কলকাতা

ন্যাশনালের ঘর দখল, যন্ত্রপাতি নিয়ে কেলেঙ্কারির অভিযোগ করতেই বদলি!

বিশ্বজিৎ দাস, কলকাতা: আখতার আলি নন, সন্দীপ ঘোষের ‘দাদাগিরি’র বিরুদ্ধে প্রথম চাঁচাছোলা প্রতিবাদ এসেছিল পার্ক সার্কাসের ন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে।  তাঁর অনৈতিক কাণ্ডকারখানার প্রথম ‘হুইসল ব্লোয়ার’ হলেন সেখানকার সার্জারি বিভাগের প্রাক্তন প্রধান তথা বর্তমানে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের সংশ্লিষ্ট বিভাগের প্রধান ডাঃ দেবব্রত রায়। সময়টা ২০১২ সাল। তারপরই যাঁর নাম আসবে, তিনি হলেন ন্যাশনালেরই মেডিসিনের প্রাক্তন প্রধান ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বা ‘পি পি মুখার্জি’। স্বাস্থ্যদপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে। সূত্রের খবর, ১২ বছর আগে সন্দীপ ঘোষ না ছিলেন সুপার, না ছিলেন অধ্যক্ষ। এমনকী বিভাগীয় প্রধানও ছিলেন না। ছিলেন ন্যাশনালের অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক। অভিযোগ, তখন থেকেই তাঁর ছড়ি ঘোরানো শুরু হয়। এমনকী, তাঁর কথা না মানায় সার্জারির দোতলার ঘর থেকে সব রোগীকে জোর করে ‘ছুটি’ করিয়ে বাড়ি পাঠিয়ে দেন। এনিয়ে অভিযোগ উপরমহলে গেলে সেই প্রথম ‘অ্যাকশন’ নিয়েছিল স্বাস্থ্যদপ্তর। সন্দীপকে সেবার শাস্তিমূলক বদলি করে দেওয়া হয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে। ২০১৭ সালে তিনি ফিরে আসেন একেবারে ন্যাশনালের সুপার তথা উপাধ্যক্ষ হয়ে। শুরু হয় প্রতিহিংসার আর এক পর্ব! 
সুপার হয়েই নতুন নিয়মকানুন চালু করেন সন্দীপ। তাঁর ঘরে বিভাগীয় প্রধানদেরও ঢুকতে দিতেন না। স্পেশাল অ্যাটেনডেন্টদের টাকাপয়সার বিনিময়ে হাসপাতালে কাজের সুযোগ করে দেওয়ার অভিযোগ আসতে শুরু করে তাঁর বিরুদ্ধে। শুধু তাই নয়, এন্ডোস্কপি, কোলনোস্কপির মতো অপরিহার্য পরীক্ষার মেশিনপত্রের বরাত তাঁর ঘনিষ্ঠদের পাইয়ে দেওয়া নিয়ে প্রবল প্রতিবাদ শুরু করেন তখনকার প্রধান ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায়। সন্দীপের ‘দাদাগিরি’র বিরুদ্ধে দ্বিতীয় ‘হুইলস ব্লোয়ার’ তিনিই। এসবের মধ্যে সন্দীপের দাপট ক্রমশ বেড়েই চলে। অভিযোগ, ১০-১৫ জন নিরাপত্তারক্ষী নিয়ে তিনি হাসপাতালে ঘুরে বেড়াতেন। ডাঃ দেবব্রত রায় তখনও ন্যাশনালে। তিনি, ডাঃ পার্থপ্রতিম, চক্ষু বিভাগের তৎকালীন প্রধান ডাঃ মুকুল বিশ্বাস এবং রেডিওথেরাপির প্রধান ডাঃ সুপর্ণা মুখোপাধ্যায় যৌথভাবে স্বাক্ষর করে স্বাস্থ্যভবনকে কড়া চিঠি দেন সন্দীপের কাজকর্মের বিরুদ্ধে। তার ফল কী হল? দু’মাসের মধ্যে যে ক’জন চিঠিতে সই করেছিলেন, প্রত্যেককে বদলি করে দেওয়া হয়। ডাঃ দেবব্রত রায়কে বদলি করে দেওয়া হয় বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে। মুকুলবাবু এবং সুপর্ণাদেবীকে পাঠিয়ে দেওয়া হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। পার্থপ্রতিম মুখোপাধ্যায়কে বদলি করা হয় মুর্শিদাবাদে। পার্থপ্রতিমবাবু তৎক্ষণাৎ স্বাস্থ্যভবনকে জানান, অ঩ন্যের পাপের প্রতিবাদ করার জন্য যদি তাঁকে বদলি করা হয়, তিনি চাকরি ছাড়বেন। শেষমেশ তাঁকে যেতে না হলেও বাকিদের বদলি করিয়েই ছেড়েছিলেন সন্দীপ। 
সেসব দিনের কথা স্মরণ করে দেবব্রতবাবু বলেন, ‘এখন সবাই সন্দীপ ঘোষের কাণ্ডকারখানা নিয়ে রে রে করছে। ২০১২ সালে একদিন হঠাৎ আমায় ও বলে, তোমাদের সার্জারির পাঁচতলার ঘরটা আমাদের দিয়ে দাও। আমি আপত্তি করায় সবার সামনে গালিগালাজ করল। তারপর দোতলায় সার্জারি ও অর্থোর রোগীরা যেখানে থাকত, সেখান থেকে অর্থোপেডিকের রোগীদের বের করে দিল।’ পার্থপ্রতিমবাবু বলেন, ‘ন্যাশনালে থাকাকালীন যন্ত্রপাতি ও কর্মী নিয়ে যা দুর্নীতি করেছে, সেগুলিও দেখা হোক।’      
4d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা