রাজ্য
 

 পাহাড় নিয়ে মুখরক্ষার ফরমুলা খুঁজছে মোর্চা নেতৃত্ব, দেখা করতে চাইছে রাজনাথের সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ আগস্ট: কেন্দ্র-রাজ্য উভয়েই হিংসা চললে আলোচনা নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে। তাই পাহাড় ইস্যুতে এবারে মুখরক্ষার ফরমুলা খুঁজছে গোর্খা জনমুক্তি মোর্চা। শুধুমাত্র গোর্খাল্যান্ড নয়। পাহাড়ে শান্তি ফেরানোর জন্যও কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনায় রাজি তারা। আগামীকালই মোর্চার নেতৃত্বাধীন গোর্খাল্যান্ড আন্দোলন সমন্বয় কমিটির (জিএমসিসি) এক প্রতিনিধি দল দিল্লিতে আসছে। পাহাড়ের সামগ্রিক পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করতে চাইছেন প্রতিনিধি দলের সদস্যরা। পাহাড় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনমনীয় অবস্থানে প্রথম থেকে মোর্চা নেতৃত্ব যথেষ্ট চাপের মধ্যে রয়েছে।
তার উপর মমতার সুরেই কেন্দ্রীয় সরকারও বারবার তাদের বার্তা দিচ্ছে যে, দার্জিলিং-সহ পাহাড়ের সর্বত্র হিংসাত্মক আন্দোলন বন্ধ না হলে কোনও অবস্থাতেই তাদের সঙ্গে আলোচনায় বসা হবে না। ওয়াকিবহাল মহলের মতে, একদিকে রাজ্য সরকার, অন্যদিকে কেন্দ্রীয় সরকার, এই দুয়ের জাঁতাকলে পড়ে দেওয়ালে ক্রমশ পিঠ ঠেকে গিয়েছে মোর্চার। আর তাই প্রথম থেকে গোর্খাল্যান্ড ছাড়া আর অন্য কোনও বিষয়ে কেন্দ্র এবং রাজ্যের সঙ্গে আলোচনায় বসা হবে না বলে হুঁশিয়ারি দেওয়া হলেও চাপের মুখে ধীরে ধীরে পিছু হটছে তারা।
আজ এ ব্যাপারে গোর্খা জনমুক্তি মোর্চার অন্যতম সহ-সভাপতি কল্যাণ দিওয়ান বলেন, কেন্দ্রীয় সরকার কী ভাবছে, তা আমাদের জানতে হবে। কারণ আমাদের পরবর্তী আন্দোলনের রূপরেখা তৈরি করতে গেলে কেন্দ্রের ভাবনাও জেনে নেওয়া জরুরি। তাই শুধু মোর্চা নয়, জিএমসিসি’র প্রতিনিধিরাও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দ্বারস্থ হবে। আগামী সপ্তাহেই পাহাড়ের রাজনৈতিক দলগুলি তাঁর সঙ্গে দেখা করবে।
উল্লেখ্য, দিল্লিতে পাহাড় নিয়ে আন্দোলনে আগেই মোর্চা-সহ অন্যান্য দলগুলির মধ্যে ভাঙনের ইঙ্গিত তীব্র হয়েছিল। আজ মোর্চা সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রের সঙ্গে আলোচনায় সুর নরম করার ক্ষেত্রে তাদের প্রবল চাপ দিয়েছে সংশ্লিষ্ট সমন্বয় কমিটিই। পাহাড়ের সামগ্রিক পরিস্থিতি নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনায় রাজি না হলে পাহাড়ের বেশিরভাগ রাজনৈতিক দল যে মোর্চার পাশ থেকে সরে যাবে, জিএমসিসি’র কাছ থেকে নির্দিষ্ট করে এই বার্তা পাওয়ার পরেই সুর নরম করতে বাধ্য হয়েছেন মোর্চার নেতারা।
13th  August, 2017
 ২০১৯ সালে কেন্দ্রে
বদল হবেই: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালে কেন্দ্রে সরকার বদল হচ্ছেই। শুক্রবার একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যম আয়োজিত অনুষ্ঠানে এই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, জাতীয় রাজনীতিতে বিরোধী দলগুলি এক জায়গায় আসছে। এখনও পর্যন্ত কোনও ফ্রন্ট গঠন হয়নি।
বিশদ

গ্রামে পাকা বাড়ি করলে মানতে
হবে বিল্ডিং রুল, পাশ হল বিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার গ্রামীণ এলাকায় পাকা বাড়ি তৈরি করার ক্ষেত্রে পঞ্চায়েতের বিল্ডিং রুলস সরলীকরণ করা হল। পঞ্চায়েতের তিনটি স্তরকেই বিল্ডিং প্ল্যান অনুমোদনের সুযোগ দিল রাজ্য সরকার। তবে কাঁচা বাড়ি নির্মাণের ক্ষেত্রে প্ল্যান অনুমোদনের প্রয়োজন নেই।
বিশদ

  রাজ্যে খুচরো ব্যাবসার বাজার বেড়েছে, বেড়েছে কর্মসংস্থানের সুযোগ: সাধন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় খুচরো ব্যাবসার বাজার বাড়ছে। ২০১৪ সালের তুলনায় খুচরো ব্যাবসার বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ। শুক্রবার ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন রাজ্যের ক্রেতা সুরক্ষামন্ত্রী সাধন পান্ডে। তিনি বলেন, সারা ভারতের মধ্যে কলকাতায় খুচরো ব্যাবসার বাজার সবচেয়ে ভালো।
বিশদ

খানাকুলের মহিলারা ভোটার তালিকায় নাম তুললেই পোশাক কিনতে ১০ শতাংশ ছাড়

  রামকুমার আচার্য, আরামবাগ, বিএনএ: এ-যেন প্রাক-পুজো সেল! পুজোর মুখে ভোটার তালিকায় নাম তুললেই শাড়ি-সালোয়ারসহ মহিলাদের পোশাকে মিলবে আকর্ষণীয় ছাড়। সৌজন্যে খোদ প্রশাসন। কোনও আষাঢ়ে গল্প নয়। খানাকুল বিধানসভা কেন্দ্রে নতুন মহিলা ভোটারদের জন্য এমনই অভিনব উদ্যোগ নিয়েছে আরামবাগ মহকুমা প্রশাসন।
বিশদ

এত অল্পবয়সে রাজ্যে দ্বিতীয় ঘটনা
মরণোত্তর দেহদানে ১৩ বছরেই ‘অমর’ হাওড়ার সৃজা!

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সকাল ৬টা বাজতে না বাজতেই দেশের বিভিন্ন প্রান্তে তার ভালোবাসার অসমবয়সি বন্ধুদের মোবাইলের হোয়াটস অ্যাপ-এর ঢুকতে আরম্ভ করেছিল সৃজার গুডমর্নিং মেসেজ। তাঁরা জানতেনও না এর ঠিক ১০-১৫ মিনিট বাদেই হঠাৎ কার্ডিয়াক অ্যারেস্ট হবে, ছটফট করতে করতে একটা সময় নিথর হয়ে যাবে ১৩ বছরের লড়াকু মেয়েটির ছোট্ট শরীরটা। না বাবাকে সে বলতে পারবে, ‘বাবা, আজ আমার জন্য বিরিয়ানি নিয়ে এস’। না মার কাছে ছোট্ট অন্তুর আবদার থাকবে, ‘আজ প্লিজ একটু চিকেন স্যুপ কর না’!
বিশদ

  উত্তরবঙ্গমুখী ট্রেন অনিশ্চিত, বাসের সংখ্যা বাড়ানোয় জোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা থেকে উত্তরবঙ্গের উদ্দেশে ট্রেন পরিষেবা কবে থেকে স্বাভাবিক হবে, তা এখনও নিশ্চিত করে কেউ বলতে পারছেন না। রেলকর্তাদের বক্তব্য, লাইন এবং ক্ষতিগ্রস্ত ব্রিজ মেরামত করার কাজ শুরু হয়েছে।
বিশদ

বিল পেশ বিধানসভায়
লোকসভা, বিধানসভা ভোটে প্রার্থী হতে পারবেন পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদের সদস্যরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাউন্সিলাররা একইসঙ্গে বিধায়ক বা এমপি থাকতে পারলেও, পঞ্চায়েত সমিতি বা জেলা পরিষদের সদস্যদের সেই সুযোগ ছিল না। এবার সেই সুযোগ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটের মুখে একে উপহার বলেই মনে করছেন অনেকে।
বিশদ

  চিঠি ৭ জেলাশাসককে
বন্যা কবলিত এলাকায় শিশুরা কেমন আছে, জানতে চাইল কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্যায় ভেসে গিয়েছে একাধিক ঘরবাড়ি। ভিটেহারা হয়েছে বহু মানুষ। উত্তরবঙ্গের জেলাগুলির এমন ভয়াবহ পরিস্থিতিতে উদ্বেগ সব মহলেই। ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে শিশুরা সুরক্ষিত আছে কি না, তা নিয়ে চিন্তায় রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশন। বন্যায় কোনও বাচ্চা তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে হারিয়ে গিয়েছে কি না, জেলা প্রশাসনকে তার রিপোর্ট তৈরি করে কমিশনে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।
বিশদ

গরহাজির বিজেপি
সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে একসঙ্গে প্রস্তাব আনলেও তৃণমূল, কং ও বামেদের মধ্যে চলল চাপান-উতোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশে সাম্প্রদায়িক শক্তির সক্রিয়তার বিরুদ্ধে শুক্রবার বিধানসভায় একজোট হয়ে প্রস্তাব এ঩নেছিল শাসক তৃণমূল কংগ্রেস এবং বিরোধী বাম ও কংগ্রেস। পরিষদীয় নেতা পার্থ চট্টোপাধ্যায়, বিরোধী দলনেতা কংগ্রেসের আবদুল মান্নান ও বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীদের আনা যৌথ প্রস্তাবটিতে দেশে সাম্প্রদায়িকতার বাড়বাড়ন্তর জন্য নাম না করে কেন্দ্রের শাসক দল বিজেপিকেই কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল।
বিশদ

  প্রচারে জোর পুরসভার
জ্বরে আক্রান্তদের স্বাস্থ্যকেন্দ্রমুখী করতে কাউন্সিলারদের চিঠি দিচ্ছেন অতীন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের মশাবাহিত রোগ নিয়ে প্রচারে কোনও খামতি নেই কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের। কিন্তু যে ধরনের প্রচার চলছে, তাতে সীমাবদ্ধ থাকতে চাইছেন না স্বাস্থ্য বিভাগের কর্তা-আধিকারিকরা। সেকারণেই এই প্রচারে শহরের ১৪৪ জন কাউন্সিলারের প্রত্যক্ষ অংশগ্রহণ চাইছে স্বাস্থ্য বিভাগে।
বিশদ

  যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ৩৪ বন্দির মুক্তি আটকে আছে আইনি গেরোয়

 সুকান্ত বসু, কলকাতা: রাজ্যের কারাদপ্তরে দণ্ডপ্রাপ্ত ৩৪ জন বন্দির মুক্তির আবেদন নানা আইনি গেরোয় আটকে আছে। সরকারি সূত্রের খবর, ওই বন্দিরা প্রায় সকলেই যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি। গত দু’ বছরের কিছু বেশি সময় ধরে ৫৮ টি সংশোধনাগারের ওই বন্দিরা নানা সময় রাজ্য সরকারের কাছে মুক্তির আবেদন জানিয়েছিল।
বিশদ

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যায় নিউটাউনে একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রদের মধ্যে সংঘর্ষে তিনজন জখম হয়েছেন। তাঁদের নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। ...

 কাজিরাঙা, ১৮ আগস্ট (পিটিআই): অসমের বন্যায় ডুবে গিয়েছে কাজিরাঙা জাতীয় অভয়ারণ্যের (কেএমপি) ৮০ শতাংশ এলাকা। এই বিপুল প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৪০টি পশুর। ১০ আগস্ট থেকে ব্রহ্মপুত্র নদের জল স্থানীয় ডিফলো নদী হয়ে প্রবেশ করছে অভয়ারণ্যে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এবারের অতিবর্ষণে জমিতে সদ্য রোপণ করা আমন ধান, আমনের বীজতলা এবং সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে আলিপুরদুয়ার জেলায় ফসলের ক্ষতি হয়েছে ২২ কোটি টাকা। শুক্রবার জেলা কৃষি দপ্তর ফসলের এই ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ রিপোর্ট নবান্নে পাঠাল। ...

বার্মিংহ্যাম, ১৮ আগস্ট: প্রথমবার দিন-রাতের টেস্ট খেলতে নেমে অ্যালিস্টার কুকের দুরন্ত দ্বিশতরানের ছটায় রীতিমতো ঝলমল করছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ৪৬৬ রান তুলে ফেলেছে ইংলিশ ব্রিগেড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৬৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী দিবা ৭/১৮ পরে ত্রয়োদশী রাত্রি ৪/৩৮, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/৯, সূ উ ৫/১৮/৩৪, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৯/৩৩-১২/৫৭ রাত্রি ৮/১৬-১০/৩২ পুনঃ ১২/২-১/৩৩ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ২/১৮-৩/৪৮, বারবেলা ৬/৫৪ পুনঃ ১/১৫-২/৫১ পুনঃ ৪/২৬-অস্তাবধি, কালরাত্রি ৭/২৮ পুনঃ ৩/৫৪-উদয়াবধি।
 ২ ভাদ্র, ১৯ আগস্ট, শনিবার, দ্বাদশী ৬/৫/১৭ পরে ত্রয়োদশী রাত্রি ৩/৫১/২৭, পুনর্বসুনক্ষত্র রাত্রি ৭/১৫/১৭, সূ উ ৫/১৬/১১, অ ৬/৩/৫৫, অমৃতযোগ দিবা ৯/৩২/৬-১২/৫৬/৪৯ রাত্রি ৮/১৮/২২-১০/৩২/৪৯, ১২/২/২৮-১/৩২/৬, ২/১৬/৫৫-৩/৪৬/২৩, বারবেলা ১/১৬/১-২/৫১/৫৯, কালবেলা ৬/৫২/৯, ৪/২৭/৫৭-৬/৩/৫৫, কালরাত্রি ৭/২৭/৫৭, ৩/৫২/২৭-৫/১৬/২৯।
২৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
পূর্ব রেলের বিশেষ ট্রেন

হাওড়া বিভাগের ভট্টনগর এবং ডানকুনি স্টেশনের মধ্যে আপ লাইন তৈরির কাজ করছে পূর্ব রেল। তার জন্য হাওড়া, শিয়ালদহসহ নানা স্টেশন থেকে একাধিক ট্রেন বাতিল করা হচ্ছে। কিছু ট্রেনের রুটও ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ট্রেন চলাচল নিয়ন্ত্রণে যাত্রীদের ভোগান্তি কিছুটা হলেও কমাতে বর্ধমান ও বারুইপাড়া স্টেশনের মধ্যে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে বলে জানিয়েছে পূর্ব রেল। আজ, শনিবার ও আগামী সোমবার এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে। যাত্রাপথে ট্রেনগুলি প্রতিটি স্টেশনে দাঁড়াবে।

09:05:55 AM

  উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েই গেল
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা জিইয়েই রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। একইসঙ্গে দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি মাপের বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার আলিপুর আবহাওয়া দপ্তরসূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল, তা নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপের অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোসাগর লাগোয়া এলাকা থেকে ওড়িশার মধ্যভাগ পর্যন্ত। এদিকে মৌসুমি অক্ষরেখার বর্তমানে অবস্থান ওই নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত। অন্যদিকে পশ্চিম অসম সংলগ্ন এলাকায় একটি আলাদা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সব মিলিয়ে ওড়িশা এবং সংলগ্ন এলাকায় আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে হাওয়া অফিস। তার প্রভাব থাকবে এ রাজ্যেও। আগামী ক’দিন এখানে বর্ষা গতি পাবে। অন্যদিকে ঘূর্ণাবর্তের জেরে উত্তরে বৃষ্টি চলবে বলে জানিয়েছে তারা।

09:05:54 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রির কাছাকাছি

09:01:00 AM

ইতিহাসে আজকের দিনে

 বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহলনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

08:59:04 AM

  সেভিংস অ্যাকাউন্টে ০.৫ শতাংশ সুদ কমিয়ে দিল ইউনিয়ন ব্যাংকও
স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার দেখানো পথে হাঁটল ইউনিয়ন ব্যাংক অব ইন্ডিয়াও। শুক্রবার ব্যাংকের তরফে জানানো হয়েছে, সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমানো হচ্ছে ২১ আগস্ট থেকে। সেভিংস অ্যাকাউন্টে ২৫ লক্ষ টাকার কম আমানতের উপর সুদের হার ৪ শতাংশ থেকে ০.৫ শতাংশ কমিয়ে সাড়ে ৩ শতাংশ করা হচ্ছে। ২৫ লক্ষ টাকার বেশি আমানতকারীরা সেভিংস অ্যাকাউন্টে ৪ শতাংশ হারেই সুদ পাবেন। বৃহস্পতিবার সেভিংস অ্যাকাউন্টে সুদ কমানোর কথা ঘোষণা করেছিল বেসরকারি ব্যাংকিং শিল্পে দ্বিতীয় স্থানাধিকারী এইচডিএফসি ব্যাংক।

08:20:00 AM