Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঘোষিত কর্মসূচি ছাড়াই পানাগড়ে পদযাত্রা, জনস্রোতে জননেত্রী

নিজস্ব প্রতিনিধি, পানাগড়: ঘোষিত কোনও কর্মসূচি ছিল না। বর্ধমানে পদযাত্রা করে কপ্টারে সরাসরি দুর্গাপুর চলে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো ব্যবস্থা করে জেলা প্রশাসন। কিন্তু, মাত্র কয়েক ঘণ্টা  আগে জেলার তৃণমূল নেতারা জানতে পারেন, দলনেত্রীর কপ্টার ল্যান্ড করবে পানাগড়ে। সেখান থেকে সড়ক পথে দুর্গাপুর। 
ঘড়িতে তখন ৫টা ৪৫ মিনিট। মুখ্যমন্ত্রীর কপ্টার ল্যান্ড পানাগড় হেলিপ্যাডে। সেখান থেকে রওনা দেন গাড়িতে। ততক্ষণে গাঁ-গঞ্জ উজাড় করে জনস্রোত জিটি রোড মুখী। রাস্তার দু’পাশে কাতারে কাতারে মানুষ। তৃণমূলের কর্মী-সমর্থকদের ভিড়ে সাধারণ মানুষও। তাঁদের সিংহভাগই মহিলা। দিদিকে একবার সবাই চোখের দেখা দেখবেন। প্রখর রোদে তেতে-পুড়ে গিয়েও ঠায় দাঁড়িয়ে সকলেই। 
মুখ্যমন্ত্রীর কনভয় ছুটছে। পানাগড় ছাড়িয়ে গুরুদ্বার। সেখানে থিক থিক করছে মানুষ। আট থেকে আশির অধীর অপেক্ষা। নিজেকে আর সামলে রাখতে পারেননি মমতা। যাবতীয় প্রোটোকল ভেঙে গাড়ি থেকে নেমে পড়লেন তিনি। রইলেন না আর বিশেষ রাজনৈতিক দলের নেত্রী কিংবা রাজ্যের প্রশাসনিক প্রধান। মমতা তখন জননেত্রী। রাস্তা দিয়ে হাঁটছেন তিনি। পিছনে দলের একঝাঁক নেতা-কর্মী। তাঁদের পিছনে উদ্বেল জনতার ঢল। সামাল দিচ্ছেন অরূপ বিশ্বাস, নরেন্দ্রনাথ চক্রবর্তী, প্রদীপ মজুমদাররা। কিন্তু পারছেন আর কোথায়! মমতাকে কাছ থেকে একটু দেখার, একটু আশিস পাওয়ার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না কেউই। হিমশিম অবস্থা তখন নিরাপত্তারক্ষীদেরও। মমতাও ইশারায় জানিয়ে দিচ্ছেন—বাধা দেওয়ার প্রয়োজন নেই। বাধার প্রাচীর সরিয়ে নিচ্ছেন তৃণমূল নেতা থেকে রক্ষীরা। 
মমতা চলেছেন। কখনও হাত নাড়ছেন জনতার উদ্দেশ্যে। কখনও হাত জড়ো করে প্রণাম করছেন। আবার কখনও মহিলার কোলে থাকা শিশুকে আদর করছেন। এমন সময় হঠাৎ মুখ্যমন্ত্রীর সামনে চলে আসেন  এক যুবক। নাম অমিত পাত্র। আমলাজোড়া থেকে এসেছেন তিনি। মমতার পায়ে হাত দিয়ে প্রণাম করতে যেতেই নিরাপত্তারক্ষীরা ধাক্কা মেরে সরিয়ে দেন। সেখানেই থমকে দাঁড়িয়ে পড়েন মমতা। পিলে চমকে যায় রক্ষীদের। কিছু একটা ঘটতে চলেছে! কিছু থ মেরে দাড়িয়ে থেকে রক্ষীদেরই নির্দেশ দেন, অমিতকে কাছে ডেকে আনতে। গর্বে বুক চওড়া অমিতের। গরম পিচ রাস্তায় শুয়ে মমতাকে প্রণাম করেন তিনি। জননেত্রীর আশীর্বাদ নিয়ে আবেগাপ্লুত অমিত। বললেন—‘আমার জীবনে সবচেয়ে বড় পাওয়া।’ 
মুখ্যমন্ত্রী হাঁটছেন। তাঁর হাঁটা মানেই ‘দৌড়’। যেখানেই ভিড় সেখানেই দাঁড়িয়ে পড়ছেন। সামনে হুমড়ি খেয়ে পড়েছে সাধারণ মানুষ। নিরাপত্তা রক্ষীরা আর সাহস করেননি বাধা দেওয়ার। প্রায় দু’ কিলোমিটার হেঁটে কনভয়ে নিজের গাড়িতে ওঠেন মমতা। ওঠার আগে পাশে থাকা নরেন্দ্রনাথকে বললেন—‘তোর কথা রাখলাম কিন্তু।’ 
মমতার কনভয় ছুটছে। গন্তব্য দুর্গাপুর। ছুটতে ছুটতে থামতে হয়েছে গুরুত্বপূর্ণ মোড়ে। যেমন, দার্জিলিং মোড়।  বিপুল সংখ্যক মানুষের উচ্ছ্বাস দেখে গাড়ি থামানোর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। সবার উদ্দেশ্যে হাত নাড়েন। বাঁশকোপা টোল প্লাজাতেও ছিল শাসকদলের কর্মী-সমর্থকের ঠাসা ভিড়। তাঁদের অভিবাদন গ্রহণ করেন দলনেত্রী। আজ, সোমবার দুর্গাপুরের গ্যামন ব্রিজের মোড়ে কল্পতরু মাঠে জনসভা রয়েছে মুখ্যমন্ত্রীর। তার আগে পদযাত্রায় জনস্রোতকে ‘ট্রেলার’ হিসেবে দেখছেন ভোট-যুদ্ধে শামিল আত্মবিশ্বাসী তৃণমূল নেতারা। অন্যদিকে, স্নায়ুর চাপ বেড়েছে বিজেপি নেতাদের। আজ, সোমবার অমিত শাহ সভা করবেন দুর্গাপুরের তিলক ময়দানে। মমতার ‘জননেত্রী’ ইমেজকে টেক্কা দিতে পারবেন তো? প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে পানাগড় থেকে দুর্গাপুর। 
ভ্রূক্ষেপহীন জননেত্রী কিন্তু ছুটছেনই। মঙ্গলবার প্রান্তিকা থেকে ভিরিঙ্গি মোড় পর্যন্ত বর্ণাঢ্য রোড শোয়ে অংশ নেবেন মুখ্যমন্ত্রী। 

06th  May, 2024
মুর্শিদাবাদ জেলায় পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চ

ভরতপুরে অশান্তির খবর পেতেই তৎপর মুর্শিদাবাদ জেলা পুলিস। বেলডাঙা, খড়গ্রাম সহ বিভিন্ন থানা এলাকায় পুলিস ও কেন্দ্রীয় বাহিনী একসঙ্গে রুট মার্চ শুরু করে।
বিশদ

এবার কোতুলপুর ও ওন্দায় নতুন স্ট্র্যাটেজি ঠিক করে দিলেন মমতা

ভোট প্রচারের শেষলগ্নে কোতুলপুর ও ওন্দায় নতুন করে স্ট্র্যাটেজি ঠিক করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিষ্ণুপুরের সভামঞ্চ থেকেই কোতুলপুরে হরকালী প্রতিহার ও ওন্দায় অরূপ খাঁকে বাড়তি নজরদারি রাখার নির্দেশ দেন।
বিশদ

পশ্চিম মেদিনীপুরে ভোটে ২১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আগামী ২৫ মে পশ্চিম মেদিনীপুরের দু’টি লোকসভা আসনে ভোট। তা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এই জেলায় ২১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে চলেছে নির্বাচন কমিশন।
বিশদ

কাল ঝাড়গ্রামে মোদির সভা, মাঠ ভরানো ঘিরে চিন্তিত পদ্ম ব্রিগেড

পঞ্চায়েত থেকে বিধানসভা, শূন্য বিজেপি। সংগঠনে নেই পুরনো নেতা-কর্মীরা। তাই এবার প্রচারে তৃণমূলকে টেক্কা দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই ভরসা গেরুয়া শিবিরের।
বিশদ

আজ গোপীবল্লভপুরে ভোট প্রচারে অভিষেক, সেলিম ও মিঠুন চক্রবর্তী

আজ রবিবার বিজেপির গড় গোপীবল্লভপুরজুড়ে জোরকদমে প্রচার করবে তৃণমূল, বিজেপি ও সিপিএম। তিনটি দলের তরফে হেভিওয়েট প্রার্থীরা প্রচার সারবেন। আর সেই প্রচার ঘিরে মানুষের উন্মাদনা তুঙ্গে।
বিশদ

প্রধানমন্ত্রীর সভার আগে গোষ্ঠী বিবাদে জেরবার গেরুয়া শিবির

শিল্পশহরে প্রধানমন্ত্রীর সভার আগে হলদিয়া ও মহিষাদলে জনপ্রতিনিধি বনাম কার্যকর্তাদের বিবাদে নাজেহাল বিজেপি। আদি-নব্য দ্বন্দ্ব তো ছিলই।
বিশদ

তারাপীঠে হোটেল ব্যবসায়ীকে বেধড়ক মারধর

তারাপীঠের এক হোটেল ব্যবসায়ীকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠল হোটেলের অতিথিদের বিরুদ্ধে। ইটের আঘাতে দীপক মণ্ডল নামে ওই ব্যবসায়ীর মাথা ফাটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।
বিশদ

দামোদর নদে বিকল্প সেতুর টেন্ডার প্রক্রিয়া শেষ পর্যায়ে

কবিগুরু সেই কবে লিখে গিয়েছেন, ‘আমাদের ছোট নদী চলে আঁকেবাঁকে। বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে’। তবে বর্ধমান শহরের পাশ দিয়ে বয়ে চলা দামোদর নদে জৈষ্ঠ্য মাসেও হাঁটু জল রয়েছে। কোথাও কাদা নেই। চিকচিক করছে বালি।
বিশদ

কালনায় জুতো ব্যবসায়ীর বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ড

শনিবার সকালে কালনা শহরের ছোট দেউড়িপাড়ায় এক জুতো ব্যবসায়ীর বাড়িতে আগুন লেগে ব্যাপক ক্ষয়ক্ষতি হল। ছ’টি ইঞ্জিনের সাহায্যে ও পুকুরে তিনটি পাম্প লাগিয়ে পাঁচ ঘণ্টার চেষ্টায় দমকলকর্মীরা আগুন আয়ত্তে আনেন।
বিশদ

জমিতে জনসভার অনুমতি বিজেপিকে, বিতর্কে খড়ারের তৃণমূল কাউন্সিলার

বিজেপিকে জনসভার জন্য নিজের জমি ব্যবহারের অনুমতি দিয়ে বিতর্কে জড়ালেন খড়ার শহরের তৃণমূল কাউন্সিলার অদ্যুৎ মণ্ডল।
বিশদ

কাঁকসায় চাঁদার নামে জুলুমবাজি, ট্রাক চালকদের অবরোধে যানজট

পানাগড়-মোড়গ্রাম রাজ্য সড়কের এগারো মাইলে রাস্তায় চাঁদা তোলার নামে জুলুমবাজির অভিযোগ উঠল। স্থানীয় কয়েকজনের হাতে আক্রান্ত হওয়ার অভিযোগ তুললেন এক ট্রাক চালক। শনিবার সকালে রাস্তা অবরোধ করেন ট্রাক চালকরা।
বিশদ

শাহ বুলবুল, কালো ঘাড় রাজনের ছবি তুলতে আমবাগানে পাখিপ্রেমীদের ভিড়

পূর্বস্থলীর আমবাগানজুড়ে কখনও ডানা মেলে উড়ছে ইন্ডিয়ান প্যারাডাইস ফ্লাই ক্যাচার। কখনও আবার বাসায় বসে শাবকদের খাওয়াচ্ছে।
বিশদ

দুর্গাপুরে মাইকেল মধুসূদন কলেজে টিএমসিপির গোষ্ঠী সংঘর্ষ, জখম ৩

দুর্গাপুর মাইকেল মধুসূদন মেমোরিয়াল কলেজে তৃণমূল ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে তিনজন পড়ুয়া আহত হলেন। ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার কলেজ চত্বরে ব্যাপক উত্তেজনা ছড়ায়। দুর্গাপুর থানার পুলিস ঘটনাস্থলে আসে।
বিশদ

খণ্ডঘোষে ভোট দিলেন শতায়ু বৃদ্ধ

শনিবার খণ্ডঘোষের খুদকুড়ি গ্রামে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করলেন ১০০পেরনো এক বৃদ্ধ। ভোটকর্মীরা এদিন বাড়িতে গিয়ে সত্যনারায়ণ সাঁই নামে ওই বৃদ্ধের ভোট নিয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
তীরে এসেও ডুবল তরি। পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে ৩-২ গোলে হেরে ডেভেলপমেন্ট লিগে রানার্স ইস্ট বেঙ্গল। খেতাবি লড়াইয়ে বিনো জর্জকে টেক্কা দিলেন শঙ্করলাল চক্রবর্তী। ‘অপরাজেয় চ্যাম্পিয়ন’ শব্দবন্ধই পাঞ্জাবের ধারাবাহিকতার প্রমাণ।  ...

প্রায় আট বছর পর রিয়েল এস্টেট অ্যাপিলেট ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হল। ওই পদে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তকে নিয়োগ করা হয়েছে। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার রিয়েল স্টেট সংক্রান্ত ট্রাইব্যুনাল ‘রেরা’ গঠন করেছিল। ...

পার্লামেন্টের পানশালায় মদ্যপ অবস্থায় দুই বক্তির সঙ্গে অশালীন আচরণ। তদন্তে প্রমাণিত হয়েছে অভিযোগ। আর তার জেরেই ব্রিটেনের হাউজ অব লর্ডসের পানশালা থেকে এক বছরের জন্য ...

দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে ঠান্ডা পানীয় তৈরিতে দেদার ব্যবহৃত হচ্ছে মাছ, মাংস সংরক্ষণের বরফ! বালুরঘাট, গঙ্গারামপুর, বুনিয়াদপুর শহর সহ প্রত্যেকটি ব্লকের বাজারগুলিতে থাকা মিষ্টি ও ঠান্ডা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমা, মেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থকড়ি আয় বাড়বে। ঝামেলা থেকে দূরে থাকুন। ধর্মে মতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৭৪: চলচ্চিত্র অভিনেতা  নওয়াজুদ্দীন সিদ্দিকীর জন্ম
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী ২২/১০  দিবা ১/৫১। হস্তা নক্ষত্র ৫৫/৪৩ রাত্রি ৩/১৬। সূর্যোদয় ৪/৫৮/৪৪, সূর্যাস্ত ৬/৭/২০। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৪ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৭ মধ্যে। রাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৩৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/২২ গতে ৫/১৫ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৫ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, রবিবার, ১৯ মে, ২০২৪। একাদশী দিবা ১/২৪। হস্তা নক্ষত্র রাত্রি ৩/৫।সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৪৪ মধ্যে ও ১০/৩৪ গতে ১২/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৪ মধ্যে। বারবেলা ৯/৫৫ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
১০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরের আবহাওয়ার হাল-চাল
আজ, রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ...বিশদ

10:28:11 AM

উত্তর কলকাতার কংগ্রেস প্রার্থী অধ্যাপক প্রদীপ ভট্টাচার্যের প্রচার

10:28:00 AM

নতুন পথ চলা শুরু আইএফএ’র
আইএফএ’র বাণিজ্যিক অংশীদার হল শ্রাচি স্পোর্টস। শনিবার মধ্য কলকাতার এক ...বিশদ

10:20:00 AM

ভারতের কোচ মানেই বিপুল চাপ: ল্যাঙ্গার
টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় কোচের পদ থেকে বিদায় নেবেন রাহুল ...বিশদ

10:00:00 AM

আগামী কয়েক ঘন্টার মধ‍্যেই কোচবিহারে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

09:57:53 AM

সান্দাকফুগামী পর্যটকদের নিতে হবে ফিটনেস সার্টিফিকেট
এবার সান্দাকফুগামী পর্যটকদের নিতে হবে ফিটনেস সার্টিফিকেট। এমন সিদ্ধান্ত নিয়েছে ...বিশদ

09:44:14 AM