Bartaman Patrika
দেশ
 
 

 জন্মদিনে রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাচ্ছেন বোন প্রিয়াঙ্কা। সঙ্গে গুলাম নবি আজাদ। ছবি: পিটিআই

সাফাই দিলেন অরুণ জেটলি
যত দিন যাচ্ছে ততই নোটবন্দির দগদগে ক্ষত প্রকট হচ্ছে, মোদিকে তুলোধনা মনমোহনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ নভেম্বর: নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধনা করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন সিং। বললেন, ‘কথায় বলে সময় সব কিছু ঠিক করে দেয়। কিন্তু দুঃখের বিষয় নোটবন্দির দগদগে ক্ষত যত দিন যাচ্ছে ততই দৃশ্যমান হচ্ছে।’ নোটবন্দির ফলে দেশের অর্থনীতির যে কী মারাত্মক ক্ষতি করেছেন মোদি, তা বুঝে উঠতে আরও সময় নেবে বলেই মত প্রকাশ করেন মনমোহন সিং। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নোটবন্দির সাফাই দেওয়ার চেষ্টা করলেও আক্রমণের সুর চড়িয়েছে কংগ্রেস।
সরাসরি নরেন্দ্র মোদিকে টার্গেট করে রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী তার স্যুট-বুটওয়ালা বন্ধুদের কালো টাকা সাদা করতেই অত্যন্ত ধূর্ততার সঙ্গে নোটবন্দি করেছেন। ৮ নভেম্বরকে ভারতের ইতিহাসের একটি কলঙ্কের দিন বলে বর্ণনা করেছেন রাহুল। এআইসিসিতে সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস নেতা আনন্দ শর্মা মোদিকে মুর্খ বলেও তোপ দেগেছেন। আসন্ন নির্বাচনে দেশের মানুষ মোদিকে উচিত শিক্ষা দেবে বলেও দাবি করেছেন তিনি।
আর চারদিন পরই শুরু হচ্ছে লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই তার আগে নোটবন্দির মতো ইস্যুকে বড় করে প্রচারে এনে মোদি এবং বিজেপি বিরোধী ভোটারদের মন জয় করতে চাইছে কংগ্রেস। কেবল সোশ্যাল মিডিয়া বা সাংবাদিক সম্মেলনেই নয়। নোটবন্দির বর্ষপূর্তিকে মনে করিয়ে আগামীকাল দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে কংগ্রেস। জেলার সদর দপ্তর এবং আরবিআইয়ের সামনে হবে মোদি বিরোধী ধর্না ও বিক্ষোভ প্রদর্শন।
বিরোধীদের সমালোচনা সামাল দিতে নরেন্দ্র মোদি সরকারের পক্ষে অর্থমন্ত্রী অরুণ জেটলি মাঠে নেমেছেন। নোটবন্দির সাফল্য বর্ণনা করে তাঁর মন্তব্য, নোট বাজেয়াপ্ত করা মোটেই নোটবন্দির উদ্দেশ্য ছিল না। দেশের অর্থনীতিকে ঠিক মতো সাজানোর পাশাপাশি কর আদায়কারীর সংখ্যা বাড়ানোই ছিল বৃহত্তর লক্ষ্য। নোটবন্দির জেরে কর দাতার সংখ্যা বেড়েছে, নগদের ব্যবহার কমে ডিজিটাল লেনদেন বৃদ্ধি পেয়েছে বলে সাফাই দিয়েছেন তিনি। যদিও প্রধানমন্ত্রীর বলা নোটবন্দির ঘোষিত উদ্দেশ্য, কালো টাকার ব্যবহার বন্ধ, জাল টাকা, সন্ত্রাসবাদ শেষ হওয়ার মতো বিষয়গুলি নিয়ে জেটলি তেমন চর্চা করেননি।
নোটবন্দির প্রভাবকে সাঙ্ঘাতিক মন্তব্য করে মোদিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মনমোহন সিং। দু’বছর আগে নোটবন্দিকে পরিকল্পিত লুঠ বলে তোপ দেগেছিলেন তিনি। দু’বছর পরেও নোটবন্দির ক্ষত ক্রমশ বেড়েছে মন্তব্য করে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীরা এখনও নোটবন্দির আঘাত সামলে উঠতে পারেনি। তাই সরকার যাতে ভুলেও আর কোনওদিন এরকম সিদ্ধান্ত নিয়ে দেশের অর্থনীতিকে অনিশ্চয়তার মুখে না ফেলে সেটাই কাম্য।’
এ ধরনের স্বল্পমেয়াদি অর্থনৈতিক পরিকল্পনা আদতে দেশের ব্যাপক ক্ষতি ডেকে এনেছে উল্লেখ করে মনমোহন সিং বলেছেন, নোটবন্দি প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। রাহুল গান্ধী দাবি করেছেন, নোটবন্দির আসল উদ্দেশ্য যে ঠিক কী ছিল তা একদিন প্রকাশ পাবেই। তিনি বলেন, নোটবন্দি মোদিজির কোনও সরল উদ্দেশ্য নয়। অত্যন্ত পরিকল্পিত ‘ক্রিমিনাল ফিনানসিয়াল স্ক্যাম’। যদিও সেই দুর্নীতির অভিযোগ তোলা নোটবন্দির ইস্যুতে রাজধানীতে আগামীকালের ধর্নায় রাহুল গান্ধী থাকছেন না। নির্বাচনী প্রচারে যাচ্ছেন ছত্তিশগড়।
09th  November, 2018
মোদির সর্বদল বৈঠকে গরহাজির রাহুল, মায়া, অখিলেশ, স্ট্যালিন সহ বহু নেতাই
মমতার পথেই বিরোধী শিবির

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের পথেই পা মেলালেন রাহুল গান্ধী, মায়াবতী, অখিলেশ, স্ট্যালিন, চন্দ্রবাবু, কেজরিওয়ালের মতো বিরোধী নেতারা। এমনকী ‘এক রাষ্ট্র, এক ভোট’ ইস্যুতে আলোচনার জন্য প্রধানমন্ত্রী মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে গরহাজির রয়ে গেলেন এনডিএ’র শরিক শিবসেনার উদ্ধব থ্যাকারেও।
বিশদ

 ভোট প্রচারে অতিরিক্ত খরচের অভিযোগ, সাংসদ পদ হারাতে পারেন সানি দেওল

 নয়াদিল্লি, ১৯ জুন: সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে গুরুদাসপুর আসন থেকে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী সানি দেওল। গতকাল লোকসভায় শপথও নিয়েছেন তিনি। কিন্তু তাঁর সাংসদ পদ ঘিরে শুরু হয়েছে জটিলতা।
বিশদ

বার বার অ্যাডভাইসরি মেনে নেওয়া হবে না: সুদীপ
দায়িত্ব নিলেন ওম বিড়লা, স্পিকার প্রার্থী নিয়ে আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: ওম বিড়লা স্পিকার প্রার্থী, সরকারের পক্ষ থেকে আগে থেকে তাদের আগাম কিছু না জানানোয় ক্ষুব্ধ তৃণমূল। বিশদ

বিহারে এনসেফেলাইটিসে মৃত ১১৩
গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী,
স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের

মুজফ্ফরপুর, পাটনা ও নয়াদিল্লি (পিটিআই): এনসেফেলাইটিসে শিশুদের মৃত্যুমিছিলে দিশাহারা বিহার। গতকালই মুজফ্ফরপুরে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বুধবার সরকারের চূড়ান্ত গাফিলতির অভিযোগে মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালতে মামলা ঠুকে দিয়েছেন মুজফ্ফরপুরের ক্ষুব্ধ এক বাসিন্দা।
বিশদ

লোকসভায় সদস্য সংখ্যা কম থাকলেও চুপ করে বসে থাকবে না কংগ্রেস: অধীর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: সংখ্যা কম থাকলেও লোকসভায় কংগ্রেস যে মোটেই গালে হাত দিয়ে চুপ করে বসে থাকবে না, তা আজ স্পিকার নির্বাচনের পরেই সরকারকে সাফ বুঝিয়ে দিল কংগ্রেস।
বিশদ

 রাহুল গান্ধীকে জন্মদিনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): রাহুল গান্ধীকে তাঁর ৪৯তম জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার ট্যুইটারে কংগ্রেস সভাপতির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন প্রধানমন্ত্রী। জন্মদিনের শুভেচ্ছা পেয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন রাহুল।
বিশদ

 এবার অসংরক্ষিত কামরা ও শৌচালয়কে পরিচ্ছন্ন রাখার নির্দেশ রেলমন্ত্রীর

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুন: গরিব মানুষেরা যাতে অত্যন্ত আরামে রেল যাত্রা করতে পারেন, সেই লক্ষ্যে ব্যবস্থা নিতে সমস্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) এবং সব জোনের জেনারেল ম্যানেজারদের (জিএম) নির্দেশ দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

গুজরাতে রাজ্যসভার দু’টি আসনে ভোট নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট
২৫ জুন মামলার পরবর্তী শুনানি

  নয়াদিল্লি, ১৯ জুন (পিটিআই): গুজরাতে রাজ্যসভা দু’টি আসনে পৃথক পৃথকভাবে ভোট করা নিয়ে নির্বাচন কমিশনের জবাব চাইল সুপ্রিম কোর্ট। আগামী ২৪ জুনের মধ্যে নির্বাচন কমিশনকে এই জবাব জানাতে হবে বলেও নির্দেশ দেয় শীর্ষ আদালত।
বিশদ

 খুনের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল

  ভোপাল, ১৯ জুন: খুনের চেষ্টার অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেলের ছেলে প্রবাল প্যাটেলকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। একজন হোমগার্ড এবং তাঁর ছেলের উপর প্রাণঘাতী হামলার অভিযোগে মঙ্গলবার গ্রেপ্তার করা হয়েছে প্রবাল এবং তার সাতজন সহযোগীকেও।
বিশদ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ‘দেশ বিরোধী কাজকর্ম’ আটকাতে অর্ডিন্যান্স জারি উত্তরপ্রদেশ সরকারের

  লখনউ, ১৯ জুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ক্যাম্পাস কোনও রকম ‘দেশ বিরোধী কাজকর্মে’ ব্যবহার করা যাবে না। অর্ডিন্যান্স জারি করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। মঙ্গলবার আদিত্যনাথ মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে এই খসড়া আইনে। তবে ‘দেশ বিরোধী কাজকর্ম’ বলতে ঠিক কী বোঝানো হচ্ছে, তার কোনও ব্যাখ্যা সেখানে নেই।
বিশদ

 পাইলটদের বাইরের খাবারে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া

  নয়াদিল্লি, ১৯ জুন: বাইরের খাবার নিয়ে এবার থেকে বিমানে উঠতে পারবেন না পাইলটরা। শীঘ্রই এই নিয়ে নির্দেশিকা জারি করতে চলেছে এয়ার ইন্ডিয়া। দিনকয়েক আগে টিফিনবক্স ধোয়া নিয়ে এক পাইলটের সঙ্গে কেবিন ক্রুদের ঝামেলা হয়। এরপর, এই ধরনের পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় নিয়ম চালু করতে নড়েচড়ে বসে কর্তৃপক্ষ।
বিশদ

কর্ণাটকে প্রদেশ কংগ্রেস কমিটি ভেঙে দিল হাইকমান্ড
প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করি: কুমারস্বামী

বেঙ্গালুরু, ১৯ জুন: কর্ণাটকে জোট সরকার চালানো নিয়ে ফের বেসুরো গাইলেন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তিনি বলেন, ‘প্রতিদিন অসহ্য যন্ত্রণা নিয়ে মুখ্যমন্ত্রিত্ব করতে হচ্ছে। কিন্তু সেটা প্রকাশ্যে বলতে পারছি না।’ তাঁর মন্তব্যে ঘিরে জোট সরকারের ভবিষ্যৎ নিয়ে কর্ণাটকের রাজনীতিতে শুরু হয়েছে জল্পনা।
বিশদ

 উত্তরপ্রদেশে পৃথক দুটি দুর্ঘটনায় মৃত ১৫, আহত ৩৬

  সম্ভাল (উত্তরপ্রদেশ), ১৯ জুন (পিটিআই): যাত্রীবোঝাই গাড়ির সঙ্গে একটি মালবাহী গাড়ির সংঘর্ষে প্রাণ হারালেন ৮ জন। বুধবার, ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মোরাদাবাদ-আগ্রা জাতীয় সড়কের উপরে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন ১১ জন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

 তামিলনাড়ুতে ধৃত সন্দেহভাজন তিন আইএস সমর্থনকারী

কোয়েম্বাটোর, ১৯ জুন (পিটিআই): ফের ইসলামিক স্টেট (আইএস) সমর্থনকারী তিন সন্দেহভাজনকে গ্রেপ্তার করল তামিলনাড়ু পুলিস। ধৃতরা স্থানীয় মন্দির এবং চার্চগুলিতে হামলা চালানোর ছক কষছিল বলে পুলিসের দাবি।
বিশদ

Pages: 12345

একনজরে
জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় ...

সংবাদদাতা, বালুরঘাট: প্রশাসনের কড়া হুঁশিয়ারিই সার, দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে টোটোর বিরুদ্ধে কোনও অভিযানে নামতে পারছে না পরিবহণ দপ্তর। প্রশাসন নির্দেশ দিয়েছিল ৩১ মে’র পর রাস্তায় ...

সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা-১ ব্লকের ফুলমণি গ্রামে আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। রবিবার থেকে ওই গ্রামের বাসিন্দারা আন্ত্রিকে আক্রান্ত হতে শুরু করেন। মঙ্গলবার বিকেল থেকে ক্ষীরপাই ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অনেকেই ভরতি হচ্ছেন। চন্দ্রকোণা-১ ব্লক মেডিক্যাল অফিসার নিরঞ্জন কুঁতি বলেন, প্রাথমিক চিকিৎসার পর কয়েকজনকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রোগীর পেট থেকে উদ্ধার গাঁজার ছিলিম
রোগীর পেটের ভিতর থেকে কাঁচি বা ছুরি উদ্ধারের ঘটনা নতুন ...বিশদ

05:03:51 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১১৭/০ (২০ ওভার)

04:32:28 PM

বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৫৩/০ (১০ ওভার)

03:50:40 PM

ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে বিশেষ দায়িত্ব সঞ্জয় সিংকে 
ভাটপাড়ার পরিস্থিতি সামলাতে এডিজি(দক্ষিণবঙ্গ) সঞ্জয় সিংকে বিশেষ দায়িত্ব দিল রাজ্য। ...বিশদ

03:28:00 PM

বিবাহ বন্ধনে বাঁধা পড়লেন নুসরত 
খুব ভুল না হলে টলিউডে প্রথম ডেস্টিনেশন ওয়েডিং সারলেন অভিনেত্রী-সংসদ ...বিশদ

02:40:33 PM

বিশ্বকাপ: বাংলাদেশের বিরুদ্ধে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার 

02:38:15 PM