Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিঙিমারি নদীর চরে ‘শ্রীলঙ্কা’ গ্রামে নেই স্কুল, স্বাস্থ্যকেন্দ্র

সংবাদদাতা, দিনহাটা: এক দশকে বদলে গিয়েছে কোচবিহারের ধামাইলগাছ গ্রামের ছবি। সিঙিমারি নদীর চরে গড়ে ওঠা এই গ্রাম তিলে তিলে নিশ্চিহ্নের পথে। দিনহাটা-১ ব্লকে ওকড়াবাড়ি পঞ্চায়েতের এই গ্রামের নাম বদলে যেতে বসেছে নদীর ভাঙনে। ভাঙনের পর চরের মাঝে বসবাস শুরু করায় লোকমুখে নাম হয়েছে ‘শ্রীলঙ্কা’। প্রতিবছর বর্ষার সময় এসে নেতা-নেত্রী ও প্রসাসনের আধিকারিকরা নদী বাঁধের প্রতিশ্রুতি দিয়ে যান। কখনও শুকনো খাবার মেলে। কিন্তু তাঁরা ভোট দিতে যান নৌকা করে নদী পেরিয়ে। 
গ্রামে নেই স্কুল। সিঙিমারি নদী পেরিয়ে পঞ্চাধ্বজি প্রাথমিক বিদ্যালয়ে পড়ে শিশুরা। বর্ষার সময় বন্ধ থাকে লেখাপড়া। যাতায়াতের সমস্যায় মাঝপথে বন্ধ হয়ে যায় কিশোর কিশোরীদের পড়াশোনা। স্বাস্থ্যকেন্দ্রের সুবিধা নেই।  তবে রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার পেয়েছেন গ্রামের মহিলারা।  গ্রামের বাসিন্দা মধু বিবি বলেন, বছর দশেক আগেও ধামাইলগাছ গ্রাম নামে লোকে জানত। তবে ভাঙনে গ্রামের বেশিরভাগ অংশ নদীগর্ভে চলে গিয়েছে। অন্য প্রান্তে ভেসে ওঠা নদীর চরে অনেকে বসবাস শুরু করেন। চরের এই গ্রাম তাই লোকমুখে শ্রীলঙ্কা নামে পরিচিত। 
ওই গ্রামের অন্য আরএক বাসিন্দা আবেয়া বিবি বলেন, প্রতিবছর ভারী বর্ষণে বাড়িঘরে জল উঠলে ব্লক প্রশাসনের আধিকারিকরা আসেন। জনপ্রতিনিধিরাও আসেন। তাঁরা শুকনো খাবার দিয়ে যান। কিন্তু ওই পর্যন্তই। বাঁধের আশ্বাস দিলেও এখনও হয়নি। নদী যেভাবে ভাঙছে, এ বছর আর হয়তো গ্রাম থাকবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই ভরসা। তিনি যদি গ্রামের জন্য বাঁধের ব্যবস্থা করেন, তবে আমাদের ভিটে ছাড়া হতে হবে না। ওই গ্রামের বাসিন্দা রফিক হক বলেন, বাংলাদেশ লাগোয়া এই গ্রামে কোনও স্কুল নেই। নেই পানীয় জলের ব্যবস্থাও। নৌকায় করে নদী পেরিয়ে ভোট দিতে যাই বুথে। কেন্দ্রের কেউ আমাদের বিষয়ে খোঁজ নেন না। গ্রামে স্কুল না থাকায় নদী পেরিয়ে দূরবর্তী স্কুলে যেতে হয় শিশুদের। কেউবা আত্মীয়ের বাড়িতে থেকে পড়াশোনা করে। বর্ষার সময় স্কুল যাওয়া বন্ধ থাকে। পরবর্তীতে অনেকে আর স্কুলে যায় না। আরএক বাসিন্দা আবেদ আলি বলেন, গ্রামে এবার দিদির দিকে হাওয়া বেশি। লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেয়ে মহিলারা খুব খুশি। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যত বাড়ুক, হাজার টাকা প্রতি মাসে পেয়ে খুশি তাঁরা। 
নিজস্ব চিত্র

17th  April, 2024
আধঘণ্টার প্রবল ঝড়ে চুয়াপাড়া এবং গারোপাড়ায় ক্ষতিগ্রস্ত দেড়শো বাড়ি

রবিবার বিকেলে কালচিনি ব্লকে ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চুয়াপাড়া ও গারোপাড়া গ্রামে। ক্ষতি হয়েছে দু’টি চা বাগানের শ্রমিক আবাস ও শেড ট্রি’র। ঝড়ে ডিমা, আঁটিয়াবাড়ি, ভাতখাওয়া, ভোটপাড়া, গাঙ্গুটিয়া, মেচপাড়া ও রাধারানি চা বাগানের বড় বড় শেডট্রি ঝড়ে উপড়ে গিয়েছে।
বিশদ

যাত্রী তোলার প্রতিযোগিতায় বাড়ছে দুর্ঘটনার শঙ্কা

রাস্তার মাঝে দাঁড়িয়ে যাত্রী তুলছে বাস। একই প্রবণতা ছোট গা঩ড়িগুলিরও। বরং একটু বেশি। ময়নাগুড়ি শহরে বাস টার্মিনাস রয়েছে। রাস্তায় যাত্রী তোলায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে।
বিশদ

রাজ্য সড়ক সম্প্রসারণের কাজ চলছে ঢিমেতালে, দ্রুত সম্পূর্ণ করার দাবি

কোচবিহার জেলার ব্যস্ততম ১৬এ রাজ্য সড়ক সম্প্রসারণের কাজ ঢিমেতালে চলছে বলে অভিযোগ। কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের চ্যাংরাবান্ধা থেকে জামালদহ হয়ে মাথাভাঙা ১ ব্লকের শিকারপুর পর্যন্ত পাকা রাস্তাটি চওড়া করার কাজ চলছে।
বিশদ

বেহাল জয়েশ সেতু, বাড়ছে শঙ্কা

জয়েশ সেতুর লোহার খুঁটিতে মরচে ধরেছে। বিভিন্ন অংশে গর্ত তৈরি হয়েছে। কিছু রেলিং ভেঙেছে। প্রায় ছ’বছর হলদিবাড়ির দেওয়ানগঞ্জ বাজার লাগোয়া বুড়ি তিস্তা নদীর জয়েশ সেতুর দশা এমনই।
বিশদ

উড়ালপুলের দাবি পূরণ না হওয়ায় ক্ষোভ বাসিন্দাদের

কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়ির মূল সমস্যা রেলগেট। দিনে বহুবার রেলগেট বন্ধ থাকায় দুর্ভোগে পড়তে হয় সাধারণ মানুষকে। প্রায় দেড় দশক ধরে এখানে উড়ালপুলের দাবি জানিয়ে আসছেন এলাকার ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষ।
বিশদ

ভোটে জয়ের চাবিকাঠি লুকিয়ে ইংলিশবাজারে, বুথ ধরে সমীক্ষায় ব্যস্ত সব রাজনৈতিক দল

দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের ফলাফলে নির্ণায়ক হতে চলেছে ইংলিশবাজার বিধানসভা। ইংলিশবাজারের ভোটাররা যে দিকে ঝুঁকবেন, সেই দলই ভোটে বাজিমাত করবে বলে রাজনৈতিক মহল মনে করছে।
বিশদ

বর্ষার আগে জোর প্রস্তুতি সেচদপ্তরের ভুটান সীমান্ত পরিদর্শনে ইঞ্জিনিয়াররা

ভোট মিটতেই বর্ষার প্রস্তুতিতে জোর দিল সেচদপ্তর। জুন মাসে বর্ষা শুরুর আগেই বিভিন্ন নদী বাঁধ মেরামতির কাজ চলছে জোরকদমে। সোমবারই সেচদপ্তরের উচ্চপদস্থ ইঞ্জিনিয়ারদের একটি প্রতিনিধি দল ঘুরে দেখল ভুটান সীমান্তবর্তী বন্যাপ্রবণ কয়েকটি এলাকা। ভুটান সীমান্তবর্তী চামুর্চির কাছে রেতি, সুকৃতি, বানারহাটের হাতিনালার বিভিন্ন অংশ সেচদপ্তরের কাজ সরেজমিনে ঘুরে দেখে দলটি। 
বিশদ

চার বিধানসভায় লিড! আলিপুরদুয়ার কেন্দ্রে জয়ের অঙ্ক কষছে শাসকদল

আলিপুরদুয়ার লোকসভা আসনে সাতটি বিধানসভা। এরমধ্যে নাগরাকাটা, মাদারিহাট, ফালাকাটা ও আলিপুরদুয়ার এই চারটি বিধানসভা কেন্দ্র দিয়েই চব্বিশের জয়ের অঙ্ক কষছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে, এই লোকসভা আসনের অন্য তিনটি বিধানসভা কেন্দ্রের মধ্যে কুমারগ্রাম ও কালচিনিতে হাড্ডাহাড্ডি লড়াই
বিশদ

শিলিগুড়িকে অশান্ত করার ছক বিজেপির, অভিযোগ তৃণমূলের

শান্ত শিলিগুড়িকে অশান্ত করার চেষ্টা করছে পদ্ম শিবির। মাটিগাড়ার ঘটনা নিয়ে সোমবার এমনই অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেস। একই সঙ্গে তারা গোলমাল এড়াতে নিজেদের কর্মী-সমর্থকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।
বিশদ

রামে যাওয়া ভোট বামে ফিরেছে দাবি সিপিএমের, চাপে বিজেপি

রামে চলে যাওয়া ভোট এবার বামে ফিরেছে বলে দাবি সিপিএমের। আর তাতেই জলপাইগুড়ি লোকসভা আসনের ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা এলাকায় চমক দেওয়ার স্বপ্ন দেখছে সিপিএম নেতৃত্ব।
বিশদ

তফসিলি উপজাতির শংসাপত্র নিয়ে মুখ্যমন্ত্রীর উপরই ভরসা কিষানদের

মালদহ জেলার বিস্তীর্ণ এলাকায় কিষান জনজাতির বসবাস। সংখ্যাটা প্রায় দেড় লক্ষ। দীর্ঘদিন ধরে তাঁরা তফসিলি উপজাতির শংসাপত্র প্রদানের দাবি জানিয়ে আসছেন। কিন্তু আজও সেই দাবি পূরণ হয়নি বলে অভিযোগ।
বিশদ

কেরলে কাজে যাচ্ছি, বলে বেরিয়ে তিনমাস নিখোঁজ যুবক, চিন্তা অসহায় মা

মা আমি কাজ করার জন্য কেরলে যাব। মাকে এই কথা বলে জানুয়ারি মাসে কাজের নামে বাড়ি থেকে বের হন ময়নাগুড়ি ব্লকের আনন্দনগরপাড়ার যুবক রাজু বাড়ই।
বিশদ

শর্ট সার্কিট থেকে গ্যারেজে আগুন, পুড়ল একাধিক গাড়ি

শটসার্কিট থেকে গ্যারেজে লাগল আগুন। সেই আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে গ্যারেজ লাগোয়া বাড়িতে। ঘটনায় একটি নতুন চারচাকা গাড়ি, বাইক এবং অন্য গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

কোচবিহার দক্ষিণে লিড পাওয়ার প্রত্যাশা তৃণমূলের, পাল্টা দাবি গেরুয়া শিবিরেরও

এবারের লোকসভা নির্বাচনে কোচবিহার দক্ষিণ বিধানসভা এলাকায় বড় লিড পাওয়ার প্রত্যাশা করছে তৃণমূল। রাজ্যের শাসকদলের দাবি, গ্রামীণ এলাকার চান্দামারি, সুটকাবাড়ি, মোয়ামারি থেকে যেমন বেশি লিড আসবে, তেমনই শহর এলাকাতেও এবার তৃণমূল ভালো ফল করবে।
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী দু’বছরের মধ্যে একটা ট্রফি জিততেই হবে বাবর আজমদের। ওডিআই ও টি-২০ ফরম্যাটে পাকিস্তানের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর ক্রিকেটারদের ...

জমি দুর্নীতি মামলায় ধৃত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিনের আবেদনের প্রেক্ষিতে ইডির জবাব চাইল সুপ্রিম কোর্ট। সোমবার এই মামলার শুনানি ছিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। আগামী ৬ মের মধ্যে এব্যপারে জবাব দিতে হবে কেন্দ্রীয় তদন্তকারী ...

পশ্চিমবঙ্গে লোকসভা ভোটের প্রচারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ খানিকটা ম্রিয়মাণ। এখনও পর্যন্ত তিনি জনসভা করেছেন মাত্র দু’টি। তিনি মালদহে একটি রোড শোতে অংশ নিয়েছেন। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই জনসভা করে ফেলেছেন ন’টি। ...

 নির্বাচন ঘোষণার পর থেকেই  দক্ষিণ ২৪ পরগনা জেলার চারটি লোকসভা আসনের প্রার্থীদের প্রচার শুরু হয়ে যায় পুরোদমে। তার প্রায় দেড় মাস পর দেখা যাচ্ছে, প্রচার ও বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির সংখ্যার নিরিখে যাদবপুর লোকসভা অন্য কেন্দ্রগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই অর্থকড়ি উপার্জন বাড়বে। কর্মের পরিবেশে জটিলতা। মানসিক উত্তেজনা কমাতে চেষ্টা করুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নৃত্য দিবস
১৬৩৯ - দিল্লির লালকেল্লার ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়
১৮৪৮- শিল্পী রাজা রবি বর্মার জন্ম
১৯১৭ – সঙ্গীতবিশারদ দিলীপকুমার রায়ের জন্ম
১৯১৯ - জালিওয়ান ওয়ালাবাগের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ প্রদত্ত নাইট উপাধি ত্যাগ করেন
১৯১৯- বিশিষ্ট তবলাবাদক ওস্তাদ আল্লারাখার জন্ম
১৯৩৯- কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সুভাষচন্দ্র বসু
১৯৪৫ -  জার্মান বাহিনীর মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ
১৯৪৫ – ইতালির একনায়ক মুসোলিনীর মৃত্যু
১৯৪৯ -  বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী উৎপলেন্দু চৌধুরীর জন্ম
১৯৫৪ -  ভারত ও চীনের মধ্যে পঞ্চশীল চুক্তি সম্পাদিত
১৯৭০ - টেনিস খেলোয়াড় আন্দ্রে আগাসির  জন্ম
১৯৮০ - চলচ্চিত্র নির্দেশক ও প্রযোজক স্যার আলফ্রেড যোসেফ হিচককের মৃত্যু
১৯৯৭ -   ব্রিটেন চীনের কাছে হংকংকে ফিরিয়ে দেয়
২০২০ - বিশিষ্টঅভিনেতা  ইরফান খানের মৃত্যু 

29th  April, 2024


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫৭ টাকা ৮৫.০০ টাকা
পাউন্ড ১০২.১২ টাকা ১০৬.৬৩ টাকা
ইউরো ৮৭.৩৭ টাকা ৯১.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। ষষ্ঠী ৪/৫৩ দিবা ৭/৬। উত্তরাষাঢ়া নক্ষত্র ৫৭/৩০ রাত্রি ৪/৯। সূর্যোদয় ৫/৮/৩৯, সূর্যাস্ত ৫/৫৯/৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৩ মধ্যে পুনঃ ৩/২৫ গতে ৫/৮ মধ্যে। রাত্রি ৬/৪৩ মধ্যে পুনঃ ৮/৫৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৬ গতে ২/৫৬ মধ্যে। বারবেলা ৬/৪৫ গতে ৮/২১ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২৩ গতে ৮/৪৬ মধ্যে। 
১৭ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪। সপ্তমী রাত্রি ২/৪৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৩৩। সূর্যোদয় ৫/৯, সূর্যাস্ত ৬/০। অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১০/১৪ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৬ মধ্যে ও ৩/২৯ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৬/৪৯ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২২ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৬/৪৬ গতে ৮/২২ মধ্যে ও ১/১১ গতে ২/৪৭ মধ্যে। কালরাত্রি ৭/২৪ গতে ৮/৪৭ মধ্যে। 
২০ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লন্ডনের মেট্রো স্টেশনে ছুরি হাতে হামলা চালাল দুষ্কৃতী, জখম বহু

02:52:30 PM

মনোনয়নপত্র জমা দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি সভাপতি নবীন পট্টনায়েক

02:42:43 PM

মনোনয়নপত্র জমা দিলেন হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়

02:39:37 PM

দিল্লি প্রদেশ কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি হলেন দেবেন্দ্র যাদব

02:00:48 PM

সংরক্ষণ নিয়ে ভুয়ো ভিডিও ছড়াচ্ছে, কংগ্রেসকে তোপ শাহের
সংরক্ষণ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ‘বিকৃত’ ভিডিও ছড়ানোর অভিযোগে ...বিশদ

01:57:41 PM

বাংলার গরিব জনতার টাকা যাঁরা খেয়েছেন তাঁরা জেলে যাবেনই: অমিত শাহ

01:53:44 PM