প্রায় সম্পূর্ণ কাজে আকস্মিক বিঘ্ন আসতে পারে। কর্মে অধিক পরিশ্রমে স্বাস্থ্যহানির আশঙ্কা। ... বিশদ
এই ভারতীয় সংহিতাসমূহ শুধু জাতি বা দেশ নয় বিশ্বের অন্যতম গবেষণা গ্রন্থ হিসেবে বহুল পরিচিত যা বর্তমান চিকিৎসাবিজ্ঞানকে পূর্ণাঙ্গ রূপে প্রকাশে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে এসেছে।
অন্যদিকে ধন্বন্তরি আয়ুর্বেদের স্রষ্টা হিসেবে সুদীর্ঘকাল যাবৎ পূজিত হন এবং সেই উপলক্ষে ধনতেরাসের দিনটিকে ‘আয়ুর্বেদ দিবস’ হিসেবে সরকারি পক্ষে ঘোষণা করা হয়েছে। জেলা থেকে রাজ্য তথা দেশ জুড়ে প্রায় পনেরো দিন যাবৎ বিভিন্ন অনুষ্ঠান, স্বাস্থ্য শিবির, ভেষজ বিতরণ ইত্যাদির দ্বারা জনমানসে আয়ুর্বেদকে আরও বহুল প্রচার ও জনস্বাস্থ্যের অঙ্গ করে তুলে ধরায় যেখানে আয়ুর্বেদ দিবসের মূল লক্ষ্য।
কিন্তু এই লক্ষ্য কি শুধুমাত্র অনুষ্ঠানভিত্তিক উদযাপন, কিছু প্রচার হিসেবে স্বীকৃতি পাওয়া, কেবলই কি হৃতগৌরব আর স্মৃতির সরণি বেয়ে অতীত ঐতিহ্যের গুণকীর্তন নাকি আধুনিক সময়ে চিকিৎসাবিজ্ঞানের কেবল রোগ ওষুধ ভাবনার মূলে শাশ্বত সত্য প্রতিষ্ঠায় একমাত্র বিকল্প পন্থার খোঁজ!
আয়ুর্বেদ শব্দের মূল অর্থই হচ্ছে জীবন সম্বন্ধীয় বিজ্ঞান অর্থাৎ কেবলমাত্র রোগ নিয়ে কাজ নয়। রোগীর শারীরিক, মানসিক স্বাস্থ্যের পাশাপাশি পূর্ণাঙ্গরূপে সুস্থতা রক্ষায় এক সুনির্দিষ্ট নিয়মাবলি দ্বারা জীবনের গতিপথে রোগমুক্ত থাকা। কয়েকটি উদাহরণ দিলে ব্যাপারটি আরও পরিষ্কার হয়, যেমন
১. সুস্থতার প্রথম সূত্র সর্বপ্রথমে নিদান পরিবর্জন: আয়ুর্বেদ মতে যেকোনও অসুস্থতা তা শারীরিক হোক বা মানসিক তার পেছনে সুনির্দিষ্ট কারণ থাকে যেটা চিহ্নিত করে সর্বাগ্রে সেই কারণসমূহ বর্জন করায় এককথায় নিদান পরিবর্জন যা এই আয়ুর্বেদ চিকিৎসার অভ্রান্ত সিদ্ধান্ত বা মূল স্তম্ভ কারণ নিদান গ্রহণের পাশাপাশি কোনভাবেই সুচিকিৎসা হতে পারে না। এই ভিন্নতা, এই দৃষ্টিকোণ অন্যান্য চিকিৎসা পদ্ধতির দৃষ্টিভঙ্গি থেকে আয়ুর্বেদকে স্বতন্ত্র করে তুলেছে।
২. রোগা সর্বাদপি মন্দাগ্নি...
আয়ুর্বেদ চিকিৎসাবিজ্ঞানে ‘রোগা সর্বাদপি মন্দাগ্নি...’ বলে একটি কথা আছে যার অর্থই হল সর্ব প্রকার রোগের মূল ও প্রাথমিক কারণই হচ্ছে এই মন্দাগ্নি। শুনতে অবাক লাগলেও এই মন্দাগ্নি থেকে হতে পারে না এইরকম রোগ প্রায় নেই বললেই চলে এবং অগ্নির অসাম্যতা এক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে দৈনন্দিন ব্যস্ত জীবনযাত্রায় মানুষ যতটা অভ্যস্ত হচ্ছে ততটাই বদলে যাচ্ছে খাদ্যাভাস, সঠিক জল পানের নিয়ম, খিদে না পাওয়া সত্বেও খাওয়ার অভ্যেস এবং সর্বোপরি নিয়মিত বাইরের অতিরিক্ত তেল মশলা জাতীয় খাওয়ারের কুপ্রভাব। ফলে বহুবিধ সমস্যা দেখা দিচ্ছে অহরহ। এখানে আয়ুর্বেদ সিদ্ধান্ত হলো সুস্থতা রক্ষায় অগ্নির সাম্যতা জরুরি।
৩. কখন কীভাবে কতটা জল পান:
সামগ্রিকভাবে জল পানের ক্ষেত্রে আয়ুর্বেদের এক বিশেষ নীতিমালা রয়েছে:
‘অজীর্ণে ভেষজং বারি জীর্নে বারি বলপ্রদম।
ভোজনে চামৃতং বারি ভোজনান্তে বিষপ্রদম।।’
অর্থাৎ অজীর্ণ রোগের ক্ষেত্রে জল পান প্রধান ওষুধ, খাওয়ার জীর্ণ হাওয়ার পর জল পান শরীরে বল প্রদান করে। খাদ্য গ্রহণের সময় জলপান অমৃতসম কিন্ত ভোজনের তত্ক্ষণাত্ পর জলপান বিষের মতো ক্ষতিকর।
শুধুমাত্র প্রতিদিন এই নিয়মটি মেনে চললে বহুবিধ সমস্যা থেকে অচিরে মুক্তি পাওয়া সম্ভব।
৪. বিরুদ্ধ আহার ও তার ভয়াবহতা: এমন কিছু খাদ্য দ্রব্য রয়েছে যা একসঙ্গে সেবন করলে শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়,হতে পারে দুরারোগ্য রোগব্যাধি।
যা অধিকাংশ মানুষ হয়তো জনেই না।
* দুধের সাথে কাঠাল,মাছ,লবন,খিচুড়ি, মুলা,জাম,ছাতু,তরমুজ ইত্যাদি।
* দইয়ের সঙ্গে ক্ষীর,পনীর,দুধ,গরম পদার্থ, কলা ইত্যাদি।
* ঘি ও মধু মাত্রামাত্রায় সেবন নৈব নৈব চ।
* তামার পাত্রে ঘি, গরম মধু সেবন, রাতে ছাতু খাওয়া, পায়েস ও ঘোল একসঙ্গে সেবন, পুঁইশাকের সঙ্গে তিল ইত্যাদি সবগুলোই বিভিন্ন প্রকার বিরুদ্ধ আহার।উপরের খাদ্যগুলো একসাথে সেবন করলে তাদের নিজেদের রসয়ানিক বিক্রিয়ার ফলে শরীরে বিভিন্নরকম ক্ষতিকারক প্রভাব দেখা যায়।
* চরক সংহিতা মতে বিরুদ্ধ আহার সেবন ত্বকের সমস্যা,পেটের বিভিন্ন রোগ,জ্বর,বন্ধ্যাত্ব,উন্মাদ,অন্ধত্ব ইত্যাদি হতে পারে।
৫. নিত্য সেবনীয় পথ্য-অপথ্য:
আমাদের দৈনন্দিন সেবনীয় আহার্য দ্রব্যের সাথে পরিপাকক্রিয়ার এক নিবিড় যোগসূত্র রয়েছে সেই দৃষ্টিকোণে আয়ুর্বেদ শাস্ত্রের চরক সংহিতা মতে নিত্য সেবনীয় ও বর্জনীয় খাদ্য তালিকা অনুযায়ী,শালি চাল, মুগ, সৈন্ধব লবণ, আমলকী, যব, দুধ, ঘি, মধু রুক্ষ এলাকার প্রাণীর মাংস ইত্যাদি নিত্য সেবনীয় দ্রব্যের অন্তর্ভুক্ত।
অন্যদিকে মাছ, দই, মাষকলাই ইত্যাদির নিত্য সেবন শরীরের পক্ষে হানিকরক।
এছাড়াও অধিক গরম, টক ও নোনতা জাতীয় খাদ্যদ্রব্য, শীতল এবং গুরু দ্রব্য, তেলে পাক করা পুরি, মালপুয়া, শাক সেবন। দিবানিদ্রা,অত্যধিক শারীরিক পরিশ্রম এবং যে কোনও নেশা পেটের সমস্যা তথা উদর রোগের ক্ষেত্রে একেবারেই পরিতাজ্য।
৬. অধ্যসন অর্থাৎ (খিদে না পেলেও খাওয়া) হরেক রোগের আঁতুড়ঘর: আধুনিক ব্যস্ততাময় জীবনযাত্রায় খিদে পেলে সময় খাওয়া ব্যাপারটা অনেকেরই ক্ষেত্রে হয়ে ওঠে না আবার অনেকের ক্ষেত্রে আগের খাওয়া হজম হওয়ার পূর্বেই অনেকে খেয়ে থাকেন। উপরের দুই ক্ষেত্রেই শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় এবং এই অভ্যেস দীর্ঘকালীন হলে বিভিন্ন প্রকার রোগের প্রাদুর্ভাব দেখা যায়।
আয়ুর্বেদ দৃষ্টিকোণে খিদে পেলে তবেই খাবার খাওয়ার নির্দেশ রয়েছে এবং সর্বদা ত্রিবিধ কুক্ষী বিমান অনুযায়ী অর্থাৎ পেটের একভাগ খাদ্যদ্রব্য (ভাত, রুটি, শাক ইত্যাদি) একভাগ তরল পদার্থ (জল, দুধ ইত্যাদি) এবং একভাগ ফাঁকা রেখে খাওয়া উচিত।
এককথায় উদরপূর্তি করে খাওয়া উচিত নয়।
৭.সুস্থ ও নীরোগ থাকতে অধারণীয় বেগ ধরে না রাখা ও রোগ সমূহ: রোজকার জীবনযাত্রায় আমরা প্রতিনিয়তই কোনও না কোনও বেগ ধারণ করে চলেছি এবং যার ফলে আমাদের অগোচরেই দেহে বাসা বাড়ছে নানা অজানা রোগ।
আয়ুর্বেদ মতে এইরকম তেরোটি বেগ ধারণ করতে সর্বদা নিষেধ করা হয়েছে ও ধারণ করলে কি কি রোগ দেখা দিতে পারে তাও সুবিস্তারিত ভাবে বর্ণিত হয়েছে।
এই তেরোটি বেগ হল—অপনবায়ু বেগ, মল বেগ, মূত্র বেগ, হাঁচিবেগ, তৃষ্ণাবেগ, ক্ষুধা (খিদে) বেগ, নিদ্রা বেগ, কাস বেগ, শ্রমজনিত শ্বাসবেগ, জৃম্ভা (হাই তোলা) বেগ, কান্না বেগ, বমন (বমি) বেগ, শুক্র বেগ।
উক্ত বেগসমূহ ধারনজনিত রোগসমূহ হল, গুল্ম, উদরশূল, শিররোগ, উদ্গার, অস্মরী (পাথুরি রোগ), অঙ্গ বেদনা, মূত্রাশয়, মূত্রমার্গ ও বৃক্কে শৃল, শিরশূল, কর্ণরোগ, অদি’ত, ঘাড়ে ব্যথা, কাশি বৃদ্ধি, শ্বাসরোগ, অরুচি, হৃদরোগ, মুখাশোষ, বধিরতা, অরুচি, গ্লানি, কৃশতা, মাথা ঘোরা, দুর্বলতা ইত্যাদি।
৮.দিনচর্যা ও ঋতুচর্যা: আয়ুর্বেদ মতে দৈনন্দিন কিছু নিয়মশৈলি পালনকে দিনচর্যা এবং প্রত্যেক ঋতুতে ঋতুভিত্তিক বিধিনিষেধ পালনকে এককথায় ঋতুচর্যা বলে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সুস্থ ও নীরোগ থাকার অন্যতম চাবিকাঠি।
এতএব আয়ুর্বেদ মতে পূর্ণাঙ্গ সুস্থতার ক্ষেত্রে কেবল রোগ ও রোগের প্রেক্ষিতে ওষুধ নির্ভর জীবনযাত্রা একমাত্র সমাধানসূচক পথ নয়। রোগের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তোলা, নিদান বর্জনের সঙ্গে রোগের মূলোৎপাটন, সুনির্দিষ্ট জীবনশৈলীতে অভ্যস্ত হয়ে পথ্য সেবন, অহিতকারক খাদ্যদ্রব্য থেকে এড়িয়ে স্বাস্থ্যকে সর্বদা উন্নততর করে তোলায় আয়ুর্বেদের মূল লক্ষ্য এবং এই নীতির বহুল জনমুখী প্রচার ও ঘরে ঘরে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ হল আয়ুর্বেদ দিবসের পূর্ণ সার্থকতা।
কমিউনিটি হেলথ অফিসার (আয়ুষ)
(কেন্দুয়া সুস্বাস্থ্য কেন্দ্র, হবিবপুর, মালদা)