Bartaman Patrika
 

ইলেকট্রনিক্সের ইতি!
আলোয় চলবে নতুন
যুগের কম্পিউটার

কী এই ফো টো নি ক্স ?
‘ফোটন’ শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ ‘ফোট’ থেকে যার অর্থ হল ‘আলো’। যেমন ফোটোগ্রাফি শব্দের মানে আলোর কারসাজি। ফোটোনিক্স হল, এমন এক টেকনোলজি যা দিয়ে প্রবল বেগে ধাবিত ফোটনকে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা যায়। সমস্যার সমাধান লুকিয়ে এখানেই। আচ্ছা তাহলে যদি সার্কিটে কারেন্ট বা ইলেকট্রন না পাঠিয়ে তার বদলে লাইট বা একগুচ্ছ ফোটন পাঠিয়ে একই কাজ করা যায়? ফোটন চলে আলোর গতিতে, ইলেকট্রনের থেকে বহুগুণ জোরে। আবার বোসন কণা বলে এরা একে অপরকে আকর্ষণ বা বিকর্ষণ করে না। তাই অপটিক্যাল সার্কিটে ইলেক্ট্রনিক সার্কিটের তুলনায় নয়েজ (Noise) অনেক কম হয়। এছাড়াও, ধারকত্বের সমস্যা আলোর ক্ষেত্রে একেবারেই খাটে না। প্রসঙ্গত, ফোটোনিক্সের যুগান্তকারী আবিষ্কারগুলির সঙ্গে একাধিক ভারতীয় বিজ্ঞানী যেমন সি ভি রমন, সত্যেন বসু, জর্জ সুদর্শন নরিন্দর সিং কাপানি, মণি ভৌমিকের নাম ওতপ্রোতভাবে জড়িত রয়েছে।
রক্তিম হালদার: বর্তমানে ‘কোয়ান্টাম সুপ্রিমেসি’র মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে তামাম বিশ্ব। এই পরিস্থিতিতে প্রশ্ন একটাই — তাহলে কি আজকের যুগের সাধারণ ইলেকট্রনিক কম্পিউটারের বদলে খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ‘কোয়ান্টাম কম্পিউটার’? না, কোটি কোটি টাকা ঢাললেও সেরকম সম্ভাবনা এখনই নেই। বিজ্ঞানীরা অথবা গুগল, আইবিএমের মতো বহুজাতিক সংস্থাগুলির ধারণা কিন্তু এমনটাই। কেন? প্রথমত, এই কোয়ান্টাম প্রযুক্তি এখনও একদমই সূচনা-পর্বে। সুপার কন্ডাক্টিং পদার্থ দিয়ে তৈরি এই কম্পিউটার শুধুমাত্র অতিশীতল (প্রায় শূন্য কেলভিন) উষ্ণতায় সঠিকভাবে কাজ করবে যা আপনার আমার ধরা ছোঁয়ার বাইরে। শুধুমাত্র ল্যাবরেটরিতেই সম্ভব। দ্বিতীয়ত, মজার ব্যাপার হল কোয়ান্টাম কম্পিউটারের অলৌকিক দক্ষতার পরিসর সীমিত। ব্যাঙ্কিং, ই-কমার্স বা কিছু বিশেষ গবেষণায় কোয়ান্টাম কম্পিউটার দক্ষ হলেও দৈনন্দিন অতিসাধারণ সব কাজ, যা বাড়ির ডেস্কটপ বা ‘পিসি’ দিয়ে করা যায়, সেই কাজে এই কম্পিউটার আজকের ইলেকট্রিক কম্পিউটারগুলির থেকে আদৌ পারদর্শী হবে কি না তর্কসাপেক্ষ। বরং ইলেকট্রনিক কম্পিউটারের বদলে শীঘ্রই যা বাজারে আসতে চলেছে তা হল ‘ফোটনিক কম্পিউটার’। আনতে চলেছে ইনটেল, আইবিএম অ্যাপলের মতো বড় বড় সংস্থাগুলি। ইলেকট্রনিক্সের সঙ্গে এর তফাতটা কোথায়?
ভেবে দেখুন, আমাদের হাতের মুঠোয় বন্দি তন্বী স্মার্ট ফোন, ডেস্কের উপর রাখা ছিমছিমে টেলিভিশন কিংবা ল্যাপটপ, এই ইলেকট্রনিক যন্ত্রগুলো সবই চলে তড়িৎ শক্তিতে। সে বোঝে শুধু ভোল্টেজের ওঠানামা। যদি ভোল্টেজ কম দেওয়া হয় তবে বোঝে ‘০’ আর বেশি দিলে (সাধারণত ৫ ভোল্ট) ‘১’। যা কিছু কাজ, জটিল গাণিতিক হিসেব-নিকেশ, রকেট উৎক্ষেপণ থেকে গেম খেলা, চ্যাট বা সিনেমা দেখা, সবই হয় এই ‘০’ ও ‘১’-এর কম্বিনেশনে। শুধুমাত্র দুটি ‘বিট’ ০ এবং ১ এর সমন্বয়ে তৈরি এহেন গাণিতিক শাখাকে বলে ‘বাইনারি সিস্টেম’, যা ডিজিটাল ইলেকট্রনিক্সে ব্যবহার হয়।
ইলেকট্রনিক যন্ত্রে উপযুক্ত সেমিকন্ডাক্টিং মাধ্যম যেমন সিলিকন-এ তড়িৎ বা ইলেকট্রনের প্রবাহ নিয়ন্ত্রণ করে তাকে নিজের সুবিধা মতো কাজে লাগানো হয়। যন্ত্রগুলির মধ্যে থাকে ক্ষুদ্রাতিক্ষুদ্র ‘স্যুইচ’ বা ট্রানজিস্টার। যা ভিতরের সার্কিটের মধ্যে তড়িৎ প্রবাহের পরিমাণ ও অভিমুখকে আমাদের প্রয়োজন অনুসারে নিয়ন্ত্রণ করে। বাইরে থেকে কি-প্যাডের মাধ্যমে আমরা আসলে এই স্যুইচগুলোই অন বা অফ করে সার্কিটের ভোল্টেজে নিয়ন্ত্রণ করে থাকি। আজকের উন্নত কম্পিউটারে এরকম কয়েক কোটি স্যুইচ বা ট্রানজিস্টার থাকে। যেগুলিকে আমরা বাইরে থেকে নিমেষের মধ্যে অন বা অফ করতে পারি।
কম্পিউটারের স্পিড কত বেশি হবে তা অনেকাংশে নির্ভর করে কত দ্রুত এই স্যুইচগুলো অফ বা অন করা যায়। এককথায় কম্পিউটারের ক্লক-স্পিড-এর উপর। যেমন, আমাদের কম্পিউটারের এই ক্লকগুলির স্পিড সাধারণত গিগা (১০৯) হার্ৎজ হয়। যার অর্থ হল, এই কম্পিউটারের কন্ট্রোলিং স্যুইচগুলি সেকেন্ডে প্রায় ১০৯ (একশো কোটি) বারের বেশি অন-অফ করা যায়। ‘Windows’-এর ‘run’-এ গিয়ে ‘dxdiag’ টাইপ করলেই প্রসেসর স্পিড কত তা দেখা যায়। বুঝতেই পারছেন, সেকেন্ডে কয়েকশো কোটি সংখ্যাটা নেহাতই ছোট নয়। কিন্তু, সাতশো কোটি মানুষের দৈনন্দিন চাহিদা এতেও মেটে না।
কী করে এই কম্পিউটারগুলিকে আরও ছোট, গতিশীল ও সুদক্ষ করে তোলা যায়, তার জন্য নিরন্তর গবেষণা চলছে। সমস্যা এখানেই। ইলেকট্রন ধাতব তারের মধ্যে দিয়ে অপেক্ষাকৃত কম গতিতে চলাচল করে। এই গতি আলোর বেগের কয়েকশো ভাগের এক ভাগ। আবার ইলেকট্রনিক সার্কিট ইচ্ছেমতো ছোট করা সম্ভব না। কারণ, যখনই দু’টি ইলেট্রনিক সার্কিট কাছাকাছি আসে, তখন তাদের মধ্যে তড়িৎ-কণা বা চার্জ জমিয়ে রাখার ক্ষমতা বহুগুণ বেড়ে যায়। এই ঘটনাকে বলে ধারকত্ব বা Capacitance. এরা তখন পাত্রের মতো ইলেকট্রনগুলিকে এদের মধ্যে বন্দি করে ফেলে। ফলে, আমরা যতই তাড়াতাড়ি বাইরে থেকে স্যুইচগুলিকে নিয়ন্ত্রণের চেষ্টা করি না কেন, বন্দি ইলেকট্রনগুলি সহজে নড়াচড়া করতে পারে না। তাই কম্পিউটারের স্পিডও তার আকার যত ছোট হয়, তত কমতে শুরু করে। এই সমস্যার সমাধানেই আজ আমরা আলোকবিজ্ঞানের একটি শাখা ফোটোনিক্স বা আলোক-কণা বিজ্ঞানের শরণাপন্ন।
ইলেকট্রনিক্সের মতোই আলোকবিজ্ঞানের ব্যবহার সর্বত্র। হাজার কোটি আলোকবর্ষ দূরে দুই দানবিক যমজ কৃষ্ণগহ্বরের সংঘর্ষে তৈরি অতি দুর্বল মহাকর্ষীয় তরঙ্গের পরিমাপ থেকে অতিক্ষুদ্র অণু-পরমাণুর কম্পনের মাধ্যমে এক সেকেন্ডের এক কোটি ভাগের এক ভাগ সময় মাপার নিখুঁত ঘড়ি তৈরি পর্যন্ত বিস্তার আলোকবিজ্ঞানের। আবার সমুদ্রের নীচে পাতা মাইলের পর মাইল দীর্ঘ অপটিক্যাল ফাইবার কেবলের সৌজন্যে আজ আমাদের বাড়িতে দ্রুত-গতি ব্রডব্যান্ড ইন্টারনেট যা আমার আপনার নিত্যসঙ্গী। আলোক ঝলমল পুজো প্যান্ডেলের LED লাইট, ছানি অপারেশনে ব্যবহৃত লেসার রশ্মি বা আপনার টেবিলে অযত্নে লালিত ধুলোমাখা সিডি, সবই আলোকবিজ্ঞানের দান।
খামখেয়ালি আলোর দ্বৈতসত্তাও রয়েছে। সে কখনও তরঙ্গধর্মী, আবার কখনও কণাধর্মী। যে কোনও বস্তু থেকে যখন আলো তরঙ্গের মতো প্রতিফলিত হয় তখন আমরা বস্তুটিকে দেখতে পাই। আবার আলোককে ছোট ছোট একগুচ্ছ কণা বা ফোটনের সমন্বয় হিসেবে না ভাবলে আলোক-তড়িৎক্রিয়ার ব্যাখ্যা করা সহজসাধ্য হয় না। আইনস্টাইন এই আলোক-তড়িৎক্রিয়া আবিষ্কারের মাধ্যমে আলোক কণাধর্ম প্রমাণ করেই ১৯২১ সালে পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান। এই আলোক-কণা বা ফোটন ভরহীন, চার্জবিহীন এক ধরনের বোসন কণা যা আলোর বেগে ছুটে চলে।
ফোটোনিক কম্পিউটারগুলিতে থাকে ছোট ছোট লেজার। লেজার অন থাকলে ১, আর বন্ধ থাকলে ০ বোঝায়। নিরলস গবেষণায় আবিষ্কৃত হয়েছে অপিটক্যাল ট্রানজিস্টার বা স্যুইচ। যা আলোর গতিবিধি এবং লেজারগুলির অন-অফ নিয়ন্ত্রণ করে। শুরুতে তামার তারের বিকল্প হিসেবে আসে, অতিসূক্ষ্ম কাচের তার। যাদের বলে অপটিক্যাল ওয়েভ গাইড। এরা মানুষের চুলের প্রায় ১০০ ভাগের এক ভাগ হলেও বিনাবাধায় আলোকে সার্কিটের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিমেষে পৌঁছে দেয়। দেখা যায়, ফোটনিক টেকনোলজি ব্যবহার করে আরও ছোট আকারের কম্পিউটার তৈরি করা যায়, যার ক্লক-স্পিড কমপক্ষে কয়েক হাজারগুণ বেশি (১০১২ বা টেরা-হার্ৎজ)। এছাড়াও ফোটন ভর ও চার্জহীন হওয়ায়, ফোটোনিক্স সার্কিটে খুব কম তাপ উৎপন্ন হয়। ফলে শক্তির অপচয় কমে।
নতুন যুগের কম্পিউটারে ইলেকট্রনিক্সের বদলে যে ফোটোনিক্স আসতে চলেছে, তা বুঝতে পেরেছে আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, জামার্নি, ফ্রান্স, সুইজারল্যান্ড, চীন, জাপান, তাইওয়ান, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশগুলি। সেজন্য সেখানকার বিশ্ববিদ্যালগুলিতে পুরোদমে শুরু হয়েছে ফোটনিক্সের গবেষণা। ভারতের প্রথম সারির গবেষণাকেন্দ্র এবং আইআইটি গুলিতেও ফোটোনিক্স নিয়ে পড়াশোনা ও রিসার্চ করার সুযোগ তৈরি হয়েছে। অর্থাৎ, কয়েক ধাপ এগিয়ে এই ফোটোনিক্সই আমাদের উন্নততর ‘কোয়ান্টাম কম্পিউটার’ তৈরির লক্ষ্যে বিপ্লব আনতে চলেছে। এক কথায় ইলেকট্রনিক যুগের অবসান অবশ্যম্ভাবী। নতুন যুগের সূচনা হবে আলোকবিজ্ঞানের হাতেই।
.......................................................
(লেখক: খড়্গপুর আইআইটির ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষক)
08th  December, 2019
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আসছে ওষুধ
পৃথিবীতে এই প্রথম

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ভবিষ্যতে যে কয়েকটি ক্ষেত্রে তোলপাড় করবে, তার অন্যতম হল স্বাস্থ্যক্ষেত্র। ইতিমধ্যেই এই ক্ষেত্রে কামাল দেখানো শুরু করে দিয়েছে এআই। বড় কোনও অঘটন না ঘটলে শীঘ্রই আত্মপ্রকাশ হতে চলেছে কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি পৃথিবীর প্রথম ওষুধের। বিশদ

05th  July, 2023
কোন ৫ জি স্মার্টফোন
আপনার জন্য পারফেক্ট
রইল সেইসব মোবাইলের হদিশ

 

শীঘ্রই বাজারে আসছে ৫ জি। ইন্টারনেটের স্পিড বেড়ে যাবে কয়েকগুণ। সোশ্যাল মিডিয়ায় নানা টেলিকম সংস্থার এইধরণের বিজ্ঞাপনে ছয়লাপ।
বিশদ

16th  August, 2022
এবার ইন্টারনেট ছাড়াই মিলবে
জি মেইল পরিষেবা

গুরুত্বপূর্ণ মেইল এসেছে। কিন্তু, ইন্টারনেট না থাকায় তা চেক করতে পারছেন না। এখন থেকে আর জি মেইল গ্রাহকদের এই সমস্যায় পড়তে হবে না। অর্থাৎ ইন্টারনেট সংযোগ ছাড়াই গ্রাহক তাঁর মেল পড়তে, রিপ্লাই দিতে বা পুরনো মেল সার্চ করতে পারবেন। এমনই অভিনব পরিষেবা নিয়ে এল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল।
বিশদ

28th  June, 2022
পথ চলা শেষ, অবসর
নিচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

বয়স হয়েছে, তাই দীর্ঘদনের সঙ্গীকে বিদায় জানাচ্ছে মাইক্রোসফট । অবসর নিচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ২৭ বছর ধরে অনবদ্য পরিষেবা দিয়েছিল এই ব্রাউজার। কিন্তু কালক্রমে গ্রহণযোগ্যতা হারাচ্ছিল ইন্টারনেট এক্সপ্লোরার
বিশদ

15th  June, 2022
সংস্থার নাম এখন মেটা,
জানালেন ফেসবুক কর্তা

ইঙ্গিত আগেই মিলেছিল। সেই মতো বৃহস্পতিবার সংস্থার নাম বদলের কথা ঘোষণা করলেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ। নতুন নাম ‘মেটা’। তিনি জানিয়েছেন,  সোশ্যাল নেটওয়ার্কের গণ্ডির মধ্যে আর আটকে থাকতে চাইছে না সংস্থা।
বিশদ

29th  October, 2021
পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যেতে
পারে ‘বেন্নু’, বলছেন বিজ্ঞানীরাই

আকার-আয়তনে আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সমান। বিশালকায় সেই গ্রহাণু ‘বেন্নু’ ধেয়ে আসবে পৃথিবীর দিকে। হয়তো সরাসরি আছড়েও পড়বে। ১৯৯৯ সালে আবিষ্কার হওয়ার পর থেকেই বেন্নুকে ঘিরে এই আশঙ্কা করে আসছেন মহাকাশবিজ্ঞানীরা।
বিশদ

16th  August, 2021
ঐতিহ্য ও আধুনিকতার
মেলবন্ধনের উজ্জ্বল উদাহরণ

ফুজিফিল্মের 'ইন্সট্যাক্স মিনি ৪০' 

জাপানের ক্যামেরা নির্মাতা কোম্পানি ফুজি ফিল্ম একটি বিশ্ববন্দিত ব্র্যান্ড। ঐতিহ্যগত পরম্পরার সঙ্গে অত্যাধুনিক প্রযুক্তির মেলবন্ধন ঘটিয়ে একের পর এক ক্যামেরা লঞ্চ করে চলেছে কোম্পানিটি। প্রায় প্রতিটিই গ্রাহকদের মধ্যে হিট। 
বিশদ

02nd  May, 2021
১০০০ টাকার মধ্যে
সেরা ৫ ইয়ারফোন

এখন বাজারে ভালো মানের ইয়ারফোন পাওয়া খুব একটা কঠিন নয়। প্রত্যেক সপ্তাহেই নতুন নতুন অপশন লঞ্চ হচ্ছে। অ্যাকটিভ নয়েস ক্যান্সেলেশন, উন্নতমানের ব্যাটারির পাশাপাশি ব্লুটুথ কোডেক সাপোর্ট এবং ড্রাইভারের মতো আধুনিক প্রযুক্তিগত উন্নতি ঘটিয়ে বাজারে এসেছে হরেক ইয়ারফোন। দামও সাধ্যের মধ্যেই। বিশদ

27th  January, 2021
ট্রুকলারকে টেক্কা দিতে
আসছে গুগল কল?

‘ট্রুকলার’-এর দিন কি তবে ঘনিয়ে এল? একটি ইউটিউব বিজ্ঞাপনের জেরে এমনই আলোচনা শুরু হয়েছে গ্যাজেট গুরুদের মধ্যে। বিষয়টি ঠিক কী? শোনা যাচ্ছে, কলিং অ্যাপটিকে ঢেলে সাজিয়েছে গুগল। নাম বদলে হয়েছে ‘গুগল কল’। শুধুমাত্র ফোন করা বা রিসিভ করাই নয়, নতুন এই অ্যাপটি কলারের নাম, কোন এলাকার নম্বর তাও জানিয়ে দিতে পারবে বলে দাবি করছে বিশ্বের একাধিক গ্যাজেট সংক্রান্ত তথ্যপ্রদানকারী সংস্থাগুলি।
বিশদ

24th  November, 2020
চন্দ্রপৃষ্ঠে সূর্যের আলো পড়া
অংশে মিলল জলের অস্তিত্ব

প্রথমবার ২০০৮ সালে ইসরো জানিয়েছিল, চাঁদের যে অংশে সূর্যালোক পড়ে, সেখানে জলের উপাদান রয়েছে। কিন্তু, সেই উপাদান কী অবস্থায় রয়েছে, তা নিশ্চিত করা যায়নি সেই সময়। পরবর্তী সময়ে নাসার শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে লাগাতার পর্যবেক্ষণ চালিয়েও এবিষয়ে কোনও নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছতে পারেননি বিজ্ঞানীরা।
বিশদ

05th  November, 2020
 টিকটকের জায়গা নিতে ভারতে
নতুন ফিচার আনল ইনস্টাগ্রাম

নয়াদিল্লি: ভারত-চীন সংঘাতের মধ্যে টিকটক ব্যান করে দিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এবার ওই চীনা অ্যাপের জায়গা নিতে বাজারে এল ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’। এটিতে টিকটকের সমস্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জানিয়েছে, ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে এই ফিচারটি পাওয়া যাবে। বিশদ

09th  July, 2020
সংসারের ঝামেলার সঙ্গেই উপরি নেটওয়ার্ক সমস্যা, বাড়ি থেকে কাজে নাজেহাল সকলে

  নয়াদিল্লি, ২২ মে: বাড়িতে কাজের অনিবার্য পরিবেশ অধরা। ফলে লকডাউনের ভারতে দিনদিন কাহিল অবস্থা হচ্ছে ‘কর্পোরেট ভারত’-এর। টানা প্রায় তিনমাস ঘরবন্দি গোটা দেশ। বাড়িতে বসে কাজ করতে গিয়ে প্রতি মুহূর্তে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন ওয়ার্ক ফ্রম হোম করা সাধারণ মানুষ। বিশদ

24th  May, 2020
৩২ বিটের কম্পিউটারের
দিন কি ঘনিয়ে এল?

ওয়াশিংটন, ১৫ মে: ভবিষ্যতের কথা ভেবে একটি বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল মাইক্রোসফট। তারা ৩২ বিটের কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০-এর আর কোনও ভার্সন তৈরি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি উইন্ডোজ ১০-এর একটি নয়া ভার্সন বাজারে এনেছে মাইক্রোসফট।
বিশদ

16th  May, 2020
নতুন লুকে ফেসবুক,
রয়েছে ডার্ক মোডও

সান ফ্রান্সিসকো, ১২ মে: করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে ঘরবন্দি মানুষ। কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হলেও জনজীবন স্বাভাবিক হয়নি। করোনায় ত্রস্ত মানুষ বাড়ি ছেড়ে এখনই বের হতে সাহস পাচ্ছে না। ঘরবন্দি অবস্থায় এরমধ্যে একটি বিরাট অংশই নির্ভরশীল ইন্টারনেটের উপর। প্রায় অধিকাংশ নেটিজেনেরই বর্তমানে সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে ফেসবুক।
বিশদ

13th  May, 2020

Pages: 12345

একনজরে
একটা দলবদল। তা ঘিরেই জমে উঠেছে কেরলের ত্রিশূর লোকসভা আসনের টক্কর। দক্ষিণের এই রাজ্যে এবার দাঁত ফোটাতে আদা-জল খেয়ে নেমেছে বিজেপি। ...

একদিকে পাট্টা ও চা-বাগানের জমির অধিকার। অন্যদিকে, চা-সুন্দরী ও অবসরকালীন বয়সসীমা বৃদ্ধি। পাশাপাশি চা শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি লাগু। ...

ফের বিদেশে মৃত্যু হল এক ভারতীয় পড়ুয়ার। এবারের ঘটনাটি কানাডার ভ্যাঙ্কুভারের। মৃত পড়ুয়ার নাম চিরাগ আন্তিল (২৪)। গত ১২ এপ্রিল তাঁর ‘অডি’ গাড়ির ভিতরেই ওই ...

পিসির বাড়িতে চড়ক দেখতে এসে রবিবার নরবর্ষের দিন কাটোয়ায় ভাগীরথীতে তলিয়ে এক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বেচাকেনা ভালো হবে ও লাভ বাড়বে। বিপরীত লিঙ্গের প্ররোচনায় গৃহে অশান্তি হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫২: ইতালির শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির জন্ম
১৪৬৯: শিখগুরু গুরু নানকের জন্ম
১৮৬৫: আততায়ীর গুলিতে নিহত মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন
১৮৭৭: বিশিষ্ট শিশুসাহিত্যিক দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের জন্ম
১৯৫৭: সাহিত্যিক জগদীশ গুপ্তের মৃত্যু
১৯১২: উত্তর আতলান্তিক মহাসাগরে ডুবে গেল টাইটানিক
১৯৭২: অভিনেত্রী মন্দিরা বেদির জন্ম
১৯৯০: সুয়েডীয়-মার্কিন অভিনেত্রী গ্রেটা গার্বোর মৃত্যু
১৯৯০: হলিউড অভিনেত্রী এমা ওয়াটসনের জন্ম
২০২২ - বিশিষ্ট  চিকিৎসক বৈদ্যনাথ চক্রবর্তীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৯ টাকা ৮৩.৯৮ টাকা
পাউন্ড ১০৩.৪০ টাকা ১০৬.০২ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯০.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  April, 2024

দিন পঞ্জিকা

২ বৈশাখ, ১৪৩১, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪। সপ্তমী ১৭/১০ দিবা ১২/১২। পুনর্বসু নক্ষত্র ৫৬/৫৫ রাত্রি ৩/৬। সূর্যোদয় ৫/২০/১৬, সূর্যাস্ত ৫/৫৩/১১। অমৃতযোগ ৭/১ মধ্যে পুনঃ ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৩৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ২/১৭ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/১৯ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৬ মধ্যে। 
২ বৈশাখ, ১৪৩১, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪। সপ্তমী দিবা ৩/৫২। আর্দ্রা নক্ষত্র প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/২১, সূর্যাস্ত ৫/৫৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/০ মধ্যে ও ১১/১১ গতে ২/৭ মধ্যে। কালবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে ও ২/৪৬ গতে ৪/২০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৮ মধ্যে। 
৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওড়িশায় দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫
দুর্ঘটনার কবলে কলকাতাগামী যাত্রীবাহী বাস। ওড়িশার জাজপুরে ঘটেছে দুর্ঘটনাটি। মৃত্যু ...বিশদ

11:35:24 PM

আইপিএল: বেঙ্গালুরুকে ২৫ রানে হারাল হায়দরাবাদ

11:25:25 PM

আইপিএল: ৮৩ রানে আউট দীনেশ কার্তিক, বেঙ্গালুরু ২৪৪/৭ (১৮.৫ ওভার) টার্গেট ২৮৮

11:19:38 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি দীনেশ কার্তিকের, বেঙ্গালুরু ২০৭/৬ (১৬.২ ওভার) টার্গেট ২৮৮

11:05:35 PM

আইপিএল: ১৯ রানে আউট মহিপাল লোমরোর, বেঙ্গালুরু ১৮১/৬ (১৪.২ ওভার) টার্গেট ২৮৮

10:52:25 PM

আইপিএল: শূন্য রানে আউট সৌরভ চৌহান, বেঙ্গালুরু ১২২/৫ (১০ ওভার) টার্গেট ২৮৮

10:27:17 PM