Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 দুবরাজপুর সংহতি ক্লাবের দুর্গা প্রতিমা

ষষ্ঠীতেই বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের রাস্তায় জনজোয়ার
 

মহাষষ্ঠীতেই প্রতিমা দর্শনে মানুষের বাঁধ ভাঙল। বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের পুজো মণ্ডপগুলি কার্যত জন সমুদ্রের চেহারা নিল। দর্শনার্থীরা রাত পর্যন্ত লাইন দিয়ে প্রতিমা দর্শন করেন। অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করে পুলিস-প্রশাসন।
বিশদ
পুজোয় প্রবীণদের
ঘুরতে নিয়ে যাবে পুলিস

ছেলে থাকে বাইরে। পুজোয় আসতে পারবে না। উৎসবের আবহে আপনজনের শূন্যতায় হু হু করে ওঠে বৃদ্ধ বাবা-মায়ের মন। এবার সেই একাকীত্বের জীবনে বন্ধু হতে চলেছে পুলিস।
বিশদ

মানসিক শান্তি বিকাশ আশ্রমের 
পুজোর উদ্বোধন করল কচিকাঁচারা

মন্ত্রী স্বপন দেবনাথ প্রতিষ্ঠিত অনাথ ও বৃদ্ধবৃদ্ধাদের মানসিক শান্তি বিকাশ আশ্রমের দুর্গাপুজোর উদ্বোধন করল আশ্রমের কনিষ্ঠ সদস্য বছর পাঁচেকের বিপিন হাঁসদা ও বছর এগারোর শচীন মুর্মু। ষষ্ঠীর সকালে এই অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন পূর্বস্থলী-১ বিডিও দেবব্রত জানা, নাদনঘাট থানার ওসি মিঠুন ঘোষ প্রমুখ। এদিন থেকে অনাথ ১৫ জন শিশু ও বৃদ্ধবৃদ্ধার পাশাপাশি এলাকার কচিকাঁচা ও বাসিন্দাদের ঠিকানা হল আশ্রম
বিশদ

এবার ১২টির মধ্যে গ্রামাঞ্চলের ৭টি
পুজো পেল বিশ্ববাংলা শারদ সম্মান

 

বিশ্ববাংলা শারদ সম্মান পেল নদীয়া জেলার ১২টি পুজো কমিটি। জেলা প্রশাসনের তরফে চারটি ক্যাটাগরিতে তিনটি করে পুজো কমিটিকে সেরার শিরোপা দেওয়া হয়েছে। সেরা পুজো, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা সমাজ সচেতনতা ক্যাটাগরিতে এবার পুরস্কার দেওয়া হচ্ছে।
বিশদ

চাপড়ার বড় আন্দুলিয়ার হিন্দু বারোয়ারি
সমিতির দুর্গাপুজো হয়ে ওঠে মিলনক্ষেত্র

সাবেকিয়ানা ও ঐতিহ্যের মেলবন্ধনে প্রায় ১৫০বছর অতিক্রম করল চাপড়ার বড় আন্দুলিয়ার হিন্দু বারোয়ারি সমিতির দুর্গাপুজো। জাঁকজমক নয়, রীতি ও নিষ্ঠা মেনে পুজোর আয়োজন করায় উদ্যোক্তাদের উদ্দেশ্য। বড় আন্দুলিয়া তথা পার্শ্ববর্তী এলাকার বারোয়ারি পুজোর মধ্যে সব থেকে প্রাচীন বড় আন্দুলিয়া হিন্দু বারোয়ারি সমিতির দুর্গাপুজো।
বিশদ

পুজোয় মহিলাদের সুরক্ষায় বিষ্ণুপুরে নামল উইনার্স টিম

এবার পুজোয় মহিলা দর্শনার্থীদের সুরক্ষায় নামল উইনার্স টিম। এই টিমের ১০ সদস্য বিষ্ণুপুরের মণ্ডপে মণ্ডপে ঘুরবে। বেয়াড়া রোমিওদের শায়েস্তা করতে তাঁরা কঠোর পদক্ষেপ নেবেন বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। সেই সঙ্গে বিশৃঙ্খলা ছড়ানো ব্যক্তিদের উপর সাদা পোশাকের পুলিস নজরদারি চালাবে
বিশদ

থিমের চমকে একে অপরকে টেক্কা
গঙ্গারামপুরের পুজো উদ্যোক্তাদের

থিমের পুজো এবার নজর কাড়ছে গঙ্গারামপুর শহরের বাসিন্দাদের। শহরে বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা থিম পুজোর উপর ভর করে একে অপরকে টেক্কা দিচ্ছে। শিল্পীদের ভাবনায় তৈরি হয়েছে এসব থিম। গঙ্গারামপুর জ্বলন্ত অগ্নি সঙ্ঘ ক্লাবের এবারের ৪৭তম বর্ষের পুজোর থিম নারী।
বিশদ

কোচবিহারের পুজোয় থিমে উঠে
এল ‘নান্দনিকতায় সিন্ধু সভ্যতা’

 

কোচবিহারের নাট্যসঙ্ঘ প্রতিবছরই বিভিন্ন ধরনের থিমের পুজো করে থাকে। এবার নাট্যসঙ্ঘ সর্বজনীন দুর্গোৎসব কমিটির থিম ‘নান্দনিকতায় সিন্ধু সভ্যতা’। সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে এখানে হরপ্পা ও মহেঞ্জেদারোর বিভিন্ন মডেল গড়ে তোলা হয়েছে
বিশদ

ছিটমহল থেকে ঠিকানা পাওয়া ১০৪টি
পরিবার লক্ষ্মীরঘট ভেঙে দুর্গাপুজো করে

আনন্দ শুধু পুজোর নয়, মনেরও। তাই তো বছরভর দিনআনা, দিনখাওয়া মানুষগুলোর ভারী বাতাসে পূর্ণ চৌহদ্দি, ফুরফুরে হয়ে ওঠে পুজোর সময়। সারা বছরের জীবনযন্ত্রণা ভুলে, ওপারের ছিটমহল থেকে আসা হলদিবাড়ি পুনর্বাসন কেন্দ্রের আবাসিকরাও মেতে উঠেছেন দুর্গার আরাধনায়। ১৩টি আবাসনের ১০৪টি পরিবারের সম্মিলিত প্রচেষ্টায় রঙিন কাপড়ে মোড়া দুর্গা মণ্ডপ সেজে উঠেছে
বিশদ

পরিকাঠামোগত সমস্যায় ধুঁকছে
২ ব্লকের একাংশ অঙ্গনওয়াড়ি কেন্দ্র

 

আলিপুরদুয়ার-২ এবং কুমারগ্রাম ব্লকের বেশ কয়েকটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র দীর্ঘদিন ধরে বেহাল। শিশুদের পঠনপাঠনে যেমন সমস্যা হচ্ছে, তেমনই মিড ডে মিলের রান্নায় কাজ করতে গিয়ে কর্মীদের সমস্যার মুখে পড়তে হচ্ছে।
বিশদ

কোচবিহারে ১২৪ ফুট উচ্চতার
বুর্জ খলিফা দেখতে ব্যাপক ভিড়

এই প্রথমবার পুজোয় কোচবিহারে বসে দুবাইয়ের বুর্জ খলিফা দেখতে পাচ্ছেন দর্শনার্থীরা। কোচবিহার পুরসভার ১ নম্বর ওয়ার্ডের শ্যামাপ্রসাদপল্লিতে শান্তিকুটির ক্লাব ও ব্যায়ামাগার এবার তাদের পুজোর থিম হিসেবে বেছে নিয়েছে বুর্জ খলিফা।
বিশদ

কোচবিহারের পুজোয় থিমে উঠে
এল ‘নান্দনিকতায় সিন্ধু সভ্যতা’

 

কোচবিহারের নাট্যসঙ্ঘ প্রতিবছরই বিভিন্ন ধরনের থিমের পুজো করে থাকে। এবার নাট্যসঙ্ঘ সর্বজনীন দুর্গোৎসব কমিটির থিম ‘নান্দনিকতায় সিন্ধু সভ্যতা’। সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে এখানে হরপ্পা ও মহেঞ্জেদারোর বিভিন্ন মডেল গড়ে তোলা হয়েছে।
বিশদ

থিমের চমকে একে অপরকে টেক্কা
গঙ্গারামপুরের পুজো উদ্যোক্তাদের

থিমের পুজো এবার নজর কাড়ছে গঙ্গারামপুর শহরের বাসিন্দাদের। শহরে বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা থিম পুজোর উপর ভর করে একে অপরকে টেক্কা দিচ্ছে। শিল্পীদের ভাবনায় তৈরি হয়েছে এসব থিম। গঙ্গারামপুর জ্বলন্ত অগ্নি সঙ্ঘ ক্লাবের এবারের ৪৭তম বর্ষের পুজোর থিম নারী।
বিশদ

কোচবিহারে আগ্নেয়াস্ত্র, গুলি সহ যুবক গ্রেপ্তার
 

শনিবার, ষষ্ঠীর ভোরে কোচবিহার শহরের মিনি বাসস্ট্যান্ড এলাকা থেকে চারটি আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করল  কোতোয়ালি থানার পুলিস। তার কাছ থেকে দু’টি ৭ এমএম পিস্তল, একটি রিভলভার ও একটি ওয়ানশটার ও ছ’টি ৭ এমএম কার্তুজ উদ্ধার হয়েছে। এ ঘটনার সঙ্গেও বিহার থেকে অস্ত্র আনার যোগ থাকতে পারে বলে প্রাথমিকভাবে পুলিস মনে করছে। 
বিশদ

পুজোর ক’দিন কোচবিহার শহরে দুপুরের
পর ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা

 

পুজোর দিনগুলিতে কোচবিহারে সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে পুজো দেখতে পারেন, তার জন্য জেলা পুলিস যান চলাচলের ক্ষেত্রে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে। কোচবিহার জেলার উপর দিয়ে চলে যাওয়া রাজ্য সড়ক এবং ৩১ নম্বর জাতীয় সড়ক থেকে কোনও ভারী যানবাহন বেলা ২টোর পর কোচবিহার শহরের উপর দিয়ে চলাচল করতে পারবে না।
বিশদ

Pages: 12345

একনজরে
আগস্ট থেকে শুরু হয়েছিল একটু একটু করে দাম কমা। অক্টোবরেও রেশনে কেরোসিনের দাম কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ মাসে কেরোসিনের যে ‘ইস্যু প্রাইস’ নির্ধারণ ...

শুক্রবার আইএসএল অভিযান শুরু করছে ইস্ট বেঙ্গল। প্রতিপক্ষ কেরল ব্লাস্টার্স। বুধবার কোচি পৌঁছনোর কথা ইভান গঞ্জালেস-শৌভিক চক্রবর্তীদের। ইস্ট বেঙ্গলের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। শনিবার কোচ ...

লখিমপুর খেরি কাণ্ডের বর্ষপূর্তিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন আন্দোলনকারী কৃষকরা। সেই চিঠির অন্যতম প্রধান দাবিই হল, অবিলম্বে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করতে হবে। ...

দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচন নিয়ে তীব্র আলোড়ন চলছে কংগ্রেসের অন্দরে। সেই আবহে শনিবার দলের যুব সংগঠনের রাজ্যওয়াড়ি শীর্ষ পদাধিকারী নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM