Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

কোন ৫ জি স্মার্টফোন
আপনার জন্য পারফেক্ট
রইল সেইসব মোবাইলের হদিশ

 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীঘ্রই বাজারে আসছে ৫ জি। ইন্টারনেটের স্পিড বেড়ে যাবে কয়েকগুণ। সোশ্যাল মিডিয়ায় নানা টেলিকম সংস্থার এইধরণের বিজ্ঞাপনে ছয়লাপ। ভারত সরকারের ঘোষণার পরেই তোড়জোড় শুরু করে দেশের সমস্ত মোবাইল নেটওয়ার্ক সংস্থা। ইতিমধ্যেই নিজেদের সার্ভারে ৫জির টেস্ট রান সম্পূর্ণ করে ফেলেছে দেশের বেশিরভাগ মোবাইল নেটওয়ার্ক সংস্থা। গোটা বিশ্বের প্রায় বেশিরভাগ প্রথম সারির দেশে রয়েছে এই পরিষেবা। মোবাইল নেটওয়ার্কের এই নতুন জেনারেশনের দিকে কৌতুহল রয়েছে আট থেকে আশি সকলেরই। ভারতেও খুব শীঘ্রই পা রাখতে চলেছে মোবাইল নেটওয়ার্কের এই পঞ্চম জেনারেশন। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে ৫ জি স্পেকট্রামের নিলাম সম্পন্ন হয়েছে। খুব শীঘ্রই তা বন্টন শুরু হবে। তারপরেই ভারতে আনুষ্ঠানিক ভাবে ৫জি পরিষেবা শুরু হয়ে যাবে। উন্নত পরিষেবা, হাইব্রিড নেটওয়ার্ক, উন্নত মানের ভয়েস কল, দ্রুততম ইন্টারনেট পরিষেবা। কিন্তু আপনার মুঠোফোনটি কী এই ৫ জি পরিষেবা সাপোর্ট করে? যুগের সঙ্গে তাল মেলাতে পারবে তো আপনার স্মার্টফোনটি? যদি না হয় তাহলে আপনার বাজেটের মধ্যে কোন ফোনটি ৫জি পরিষেবার জন্য উপযুক্ত। তা একবার চোখ বুলিয়ে দেখে নিন। এই মুর্হূতে নিম্নলিখিত ৫জি মোবাইলগুলি লঞ্চ হয়েছে বা হতে চলেছে-

আসন্ন কিছু ৫জি সাপোর্টেড স্মার্টফোন, যা খুব শীঘ্রই বাজারে আসবে-

ওপ্পো এ ৯৭: মিডিয়াটেক অক্টাকোর ২.৪ গিগাহার্টজ প্রসেসর। ৬.৮ ইঞ্চি ডিসপ্লে। ৪৮+২ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল। ৫০০০ অ্যামস্ট্রংয়ের ব্যাটারি। ডুয়াল সিম, ২৫৬ জিবি মেমোরি। ১২ জিবি র‌্যাম। দাম প্রায় ২৪,৮৯০ টাকা।
ভিভো টিওয়ান এক্স: ৬ জিবি র‌্যাম। ২,৪ গিগাহার্টজ ওক্টাকোর প্রসেসর। ৬.৫৮ ইঞ্চি ডিসপ্লে। ৬৪+২ মেগাপিক্সেল ব্যাক ডুয়াল ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল। ১২৮ জিবি ফোন মেমোরি। দাম প্রায় ১৮,৭৯০ টাকা।
জিওমো রেডমি নোট ১১ টি প্রো: অক্টাকোর ২.৫ গিগাহার্টজ প্রসেসর। ৬ জিবি র‌্যাম। ৬.৬ ইঞ্চি ডিসপ্লে। ৬৪+৮+২- মেগাপিক্সেল ট্রিপল ব্যাক ক্যামেরা। ফ্রন্ট ক্যামেরা ১৬ মেগাপিক্সেল। ৪৪০০ অ্যামস্ট্রংয়ের ব্যাটারি। ১২৮ জিবি ফোন মেমোরি। দাম প্রায় ১৯,৭৯০ টাকা।
রিয়ালমি কিউ ৫: অক্টাকোর ২.২ গিগাহার্টজ, স্ন্যাপড্রাগন ৬৯৫। ৬ জিবি র‌্যাম। ৬.৬ ইঞ্চি ডিসপ্লে। ৫০+২+২ মেগাপিক্সেল ট্রিপল ব্যাক ক্যামেরা। ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৫০০০ অ্যামস্ট্রংয়ের ব্যাটারি। দাম প্রায় ১৬,৬৯০ টাকা।
জিওমি রেডমি নোট ১১ সিই:  ২.২ গিগাহার্টজ মিডিয়াটেক প্রসেসর, ৪ জিবি র‌্যাম। ৬.৫ ইঞ্চি ডিসপ্লে। ৪৮+২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৫০০০ অ্যামস্ট্রংয়ের ব্যাটারি। দাম প্রায় ১১,৬৯০ টাকা।
এবার কিছু স্মার্টফোন ৫ জি, যা বাজারে আছে এখন:
ওয়ান প্লাস নোর্ড সিই ২লাইট: ৬৯৫ কোয়ালকোম স্ন্যাপড্রাগন প্রসেসর। ৬.৫৯ ইঞ্চি ডিসপ্লে। ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৬৪+২+২ ব্যাক ক্যামেরা। দাম ১৮,৯৯৯ টাকা।
মোটোরোলা মোটো জি৭১: ৬.৪০ ইঞ্চি ডিসপ্লে। ফ্রন্ট ক্যামেরা ১৬ মেগাপিক্সেল। ৬৯৫ কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর। ব্যাক ক্যামেরা ৫০+৮+২ মেগাপিক্সেল। দাম ১৫,৯৯৯ টাকা।
স্যামসাং গ্যালাক্সি এফ ২৩: ৬.৬০ ইঞ্চি ডিসপ্লে। ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল। কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৭৫০ জি। ব্যাক ক্যামেরা ৫০+৮+২ মেগাপিক্সেল। দাম- ১৫,৯৯৯ টাকা।
রিয়ালমি ৯ ৫ জি এসই: ডিসপ্লে- ৬.৬০ ইঞ্চি। ফ্রন্ট ক্যামেরা ১৬ মেগাপিক্সেল। ৪৮+২+২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। ৫০০০ অ্যামস্ট্রংয়ের ব্যাটারি।  দাম- ১৭,৯৯৯ টাকা।
16th  August, 2022
এবার ইন্টারনেট ছাড়াই মিলবে
জি মেইল পরিষেবা

গুরুত্বপূর্ণ মেইল এসেছে। কিন্তু, ইন্টারনেট না থাকায় তা চেক করতে পারছেন না। এখন থেকে আর জি মেইল গ্রাহকদের এই সমস্যায় পড়তে হবে না। অর্থাৎ ইন্টারনেট সংযোগ ছাড়াই গ্রাহক তাঁর মেল পড়তে, রিপ্লাই দিতে বা পুরনো মেল সার্চ করতে পারবেন। এমনই অভিনব পরিষেবা নিয়ে এল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল।
বিশদ

28th  June, 2022
পথ চলা শেষ, অবসর
নিচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

বয়স হয়েছে, তাই দীর্ঘদনের সঙ্গীকে বিদায় জানাচ্ছে মাইক্রোসফট । অবসর নিচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ২৭ বছর ধরে অনবদ্য পরিষেবা দিয়েছিল এই ব্রাউজার। কিন্তু কালক্রমে গ্রহণযোগ্যতা হারাচ্ছিল ইন্টারনেট এক্সপ্লোরার
বিশদ

15th  June, 2022
সংস্থার নাম এখন মেটা,
জানালেন ফেসবুক কর্তা

ইঙ্গিত আগেই মিলেছিল। সেই মতো বৃহস্পতিবার সংস্থার নাম বদলের কথা ঘোষণা করলেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ। নতুন নাম ‘মেটা’। তিনি জানিয়েছেন,  সোশ্যাল নেটওয়ার্কের গণ্ডির মধ্যে আর আটকে থাকতে চাইছে না সংস্থা।
বিশদ

29th  October, 2021
পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যেতে
পারে ‘বেন্নু’, বলছেন বিজ্ঞানীরাই

আকার-আয়তনে আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সমান। বিশালকায় সেই গ্রহাণু ‘বেন্নু’ ধেয়ে আসবে পৃথিবীর দিকে। হয়তো সরাসরি আছড়েও পড়বে। ১৯৯৯ সালে আবিষ্কার হওয়ার পর থেকেই বেন্নুকে ঘিরে এই আশঙ্কা করে আসছেন মহাকাশবিজ্ঞানীরা।
বিশদ

16th  August, 2021
ঐতিহ্য ও আধুনিকতার
মেলবন্ধনের উজ্জ্বল উদাহরণ

ফুজিফিল্মের 'ইন্সট্যাক্স মিনি ৪০' 

জাপানের ক্যামেরা নির্মাতা কোম্পানি ফুজি ফিল্ম একটি বিশ্ববন্দিত ব্র্যান্ড। ঐতিহ্যগত পরম্পরার সঙ্গে অত্যাধুনিক প্রযুক্তির মেলবন্ধন ঘটিয়ে একের পর এক ক্যামেরা লঞ্চ করে চলেছে কোম্পানিটি। প্রায় প্রতিটিই গ্রাহকদের মধ্যে হিট। 
বিশদ

02nd  May, 2021
১০০০ টাকার মধ্যে
সেরা ৫ ইয়ারফোন

এখন বাজারে ভালো মানের ইয়ারফোন পাওয়া খুব একটা কঠিন নয়। প্রত্যেক সপ্তাহেই নতুন নতুন অপশন লঞ্চ হচ্ছে। অ্যাকটিভ নয়েস ক্যান্সেলেশন, উন্নতমানের ব্যাটারির পাশাপাশি ব্লুটুথ কোডেক সাপোর্ট এবং ড্রাইভারের মতো আধুনিক প্রযুক্তিগত উন্নতি ঘটিয়ে বাজারে এসেছে হরেক ইয়ারফোন। দামও সাধ্যের মধ্যেই। বিশদ

27th  January, 2021
ট্রুকলারকে টেক্কা দিতে
আসছে গুগল কল?

‘ট্রুকলার’-এর দিন কি তবে ঘনিয়ে এল? একটি ইউটিউব বিজ্ঞাপনের জেরে এমনই আলোচনা শুরু হয়েছে গ্যাজেট গুরুদের মধ্যে। বিষয়টি ঠিক কী? শোনা যাচ্ছে, কলিং অ্যাপটিকে ঢেলে সাজিয়েছে গুগল। নাম বদলে হয়েছে ‘গুগল কল’। শুধুমাত্র ফোন করা বা রিসিভ করাই নয়, নতুন এই অ্যাপটি কলারের নাম, কোন এলাকার নম্বর তাও জানিয়ে দিতে পারবে বলে দাবি করছে বিশ্বের একাধিক গ্যাজেট সংক্রান্ত তথ্যপ্রদানকারী সংস্থাগুলি।
বিশদ

24th  November, 2020
চন্দ্রপৃষ্ঠে সূর্যের আলো পড়া
অংশে মিলল জলের অস্তিত্ব

প্রথমবার ২০০৮ সালে ইসরো জানিয়েছিল, চাঁদের যে অংশে সূর্যালোক পড়ে, সেখানে জলের উপাদান রয়েছে। কিন্তু, সেই উপাদান কী অবস্থায় রয়েছে, তা নিশ্চিত করা যায়নি সেই সময়। পরবর্তী সময়ে নাসার শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে লাগাতার পর্যবেক্ষণ চালিয়েও এবিষয়ে কোনও নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছতে পারেননি বিজ্ঞানীরা।
বিশদ

05th  November, 2020
 টিকটকের জায়গা নিতে ভারতে
নতুন ফিচার আনল ইনস্টাগ্রাম

নয়াদিল্লি: ভারত-চীন সংঘাতের মধ্যে টিকটক ব্যান করে দিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এবার ওই চীনা অ্যাপের জায়গা নিতে বাজারে এল ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘রিলস’। এটিতে টিকটকের সমস্ত বৈশিষ্ট্যগুলি রয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইট জানিয়েছে, ইনস্টাগ্রাম স্টোরিজের মধ্যে এই ফিচারটি পাওয়া যাবে। বিশদ

09th  July, 2020
সংসারের ঝামেলার সঙ্গেই উপরি নেটওয়ার্ক সমস্যা, বাড়ি থেকে কাজে নাজেহাল সকলে

  নয়াদিল্লি, ২২ মে: বাড়িতে কাজের অনিবার্য পরিবেশ অধরা। ফলে লকডাউনের ভারতে দিনদিন কাহিল অবস্থা হচ্ছে ‘কর্পোরেট ভারত’-এর। টানা প্রায় তিনমাস ঘরবন্দি গোটা দেশ। বাড়িতে বসে কাজ করতে গিয়ে প্রতি মুহূর্তে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন ওয়ার্ক ফ্রম হোম করা সাধারণ মানুষ। বিশদ

24th  May, 2020
৩২ বিটের কম্পিউটারের
দিন কি ঘনিয়ে এল?

ওয়াশিংটন, ১৫ মে: ভবিষ্যতের কথা ভেবে একটি বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল মাইক্রোসফট। তারা ৩২ বিটের কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০-এর আর কোনও ভার্সন তৈরি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি উইন্ডোজ ১০-এর একটি নয়া ভার্সন বাজারে এনেছে মাইক্রোসফট।
বিশদ

16th  May, 2020
নতুন লুকে ফেসবুক,
রয়েছে ডার্ক মোডও

সান ফ্রান্সিসকো, ১২ মে: করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে ঘরবন্দি মানুষ। কয়েকটি দেশে লকডাউন শিথিল করা হলেও জনজীবন স্বাভাবিক হয়নি। করোনায় ত্রস্ত মানুষ বাড়ি ছেড়ে এখনই বের হতে সাহস পাচ্ছে না। ঘরবন্দি অবস্থায় এরমধ্যে একটি বিরাট অংশই নির্ভরশীল ইন্টারনেটের উপর। প্রায় অধিকাংশ নেটিজেনেরই বর্তমানে সর্বক্ষণের সঙ্গী হয়ে উঠেছে ফেসবুক।
বিশদ

13th  May, 2020
জুম অ্যাপ নিরাপদ নয়,
সতর্ক করল কেন্দ্র 

নয়াদিল্লি, ১৬ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ছয় সপ্তাহের লকডাউন চলছে দেশে। গৃহবন্দি সাধারণ মানুষ। তবে কাজ কিন্তু থেমে নেই। চলছে পড়াশোনাও। তবে সামনাসামনি নয়, পুরোটাই হচ্ছে ভিডিও কনফারেন্সিং অ্যাপের মাধ্যমে। অধিকাংশ নেটিজেনই ভিডিও কনফারেন্সের জন্য ব্যবহার করছেন ‘জুম অ্যাপ’। কিন্তু, আদৌ কি সেই অ্যাপ নিরাপদ? জুমের মাধ্যমে ব্যবহারকারীর মোবাইলে হ্যাকার সিঁধ কাটছে না তো? এরকমই হাজারও প্রশ্ন ঘুরছে সোশ্যাল মিডিয়াতে। অবশেষে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এবিষয়ে স্পষ্ট বক্তব্য মিলল। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রক একটি অ্যাডভাইসরি জারি করে বলেছে, জুম অ্যাপ নিরাপদ নয়। এমনকী সরকারি কর্মীদের বৈঠক বা অন্য কোনও কাজের ক্ষেত্রে এই ধরনের অ্যাপের ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে। তবে ব্যক্তিগতভাবে যাঁরা জুম অ্যাপ ব্যবহার করছেন তাঁদের উদ্দেশ্যে বলা হয়েছে, নির্দিষ্ট সতর্কতা মেনে তা ব্যবহার করুন। 
বিশদ

16th  April, 2020
হোয়াটস অ্যাপে চালু হয়ে গেল ডার্ক মোড 

অবশেষে দীর্ঘ অপেক্ষার পর ডার্ক মোড লঞ্চ করল হোয়াটসঅ্যাপ। সমস্ত অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপেই পাওয়া যাবে নতুন এই অপশন। মার্চ মাসের প্রথম সপ্তাহেই ডার্ক মোড লঞ্চ করে সংস্থা।   বিশদ

10th  March, 2020
একনজরে
ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত টানটান উত্তেজনা। শেষপর্যন্ত ক্যামেরুন ও সার্বিয়ার ম্যাচটি ৩-৩ গোলে শেষ হয়। সোমবার আল জানুব স্টেডিয়ামে রুদ্ধশ্বাস লড়াইয়ে প্রতি মুহূর্তে পেন্ডুলামের ...

রবিবার রাতে কালনা মধুপুর এলাকায় প্রাক্তন সেনাকর্মী বাসুদেব দেবনাথের বাড়ি অগ্নিকাণ্ডে ভস্মীভূত হল। ঘরের আসবাবপত্র ও কয়েক হাজার টাকা পুড়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দারা ও দমকলের একটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় বাসুদেববাবু অসুস্থ হয়ে পড়েন। ...

সোমবার সকালে নকশালবাড়ির অটল সংলগ্ন এলাকা থেকে মাদক সহ এক যুবককে গ্রেপ্তার করল পুলিস। পাশাপাশি ধৃতের কাছ থেকে প্রায় ৪ লক্ষ টাকা উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মিন্টু সরকার। বাড়ি নকশালবাড়ির দক্ষিণ কোটিয়াজোতে ...

পশ্চিমবঙ্গ মাছ উৎপাদনে স্বয়ম্ভর হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। ভিন রাজ্য থেকে মাছের সরবরাহ আগের তুলনায় অনেক কমেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কেন্দ্রের কাছে সুন্দরবন উন্নয়ন নিয়ে মাস্টার প্ল্যান পাঠাব: মুখ্যমন্ত্রী

01:39:46 PM

ভোটার তালিকায় নাম তুলুন, আধার কার্ড বাধ্যতামূলক নয়: মুখ্যমন্ত্রী

01:38:12 PM

সুন্দরবন নতুন জেলা হচ্ছে: মুখ্যমন্ত্রী

01:36:08 PM

দুয়ারে সরকারে জমা পড়া সমস্ত অভিযোগ খতিয়ে দেখুন: মুখ্যমন্ত্রী

01:34:00 PM

সরকার ভুল করলে দায় নিতে হয় আমাকে: মুখ্যমন্ত্রী

01:32:33 PM

৫ জয়েশ জঙ্গিকে যাবজ্জীবন
জয়েশ ই মহম্মদের পাঁচ জঙ্গিকে সোমবার যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির ...বিশদ

01:26:35 PM