Bartaman Patrika
খেলা
 

দুরন্ত ফ্রি-কিকে কেরিয়ারের
৮০০তম গোল লিও মেসির


 

আর্জেন্তিনা- ২                      :                            পানামা- ০
(আলমাদা, মেসি)

বুয়েনস আইরেস: ফের লায়োনেল মেসির জাদু। আর তাতেই মজলেন বিশ্বজোড়া ভক্তরা। বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে শুক্রবার ভোরে প্রথমবার মাঠে নেমেছিল আর্জেন্তিনা। পানামার বিরুদ্ধে প্রীতি ম্যাচে ২-০ ব্যবধানে জয় পায় নীল-সাদা জার্সিধারীরা। দু’টি গোলেই রয়েছে মেসির অবদান। প্রথম ক্ষেত্রে তাঁর নেওয়া ফ্রি-কিক পোস্টে লেগে ফিরলে তা থেকে দলকে এগিয়ে দেন থিয়াগো আলমাদা। গোলটি আসে ৭৮ মিনিটে। এর দশ মিনিট পর অসাধারণ ফ্রি-কিকে ব্যবধান বাড়ান এলএমটেন। সেই সঙ্গে পূর্ণ হয় পেশাদার কেরিয়ারে তাঁর ৮০০তম গোল (দেশ ও ক্লাব মিলিয়ে)। জাতীয় দলের হয়ে মেসির গোলসংখ্যা এখন ৯৯। দেশের জার্সিতে আর একটি গোল করলেই ১০০-র ম্যাজিক ফিগার স্পর্শ করবেন তিনি।
গত ডিসেম্বরে কাতারে মেসির নেতৃত্বে তৃতীয়বারের জন্য বিশ্বজয়ের স্বাদ পায় আর্জেন্তিনা। কাপ জিতে মেসি বলেছিলেন, চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নামার স্বাদ পেতে চান। শুক্রবার তাঁর সেই ইচ্ছা পূর্ণ হল। এই ম্যাচ নিয়ে বিপুল উৎসাহ ছিল ফুটবলপ্রেমীদের মধ্যে। এস্তাদিও মনুমেন্টাল স্টেডিয়ামে হাজির ছিলেন ৮৩ হাজার দর্শক। স্টেডিয়ামের বাইরে দুপুর থেকেই ভিড় জমিয়েছিলেন উৎসাহীরা। বেশিরভাগেরই পরনে ছিল মেসির ১০ নম্বর জার্সি। বিক্রি হচ্ছিল এলএমটেনের আদলে পুতুল। টিকিটের হাহাকার ছিল চরমে। পরিস্থিতি দেখে ম্যাচ শুরুর ছয় ঘণ্টা আগেই মাঠে আনা হয়েছিল ফুটবলারদের।
ম্যাচে অবশ্য গোলের জন্য দীর্ঘ প্রতীক্ষা করতে হয়েছে আর্জেন্তিনার সমর্থকদের। প্রথমার্ধে একাধিক সুযোগ তৈরি করেও কাজের কাজ হয়নি। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি আলমাদার গোলে স্বস্তি আসে গ্যালারিতে। আর মেসির গোলে বয়ে যায় উচ্ছ্বাসের ঢেউ। ম্যাচ শেষে মাঠ জুড়ে শুরু হয় উৎসব। আতসবাজির আলোয় উদ্ভাসিত হয় স্টেডিয়াম। বিশ্বকাপ হাতে ভিকট্রি ল্যাপে অংশ নেন মেসিরা। পরে আর্জেন্তাইন অধিনায়ক বলেন, ‘আমাদের ভালোবাসায় ভরিয়ে দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। দীর্ঘদিন পর বিশ্বকাপ দেশে এসেছে। আবার কবে জিতব তাও জানি না। তাই এই মুহূর্ত উপভোগ করুন সবাই।’ কোচ লায়োনেল স্কালোনি বলেন, ‘ফুটবলারদের কাছে আমি চিরকৃতজ্ঞ।’ তাঁর দুই চোখে চিকচিক করছিল জল।

জোড়া লক্ষ্যভেদে নায়ক রোনাল্ডো

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে পর্তুগালের বিদায়ের পর চোখের জলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ড্রেসিং-রুমে ফেরার দৃশ্য আজও স্মৃতিতে টাটকা। সেই মুহূর্তে হয়তো জাতীয় দল থেকে অবসরের ভাবনাও ঘিরে ধরেছিল পর্তুগিজ সুপারস্টারকে।
বিশদ

ব্যর্থ গোমবাউকেই
কোচ চাইছে ইমামি!

সুপার কাপের পরই স্টিফেন কনস্টানস্টাইনের বিদায় নিশ্চিত। ব্রিটিশ কোচের উত্তরসূরি কে হবেন? সেটাই এখন ইস্ট বেঙ্গল সমর্থকদের প্রধান প্রশ্ন। সূত্রের খবর, পরবর্তী কোচ হিসেবে জোসেফ গোমবাউকেই প্রথম পছন্দ লগ্নিকারী সংস্থা ইমামির।
বিশদ

ব্যর্থ পিভি সিন্ধু

খারাপ সময় যেন শেষই হতে চাইছে না পিভি সিন্ধুর। সুইস ওপেন ব্যাডমিন্টনে দ্বিতীয় রাউন্ডেই থমকে গেলেন সিন্ধু। চতুর্থ বাছাই হায়দরাবাদি শাটলার হারলেন ইন্দোনেশিয়ার পুট্রি কুসুমা ওয়ারদানির কাছে।
বিশদ

হ্যাটট্রিক ওংয়ের, ফাইনালে মুম্বই
 

মহিলাদের প্রিমিয়ার লিগে দাপটে ফাইনালে জায়গা নিশ্চিত করল মুম্বই ইন্ডিয়ান্স। শুক্রবার এলিমিনেটরে ইউপি ওয়ারিয়র্সকে ৭২ রানে বশ মানালেন হরমনপ্রীত কাউররা।
বিশদ

দিল্লির ডাগ-আউটে পন্থকে
দেখার আশায় কোচ পন্টিং

না থেকেও ভীষণইভাবেই দলের সঙ্গে রয়েছেন ঋষভ পন্থ। সেটা স্পষ্ট দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিংয়ের কথায়। তিনি বলেছেন, ‘আমরা জানি না, ঋষভ সুস্থ হয়ে ফের কবে মাঠে ফিরবে।
বিশদ

মোহন বাগানে নতুন
জিম পিকের নামে

পিকে ব্যানার্জির নামাঙ্কিত জিম উদ্বোধন ঘিরে শুক্রবার চাঁদের হাট বসেছিল মোহন বাগান তাঁবুতে। সুব্রত ভট্টাচার্য, শ্যাম থাপা, প্রদীপ চৌধুরি, শিশির ঘোষ, বিদেশ বসুর মতো প্রাক্তনীদের পাশাপাশি উপস্থিত ছিলেন পিকে ব্যানার্জির কন্যা পলা ও অমল দত্তের মেয়ে নুপুর।
বিশদ

ক্লাবের সিদ্ধান্তে হতাশ স্টিফেন

শুক্রবার সকালে সবেমাত্র শেষ হয়েছে ইস্ট বেঙ্গলের অনুশীলন। যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ড থেকে সবার আগে বেরিয়ে এলেন স্টিফেন কনস্টানটাইন। চোখেমুখে হতাশার ছাপ স্পষ্ট। অস্বাভাবিক কিছু নয়। সুপার কাপের পরই যে তাঁর বিদায় নিশ্চিত।
বিশদ

ধোনির প্রশংসায় সানি

২০১৫ সালের জুলাইয়ে দুই বছরের জন্য আইপিএলে খেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছিল চেন্নাই সুপার কিংসের উপর। যার ফলে ২০১৬ ও ২০১৭ সালে তারা অংশ নিতে পারেনি কোটিপতি লিগে।
বিশদ

বিশ্বকাপের জন্য এখনও প্রস্তুত
নয় ভারতীয় দল, মন্তব্য সানির

 

ওয়ান ডে সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারে বেজায় ক্ষুব্ধ প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর। এই ব্যর্থতার জন্য ঘুরিয়ে আইপিএলকেই দায়ী করেছেন তিনি।
বিশদ

24th  March, 2023
সুপার কাপের পরই
ছাঁটাই কনস্টানটাইন

 

মোহন বাগান আইএসএল জিতেছে, ইস্ট বেঙ্গল কেন পারছে না? ফুটবলমহলে এটাই এখন প্রধান প্রশ্ন। আগামী মরশুমের পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার ইমামি হাউসে ইনভেস্টরের সঙ্গে বোর্ড মিটিংয়ে বসেছিলেন লাল-হলুদ কর্মকর্তারা।
বিশদ

24th  March, 2023
বক্সিং ফাইনালে নিখাত, লাভলিনারা

বিশ্ব খেতাব রক্ষার দোরগোড়ায় নিখাত জারিন। তিনি ছাড়াও বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে সোনার স্বপ্ন জাগিয়েছেন নীতু ঘাংঘাস, লাভলিনা বড়গোঁহাই ও সুইটি বোরা।
বিশদ

24th  March, 2023
ফ্রান্সকে চ্যালেঞ্জ জানাতে
তৈরি নেদারল্যান্ডস

 

বিশ্বকাপ ফাইনালের হারের পর প্রথমবার মাঠে নামছে ফ্রান্স। শুক্রবার উয়েফা ইউরো কাপের বাছাই পর্বের গ্রুপ-বি’র ম্যাচে ফরাসিদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।
বিশদ

24th  March, 2023
দুরন্ত লাল-হলুদ দুর্গপ্রহরী আদিত্য পাত্র
জুনিয়র ডার্বি গোলশূন্য

ম্যাচের বয়স ৮৯ মিনিট। বক্সের মধ্যে নংডোম্বা নাওরেমকে রুখতে গিয়ে ফাউল করেন শ্যামল বেসরা। পেনাল্টির বাঁশি বাজাতে ভুল হয়নি রেফারির।
বিশদ

24th  March, 2023
ফিটনেস নিয়ে বার্তা
দিলেন নেতা রোহিত

বিশ্বকাপের আর বেশি বাকি নেই। কিন্তু ভারতীয় ক্রিকেটারদের চোট-আঘাত নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে। ঘোর অনিশ্চিত যশপ্রীত বুমরাহ, শ্রেয়স আয়ারের খেলা।
বিশদ

24th  March, 2023

Pages: 12345

একনজরে
হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পরই জোর ধাক্কা খেলেন ব্লক ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডর্সি। বৃহস্পতিবারই ডর্সির সম্পত্তি কমেছে ৫২ কোটি ৬০ লক্ষ মার্কিন ডলার। ...

হরিপাল থানার অন্তর্গত নালিকুল পশ্চিম পঞ্চায়েত অফিসে চুরির ঘটনাকে ঘিরে উত্তেজনা ছাড়াল শুক্রবার। শাসক দলের দাবি, পঞ্চায়েতকে বদনাম করতে চক্রান্ত করছে বিরোধীরা। শুক্রবার সকালে পঞ্চায়েতের এক কর্মী অফিস খুলতে এসে দেখেন জানালা ভাঙা। ...

স্বামীর পরকীয়ার প্রতিবাদ করে খুন হতে হল স্ত্রীকে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে তুফানগঞ্জের নাককাটিগছ পঞ্চায়েতে। স্বামীর বিরুদ্ধে স্ত্রীর গলার নলি কেটে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠেছে। পুলিস জানিয়েছে, মৃতার বয়স ৪১ বছর। ...

মোদি সরকারের আমলে গত পাঁচ বছরে রেলে বেসরকারি বিনিয়োগ হয়েছে ৩০ হাজার কোটি টাকারও বেশি। শুক্রবার সংসদে এমনই চমকপ্রদ তথ্য দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যার ফলে রেলের বেসরকারিকরণ নিয়ে জল্পনা আরও তীব্র হয়ে উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সাংগঠনিক কর্মে বড় সাফল্য পেতে পারেন। উপস্থিত বুদ্ধি আর সাহসের জোরে কার্যোদ্ধার। বিদ্যায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৫৭০: পোপ পঞ্চম পায়াম কর্তৃক ব্রিটেনের রানী প্রথম এলিজাবেথ ধর্মচ্যুত হন
১৫৮৬: সম্রাট আকবরের সভাসদ বীরবলের মৃত্যু
১৭৫৪: ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটনের মৃত্যু
১৮৪৩: টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়
১৮৬২: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম কাগজের মুদ্রা চালু হয়
১৮৯৬: আধুনিক অলিম্পিক ক্রীড়ার প্রথম স্বর্ণপদক প্রদান করা হয়
১৮৯৮: স্বামী বিবেকানন্দ মার্গারেট এলিজাবেথ নোবেলকে দীক্ষান্তে নিবেদিতা নামকরণ করেন
১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
২০১০: ভারতীয় বাঙালি আলোকচিত্রী নিমাই ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৪৮ টাকা ৮৩.২২ টাকা
পাউন্ড ৯৯.৩৬ টাকা ১০২.৮০ টাকা
ইউরো ৮৭.৫৯ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬০,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৭,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী ২৬/৪৮ অপরাহ্ন ৪/২৪। ভরণী নক্ষত্র ১৯/৬ দিবা ১/১৯। সূর্যোদয় ৫/৪০/২৩, সূর্যাস্ত ৫/৪৫/২৯। অমৃতযোগ দিবা ৯/৪১ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩১ মধ্যে পুনঃ পুনঃ ১২/৬ গতে ১/৪১ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৪/৪ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী রাত্রি ৭/৩। ভরণী নক্ষত্র দিবা ৩/৫৯। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/১২ মধ্যে ও ১/১৪ গতে ২/৪৫ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/১৫ মধ্যে ও ৪/১২ গতে ৫/৪১ মধ্যে। 
২ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মল্লারপুরে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র ও বোমা তৈরির মশলা, ধৃত ১
বীরভূমের মল্লারপুর থানার জুবুনি গ্রামে তল্লাশি অভিযান চালিয়ে বিপুল পরিমাণে ...বিশদ

03:05:16 PM

সিভিক ভলান্টিয়ারদের এক্তিয়ার নিয়ে জারি হল নির্দেশিকা
রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের দায়িত্ব কী! প্রশাসনিক ও আইনগত দিক দিয়ে ...বিশদ

02:37:00 PM

প্রশ্ন করা থামাব না, সাংবাদিক বৈঠকে বললেন রাহুল
গতকাল সাংসদ পদ খারিজের পর আজ সাংবাদিক বৈঠক করলেন কংগ্রেস ...বিশদ

01:29:00 PM

আদালতে ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত বিধায়ক-সাংসদদের সদস্যপদ খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা
কোনও অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর দু’বছর বা তার ...বিশদ

12:56:34 PM

দিল্লির ইডি অফিসে হাজিরা দিলেন সিউড়ির ইনস্পেক্টর মহম্মদ আলি

12:48:16 PM

আজ সাংবাদিক বৈঠক করবেন রাহুল গান্ধী
সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পর প্রথম সংবাদ মাধ্যমের মুখোমুখি ...বিশদ

12:10:06 PM