Bartaman Patrika
খেলা
 

ধোনিকে চার নম্বরে চাইছেন রহিত

 সিডনি, ১২ জানুয়ারি: দলের কঠিন সময়ে পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে হাফ-সেঞ্চুরি করেও সমালোচনা এড়াতে পারছেন না মহেন্দ্র সিং ধোনি। মন্থর ব্যাটিংয়ের জন্য তাঁকে নিয়ে প্রশ্ন তুলেছেন সমালোচকরা। তবে এই পরিস্থিতিতে মাহির পাশে দাঁড়ালেন সতীর্থ রহিত শর্মা। শনিবার ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে এসে ভারতের সহ-অধিনায়ক সাফ জানিয়ে দিলেন, পরিস্থিতি অনুযায়ী ঠিক যেমন খেলা উচিত ছিল, সেটাই করেছেন ধোনি। শুধু তাই নয়, অধিনায়ক বিরাট কোহলির ভাবনার বিরোধিতা করে রহিত জানিয়েছেন, চার নম্বরে ব্যাট করার জন্য এই মুহূর্তে ভারতের সবচেয়ে উপযোগি ব্যাটসম্যান হচ্ছেন ধোনিই।
সামনে বিরাট লক্ষ্য। চার রানের মধ্যেই প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন দলের প্রথম সারির তিন ব্যাটসম্যান। সেই তালিকায় রয়েছেন স্বয়ং অধিনায়ক বিরাট কোহলিও। ধসের সেই মঞ্চেই বড় রানের লক্ষ্যে লড়াই চালিয়ে গেলেন সহ-অধিনায়ক রহিত শর্মা। জয়ের জন্য ২৮৯ রান তাড়া করতে নেমে পর পর তিন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর ভরসা জুগিয়েছিলেন তিনি। আর সেই লড়াইয়ে তাঁকে যোগ্য সঙ্গ দিয়ে যান ধোনি। চতুর্থ উইকেট জুটিতে দু’জনে মিলে ১৩৭ রান যোগ করেন। প্রায় এক বছর পর হাফ-সেঞ্চুরির দেখা পেলেন প্রাক্তন অধিনায়ক ধোনি। তবে ৫১ রান করতে গিয়ে তাঁর ৯৬ বল খরচ করাটা মানতে পারছেন না অনেকেই। এই প্রসঙ্গে রহিত বলছেন, ‘চার রানে তিন উইকেট পড়ে যাওয়ার ফলে যে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে বেরিয়ে আসার জন্য ধৈর্য দেখানো ছাড়া আমাদের সামনে কোনও উপায় ছিল না। ওই পরিস্থিতিতে সবচেয়ে বেশি জরুরি ছিল উইকেটে থিতু হয়ে ধীরে ধীরে পার্টনারশিপ গড়ে তোলা। সেই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করেছে এমএসডি। তাই বেশি বল খেলার হিসেব দিয়ে ওর এই ইনিংসের বিশ্লেষণ করলে ভুল হবে।’ সেই সঙ্গে তিনি বলেন, ‘সামগ্রিক ভাবে ধোনির স্ট্রাইক রেট নব্বইয়ের কাছাকাছি। এতদিন ধরে ক্রিকেট খেলেও যে ব্যাটসম্যান এমন স্ট্রাইক রেট বজায় রাখতে পারে, তার ব্যাটের ধার নিয়ে প্রশ্ন তোলাটা সমীচীন নয়। আমি অন্তত এটা মানতে পারছি না। বরং আমি বলব, ধোনি চার নম্বরে ব্যাটিং করলে দলের পক্ষে তা অধিক লাভদায়ক হবে। ওর ব্যাটিং স্টাইল অনুযায়ী আমার অন্তত তেমনটাই মনে হয়েছে। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা অধিনায়ক এবং কোচের হতে রয়েছে। আমি শুধু আমার ব্যক্তিগত মতামতটা জানালাম।’
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে নিজের ২২তম সেঞ্চুরিটি সেরে ফেলেন রহিত শর্মা। তবে বিফলে যায় তাঁর ১৩৩ রানের লড়াকু ইনিংস। শেষ পর্যন্ত ৩৪ রানে দল হারলেও ব্যক্তিগত ভাবে এক অনন্য রেকর্ডের সান্তনা নিয়ে মাঠ ছাড়লেন রহিত। অস্ট্রেলিয়ার মাটিতে এটা ছিল তাঁর চতুর্থ ওয়ান ডে সেঞ্চুরি। ডন ব্র্যাডম্যানের দেশে সফরকারী দলের ব্যাটসম্যানদের মধ্যে এটাই সর্বাধিক। এর আগে এই রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি প্রাক্তন তারকা ভিভ রিচার্ডসের। তিনি করেছিলেন তিনটি সেঞ্চুরি। শনিবার ভিভকে ছাপিয়ে গেলেন রহিত। ভারত অধিনায়ক বিরাট কোহলি এদিন মাত্র ৩ রানে আউট হলেন। অস্ট্রেলিয়ার মাটিতে একদিনের ক্রিকেটে তাঁর দখলে রয়েছে দুটি সেঞ্চুরি। এছাড়াও দুটি করে সেঞ্চুরি নিয়ে এই তালিকায় রয়েছেন আরও আট ব্যাটসম্যান। পাশাপাশি ওয়ান ডে সেঞ্চুরির হিসেবে রহিত এদিন স্পর্শ করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ২২টি শতরানকেও। এখন ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তাঁর সামনে রয়েছেন কেবলমাত্র শচীন তেন্ডুলকর (৪৯) ও বিরাট কোহলি (৩৮)।
তবে রহিত শর্মার ব্যক্তিগত রেকর্ডের আনন্দ ম্লান হয়ে গিয়েছে দল হেরে যাওয়ায়। তাঁর কথায়, ‘আমার কাছে দলীয় সাফল্যই সবার আগে। বড় রান করেও যদি দলকে জেতাতে না পারি, তবে সেই ইনিংস মূল্যহীন মনে হয়। রেকর্ড সততই সুখের হলেও তা যে সর্বদা আনন্দদায়ক হয় না, সেটা আজ আরও একবার অনুভব করলাম। আমার একটাই লক্ষ্য ছিল, শেষ পর্যন্ত টিকে থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়া। কিন্তু অনেকটা এগিয়েও সেটা পারলাম না। তাই মন তো খারাপ হবেই।’ তবে সিরিজের বাকি দুটি ম্যাচে ভারত সাফল্যের পথে আসবে বলে আশ্বস্ত করেছেন রহিত।
13th  January, 2019
আমেরিকায় বিজেন্দরের পেশাদার লড়াই পিছিয়ে গেল
চোখে গুরুতর চোট

 নয়াদিল্লি, ২৫ মার্চ: বিজেন্দর সিংয়ের আমেরিকায় পেশাদার বক্সিংয়ের অভিষেক লড়াই পিছিয়ে গেল। ১২ এপ্রিল এই লড়াই হওয়ার কথা ছিল। সোমবার লস এঞ্জেলসে প্র্যাকটিসেই গুরুতর চোট পান বিজেন্দর। তাঁর বাঁ-চোখের বাইরে ও ভেতরে মোট চারটি সেলাই পড়েছে। সোমবার বেস ট্রেনিংয়ের পর বিজেন্দর বলেন, ‘আমার চোখে দু’ধরনের স্টিচ পড়েছে।
বিশদ

আজ কোটলায় অভিজ্ঞ ধোনির মস্তিষ্কের সঙ্গে ঋষভ পন্থের তারুণ্য ও শৌর্যের লড়াই

নয়াদিল্লি, ২৫ মার্চ: ফিরোজ শাহ কোটলার নির্জীব শুকনো উইকেটে মঙ্গলবার দিল্লি ক্যাপিটালস মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংসের। এক অর্থে এই লড়াই অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের। সিএসকে ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি তাঁর সম্ভাব্য উত্তরাধিকারী ঋষভ পন্থের বিরুদ্ধে মঙ্গলবার লড়াইয়ে অবতীর্ণ হতে চলেছেন।
বিশদ

ঋষভের ব্যাটে আজও কী আগুন জ্বলবে?

 হর্ষ ভোগলে: দিল্লি নিজেদের নামের পাশে ‘ডেয়ারডেভিলস’ শব্দটা পরিত্যাগ করে জুড়েছে ‘ক্যাপিটাল’। তবে রবিবার রাতে ঋষভ পন্থের ডেয়ারডেভিল ইনিংস দেখে আমার চোখ ছানাবড়া হয়ে গিয়েছে। মাঝেমধ্যেই মনে হচ্ছিল আমরা কী বাস্তবে রয়েছি! চোখ কপালে ওঠার মতো কিছু রোমহর্ষক শট ঋষভের ব্যাটে রবিবার রাতে উপহার পাওয়া গিয়েছে।
বিশদ

হারের দায় নিজের কাঁধে নিলেন রোনাল্ড কোম্যান
শেষ পর্বের গোলে জয় জার্মানির

 আমস্টারডাম, ২৫ মার্চ: গত বছর অক্টোবরে নেশনস লিগে নেদারল্যান্ডসের কাছে তিন গোলে হেরেছিল জার্মানি। প্রায় পাঁচ মাস পরে সেই পরাজয়ের মধুর বদলা নিল জোয়াকিম লো’র দল। আমস্টারডামের জোহান ক্রুয়েফ এরিনায় আয়োজিত ইউরো কাপের বাছাই পর্বের ম্যাচে জার্মানি জিতল ৩-২ ব্যবধানে।
বিশদ

  অ্যাসেজে অজিদের বোলিং কোচ ট্রয় কুলি

 সিডনি, ২৫ মার্চ: ইংল্যান্ডের বিরুদ্ধে আগামী জুলাইয়ে অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়া বোলিং কোচ হিসেবে নিয়োগ করল ট্রয় কুলিকে। এদিকে, ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বোলিং বিভাগের দেখভাল করবেন অ্যাডাম গ্রিফিথ।
বিশদ

এমবাপের জন্য ২৮০ মিলিয়ন ইউরো ব্যয় করতে রাজি রিয়াল

 মাদ্রিদ, ২৫ মার্চ: আগামী গ্রীষ্মে প্যারি সাঁজাঁ থেকে কিলিয়ান এমবাপেকে কিনতে বিশেষ আগ্রহী রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। সম্প্রতি দলের দায়িত্ব নিয়ে তিনি আগামী মরশুমের জন্য পরিকল্পনা কষতে শুরু করেছেন। রিয়াল মাদ্রিদের স্ক্যানারে রয়েছেন ইডেন হ্যাজার্ড-নেইমার-মাওরো ইকার্ডিরা।
বিশদ

শততম আন্তর্জাতিক ম্যাচে গোল হ্যাজার্ডের

 নিকোসিয়া, ২৫ মার্চ: ইউরো কাপের বাছাই পর্বে এগিয়ে চলেছে বেলজিয়াম। গ্রুপ-আই’য়ের দ্বিতীয় ম্যাচে তারা ২-০ গোলে হারাল সাইপ্রাসকে। ছয় পয়েন্ট পেয়ে শীর্ষে এখন রবার্তো মার্টিনেজের প্রশিক্ষণাধীন দল। উল্লেখ্য, শততম আন্তর্জাতিক ম্যাচে গোল পেলেন ইডেন হ্যাজার্ড।
বিশদ

ইস্ট বেঙ্গল মাঠে প্র্যাকটিস করতেই নারাজ আলেজান্দ্রো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপের প্র্যাকটিসের জন্য কোয়েস ইস্ট বেঙ্গলের সল্টলেক স্টেডিয়াম পাওয়া নিয়ে জট তৈরি হয়েছে। তাই সোমবার কোয়েস ইস্ট বেঙ্গলের প্র্যাকটিস হয়নি। নিউ টাউনের একটি হোটেলে জিম করানো হয় খেলোয়াড়দের। মঙ্গলবার ও বুধবার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে অনুশীলন করবে ইস্ট বেঙ্গল।
বিশদ

ইন্ডিয়া ওপেন জেতার সুযোগ সিন্ধু ও শ্রীকান্তের সামনে

 নয়াদিল্লি, ২৫ মার্চ: সাইনা নেহওয়াল ভারতের ‘ব্লু-রিবান্ড’ ব্যাডমিন্টন টুর্নামেন্ট ইন্ডিয়া ওপেন থেকে নাম তুলে নিয়েছেন শারীরিক অসুস্থতার কারণে। ফলে মঙ্গলবার থেকে শুরু হতে চলা এই প্রতিযোগিতায় ফেবারিট হিসেবে শুরু করবেন পিভি সিন্ধু ও কিদাম্বি শ্রীকান্ত। যে প্রতিযোগিতার পুরস্কার মূল্য ৩ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার।
বিশদ

  সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

 জোহানেসবার্গ, ২৫ মার্চ: দক্ষিণ আফ্রিকাকে টেস্ট সিরিজে হারালেও শ্রীলঙ্কা সীমিত ওভারের ফরম্যাটে দু’ধরনের সিরিজেই পর্যুদস্ত হল প্রোটিয়া বাহিনীর কাছে। চূড়ান্ত টি-২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে ২ উইকেটে ১৯৮ রান তোলে। জবাবে শ্রীলঙ্কা ১৩৭ রানে অল-আউট হয়ে যায়। বৃষ্টির জন্য ওভার সংখ্যা কমে যায়।
বিশদ

সময় হলেই অবসর নেব : যুবরাজ

 মুম্বই, ২৫ মার্চ: সময় হলেই অবসর নেবেন যুবরাজ সিং। রবিবার রাতে মুম্বই ইন্ডিয়ান্স হেরে যায় দিল্লি ক্যাপিটালের কাছে। ম্যাচের পর সাংবাদিকরা ৩৭ বছরের যুবরাজকে তাঁর অবসরের কথা জিজ্ঞালা করেন। ২০০৭ সালের টি-২০ আর ২০১১ সালে ৫০-৫০ ফরম্যাটে ভারতের বিশ্ব জয়ে তাঁর বড় অবদান ছিল।
বিশদ

  কাঁধের হাড় সরল রিচার্ডসনের

 সিডনি, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ঝাই রিচার্ডসনের কাঁধের হাড় সরে গিয়েছে। তাই তিনি পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন সিরিজে খেলতে পারবেন না। এখন রিচার্ডসনকে সময়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে লড়াই করতে হবে বিশ্বকাপের আগে ফিট হয়ে ওঠার জন্য।
বিশদ

টানা দু’টি সেঞ্চুরি অ্যারন ফিঞ্চের

 শারজা, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি একদিনের সিরিজে পাকিস্তানকে পরাজিত করল। দ্বিতীয় একদিনের ম্যাচেও অস্ট্রেলিয়ান অধিনায়ক ১৪৩ বলে ১৫৩ রানের একটি অপরাজিত ইনিংস উপহার দেন।
বিশদ

  এগলেন ডকোভিচ

 মায়ামি, ২৫ মার্চ: নোভাক ডকোভিচ যথেষ্ট লড়াই করে মায়ামি ওপেনের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠলেন। বিশ্বের একনম্বর এই খেলোয়াড় ৭-৫, ৪-৬, ৬-১ সেটে হারালেন আর্জেন্তিনার ফেডেরিকো ডেলবনিসকে।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
অভিষেকের স্ত্রীর থেকে সোনা বাজেয়াপ্ত হয়নি, কমিশনকে জানাল জেলা প্রশাসন 
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর থেকে কোনও সোনা বা নগদ টাকা বাজেয়াপ্ত ...বিশদ

04:32:09 PM

শুক্রবার বাংলায় একটি সভা অমিত শাহর 
ব্যস্ততার কারণে আগামী ২৯ মার্চ, শুক্রবার রাজ্যে দু’টির বদলে একটি ...বিশদ

04:29:42 PM

৪২৫ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:03:23 PM

গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM