিয়ে মনকষ্টের শেষ নেই সাধারণ মানুষের। তাঁদের বক্তব্য, ভরা শীতে প্রতিবারই দাম খানিকটা কম থাকে আনাজপাতির। কিন্তু এবার অবস্থা বেশ শোচনীয়। কারণ, এখন বাজারে ১৫ টাকার নীচে যেমন ফুলকপি নেই, শীতকাল জুড়ে দীর্ঘদিন ৩০ টাকা থেকে ৪০ টাকায় কিনতে হয়েছে বেগুন, শিম, টম্যাটো, মটরশুঁটি, মুলো থেকে শুরু করে বিট, গাজর বা পালং শাক। শীতের আনাজের দাম ডিসেম্বর-জানুয়ারিতে কেন এতটা বাড়ল, তার উত্তর অনেকের কাছেই মিলছে না। এই অবস্থায় যেখানে রসনা তৃপ্তির সঙ্গেই কিছুটা পকেট সাশ্রয় করতে পারত মুরগির মাংস, সেই সুযোগও গিয়েছে।
কেন চড়ল মাংসের দাম? মাংস বিক্রেতাদের কথায়, এই সময় মুরগির মাংসের দাম ১৮০ টাকা থেকে ১৯০ টাকায় ঘোরাফেরা করা মোটেই অস্বাভাবিক নয়। কারণ মাংসের কারবারিদেরও জীবনযাপন করতে হয়। তাঁদের অভিযোগ, এই সময় অন্যান্য বছর যেখানে প্রাণীখাদ্য হিসেবে ভুট্টার কিলো ১৩ টাকার আশপাশে থাকে, এখন তা ২০ টাকা ছুঁয়েছে। পোলট্রির খাবারের দাম এভাবে চড়লে, মাংসের দাম বাড়তে বাধ্য, বলছেন তাঁরা। তাঁদের কথায়, গোটা দেশেই টানাটানি চলছে পশুখাদ্যের। পরিস্থিতি এমনই ঘোরালো, কেন্দ্রীয় সরকারকে বিদেশ থেকে ভুট্টা আমদানির ছাড়পত্র দিতে হয়েছে। দক্ষিণ ভারতে পোকার আক্রমণে ভুট্টার এতটাই ক্ষতি হয়েছে যে, তার জের আগে থেকেই পড়তে শুরু করেছে সারা দেশে। এমনকী এ রাজ্যে এবার ভুট্টার ফলন ভালো হলেও, অন্ধ্রপ্রদেশের ক্ষতি প্রভাব ফেলেছে এখানে। পশুখাদ্যই যে এক্ষেত্রে খলনায়কের ভূমিকায়, তা জানিয়েছেন মাংস বিক্রেতারা। যদিও সাধারণ মানুষের অভিযোগ, বিয়ে বা লগনসার জন্য মুরগির মাংসের চাহিদা এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। বাজার ভালো যাওয়ায় দামও তাই উপরের দিকে। আপাতত দাম কমার কোনও লক্ষণ নেই, এমনটাই মনে করছেন ক্রেতা-বিক্রেতা উভয়েই।
11th  February, 2019
 ৪৫ শতাংশ মুনাফা বাড়াল বন্ধন ব্যাঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা দাঁড়াল ৭০১ কোটি টাকা। গত আর্থিক বছরের ওই সময়ে মুনাফা ছিল ৪৮২ কোটি টাকা। বার্ষিক বৃদ্ধির হার ৪৫.৪৪ শতাংশ। পাশাপাশি সংস্থার সুদ বাবদ নিট আয় হয়েছে প্রথম তিন মাসে ১ হাজার ৪১১ কোটি টাকা।
বিশদ

 ইন্ডিয়ান অয়েলের নতুন লুব্রিক্যান্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি নতুন লুব্রিক্যান্ট আনল ইন্ডিয়ান অয়েল। এর মধ্যে সার্ভো সুপার মাইল প্লাস ইঞ্জিন অয়েল নতুন প্রজন্মের পেট্রল ও ডিজেল গাড়ির দু’শতাংশ জ্বালানি সাশ্রয় করবে বলে দাবি করেছে ইন্ডিয়ান অয়েল।
বিশদ

 বছরের দ্বিতীয় বৃহত্তম পতন সেনসেক্সে, ক্ষতি তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকা

  মুম্বই, ১৯ জুলাই (পিটিআই): বিদেশি বিনিয়োগকারীদের জন্য করছাড়ের আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে শুক্রবার, সপ্তাহের শেষ দিনে ৫৬০ পয়েন্ট নামল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক সেনসেক্স। যা চলতি বছরে বাজারের দ্বিতীয় বৃহত্তম পতন।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 দুর্গাপুরের ভিড়িঙ্গি মোড়ে কৌশিক এন্টারপ্রাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন

 সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার ২ নম্বর জাতীয় সড়ক পাশে দুর্গাপুর ভিড়িঙ্গি মোড় এলাকায় কৌশিক এন্টারপাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন করা হয়। এই শোরুমটির শুভ সূচনা করেন পিয়াজিও টু হুইলার বিজনেস হেড আশিস ইয়াখিন মহাশয়। 
বিশদ

19th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  July, 2019
সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

19th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

15th  July, 2019
 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা।
বিশদ

13th  July, 2019
 টানা ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্প বৃদ্ধির হার

  নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। জুন মাসে ৩.১৮ শতাংশ বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি। গত মে মাসে এই খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৩.০৫ শতাংশ। সেদিক থেকে দেখলে এই মুদ্রাস্ফীতি সামান্যই। ডাল সহ খাদ্যশস্য ও মাছ-মাংসের দাম বাড়ার কারণেই এমনটা হয়েছে বলে শুক্রবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ।
বিশদ

13th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM