দেশ
 

সাফাই দিলেন অরুণ জেটলি
যত দিন যাচ্ছে ততই নোটবন্দির দগদগে ক্ষত প্রকট হচ্ছে, মোদিকে তুলোধনা মনমোহনের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ নভেম্বর: নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধনা করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ মনমোহন সিং। বললেন, ‘কথায় বলে সময় সব কিছু ঠিক করে দেয়। কিন্তু দুঃখের বিষয় নোটবন্দির দগদগে ক্ষত যত দিন যাচ্ছে ততই দৃশ্যমান হচ্ছে।’ নোটবন্দির ফলে দেশের অর্থনীতির যে কী মারাত্মক ক্ষতি করেছেন মোদি, তা বুঝে উঠতে আরও সময় নেবে বলেই মত প্রকাশ করেন মনমোহন সিং। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নোটবন্দির সাফাই দেওয়ার চেষ্টা করলেও আক্রমণের সুর চড়িয়েছে কংগ্রেস।
সরাসরি নরেন্দ্র মোদিকে টার্গেট করে রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী তার স্যুট-বুটওয়ালা বন্ধুদের কালো টাকা সাদা করতেই অত্যন্ত ধূর্ততার সঙ্গে নোটবন্দি করেছেন। ৮ নভেম্বরকে ভারতের ইতিহাসের একটি কলঙ্কের দিন বলে বর্ণনা করেছেন রাহুল। এআইসিসিতে সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস নেতা আনন্দ শর্মা মোদিকে মুর্খ বলেও তোপ দেগেছেন। আসন্ন নির্বাচনে দেশের মানুষ মোদিকে উচিত শিক্ষা দেবে বলেও দাবি করেছেন তিনি।
আর চারদিন পরই শুরু হচ্ছে লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই তার আগে নোটবন্দির মতো ইস্যুকে বড় করে প্রচারে এনে মোদি এবং বিজেপি বিরোধী ভোটারদের মন জয় করতে চাইছে কংগ্রেস। কেবল সোশ্যাল মিডিয়া বা সাংবাদিক সম্মেলনেই নয়। নোটবন্দির বর্ষপূর্তিকে মনে করিয়ে আগামীকাল দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে কংগ্রেস। জেলার সদর দপ্তর এবং আরবিআইয়ের সামনে হবে মোদি বিরোধী ধর্না ও বিক্ষোভ প্রদর্শন।
বিরোধীদের সমালোচনা সামাল দিতে নরেন্দ্র মোদি সরকারের পক্ষে অর্থমন্ত্রী অরুণ জেটলি মাঠে নেমেছেন। নোটবন্দির সাফল্য বর্ণনা করে তাঁর মন্তব্য, নোট বাজেয়াপ্ত করা মোটেই নোটবন্দির উদ্দেশ্য ছিল না। দেশের অর্থনীতিকে ঠিক মতো সাজানোর পাশাপাশি কর আদায়কারীর সংখ্যা বাড়ানোই ছিল বৃহত্তর লক্ষ্য। নোটবন্দির জেরে কর দাতার সংখ্যা বেড়েছে, নগদের ব্যবহার কমে ডিজিটাল লেনদেন বৃদ্ধি পেয়েছে বলে সাফাই দিয়েছেন তিনি। যদিও প্রধানমন্ত্রীর বলা নোটবন্দির ঘোষিত উদ্দেশ্য, কালো টাকার ব্যবহার বন্ধ, জাল টাকা, সন্ত্রাসবাদ শেষ হওয়ার মতো বিষয়গুলি নিয়ে জেটলি তেমন চর্চা করেননি।
নোটবন্দির প্রভাবকে সাঙ্ঘাতিক মন্তব্য করে মোদিকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মনমোহন সিং। দু’বছর আগে নোটবন্দিকে পরিকল্পিত লুঠ বলে তোপ দেগেছিলেন তিনি। দু’বছর পরেও নোটবন্দির ক্ষত ক্রমশ বেড়েছে মন্তব্য করে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীরা এখনও নোটবন্দির আঘাত সামলে উঠতে পারেনি। তাই সরকার যাতে ভুলেও আর কোনওদিন এরকম সিদ্ধান্ত নিয়ে দেশের অর্থনীতিকে অনিশ্চয়তার মুখে না ফেলে সেটাই কাম্য।’
এ ধরনের স্বল্পমেয়াদি অর্থনৈতিক পরিকল্পনা আদতে দেশের ব্যাপক ক্ষতি ডেকে এনেছে উল্লেখ করে মনমোহন সিং বলেছেন, নোটবন্দি প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। রাহুল গান্ধী দাবি করেছেন, নোটবন্দির আসল উদ্দেশ্য যে ঠিক কী ছিল তা একদিন প্রকাশ পাবেই। তিনি বলেন, নোটবন্দি মোদিজির কোনও সরল উদ্দেশ্য নয়। অত্যন্ত পরিকল্পিত ‘ক্রিমিনাল ফিনানসিয়াল স্ক্যাম’। যদিও সেই দুর্নীতির অভিযোগ তোলা নোটবন্দির ইস্যুতে রাজধানীতে আগামীকালের ধর্নায় রাহুল গান্ধী থাকছেন না। নির্বাচনী প্রচারে যাচ্ছেন ছত্তিশগড়।
09th  November, 2018
 ভোটের পর কংগ্রেস-বিজেপির সঙ্গে কোনও জোট নয়: মায়াবতী

 লখনউ, ১৬ নভেম্বর (পিটিআই): ছত্তিশগড়ে নির্বাচন পরবর্তী সময়ে সরকার গড়তে তাঁরা কংগ্রেস বা বিজেপির হাত ধরবেন না। শুক্রবার বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রধান মায়াবতী একথা জানিয়ে দিলেন। পাশাপাশি তিনি এও দাবি করেন, অজিত যোগীর সঙ্গে গাঁটছড়া বেঁধেই তাঁরা ম্যাজিক ফিগারে পৌঁছে যাবেন। 
বিশদ

ছত্তিশগড়ে সিআরপিএফের সদরদপ্তরে আত্মঘাতী বাঙালি জওয়ান

 রায়পুর, ১৬ নভেম্বর (পিটিআই): ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত বিজাপুর জেলায় সিআরপিএফের সদরদপ্তরের ভিতরেই শুক্রবার আত্মঘাতী হলেন কনস্টেবল সুজিত চন্দ্র রায়। তিনি পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার বাসিন্দা। 
বিশদ

ব্রু সম্প্রদায়ভুক্ত আশ্রিতরা মিজোরামের নির্বাচন কেন্দ্র থেকেই ভোট দিতে পারবেন

আইজল, ১৬ নভেম্বর (পিটিআই): ত্রিপুরার শরণার্থী শিবিরে আশ্রিত ব্রু সম্প্রদায়ভুক্তদের ভোটদানের ইস্যু নিয়ে বৃহস্পতিবারই মিজোরামের মুখ্য নির্বাচন আধিকারিক এস বি শশাঙ্ককে পদচ্যুত করা হয়েছে। 
বিশদ

গুয়াহাটির শতাব্দীপ্রাচীন উগ্রতারা মন্দিরে চুরি, উধাও অষ্টধাতুর বিগ্রহ

গুয়াহাটি, ১৬ নভেম্বর (পিটিআই): মন্দির থেকে উধাও হয়ে গেল খোদ বিগ্রহ। তার সঙ্গে গায়েব মা তারার গয়নাসহ আরও অন্যান্য সাজ-সরঞ্জাম। গুয়াহাটির জোরপুখুরি এলাকার উগ্রতারা মন্দিরে এই চুরি হয়েছে। পুলিস শুক্রবার একথা জানায়। জানা গিয়েছে, এই বিগ্রহ ‘অষ্টধাতু’ নির্মিত।
বিশদ

Loading...
ভারতের ক্ষতি করার চেষ্টা করলে শাস্তি পাবে পাকিস্তান: সেনাকর্তা

 উধমপুর, ১৬ নভেম্বর (পিটিআই): ভারতের ক্ষতি হবে এমন কাজ করলে সাজা পাবে পাকিস্তান। সেনার নর্দার্ন কমান্ড প্রধান লেফটেনান্ট জেনারেল রণবীর সিং শুক্রবার এই হুমকি দিয়েছেন। একইসঙ্গে তিনি বলেছেন, পাকিস্তান সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করলে তার যথাযথ জবাব দেবে ভারতীয় বাহিনী।
বিশদ

কংগ্রেসের জমানায় দেশের নিরাপত্তার দিকে নজর দেওয়া হয়নি: অমিত শাহ
নোট বাতিলই হল দেশের সবচেয়ে বড় দুর্নীতি, অভিযোগ রাহুলের

ভোপাল ও সাগর, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচিত শিল্পপতিদের সাড়ে তিন লক্ষ কোটি টাকা ঋণ মকুব করেছেন। এবার তাঁদের বাকি ১২ লক্ষ কোটি টাকা ঋণও মকুব করে দেওয়া হবে — শুক্রবার মধ্যপ্রদেশের সাগর জেলার দেওরি শহরে এক নির্বাচনী জনসভায় এভাবেই মোদিকে কটাক্ষ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

Loading...
আন্দামান দারুণ জায়গা! সিবিআই কর্তা বাসিকে বললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

নয়াদিল্লি, ১৬ নভেম্বর: ‘আন্দামান খুব সুন্দর জায়গা! ওখানে গিয়ে কয়েকদিন থেকে আসুন! — আন্দামানে বদলি হওয়া সিবিআই অফিসার এ কে বাসির আবেদনের জবাবে সুপ্রিম কোর্ট শুক্রবার এমনই মন্তব্য করেছে। গত মাসে সিবিআইয়ে রাতারাতি ব্যাপক বদলি করা হয়। তখনই এ কে বাসিকে আন্দামানে বদলি হন।
বিশদ

রাজস্থান দখল করতে কোনও ঝুঁকি নিতে চাননা রাহুল, প্রার্থী করা হল অশোক গেহলট, শচীন পাইলট ও গিরিজা ব্যাসকে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: রাজস্থান ছিনিয়ে নিতে কোনও ঝুঁকি নিতে নারাজ রাহুল গান্ধী। তাই এবার দলের বিধায়ক তো বটেই, বর্তমান এবং প্রাক্তন এমপিদেরও প্রার্থী করলেন তিনি। গতকাল প্রায় ছ’ ঘণ্টা প্রার্থী বাছাই বৈঠক শেষে রাত সাড়ে ১২ টার সময় ১৫২ টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছে কংগ্রেস।
বিশদ

তামিলনাড়ুতে ‘গজ’র তাণ্ডবে
ভূমিধস, প্রবল বৃষ্টিপাতে মৃত ১৩

নাগাপট্টিনাম ও চেন্নাই, ১৬ নভেম্বর (পিটিআই): তামিলনাড়ুর বুকে শুক্রবার আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘গজ’। রাজ্যের নানা জায়গায় ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। উপকূলীয় অঞ্চলগুলিতে বৃহস্পতিবার রাত থেকেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে। এছাড়া ভূমিধসেও বিভিন্ন জায়গা লণ্ডভণ্ড হয়ে গিয়েছে। ছাড়া ভূমিধসেও বিভিন্ন জায়গা লণ্ডভণ্ড হয়ে গিয়েছে।
বিশদ

ভোট কাটতে না পারলে কেরিয়ারই শেষ
অজিত যোগী কংগ্রেস ছাড়লেও ‘হাত’ চিহ্ন এখনও তাড়া করছে তাঁকে

 সমৃদ্ধ দত্ত, পেন্ড্রা(ছত্তিশগড়), ১৬ নভেম্বর: অজিত যোগী ‘হাত’ চিহ্নকে ছেড়েছেন। ‘হাত’ চিহ্ন কিন্তু অজিত যোগীকে ছাড়ছে না। যোগী মানেই ‘হাত’। আর ‘হাত’ মানেই যোগী। এই জেনে এসেছে তাঁর ভোটব্যাঙ্ক।
বিশদ

ফের খুলল সবরীমালা মন্দিরের দরজা, কড়া নিরাপত্তার ব্যবস্থা

 নিলাক্কল (কেরল), ১৬ নভেম্বর (পিটিআই): শুক্রবার ফের খুলল সবরীমালা মন্দিরের দরজা। সুপ্রিম কোর্ট সব বয়সি মহিলাদের মন্দিরে প্রবেশের ছাড়পত্র দেওয়ার পর এই নিয়ে তৃতীয়বার মন্দির খুলল।
বিশদ

পরবর্তী শুনানি ২০ নভেম্বর
অলোক ভার্মাকে সম্পূর্ণ ‘ক্লিনচিট’ দিল না সিভিসি, আরও তদন্ত প্রয়োজন, বলে রিপোর্ট সুপ্রিম কোর্টে

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: ছুটিতে যাওয়া সিবিআই ডিরেক্টর অলোক ভার্মাকে সম্পূর্ণ ‘ক্লিনচিট’ দিল না সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (সিভিসি)। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করতে গিয়ে সিভিসি বেশ অনেক ক্ষেত্রে আরও তদন্তের প্রয়োজন আছে বলেই সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিয়েছে সিভিসি।
বিশদ

স্বাস্থ্যশিক্ষার পীঠস্থান দক্ষিণ ভারতেই
খালি শয়ে শয়ে দন্ত চিকিৎসার আসন!

বিশ্বজিৎ দাস, কলকাতা: শুধু চিকিৎসা নয়, মেডিক্যাল এডুকেশনই হোক বা ডেন্টাল এডুকেশন—দক্ষিণ ভারতকে স্বাস্থ্যশিক্ষার পীঠস্থান বললে অত্যুক্তি হয় না। সেই পীঠস্থানেই কি দাঁতের চিকিৎসকদের কদর কমছে?
বিশদ

গান্ধী পরিবারের বাইরে কাউকে পাঁচ বছরের জন্য কংগ্রেসের সভাপতি করা হোক, চ্যালেঞ্জ মোদির

 অম্বিকাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): কংগ্রেস গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের প্রেসিডেন্ট হিসেবে দাঁড় করে দেখাক— ছত্তিশগড়ে দ্বিতীয় তথা শেষ দফার নির্বাচনের (২০ নভেম্বর) আগে এভাবেই প্রতিপক্ষ শিবিরের দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: বৃহস্পতিবার রাতে চন্দননগর স্টেশন থেকে ৪১টি অত্যাধুনিক মোবাইল সহ একটি ব্যাগ উদ্ধার করল জিআরপি। জিআরপি জানিয়েছে, জগদ্ধাত্রী পুজোর ভিড় সামাল দিতে স্টেশন চত্বরে নজরদারি চলছিল। ...

 হারারে, ১৬ নভেম্বর (এএফপি): ফের বড়সড় পথ দুর্ঘটনায় জিম্বাবোয়েতে প্রাণ হারালেন কমপক্ষে ৪২ জন যাত্রী। জখম হয়েছেন বেশ কয়েকজন। বৃহস্পতিবার মধ্যরাতে ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তকে আয়ত্তের মধ্যে ফ্ল্যাট দিতে শহরতলিতে দু’টি নতুন প্রকল্প ঘোষণা করল ইডেন রিয়েলটি। একটি শ্রীরামপুরে, অপরটি জোকায়। ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর-২ ব্লকের মৈতনা গ্রাম পঞ্চায়েতের সাহাপুর সমবায় কৃষি উন্নয়ন সমিতির পরিচালন কমিটির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল তৃণমূল কংগ্রেস। মোট ১১টি আসনের সবক’টিতেই জয়ী হয়েছে তৃণমূল। ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৪ টাকা ৭২.৯৫ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৮০.১৫ টাকা ৮৩.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ১৫/১ দিবা ঘ ১১/৫৫। নক্ষত্র- শতভিষা ২১/১৯ দিবা ঘ ২/২৬, সূ উ ৫/৫৪/১২, অ ৪/৪৮/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/২৪ মধ্যে। বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ঘ ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
৩০ কার্তিক ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮, শনিবার, নবমী ৯/৪/১০। শতভিষানক্ষত্র ঘ ১২/৪৩/৫৪। সূ উ ৫/৫৪/৪০, অ ৪/৪৭/৫৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১ মধ্যে ও ঘ ৭/২১/৪৭ থেকে ঘ ৯/৩২/২৬ মধ্যে ও ঘ ১১/৪৩/৬ থেকে ২/৩৭/১৯ মধ্যে ও ৩/২০/৫৬ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে এবং রাত্রি ১২/৪০/০ থেকে ঘ ২/২৪/৫৩ মধ্যে। বারবেলা ১২/৪২/৫৯ থেকে ২/৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/১৬/২০ মধ্যে ও ঘ ৩/২৬/১৯ থেকে ৪/৪৭/৫৯ মধ্যে, কালরাত্রি ৬/২৬/১৯ মধ্যে ও ঘ ৪/১৭/৫ থেকে ৫/৫৫/২৫ মধ্যে। আজ শ্রীশ্রীজগদ্ধাত্রী পূজা
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাইল রেল
মাঝেরহাট ব্রিজ দুর্ঘটনার জেরে রাজ্যের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ ...বিশদ

06:32:03 PM

কলকাতার উচ্চতম বহুতলে আগুন
কলকাতার উচ্চতম বহুতল শেক্সপিয়র সরণীর 'দ্য ৪২'  টাওয়ারে আগুন লাগার ...বিশদ

05:26:00 PM

বাগদায় স্বামীকে মারধরের অভিযোগে গ্রেপ্তার স্ত্রী 

04:22:00 PM

পাউরুটি, কেক, বিস্কুটের দাম বাড়ছে 
দাম বাড়তে চলেছে পাউরুটি, কেক ও বিস্কুটের। পাউরুটির ক্ষেত্রে পাউন্ড ...বিশদ

01:50:17 PM

লালগোলা প্যাসেঞ্জারে আগুন 
ধুবুলিয়া স্টেশনের কাছে ৫৩১৭৮ ডাউন লালগোলা-শিয়ালদহ প্যাসেঞ্জারে আগুন। ঘটনাটি ঘটে ...বিশদ

01:36:00 PM

বিজেপির রথ যাত্রায় ফের দিন বদল 
আবারও বদলাল এরাজ্যে বিজেপির রথ যাত্রার সূচি। জানা গিয়েছে, তারাপীঠ ...বিশদ

12:57:49 PM

Loading...
Loading...