বিদেশ
 

আমার মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত কেউ হননি, বললেন ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, ১৮ মে: আমেরিকার ইতিহাসে এমন কোনও রাজনৈতিক নেতা নেই, যিনি তাঁর মতো সাংবাদিকদের দ্বারা আক্রান্ত হয়েছেন। এমনই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, যেভাবে সাংবাদিকরা তাঁর বিরুদ্ধে দিনের পর দিন লিখে যাচ্ছেন, আক্রমণ করে যাচ্ছেন, অতীতে এমন কোনও দৃষ্টান্ত মার্কিন ইতিহাসে নেই।
ইতিমধ্যে সংবাদমাধ্যমের সঙ্গে ‘সর্বশক্তি’ দিয়ে লড়াই করার কথা ঘোষণা করে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিয়ন্ত্রণাধীন হোয়াইট হাউজ। আর বিষোদগারের মাত্রা ছড়িয়ে ট্রাম্প বলেছিলেন, ‘পৃথিবীতে সবচেয়ে বেশি মিথ্যে কথা বলেন সাংবাদিকরাই।’ প্রশাসনিক জমানার শুরুর দিনই বলেছিলেন, মিডিয়াই হল পৃথিবীর সবচেয়ে ‘অসৎ শ্রেণিভুক্ত’। সাংবাদিকদের দিকে হাত তুলে বলেছিলেন, সংবাদপত্রের সঙ্গে তাঁর সম্পর্ক বৈরিতার। ট্রাম্প বলেছিলেন, মিডিয়া আমেরিকার মানুষের শত্রু। রীতিমতো ট্যুইট করে বলেছিলেন, নিউ ইয়র্ক টাইমস, এবিসি, সিবিএস, সিএনএন-র ভুয়ো খবর আমার কোনও ক্ষতি করতে পারবে না। সেই রেশ ধরেই এদিন ট্রাম্প সাংবাদিকদের বিরুদ্ধে ফের বিষোদগার করলেন। বললেন, এই মিডিয়ার কাজে সাহায্য করার জন্য তাঁকে রাষ্ট্রপতি নির্বাচিত করা হয়নি।
এদিকে ফের ন্যাটো ছাড়ার হুমকি দিলেন ট্রাম্প। জানিয়ে দিলেন, জোটের অন্যান্যরা যদি ঠিকমত দায়িত্ব পালন না করে তাহলে আমেরিকা ন্যাটো ছেড়ে বেরিয়ে আসবে। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে আমেরিকার শক্তি ও অর্থ বরাদ্দ কমিয়ে আনতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসন চাইছে, সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে জার্মানি, ফ্রান্স, ব্রিটেনের মতো মিত্র দেশগুলি তাদের খরচ এবং নিজেদের অংশগ্রহণ আরও বাড়াক। এমনই একটি খসড়া তৈরি করে ফেলেছে হোয়াইট হাউজ। সন্ত্রাস-বিরোধী লড়াইয়ের জন্য ট্রাম্প প্রশাসনের ১১ পৃষ্ঠার ওই খসড়ায় আমেরিকার ব্যয়বহুল সামরিক প্রতিশ্রুতি খারিজের প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে স্বীকার করা হয়েছে, সন্ত্রাসবাদের বিপদ কখনই পুরোপুরি দূর করা সম্ভব নয়। কয়েক মাসের মধ্যে ট্রাম্প প্রশাসনের নতুন এই নীতি প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
এই খসড়ায় বলা হয়, বিশ্বে জেহাদি সংগঠনগুলির বিরুদ্ধে অভিযান আরও জোরদার করার পাশাপাশি মার্কিন ‘রক্ত ও সম্পদ’-এর খরচ কমানোর দিকেও মনোযোগী হওয়া প্রয়োজন আমাদের। ‘সন্ত্রাস-বিরোধী অভিযানের লক্ষ্য অর্জনে ব্যয়বহুল, বড় পরিসরের সামরিক অভিযান এড়ানোর উপায় খুঁজে বের করব আমরা এবং জঙ্গি সংগঠনগুলিকে রুখতে সহযোগীদের আরও দায়িত্ব নেওয়ার ব্যাপারে ক্রমবর্ধমানভাবে জোর দেব।’ নতুন এই খসড়ায় স্বীকার করে নেওয়া হয়েছে, ‘কোনওভাবেই সন্ত্রাসবাদকে চূড়ান্ত পরাজিত করা সম্ভব নয়।’
এদিকে বেজিংয়ের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চীনে যেতে চান ট্রাম্প।
19th  May, 2017
বৈধ ভিসা না থাকায় চেন্নাই বিমানবন্দর থেকে ফিরতে হল ১৯ জন ব্রিটিশ নাগরিককে

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: চেন্নাই বিমানবন্দর থেকে ১৯ জন ব্রিটিশ নাগরিককে ফেরত পাঠানো নিয়ে ব্যাখ্যা দিল সংশ্লিষ্ট দপ্তর। বৈধ ভিসা না থাকায় তাঁদের চেন্নাইয়ে ঢুকতে দেওয়া হয়নি বলে জানা গিয়েছে। ঘটনাটি ঘটেছে গত সোমবার, ১৭ জুলাই। ম্যানচেস্টারের পয়িনটন স্কুলের ১৯ জনের একটি দল চেন্নাইয়ে একটি শিশুদের হোমে চ্যারিটি কাজে অংশ নিতে গিয়েছিল।
বিশদ

ভারত সেনা না সরালে ডোকা লা নিয়ে কোনও কথা নয়, সাফ জানাল চীন
নাক গলানোর চেষ্টা করছে আমেরিকা, দাবি চীনা সংবাদপত্রে

বেজিং, ২৬ জুলাই (পিটিআই): ডোকা লা ইস্যুতে ভারত-চীনের মধ্যে চলতে থাকা সমস্যা মেটাতে কোনওরকম আলোচনার আগে ভারতকে ‘নিঃশর্তভাবে’ সেখান থেকে সেনা সরাতে হবে। বুধবার নিজেদের এই কঠোর অবস্থানের কথা স্পষ্ট করল চীন। পাশাপাশি, সেদেশের বিদেশমন্ত্রী ওয়াং উই এই বিষয়ে চীনের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বলেও জানানো হয়েছে।
বিশদ

আইএসের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন ধৃত জঙ্গিদের স্ত্রীরাই

দামাস্কাস, ২৬ জুলাই: প্রবল লড়াইয়ের মধ্যে সিরিয়ার রাকা শহরের কাছে কুর্দি নেতৃত্বাধীন সেনাবাহিনীর হাতে ধরা পড়েছেন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বেশ কয়েকজন স্ত্রী। ধরা পড়ার পর তারা সংবাদমাধ্যমের কাছে তাদের জঙ্গিদলে নাম লেখানোর পিছনে নানা গল্প শুনিয়েছেন। তাঁদের কথায় উঠে এসেছে আইএসের অন্দরের বহু কথা।
বিশদ

রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার উপর আরও নিষেধাজ্ঞা জারি

ওয়াশিংটন, ২৬ জুলাই: রাশিয়া ইরান ও উত্তর কোরিয়ার উপর আরও নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোট দিল আমেরিকার হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। এবারের এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে রাশিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ যোগে তারা জড়িত ছিলেন বলে অভিযোগ।
বিশদ

কান্দাহারে সেনা ছাউনিতে তালিবানি হামলায় হত ২৬ সেনাকর্মী

কান্দাহার, ২৬ জুলাই (এএফপি): কান্দাহার প্রদেশে একটি সেনা ছাউনিতে তালিবানি হামলায় প্রাণ হারালেন ২৬ জন আফগান সেনা। জখম হয়েছেন ১৩ জন। সাম্প্রতিককালে তালিবান বিরোধী লড়াইয়ে ফের একবার বড় ধাক্কা খেল আফগান সেনাবাহিনী।
বিশদ

ফ্রান্সে ভয়াবহ দাবানল, উদ্ধার ১০ হাজার জন

 মার্সেই, ২৬ জুলাই (এএফপি): ভয়াবহ দাবানলের ঘটনায় আতঙ্ক ছড়াল ফ্রান্সে। ইতিমধ্যেই দাবানল নিয়ন্ত্রণে আনতে ইউরোপের কাছে আবেদন জানিয়েছে ফ্রান্স। তার একদিনের মধ্যেই, মঙ্গলবার রাতে দক্ষিণ ফ্রান্সে নতুন করে দাবানলের ঘটনায় অন্তত ১০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

তালিবানকে অস্ত্র যোগাচ্ছে রাশিয়া, অভিযোগ তুলল আমেরিকা ও আফগানিস্তান

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদসংস্থা সিএনএন এবিষয়ে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।
বিশদ

মিত্রতার নামে ‘পিছন থেকে ছুরি মারে’ পাকিস্তান, তোপ মার্কিন কংগ্রেসের সদস্য পো’র

নয়াদিল্লি, ২৫ জুলাই: সন্ত্রাস দমনের ইস্যুতে পাকিস্তানকে ফের কড়া ভাষায় আক্রমণ শানালেন মার্কিন কংগ্রেসের গুরুত্বপূর্ণ সদস্য টেড পো। মঙ্গলবার ট্যুইট করে তিনি বললেন, পাকিস্তানের সঙ্গে মিত্রতা মানেই ‘পিছন থেকে ছুরি খাওয়া’। শুধু এটা বলেই থেমে থাকেননি পো। তাঁর তীব্র আক্রমণ, পাকিস্তান নামক দেশটি ‘বিশ্বাসঘাতক’।
বিশদ

26th  July, 2017
অবরূদ্ধই মালদ্বীপের সংসদ, ঢোকার ব্যর্থ চেষ্টা বিরোধীদের

মালে, ২৫ জুলাই (এএফপি): মঙ্গলবারও সেনাবাহিনীর বাধায় মালদ্বীপের সংসদে ঢুকতে পারলেন না বিরোধী দলের এমপি’রা। এই নিয়ে উভয়ের মধ্যে একপ্রস্থ সংঘর্ষও বাধে। ফলে ‘হানিমুন’ দ্বীপের রাজনৈতিক সংকট ক্রমেই বাড়ছে। আর এই সংকটের মাঝে পড়ে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বিশদ

26th  July, 2017
ব্রিটেনে ‘অনার কিলিং’, এক ভারতীয় বংশোদ্ভূত মুসলিম যুবতীকে হত্যা

লন্ডন, ২৫ জুলাই (পিটিআই): বিলেতের মাটিতে পরিবারের সম্মান রক্ষার্থে হত্যা! ভারতীয় বংশোদ্ভূত ১৯ বছরের এক মুসলিম যুবতীকে অপহরণের পর ধর্ষণ করে নৃশংসভাবে খুন করল দুষ্কৃতীরা। ওই যুবতীর সঙ্গে এক আরব মুসলিম যুবকের প্রেমের সম্পর্ক থেকেই এই হত্যাকাণ্ড বলে ব্রিটেনের পুলিশ জানিয়েছে।
বিশদ

26th  July, 2017
ভারতের বাহিনী প্রত্যাহার করা উচিত: চীনের বিদেশমন্ত্রী

বেজিং, ২৫ জুলাই (পিটিআই): ডোকালাম অঞ্চলের অচলাবস্থা কাটাতে হলে ভারতকে সচেতনভাবেই বাহিনী প্রত্যাহার করে নিতে হবে। গতকাল ব্যাংককে এই বিষয়ে প্রথমবারের জন্য মুখ খুলে এ মন্তব্য করলেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াই।
বিশদ

26th  July, 2017

Pages: 12345




একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM