Bartaman Patrika
অমৃতকথা
 

ধ্যান

আমি তাঁকে (শ্রীরামকৃষ্ণকে) দর্শন করেছি, মানে আমি সাক্ষাৎভাবে ঈশ্বরকে প্রত্যক্ষ করেছি। আমি রামকৃষ্ণ ছাড়া কারও পায়ে মাথা নোয়াইনি। সতের বৎসর বয়স হতে ঠাকুরকেই ধরে আছি। তিনিই শক্তি, তিনিই শান্তি, তিনিই একমাত্র আশ্রয়, এ ভিন্ন আর কিছুই জানিনে। শ্রীশ্রীঠাকুর অকূলের কাণ্ডারী। তিনিই আমাদের একমাত্র সহায় ও সম্বল।
শ্রীশ্রীঠাকুর ও মা কালীকে অভিন্ন জ্ঞানে ধ্যান করবে। ঠাকুরের ভেতর মা কালী আছেন, একাধারে দুই বিদ্যমান। তিনি যেন মা কালীর মুখশ্রী, মা কালীর জীবন্ত মূর্তি। শ্রীশ্রীমা হলেন সরস্বতী জ্ঞানদায়িনী, আবার মুক্তিদাত্রী মহামায়া। যখন ধ্যান বা পূজা করবি, তখন মনে মনে একটা পদ্ম কল্পনা করে নিস্‌। তার বারোটা পাপড়িতে এক একজন ঠাকুরের অন্তরঙ্গ বসবেন, আর মধ্যে ঠাকুর। এইরূপ চিন্তা করে এক একটা ফুল দিবি। এঁরা ঠাকুরের অংশ, এদের পূজায় ঠাকুর সন্তুষ্ট হবেন।
শ্রবণ মানে শোনা নয়, বিচার। ধ্যানের সময় বিচার অর্থাৎ জ্ঞান থাকবে। বিচারহীন ধ্যান নিদ্রারই সামিল। সমাধিই বৌদ্ধের নির্বাণ। ইহার অর্থ সর্বপ্রকার অপূর্ণতার অবসান এবং পরমানন্দ লাভ। ইহা শূন্যাবস্থা নয়, পরন্তু পূর্ণতালাভের অবস্থা। আত্মা ও পরমাত্মা একই জিনিস। জীবভাবে আত্মা, স্ব-স্বরূপে পরমাত্মা। জীবাত্মা পরমাত্মারই প্রতিবিম্ব। বিশ্বের আত্মারই ঈশ্বর। প্রকৃতপক্ষে ব্রহ্মে কোন গুণ থাকতে পারে না, কারণ গুণ তাতে থাকলেই তো তিনি গুণের দ্বারা সীমাবদ্ধ হয়ে পড়বেন। ব্রহ্ম জগতের নিমিত্ত ও উপাদান কারণ, তবুও ব্রহ্ম কোন কারণ নন্‌—঩কেননা, ব্রহ্ম স্বরূপত নির্গুণ ও নির্বিশেষে; তাঁ’তে মায়ার লেশমাত্র নেই। ‘কারণ’ শব্দটাই আপেক্ষিক। ব্রহ্ম কারণরূপ গুণের অতীত। আমরা নির্গুণ ব্রহ্মে কারণরূপ ধর্ম আরোপ করে থাকি, যেহেতু জগৎটাকে দেখি। ব্যবহারিক সত্য মানে জগৎটা যতক্ষণ দেখছ ও তার ব্যবহার করছ, ততক্ষণই সত্য। ব্রহ্মজ্ঞানের আগে পর্যন্ত জগতের অনুভব হয় বলে একে আপেক্ষিক সৎ বলা হয়। পারমার্থিক অর্থাৎ ব্রহ্মের দিক দিয়ে জগৎ অবাস্তব।
‘একোহহম্‌ বহু স্যাম্‌’—ভাবে তিনি প্রথমে যেমন বহু হয়েছিলেন, সে রকম ভাবে তিনি অনন্তকাল বহু হয়ে লীলা করবেন। লাখ লাখ সৌরজগৎ তিনি প্রতি মুহূর্তে সৃষ্টি করতে পারেন, তাঁর কী কখনো সৃষ্টি লোপ পেতে পারে? স্বপ্নে সত্য বোধ হওয়ার ন্যায় যতবার ভ্রমবশত জগৎটা সত্য বলে বোধ হয়, ততক্ষণই জগৎ ব্রহ্মের শক্তি বা বিকাশ। কিন্তু জ্ঞান হলে যাঁর বিকাশ, তাঁকেই সত্য বলে স্থির ধারণা হয়।
জড় নিত্য জ্ঞেয়স্বরূপ বিষয়, চৈতন্যময় আত্মা নিত্য জ্ঞাতস্বরূপ বিষয়ী। Spirit বিষয়ের দ্রষ্টা, কর্তাস্বরূপ; matter সর্বদা দৃষ্ট কর্মস্বরূপ। জ্ঞাতা আত্মা বা বিষয়ী আছে বলেই জ্ঞেয় বিষয় বা অনাত্মপদার্থের বিদ্যমানতা সম্ভবপর। জড় হতে কখন জ্ঞাতার উৎপত্তি হতে পারে না। জ্ঞেয় বিষয় পরমার্থ তো এক এবং জ্ঞাতা বিষয়ীও একটি মাত্র, ক্ষুদ্র জীবাত্মা তাঁরই ক্ষুদ্র প্রতিবিম্ব বা অংশরূপে প্রকাশমান হচ্ছে। বিশ্বাত্মা অদ্বিতীয়, অনন্ত সত্তাস্বরূপ সমুদ্র, যাতে অসংখ্য আবর্তের ন্যায় ব্যক্তিগত জীবাত্মাসমূহ বিরাজ করছে।
স্বামী অভেদানন্দজীর ‘অমিয়বাণী’ গ্রন্থ থেকে
25th  May, 2024
আনন্দময়ীর আগমনে

এক অখণ্ড চৈতন্যশক্তি হ’তে অখিল বিশ্ব ব্রহ্মাণ্ডের সকল চিৎ ও জড় বস্তু উৎপন্ন হয়েছে এই সনাতনবাণী সুপ্রাচীন ভারতীয় সংস্কৃতির মূলমন্ত্র। এই চৈতন্যশক্তি এবং সর্ব্বশক্তিমান্‌ পরমাত্মা অভিন্ন। শক্তির মহিমা শক্তিমানেরই। বিশ্বের সর্ব্বত্রই বিশ্বব্যাপিনী শক্তির খেলা।
বিশদ

দুঃখ

বৃথা দুঃখ গড়িয়া লইয়া অসহনীয় মর্ম্মদাহে নিরর্থক দহিয়া মরিও না। একটু ভাবিয়া দেখ ভাই, প্রকৃতই দুঃখিত হইবার সঙ্গত কারণ কিছু আছে কি না। প্রতীয়মান ব্যাপারের বাস্তবতার বিচার অণুমাত্র করিলাম না, কাণ্ডজ্ঞানের ব্যবহার করিতে চাহিলাম না, যাহা কিছু উত্তেজকতার মুখোশ পরিয়া সম্মুখে দাঁড়াইল, তাহারই দর্শনে অস্থির হইয়া পড়িলাম—এইরূপ মানসিক অধৈর্য্য প্রশংসনীয় নয়। বিশদ

15th  June, 2024
তমোগুণ

অজ্ঞান, আলস্য, জড়ত্ব, নিদ্রা, প্রমাদ, নির্বুদ্ধিতা প্রভৃতি তমোগুণের কাজ। এই সকলের দ্বারা সংসৃষ্ট পুরুষ কিছুই জানে না বা বোঝে না; কিন্তু নিদ্রিতের ন্যায় বা স্তম্ভের ন্যায় জড়বৎ অবস্থান করে। সত্ত্বগুণ বিশুদ্ধ জলের ন্যায় স্বচ্ছ; কিন্তু ইহা রজঃ ও তমোগুণের সহিত মিলিত হইয়া জীবের সংসারে যাতায়াতের কারণ হয়। বিশদ

14th  June, 2024
ঈশ্বর ও বিত্তদেবতা

কোন ব্যক্তিই যুগপৎ দুজন প্রভুকে সেবা করতে পারে না। কারণ হয় সে একজনকে ঘৃণা করে অপরকে ভালবাসবে অথবা একজনের প্রতি অনুরক্ত হয়ে অপরকে অবহেলা করবে। তোমরা ঈশ্বর ও বিত্তদেবতাকে এক সঙ্গে সেবা করতে পার না। বিশদ

13th  June, 2024
অবতাররূপ

শ্রীরামকৃষ্ণ একটি কথা বলতেন: ‘আমি ছাঁচ তৈরি করে রেখে গেলাম, তোরা নিজেদের জীবনকে সেই ছাঁচে ঢেলে নে, আমি আগুন জ্বেলে গেলাম, তোরা আগুন পুইয়ে নে, আমি রান্না করে রেখে গেলাম, তোরা বাড়া ভাতে বসে যা।’ প্রত্যেকটি কথাই অতিশয় তাৎপর্যপূর্ণ। বিশদ

12th  June, 2024
ব্রহ্ম

স্বামী বিবেকানন্দ ব্রহ্মের সর্বব্যাপিত্ব ও পূর্ণত্বকে অবলম্বন করিয়াই তাঁহার জীবনবেদ ও সামাজিক পরিকল্পনা বা ‘কার্যে পরিণত বেদান্ত’র কাঠামো রচনা করিয়াছিলেন। এই ব্রহ্ম-বিষয়ে পূর্বাচার্যেরা অনেক কথা বলিয়াছেন, অনেক বিচার করিয়াছেন।
বিশদ

11th  June, 2024
কল্যাণ

আত্মজীবনে কল্যাণ-লাভকেই যথেষ্ট মনে করিতে পার না। নিজে কল্যাণবন্ত হইয়া অপরাপর প্রত্যেকের অন্তরে কল্যাণের প্রদীপ জ্বালাইয়া দিতে না পারিলে মনুষ্যজীবনের সুবিপুল সার্থকতা যেন হীনাঙ্গ ও ভ্রষ্টশ্রী হইয়া পড়ে। পরকে দিয়াই মানুষের ব্যক্তিত্বের গৌরব। বিশদ

10th  June, 2024
ঈশ্বরাবতার

শ্রীচৈতন্য ও শ্রীরামকৃষ্ণের ব্যক্তিত্ব সমপর্যায়ের। উভয়ের ব্যক্তিত্বে সমজাতীয় ভাব, ভাষা, গভীর অন্তর্দৃষ্টি ও দুর্বার জীবনীশক্তি। উভয়েই ঈশ্বরাবতাররূপে সমাদৃত। উভয়েরই জীবন ও ‘মিশন’ অনেকাংশে সমজাতীয়। শ্রীচৈতন্য বলতেন, ‘প্রভু কহে দুগ্ধে ঘৃত আছে গুপ্তভাবে। বিশদ

09th  June, 2024
শুদ্ধি-অশুদ্ধি

শ্রীরামকৃষ্ণের আগমন হয়েছিল বিশেষ প্রয়োজনে। তাঁকে যুগাবতার আমরা বলে থাকি, কিন্তু তিনি শুধু এই যুগের জন্য আসেননি। তাঁর বাণী এবং জীবনীর অর্থ প্রকাশিত হতে হাজার হাজার বছর কেটে যাবে। তাঁর প্রভাব বিস্তারিত হতে থাকবে ঘর থেকে ঘরে, দেশ থেকে বিদেশে—সর্বত্র ছড়িয়ে পড়তে অনেক সময় লাগবে। বিশদ

08th  June, 2024
অলৌকিক কৃপা

শ্রীঠাকুর সত্যানন্দদেবের অলৌকিক কৃপার কিছু কথা ভক্তদের কাছে তুলে ধরার একটা প্রেরণা বেশ কিছুদিন ধরেই অনুভব করছি। কিন্তু শ্রীঠাকুরের অলৌকিক কৃপাময়তার কথা ভাবতে গিয়েই স্তব্ধ হয়ে যাই। মনে হয় ঐ লৌকিক দেহে লুক্কায়িত ছিল অনন্ত কৃপার অফুরন্ত উৎস যার নিত্য প্রবাহ প্রত্যেক ভক্তকেই করেছে অভিসিঞ্চিত। বিশদ

06th  June, 2024
প্রাণধর্ম ও জীবনধর্ম

মানুষ ও পশুর মধ্যে আর একটা বড় পার্থক্য হ’ল মানুষ অনুসন্ধিৎসু, জিজ্ঞাসু, মানুষ সবকিছু জানতে চায়, বুঝতে চায়, শিখতে চায়। কথাটা তো ঠিক। তোমরা উদ্ভিদ ও পশুর মধ্যে প্রভেদ দেখাতে গিয়ে একথা তো বলবে না যে পশু হ’ল চলমান উদ্ভিদ (Animal is a moving plant)।—না, তা বলতে পারি না। বিশদ

05th  June, 2024
প্রস্থানত্রয় ও দেবী মাহাত্ম্য

প্রস্থানত্রয় বলিতে বেদ, বেদান্ত ও গীতাকে বুঝায়। বস্তুতঃ বেদ, বেদান্ত ও গীতাই মুখ্যশাস্ত্র। অন্যান্য শাস্ত্র ইহাতে প্রকাশিত সত্যেরই বিভিন্নমুখী অভিব্যক্তি। বিশদ

04th  June, 2024
পবিত্র-হৃদয়

পাকা আম ঠাকুরের সেবায় ও সকল কাজে লাগতে পারে, কিন্তু একবার কাকে ঠোক্‌রালে আর কোন কাজে লাগে না। দেব-সেবায় আর সে আম দেওয়া যায় না, ব্রাহ্মণকেও দান করা যেতে পারে না, আপনি খাওয়াও উচিত নয়। বিশদ

03rd  June, 2024
শ্রীরামকৃষ্ণ

শ্রীরামকৃষ্ণের নামে যে সঙ্ঘ গড়ে উঠেছে, তার প্রতিষ্ঠাতা তিনি নিজেই। দীর্ঘ দ্বাদশবর্ষব্যাপী অক্লান্ত সাধনায় ভারতবর্ষের আধ্যাত্মিক শক্তিকে তিনি জাগ্রত করেন। শ্রীরামকৃষ্ণের মানবকল্যাণসাধনের যন্ত্ররূপেই এই সঙ্ঘের আবির্ভাব। এর সূচনা কাশীপুরের বাগানবাড়িতে।
বিশদ

02nd  June, 2024
বদ্ধজীব

বদ্ধজীব সংসারে কামিনী-কাঞ্চনে বদ্ধ, তাই নিয়েই মত্ত। তারা মনে করে যে, সংসারে বেশ সুখে ও নির্ভয়ে আছে। এটা বুঝতে পারে না যে, কলঙ্কের সাগরে ডুবে রয়েছে।
বিশদ

01st  June, 2024
মোক্ষ

জ্ঞানযোগী মহর্ষি বশিষ্ঠের মতে, মোক্ষ লাভ করিতে হইলে বাসনাক্ষয় মনোনাশ ও তত্ত্বজ্ঞান যুগপৎ অভ্যাস করা আবশ্যক। কারণ, এই তিনটি কার্য-কারণ-সম্বন্ধাশ্রিত। বিশদ

31st  May, 2024
একনজরে
উত্তরপ্রদেশের গাজিয়াবাদে পথ দুর্ঘটনায় মৃত্যু হল চারজন ইটভাটা কর্মীর। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে মুরদনগরে ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়েতে (ইপিই)। ...

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের উপর জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ছোট শিল্প এখনও পর্যন্ত প্রযুক্তিগত দিক দিয়ে ততটা উন্নত নয়। ...

ভেনামি চিংড়ির ভেড়িতে বিষ, মাংসের দোকানে আগুন। কাঁথি আসনে জেতার পর খেজুরি-২ ব্লকে বিজেপির সন্ত্রাস অব্যাহত রয়েছে। শনিবার রাতে খেজুরি-২ ব্লকের হলুদবাড়ি পঞ্চায়েতের চৌদ্দচুল্লি গ্রামে তৃণমূল নেতা তাপস প্রামাণিকের চিংড়ির ভেড়িতে বিষ ঢেলে দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ...

কেন্দ্রের ১০০ দিনের কাজের প্রকল্প (মনরেগা) বাংলায় বন্ধ। তাই নবান্ন নিজস্ব উদ্যোগে রাজ্যে চালু করেছে ‘কর্মশ্রী’। এই প্রকল্পে কাজ দিতে উদ্যোগী হয়েছে খাদ্যদপ্তরও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাতৃসূত্রে বিপুল অঙ্কে বিত্তলাভ হতে পারে। কর্ম ও ব্যবসায় ক্রমোন্নতি। ঈশ্বর চিন্তায় মনে শান্তিলাভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মরুময়তা ও অনাবৃষ্টি প্রতিরোধ দিবস
১৬৩১: শাহজাহান পত্নী মুমতাজের মৃত্যু
১৬৩১: মোগল রাজকন্যা তথা সম্রাট শাহজাহান ও মুমতাজের সর্বকনিষ্ঠ সন্তান গওহর আরা বেগমের জন্ম
১৬৭৪: মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির মা জীজা বাঈয়ের মৃত্যু
১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান
১৮৫৮: ঝাঁসির রাণী লক্ষ্মী বাঈয়ের মৃত্যু
১৮৮৫: নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি স্থাপিত হয়
 ১৯০৫:  লন্ডনে টেমস নদীর ওপর বাষ্পীয় নৌপরিবহন চলাচল শুরু হয়
১৯৩০: বিশিষ্ট অভিনেতা অনুপ কুমারের জন্ম
১৯৬৭: চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2024

দিন পঞ্জিকা

২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী অহোরাত্র। চিত্রা নক্ষত্র ২২/১৮ দিবা ১/৫১। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৫০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৭ মধ্যে। রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে পুনঃ ১/২৪ গতে ২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩১ গতে ৪/১৩ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
২ আষাঢ়, ১৪৩১, সোমবার, ১৭ জুন, ২০২৪। একাদশী শেষরাত্রি ৪/৪০। চিত্রা নক্ষত্র দিবা ১২/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৭ মধ্যে। 
১০ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বহু ট্রেনের রুট পরিবর্তন
ভয়াবহ দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সকাল আটটা নাগাদ রাঙাপানি ...বিশদ

02:57:00 PM

ময়নাগুড়িতে জমি বিবাদ, গুরুতর আহত ৩
ময়নাগুড়ি চুরভান্ডার এলাকায় জমি নিয়ে বিবাদ। সংঘর্ষে আহত দু’পক্ষের একাধিক। ...বিশদ

02:13:44 PM

বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির
বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। রাজ্যের ৪টি কেন্দ্রের ...বিশদ

02:03:56 PM

গাফিলতির কথা স্বীকার রেলের
উত্তরবঙ্গে ভয়াবহ রেল দুর্ঘটনার পিছনে গাফিলতির কথা মেনে নিল রেলওয়ে ...বিশদ

01:34:20 PM

উত্তরবঙ্গ রেল দুর্ঘটনা: বাগডোগরা যেতে পারেন মুখ্যমন্ত্রী
বিকেলে বাগডোগরা যাওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখান থেকেই ঘটনাস্থলে ...বিশদ

01:21:00 PM

উত্তরবঙ্গ রেল দুর্ঘটনা: সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর
উত্তরবঙ্গ রেল দুর্ঘটনায় সাহায্য ঘোষণা নরেন্দ্র মোদির। মৃতদের পরিবারপিছু ২ ...বিশদ

01:09:50 PM