রাজ্য

একুশের ‘মেগা’ আয়োজনেই রেকর্ড জনসমাগমের আভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবারে শহরে জমজমাট ইভেন্ট। লোকসভা ভোটে বিজেপিকে ধরাশায়ী করার পর একুশে জুলাইয়ের জনসমাবেশকে ‘মেগা’ রূপ দিতে প্রস্তুত তৃণমূল কংগ্রেস। সামগ্রিক প্রস্তুতিতেই বোঝা গেল, রেকর্ড ভিড়ের আশা করছে ঘাসফুল শিবির। ভোটের ময়দানে মমতার বিপুল জয়ে রাজনৈতিক প্রেক্ষাপট থেকেও একুশে আজ অন্য মাত্রায়। প্রায় ১০ লক্ষ মানুষের জনসমুদ্র আজ সকাল থেকে ধর্মতলায় আছড়ে পড়বে বলে নিশ্চিত তৃণমূল। সেই মোতাবেক ভিড় সামলাতে প্রস্তুত লালবাজার। মূল মঞ্চ সহ ধর্মতলা ও সামগ্রিক শহরের নিরাপত্তায় বাড়তি পাঁচ হাজার পুলিস মোতায়েন করছে কলকাতা পুলিস। ভোর ছ’টা থেকেই ধর্মতলার দায়িত্ব নামবেন উর্দিধারীরা। 
শনিবার দুপুর থেকেই শহরে একুশে জুলাইয়ের সভার জন্য ভিন জেলা থেকে দলীয় কর্মী সমর্থকরা ঢুকতে শুরু করেন। তাঁদের থাকা-খাওয়ার জন্যই মূলত তিনটি বড় আস্তানার ব্যবস্থা করেছে দল। বিধাননগরের সেন্ট্রাল পার্ক, কসবার গীতাঞ্জলি স্টেডিয়াম ও ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে এদিনই প্রায় ২ লক্ষ মানুষ ভিড় জমিয়েছেন। নেতৃত্ব জানিয়েছে, সমর্থকদের খাওয়ার জন্য ভাত, ডাল, সব্জি ও ডিমের ঝোলের ব্যবস্থা করা হয়েছে। রবিবার সকালেই সেখান থেকে রয়েছে বাসের ব্যবস্থা। উদ্দেশ্য ধর্মতলা। সুষ্ঠ পরিবহণের জন্য বিধাননগর ট্রাফিক ও কলকাতা পুলিসের ট্রাফিক বিভাগের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল। তাঁর নির্দেশ, বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাই পার্কিং জোনগুলিতে যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে বাড়তি নজর রাখা হবে। ধর্মতলা সংলগ্ন মোট ২৫টি জায়গা পার্কিং হিসেবে ব্যবহার করা যাবে। জেলাওয়াড়ি তৃণমূল কর্মী-সমর্থকদের আলাদা আলাদা জোন নির্ধারণ করে দিয়েছে লালবাজার। রবিবার হওয়ায় সত্ত্বেও ফেরি পরিষেবা বাড়ানো হয়েছে। সূত্রের খবর, এদিন বাড়তি ৭টি লঞ্চ চালানো হবে। হাওড়া থেকে বাবুঘাট ও ফেয়ারলি পর্যন্ত থাকছে পরিষেবা। 
অন্যদিকে, রবিবার হওয়ায় অফিস, স্কুল, কলেজ ছুটি। তাই শহরে বিরাট যানজটের আশঙ্কা কম বলেই দাবি লালবাজারের। হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে বড় মিছিল আসবে ধর্মতলায়। এছাড়া হাজরা, রাসবিহারী, উত্তর কলকাতা থেকেও সেন্ট্রাল অ্যাভিনিউ ধরে মিছিলে পা মেলাবেন দলীয় সমর্থকরা। লালবাজার জানিয়েছে, ভিড় বুঝে এক্সাইড থেকে ধর্মতলা পর্যন্ত রাস্তা বন্ধ রাখা হবে। অন্যদিকে, সেন্ট্রাল মেট্রো স্টেশন থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকছে। পরিবর্ত রুট হিসেবে এপিসি রোড ও এজেসি বোস রোড ব্যবহার করা যাবে। অন্যদিকে, হাওড়া থেকে স্ট্রান্ড রোড, রেড রোড হয়ে দক্ষিণ কলকাতায় যেতে পারবেন সাধারণ মানুষ। 
স্থানীয় থানার পুলিস প্রতিটি মিছিলকে এসকর্ট করবে। একুশে জুলাইয়ের সভামঞ্চের আশপাশে ১৮টি অ্যাম্বুলেন্স থাকবে। এছাড়া থাকবে ছ’টি কুইক রেসপন্স টিম। সভামঞ্চ সংলগ্ন চারটি ঘাটে মোতায়েন থাকবে বিপর্যয় মোকাবিলা বাহিনী। সাধারণ মানুষের সহায়তার জন্য শহরজুড়ে ৪৮টি বিশেষ বুথের ব্যবস্থা থাকবে। ২৫টি স্থানে থাকছে পুলিস পিকেট। সভামঞ্চের নিরাপত্তায় ধর্মতলা এলাকার প্রায় ২০টি বহুতলের ছাদ থেকে নজরদারি চালাবে পুলিস ও কমান্ডো। একুশে জুলাইয়ের মঞ্চের আশেপাশে ৪০টিরও বেশি সিসি ক্যামেরা বসিয়ে চলছে নজরদারি। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা