বিদেশ
 

আমার মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত কেউ হননি, বললেন ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, ১৮ মে: আমেরিকার ইতিহাসে এমন কোনও রাজনৈতিক নেতা নেই, যিনি তাঁর মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত হয়েছেন। এমনই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, যেভাবে সাংবাদিকরা তাঁর বিরুদ্ধে দিনের পর দিন লিখে যাচ্ছেন, আক্রমণ করে যাচ্ছেন, অতীতে এমন কোনও দৃষ্টান্ত মার্কিন ইতিহাসে নেই।
ইতিমধ্যে সংবাদমাধ্যমের সঙ্গে ‘সর্বশক্তি’ দিয়ে লড়াই করার কথা ঘোষণা করে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়ন্ত্রণাধীন হোয়াইট হাউজ। আর বিষোদগারের মাত্রা ছড়িয়ে ট্রাম্প বলেছিলেন, ‘পৃথিবীতে সবচেয়ে বেশি মিথ্যে কথা বলেন সাংবাদিকরাই।’ প্রশাসনিক জমানার শুরুর দিনই বলেছিলেন, মিডিয়াই হল পৃথিবীর সবচেয়ে ‘অসৎ শ্রেণিভুক্ত’। সাংবাদিকদের দিকে হাত তুলে বলেছিলেন, সংবাদপত্রের সঙ্গে তাঁর সম্পর্ক বৈরিতার। ট্রাম্প বলেছিলেন, মিডিয়া আমেরিকার মানুষের শত্রু। রীতিমতো ট্যুইট করে বলেছিলেন, নিউ ইয়র্ক টাইমস, এবিসি, সিবিএস, সিএনএন-র ভুয়ো খবর আমার কোনও ক্ষতি করতে পারবে না। সেই রেশ ধরেই এদিন ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে ফের বিষোদগার করলেন। বললেন, এই মিডিয়ার কাজে সাহায্য করার জন্য তাঁকে রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়নি।
এদিকে ফের ন্যাটো ছাড়ার হুমকি দিলেন ট্রাম্প। জানিয়ে দিলেন, জোটের অন্যান্যরা যদি ঠিকমত দায়িত্ব পালন না করে তাহলে আমেরিকা ন্যাটো ছেড়ে বেরিয়ে আসবে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে আমেরিকার শক্তি ও অর্থ বরাদ্দ কমিয়ে আনতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসন চাইছে, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে জার্মানি, ফ্রান্স, ব্রিটেনের মতো মিত্র দেশগুলি তাদের খরচ এবং নিজেদের অংশগ্রহণ আরও বাড়াক। এমনই একটি খসড়া তৈরি করে ফেলেছে হোয়াইট হাউজ। সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের জন্য ট্রাম্প প্রশাসনের ১১ পৃষ্ঠার ওই খসড়ায় আমেরিকার ব্যয়বহুল সামরিক প্রতিশ্রুতি খারিজের প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে স্বীকার করা হয়েছে, সন্ত্রাসবাদের বিপদ কখনই পুরোপুরি দূর করা সম্ভব নয়। কয়েক মাসের মধ্যে ট্রাম্প প্রশাসনের নতুন এই নীতি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
এই খসড়ায় বলা হয়, বিশ্বে জেহাদি সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান আরও জোরদার করার পাশাপাশি মার্কিন ‘রক্ত ও সম্পদ’-এর খরচ কমানোর দিকেও মনোযোগী হওয়া প্রয়োজন আমাদের। ‘সন্ত্রাস-বিরোধী অভিযানের লক্ষ্য অর্জনে ব্যয়বহুল, বড় পরিসরের সামরিক অভিযান এড়ানোর উপায় খুঁজে বের করব আমরা এবং জঙ্গি সংগঠনগুলিকে রুখতে সহযোগীদের আরও দায়িত্ব নেওয়ার ব্যাপারে ক্রমবর্ধমানভাবে জোর দেব।’ নতুন এই খসড়ায় স্বীকার করে নেওয়া হয়েছে, ‘কোনওভাবেই সন্ত্রাসবাদকে চূড়ান্ত পরাজিত করা সম্ভব নয়।’
এদিকে বেজিংয়ের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চীনে যেতে চান ট্রাম্প।
19th  May, 2017
রুশ রাষ্ট্রদূতের সঙ্গে গোপন যোগাযোগ ছিল ট্রাম্প জামাতার! 

ওয়াশিংটন, ২৭ মে: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার ওয়াশিংটনে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে অন্তত তিনবার গোপনে যোগাযোগ করেছিলেন। সাতজন প্রাক্তন ও বর্তমান মার্কিন কর্তাই এই খবর ফাঁস করে দিয়েছেন।
বিশদ

  ম্যাঞ্চেস্টার বিস্ফোরণকাণ্ডে দশম অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিশ

 লন্ডন ও ম্যাঞ্চেস্টার, ২৬ মে (পিটিআই ও এপি): ম্যাঞ্চেস্টার বিস্ফোরণে আরও একজনকে গ্রেপ্তার করল ব্রিটিশ পুলিশ। ফলে, পপ কনসার্টে বিস্ফোরণের ঘটনায় ধৃতের সংখ্যা দাঁড়াল ১০। পাশাপাশি, নামপ্রকাশে অনিচ্ছুক আত্মঘাতী জঙ্গি সলমন আবেদির এক আত্মীয় বলেছেন, বিস্ফোরণের আগে তাঁকে ফোন করেছিল সে। বলেছিল, ‘আমায় ক্ষমা করো’।
বিশদ

ঘুরে দাঁড়াতে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের শপথ নিল ম্যাঞ্চেস্টার
জখমদের হাসপাতালে পৌঁছে দিয়ে লন্ডনের ‘হিরো’ ভারতীয় ট্যাক্সি চালক

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৬ মে: নিহতদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিটের নীরবতা। আর সেই নীরবতা থেকেই গুমরে উঠেছে সন্ত্রাসবাদ-বিরোধী যৌথ জেহাদ। সোমবারের জঙ্গি-হামলা আমূল বদলে দিয়েছে ম্যাঞ্চেস্টারকে। ভেঙেচুরে চুরমার শহর-জীবন। তাকেই ফের জোড়া লাগানোর অদম্য প্রয়াস সকলের।
বিশদ

 শরীর ঢাকা থাকলে আটকে যায় ভিটামিন ডি তাই বোরখা বন্ধের প্রতিশ্রুতি নির্বাচনী ইস্তাহারে

 লন্ডন, ২৬ মে (পিটিআই): শরীর বোরখায় ঢাকা থাকলে রোদ লাগে না গায়ে। সেই জন্যই সূর্যের আলো থেকে সরাসরি ভিটামিন ডি পায় না শরীর। বোরখা নিষিদ্ধ করার আর পাঁচটা কারণের পাশাপাশি এই কারণটিকেও নির্বাচনী ইস্তাহারে ফলাও করে উল্লেখ করেছে লন্ডনের দক্ষিণপন্থী দল ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টি (ইউকেআইপি)।
বিশদ

  বাংলাদেশের সুপ্রিম কোর্ট থেকে সরিয়ে নেওয়া হল বিতর্কিত গ্রিক দেবীর মূর্তি

 ঢাকা, ২৬ মে (পিটিআই): বাংলাদেশে ইসলামপন্থী সংগঠনের বিরোধিতার জেরে সুপ্রিম কোর্টের ভিতরে থেকে সরিয়ে নেওয়া হল গ্রিক দেবীর মুর্তি। ২০১৬ সালের ডিসেম্বর মাসে গ্রিসের ন্যায়বিচারের দেবী থেমিসের একটি মূর্তি স্থাপন করা হয়।
বিশদ

  প্রবল বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত শ্রীলঙ্কা, মৃত ৫৫

 কলম্বো, ২৬ মে (পিটিআই): প্রবল বন্যায় বিধ্বস্ত শ্রীলঙ্কা। হড়পা বান এবং ধসের জেরে প্রাণ হারিয়েছেন অন্তত ৫৫ জন। নিখোঁজ প্রায় ৪০ জন। গত বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন অংশে প্রবল বৃষ্টি হচ্ছে।
বিশদ

  সিরিয়ায় যৌথ বাহিনীর হামলায় হত ৮০

 বেইরুট, ২৬ মে (পিটিআই): সিরিয়ার মায়াদিনে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর হামলায় মৃত্যু হল ৮০ জনের। মৃতদের মধ্যে ৩৩ টি শিশু রয়েছে। এরা সকলেই আইএস জঙ্গিদের আত্মীয়। ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে সিরিয়ায় জঙ্গি নিকেশ করতে লড়াই চালাচ্ছে যৌথ বাহিনী।
বিশদ

আফগানিস্তানে তালিবান হামলায় ১৫ সেনার মৃত্যু

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে।
বিশদ

আত্মঘাতী সলমনের পুরো পরিবার জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত, দাবি গোয়েন্দাদের

 লন্ডন, ২৫ মে: ম্যাঞ্চেস্টারের সন্দেহভাজন আত্মঘাতী হামলাকারী সলমন আবেদি একা নয়, তার পুরো পরিবারের সঙ্গেই আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর সংযোগ রয়েছে। এমনই দাবি ব্রিটিশ গোয়েন্দাদের। হামলায় জড়িত সন্দেহে এখনও পর্যন্ত নর্থ ম্যাঞ্চেস্টারের ব্ল্যাকলি থেকে এক মহিলাসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
বিশদ

26th  May, 2017

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...