Bartaman Patrika
দেশ
 

রাজ্যসভায় দ্রুত গরিষ্ঠতা অর্জনই লক্ষ্য মোদি-অমিত শাহের
রাজ্যে রাজ্যে কংগ্রেস ও আঞ্চলিক দল ভাঙাতে মরিয়া বিজেপি, ত্রাহি ত্রাহি রব

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ জুলাই: রাজ্যে রাজ্যে কংগ্রেস এবং আঞ্চলিক দলের অন্দরে বিজেপির হানায় রীতিমতো ত্রাহি ত্রাহি পরিস্থিতি। একা রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী নয়, প্রায় প্রতিটি আঞ্চলিক দলের নেতানেত্রীরাই আতঙ্কে রয়েছেন। কারণ নিয়ম করে প্রতিদিন বিজেপি দল ভাঙাচ্ছে। সবথেকে বড় আশঙ্কায় রয়েছেন চন্দ্রবাবু নাইডু। তাঁর দল থেকে গত মাসেই ৪ জন রাজ্যসভার এমপি তেলুগু দেশম ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছে। এবার শুরু হয়েছে বিধায়ক ও নেতাদের যোগদান। গত ৪৮ ঘন্টায় কখনও বিধায়ক,কখনও প্রাক্তন বিধায়ক, কখনও দলের মুখপাত্ররা একে একে চন্দ্রবাবুকে ছেড়ে যোগ দিয়েছেন বিজেপিতে। তাই চন্দ্রবাবু নাইডুর এখন দল ধরে রাখাই বড় সমস্যা হয়েছে। আজ তাঁর দলের প্রভাবশালী দুই নেতা বলেছেন, আগামীদিনে তেলুগু দেশম বিজেপিতে মিশে যাবে। সেটাই সঠিক পদক্ষেপ হবে। কারণ নরেন্দ্র মোদি কেন্দ্রে এবং রাজ্যে বিজেপির নেতা যদি হন চন্দ্রবাবু, তাহলে এই জুটিকে কেউ হারাতে পারবে না। বস্তুত লোকসভায় এবার চন্দ্রবাবু নাইডুর আসন সংখ্যা মাত্র ৩। রাজ্যসভায় ৪ জন এমপি বিজেপিতে যোগ দেওয়ার পর রয়েছেন মাত্র একজন। কর্ণাটক থেকে গোয়া। দলে দলে কংগ্রেস বিধায়করা যোগ দিয়ে চলেছেন বিজেপিতে।
বিজেপির আগামী টার্গেট রাজস্থান ও মধ্যপ্রদেশ। কারণ ওই দুই রাজ্যেও কংগ্রেসের সরকার কার্যত সুতোয় ঝুলছে। সামান্য কয়েকজন বিধায়কের দলবদ঩ল হলেই ওই দুই সরকারও দখল করে নেবে বিজেপি। বস্তুত শুধুই রাজ্যে রাজ্যে সরকার দখল নয়। বিজেপির মূল রণকৌশল হল রাজ্যসভার সদস্য সংখ্যা বৃদ্ধির ব্যবস্থা আগাম পাকা করে নেওয়া। কারণ রাজ্যসভায় গরিষ্ঠতা অর্জনই নরেন্দ্র মোদি ও অমিত শাহের এখন প্রধান টার্গেট। সরকারিভাবে বিজেপি এককভাবে ২০২১ সালে সম্ভবত গরিষ্ঠ হয়ে যাবে। কিন্তু তার আগেই এনডিএ জোট হিসাবেও যাতে গরিষ্ঠতা চলে আসে সেই লক্ষ্যেই বিজেপি মরিয়া হয়েছে। রাজ্যসভায় বিজেপি ও সহযোগী দল মিলিয়ে এখন ১১৬ জন এমপি রয়েছেন। গরিষ্ঠতার জন্য দরকার ১২৪। বিজেপি সূত্রের খবর, ইতিমধ্যেই ওড়িশায় রাজ্যসভা ভোটে জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। বিজু জনতা দলের সঙ্গে বিজেপির আলোচনা চলছে। বিজু জনতা দল সম্ভবত বিজেপি প্রার্থীকেই সমর্থন করবে। ২০২১ সালের আগেই রাজ্যে রাজ্যে আরও বেশি সংখ্যক বিধায়কের সমর্থন তৈরি রাখতেই এই আগ্রাসী উদ্যোগ। সেই কারণেই প্রায় প্রতিটি রাজ্যেই দেখা যাচ্ছে বিজেপিতে অন্য দল ছেড়ে যোগ দেওয়ার জন্য লাইন পড়েছে।
শুধুই ঩তেলুগু দেশম নয়, বিজেপি হাত বাড়িয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির দিকেও। সেখান থেকেও দুজন বিধায়ক বিজেপির সঙ্গে যোগাযোগ করেছে। তিন তালাক বিল, নাগরিকত্ব সংশোধনী বিলের মতো যে বিলে কোনওভাবেই বিরোধীদের সমর্থন পাওয়া যাবে না এবং বিলগুলি পাশ হচ্ছেই না, সেই বিল পাশ করানোর জন্য রাজ্যসভায় গরিষ্ঠতা চাই। আর এখন বিজু জনতা দল, জগন্মোহন রেড্ডি, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতিকে পাশে বিজেপি পাবেই ধরে নেওয়া হয়েছে। কিন্তু অমিত শাহের আসল লক্ষ্য একক গরিষ্ঠতা। গোয়া কংগ্রেসের সভাপতি নিজেই আজ বলেছেন, কংগ্রেস নেতৃত্ব সঙ্কটে ভুগছে। এখান থেকে বেরিয়ে আসা মোটেই সহজ নয়।

13th  July, 2019
‘আমার শেষকৃত্যে আসবেন’, আবেগে ভাসলেন খাড়্গে

‘কংগ্রেস প্রার্থীকে ভোট না দিন, যদি মনে করেন আমি কিছু কাজ করেছি, তাহলে অন্তত আমার শেষকৃত্যে আসবেন।’ নিজের জেলা কালাবুর্গিতে এসে এমনই মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।
বিশদ

25th  April, 2024
গোষ্ঠীকোন্দল সামলে চিকোড়ি হাতে রাখাই চ্যালেঞ্জ বিজেপির 

জয়ী আসন। তবুও স্বস্তিতে নেই গেরুয়া শিবির। ‘সৌজন্যে’ গোষ্ঠীদ্বন্দ্ব। তাই  কর্ণাটকের চিকোড়ি লোকসভা কেন্দ্রে মোদি সর্বস্ব প্রচারই ভরসা বিজেপি প্রার্থী আন্নাসাহেব জোলির।
বিশদ

25th  April, 2024
ভাগলপুরী সিল্কের মতোই  অস্তিত্ব রক্ষার লড়াই কংগ্রেসের

সিল্ক সিটি’ ভাগলপুর বিশ্ববিখ্যাত তার তসরের জন্য। আর এই ভাগলপুরী সিল্কের আঁতুড়ঘর নাথনগর এলাকা। ঘরে ঘরে তাঁত। খটাখট শব্দ চারপাশে।
বিশদ

25th  April, 2024
অন্ধ্রের মানুষের জগন্মোহন সঙ্গে প্রতারণা করেছেন, দাবি চন্দ্রবাবুর

‘অন্ধ্রপ্রদেশের মানুষের সঙ্গে প্রতারণা করেছেন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। রাজ্যবাসীর ভবিষ্যৎ আজ ধ্বংসের মুখে।’ ঠিক এইভাবেই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা ওয়াইএসআর কংগ্রেসের প্রধান জগন্মোহন রেড্ডির সমালোচনা করলেন তেলুগু দেশম পার্টি প্রধান তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু।
বিশদ

25th  April, 2024
মাথার খুলি ও হাড়গোড় হাতে যন্তরমন্তরে বিক্ষোভ কৃষকদের

রোদে পুড়ে, জলে ভিজে খালি গায়ে মানুষের অন্ন সংস্থানের জন্য কাজ করে যান কৃষকরা। কিন্তু ফসলের উপযুক্ত দাম পান না।
বিশদ

25th  April, 2024
আলাপুঝায় জীবনের সবচেয়ে কঠিন লড়াইয়ে কংগ্রেস প্রার্থী বেণুগোপাল

ভোটে লড়ার প্রথম অভিজ্ঞতা হয়েছিল মাত্র ১৩ বছর বয়সে। এসএফআইয়ের হয়ে। তখন কে সি বেণুগোপাল হাইস্কুলের পড়ুয়া। তারপর কেটেছে ৪৮ বছর।
বিশদ

25th  April, 2024
স্বামীকে পিটিয়ে খুনে গ্রেপ্তার স্ত্রী

বোনের বিয়েতে দামি উপহার দিয়েছিলেন স্বামী। তা কোনওভাবে মেনে নিতে পারেননি স্ত্রী। এই ঘটনা ঘিরে স্বামী-স্ত্রীর মধ্যে তীব্র বচসা শুরু হয়।
বিশদ

25th  April, 2024
ভোটের মধ্যে মোদির প্রশংসা জে পি মরগ্যানের সিইওর মুখে

ভোটের মধ্যে নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ জে পি মরগ্যানের সিইও। মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের অন্যতম কর্তা জেমি ডিমন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী ‘অসাধারণ কাজ’ করেছেন।
বিশদ

25th  April, 2024
থাইল্যান্ডে বান্ধবী সহ আটক নয়ডার কুখ্যাত স্ক্র্যাপ মাফিয়া

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা।
বিশদ

25th  April, 2024
মিথ্যাচার করছেন মোদি, কংগ্রেসের পাল্টা প্রচার

নির্বাচনী প্রচারে রাজস্থানে গিয়ে তিনি যা বলেছিলেন, তা নিয়ে এখনও গোটা দেশে তোলপাড় চলছে। কিন্তু নরেন্দ্র মোদি নিজের অবস্থান থেকে সরতে রাজি নন। অন্ধ মেরুকরণের রাজনীতি ও বিদ্বেষ ভাষণে অনড় প্রধানমন্ত্রী মঙ্গলবারও সাফ ইঙ্গিত দিয়েছেন, বেশ করেছি বলেছি।
বিশদ

24th  April, 2024
৭ মে পর্যন্ত জেল হেফাজতে কেজরি, দেওয়া হল ইনসুলিন

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জেল হেফাজতের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল। আবগারি দুর্নীতি মামলায় ধৃত কেজরিওয়ালকে ৭ মে পর্যন্ত জেল হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন বিচারক কাবেরি বাওয়েজা। বিশদ

24th  April, 2024
মোদিকে গদিতে বসাতে বিজেপির হয়ে প্রাণপাত, ভোট মেটার পরই ডিটেনশন ক্যাম্পে ঠাঁই জয়দেব ঘোষের

‘অব কী বার মোদি সরকার’... ব্লাড ক্যান্সারে আক্রান্ত কিশোর পুত্রকে হারালেও গেরুয়া পার্টির প্রতি তাঁর আনুগত্যে ছেদ পড়েনি। দ্বিতীয়বারের জন্য দিল্লিতে বিজেপির সরকার প্রতিষ্ঠায় নাগাড়ে পরিশ্রম করেছিলেন ২২০০ কিমি দূরের অসমের করিমগঞ্জের বদরপুরের জয়দেব ঘোষ। বিশদ

24th  April, 2024
টিপু সুলতানের অস্ত্রঘাঁটির নামবদলেই অনড় বিজেপি প্রার্থী, ফুঁসছে ওয়েনাড়

‘এটা উত্তর ভারত নয়। এখানে ধর্ম নিয়ে রাজনীতি চলে না। সুলতান বাথেরি আমাদের গর্ব। হঠাৎ ভোটের জন্য তার নাম কেউ বদলে দেবে কেন?’ বিজেপি নামটাও নিলেন না গান্ধী জংশনের শ্রীকৃষ্ণ লটারির দোকানের কাউন্টারে বসা কৃষ্ণমূর্তি। বিশদ

24th  April, 2024
নদীগর্ভ থেকে বেআইনি বালি খনন, দূষণে জেরবার নর্মদাই ভোটের ইস্যু

মধ্যপ্রদেশের ২৯টি লোকসভা আসনের ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রথম দফায় ইতিমধ্যেই রাজ্যের ৬টি আসনে ভোট হয়ে গিয়েছে। বাকি ২৩টি আসনের জন্য এখন আদা-জল খেয়ে ময়দানে নেমে পড়েছে শাসক-বিরোধী সবপক্ষই। বিশদ

24th  April, 2024

Pages: 12345

একনজরে
বুধবার রাতে নদীয়ার কালীগঞ্জের বল্লভপাড়ায় দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে তিন যুবকের মর্মান্তিক মৃত্যু হল। বাইকের গতি এতটাই বেশি ছিল যে এক যুবক ছিটকে একটি টোটোর কাচ ভেঙে ঢুকে যান। ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:24:38 PM

আইপিএল: ১৮ বলে হাফসেঞ্চুরি প্রভসিমরনের, পাঞ্জাব ৬৮/০ (৪.৪ ওভার) টার্গেট ২৬২

10:15:20 PM

আইপিএল: পাঞ্জাবকে ২৬২ রানের টার্গেট দিল কেকেআর

09:39:04 PM

আইপিএল: ৫ রানে আউট রিঙ্কু সিং, কেকেআর ২৫৯/৫ (১৯.৩ ওভার) (বিপক্ষ পাঞ্জাব)

09:32:37 PM

আইপিএল: ২৮ রানে আউট শ্রেয়স আয়ার, কেকেআর ২৪৬/৪ (১৮.৩ ওভার) (বিপক্ষ পাঞ্জাব)

09:26:32 PM