Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বীরভূম জেলাশাসকের ঘোষণা
প্রকল্পের সুবিধা মানুষ ঠিকমতো পাচ্ছে কি না, দেখবে প্রশাসন

সংবাদদাতা, রামপুরহাট: এবার থেকে টিম তৈরি করে সরকারি প্রকল্পের সুবিধা মানুষ ঠিকমতো পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখা হবে। দুর্নীতি রেয়াত করা হবে না। মঙ্গলবার মুরারই ব্লকে উন্নয়ন নিয়ে পর্যালোচনা বৈঠকে বীরভূমের জেলাশাসক বিধান রায় এভাবেই সবাইকে সতর্ক করলেন।
১০০দিনের কাজ, স্বাস্থ্যসাথী থেকে খাদ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, সরকারি গৃহ সহ রাজ্য সরকারের সমস্ত জনমুখী প্রকল্পগুলির সুবিধা সর্বস্তরের মানুষ পাচ্ছে কি না, কোনও প্রকল্পের কাজ আটকে আছে কি না তা খতিয়ে দেখতেই মূলত এই বৈঠক করা হয়। সভায় জেলাশাসক বলেন, আমাদের একটাই পরিচয়, আমরা ‘টিম বীরভূম’। আমাদের একটাই লক্ষ্য, সরকারি নির্দেশনামা মধ্যে থেকেই জেলাকে এক নম্বরে নিয়ে যাওয়া। দুয়ারে সরকার কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর আমরা ফের মিটিং করব। তবে এখনকার মতো দু’-তিন ঘণ্টা ধরে নয়। তখন এক ঘণ্টা মিটিং করব। বাকি সময় টিম তৈরি করে কোথায় কী উন্নয়নমূলক কাজ চলছে তা ফিল্ডে গিয়ে দেখব। সেইসঙ্গে ১০০দিনের কাজ, রূপশ্রী, কন্যাশ্রী, বার্ধক্য ভাতা, সরকারি বাড়ি সহ অন্যান্য সরকারি সুবিধা মানুষ ঠিকমতো পাচ্ছেন কি না এবং রাস্তঘাটের কাজ ঠিকমতো হচ্ছে কি না দেখব। তিনি বলেন, জেলায় আমি দ্বিতীয়বারের জন্য এসেছি। আমার কাছে পারফরমেন্সই প্রথম ও শেষ কথা। যেকোনও দুর্নীতি, বেনিয়ম মানব না। সুতরাং সে দিকে দৃষ্টি রেখে সবাইকে কাজ করতে হবে। 
এদিন মুরারই-২ ব্লকেও রিভিউ মিটিং করেন তিনি। সেখানেও পড়ে থাকা কাজ দ্রুত শেষ করার নির্দেশ দেওয়ার পাশাপাশি বিভিন্ন জনমুখী প্রকল্পগুলির সঙ্গে সাধারণ মানুষকে যুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৬আগস্ট থেকে ‘দুয়ারে সরকার’ ও ১ সেপ্টেম্বর থেকে ‘লক্ষীর ভাণ্ডার’ প্রকল্প শুরু হবে। জেলাশাসক বলেন, করোনা আবহে যেখানে অন্যান্য অর্থনৈতিক কাজকর্ম খুব ধীরে হচ্ছে, সেখানে ১০০দিনের কাজ সহ অন্যান্য পরিষেবাগুলি সঠিক সময়ে করে ইউজিসি জমা দিতে হবে। যাতে পরবর্তী বরাদ্দ পেতে অসুবিধে না হয়।    
উল্লেখ্য, জেলার ১৯টি ব্লকে পৌঁছে উন্নয়নমূলক কাজের রিভিউ মিটিং করবেন জেলাশাসক। এ পর্যন্ত আটটি ব্লকে এমন মিটিং হয়েছে। এদিনের সভায় উপস্থিত ছিলেন বিধায়ক অভিজিৎ সিংহ, রামপুরহাট মহকুমা শাসক সাদ্দাম নাভাস, বিডিও প্রণব চট্টরাজ সহ বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্তা ও পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের সদস্যরা।

04th  August, 2021
বিক্ষিপ্ত ঘটনা ছাড়া করিমপুরে ভোট নির্বিঘ্নেই

করিমপুর-২ ব্লকের ছ’টি অঞ্চলে নির্বিঘ্নে ভোট হওয়ায় হাঁফ ছেড়ে বাঁচল পুলিস প্রশাসন। একমাত্র ৬৫ নম্বর শুভরাজপুরে ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ ওঠে। তবে সময় মতো পুলিস পৌঁছে যাওয়ায় বড় অশান্তি হয়নি। 
বিশদ

কৃষ্ণগঞ্জ ব্লকে ভোট পেতে কৃষকবন্ধু প্রকল্পে ভরসা তৃণমূল কংগ্রেসের

কৃষ্ণগঞ্জ ব্লকে ভোটে লিড পেতে বড় ফ্যাক্টর কৃষকদের ভোট। কৃষিপ্রধান কৃষ্ণগঞ্জ বিধানসভা এলাকায় কৃষকদের সংখ্যাই ৬০ শতাংশের বেশি।
বিশদ

বীরভূমের পরিযায়ী শ্রমিকদের ভোটের সময় ফিরিয়ে আনতে উদ্যোগ নেতাদের

সদ্য ঈদের ছুটি কাটিয়ে ভিন রাজ্যে পাড়ি দিয়েছেন বহু পরিযায়ী শ্রমিক। ভোটের আগে তাঁদের মধ্যে অধিকাংশই ফিরতে পারছেন না। এই ঘটনায় রীতিমতো চিন্তায় পড়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তাই ভোটের আগে নানা রকম টোপ দিয়ে তাঁদের ফেরানোর চেষ্টা চালাচ্ছেন তাঁরা। 
বিশদ

বিষ্ণুপুরের লালবাঁধে তলিয়ে কলেজ ছাত্রের মৃত্যু

প্রতিবেশীর মৃতদেহ দাহ করার পর স্নান করতে জলে নেমে তলিয়ে গিয়ে এক কলেজ ছাত্রের মৃত্যু হল। বিষ্ণুপুরের লালবাঁধে মৃত তরুণের নাম বিকাশ মাদ্রাজি (১৮)। তাঁর বাড়ি বিষ্ণুপুর শহরের হাসপাতাল কলোনি এলাকায়। তিনি সেখানকার রামানন্দ কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন।
বিশদ

আরামবাগে লাশের রাজনীতি করেছিল বিজেপি, ফাঁস করে দিলেন মৃতের দাদাই

আরামবাগে বিজেপির লাশ রাজনীতির পর্দা ফাঁস। মঙ্গলবার তৃণমূলে যোগ দিয়ে বিজেপি কর্মী সাবির আলি খান মৃত ভাইকে নিয়ে দলের চক্রান্তের কথা প্রকাশ করলেন।
বিশদ

আরামবাগে মুখ্যমন্ত্রীর সফরের আগে পতাকা ছেঁড়া নিয়ে উত্তেজনা

আরামবাগে মুখ্যমন্ত্রীর সফরের আগে বিজেপির বিরুদ্ধে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছেঁড়ার অভিযোগ উঠল। মঙ্গলবার গোঘাটের বালি পঞ্চায়েতের জগৎপুর, ঘোষপাড়ায় তৃণমূল প্রার্থীর ফ্লেক্স ও দলীয় পতাকা ছেঁড়া ঘিরে উত্তেজনা ছড়ায়।
বিশদ

টোটোতে দলীয় পতাকা লাগিয়ে ভোটকেন্দ্রে আসার অভিযোগ

নির্বাচনী আচরণবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে টোটোতে শাসক দলের দলীয় পতাকা লাগিয়ে ভোটকেন্দ্রে ভোটারদেরকে নিয়ে আসার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।
বিশদ

‘গো ব্যাক’ স্লোগান খগেনকে

বুথে ঢোকার সময় বিজেপির পোলিং এজেন্ট উৎপল সরকারকে মারধর ও হুমকির অভিযোগ উঠল তৃণমূল কর্মীদের বিরুদ্ধে।
বিশদ

কৃষকবন্ধুর ‘ডেথ বেনিফিটে’র অর্থ বিজেপি নেতাদের পকেটে

সহযোগিতা করার নামে এক আদিবাসী গরিব মানুষের কৃষকবন্ধু প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ উঠল বিজেপি নেতাদের বিরুদ্ধে।
বিশদ

দলে ‘বিভীষণ’নেতাদের উপর গোয়েন্দাগিরি চালাচ্ছে তৃণমূল

দলের ভোট কেটে রাম-বামকে অক্সিজেন জোগানোর চক্রান্ত! প্রকাশ্যে দলের ঝান্ডা ধরলেও গোপনে বিরোধী শিবিরের সঙ্গে হাত মেলানো।
বিশদ

দুর্গাপুরে কমরেডদের ঘরওয়াপসি, ঘুম ছুটেছে গেরুয়া শিবিরের 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্র থেকে সিপিএম ৪৪.২১শতাংশ ভোট পেয়েছিল। দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র থেকে জোট প্রার্থী ৫৪.৪৪শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। ২০১৯সালের লোকসভা নির্বাচনে সেই বামেদের ভোট ১১ শতাংশে নেমে আসে।
বিশদ

দুর্গাপুরে মুখ্যমন্ত্রীর পদযাত্রায় জনজোয়ার

বর্ধমানের পর দুর্গাপুরেও মুখ্যমন্ত্রীর পদযাত্রায় জনপ্লাবন দেখা গেল। মঙ্গলবার বিকেলে মুখ্যমন্ত্রীকে ঘিরে দুর্গাপুরবাসীর আবেগের প্রতিফলন দেখা গেল।
বিশদ

ধস দুর্গতদের শীঘ্রই পুনর্বাসন চান মমতা 

রানিগঞ্জের কয়লাখনি অঞ্চলে ধস দুর্গতদের অবিলম্বে পুনর্বাসন চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সংক্রান্ত প্রকল্পের কাজ দ্রুত শেষ আসানসোলে দলের নেতৃত্বকে নির্দেশও দিলেন তিনি। পাশাপাশি আঙুল তুললেন কেন্দ্রের বিরুদ্ধেও। 
বিশদ

রবীন্দ্রজয়ন্তীকেও ভোট প্রচারের হাতিয়ার রাজনৈতিক দলগুলির

ভোটের মরশুমে রাজনীতির কারবারিদের হাত থেকে রেহাই নেই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরেরও। আজ ২৫ বৈশাখ, এই দিনটিকে ভোটের প্রচারে কাজে লাগাতে তৈরি তৃণমূল, বিজেপি, সিপিএম থেকে শুরু করে সব দলই। 
বিশদ

Pages: 12345

একনজরে
জ্যাক অলিভল প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান রসময় দাস মঙ্গলবার প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী তপতী দাস এবং দুই পুত্র রাজর্ষি দাস ও রীতেশ দাস ...

গত জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দার্জিলিং জেলায় ৩০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তবে জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার কোনও খবর নেই বলে জেলা স্বাস্থ্য বিভাগ ...

পর্দার ‘মুন্নাভাই’ মুরলি প্রসাদকে পাশ করাতে গিয়ে পরীক্ষায় বসেছিলেন শিক্ষক রুস্তম পারভি। রিয়েল লাইফে তেমনই কাণ্ড ঘটাতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন এক ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নিট) পরীক্ষার্থীর দাদা। ঘটনাস্থল রাজস্থানের বারমার। ...

পুলিস কর্মীদের পোস্টাল ব্যালটে ভোটদান প্রক্রিয়াকে প্রভাবিত করছে রাজ্য ও কলকাতা পুলিসের ওয়েলফেয়ার কমিটি। এই অভিযোগ তুলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে একটি রাজনৈতিক দল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার ও বিমা সূত্রে অর্থাগম হতে পারে। কাজের প্রসার ও নতুন কর্মলাভের সম্ভাবনা। বিদ্যা হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব রেডক্রস দিবস
বিশ্ব থ্যালাসেমিয়া দিবস
১৭৯৪ - ফ্রান্সের রসায়ন বিজ্ঞানের জনক এ্যান্থেনিও লেভিকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল
১৮২৮- রেড ক্রস এর প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনন্টের জন্ম
১৮৬১ - বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৬৩ - ভারতে প্রথম রেডক্রস দিবস উদযাপিত হয়
১৯০২ - দক্ষিণ ফ্রান্সে অবস্থিত একটি পাহাড় থেকে বিকট শব্দে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হওয়ায় সেন পিয়ারে নামের একটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়
১৯২৯- শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী গিরিজা দেবীর জন্ম
১৯৫৩- গায়ক রেমো ফার্নাডেজের জন্ম
১৯৬২- জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় উদ্বোধন
১৯৭০ – প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেট তারকা মাইকেল বেভানের জন্ম
১৯৮১ - কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় স্থায়ী প্রধান বিচারপতি ফণিভূষণ চক্রবর্তীর মৃত্যু
১৯৯৩ - অস্ট্রেলীয় ক্রিকেট তারকা প্যাট কামিন্সের জন্ম
১৯৯৬ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্য যুগের পরবর্তী নতুন সংবিধান চালু হয়
২০০৮ -  অভিনেতা,পরিচালক ও নাট্যব্যক্তিত্ব জ্ঞানেশ মুখোপাধ্যায়ের মৃত্যু
২০২৩ - সাহিত্যিক সমরেশ মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০৩.১৭ টাকা ১০৬.৬২ টাকা
ইউরো ৮৮.৩৮ টাকা ৯১.৫১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা ৯/৩০ দিবা ৮/৫২। ভরণী নক্ষত্র ২১/১৫ দিবা ১/৩৪। সূর্যোদয় ৫/৩/৪২, সূর্যাস্ত ৬/২/২৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৭ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/২৭ গতে ৫/১০ মধ্যে। রাত্রি ৬/৪৬ গতে ৮/৫৯ মধ্যে পুনঃ ১/২৪গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে। রাত্রি ৮/৫৯ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/১৮ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৮ গতে ৩/৪০ মধ্যে। 
২৫ বৈশাখ, ১৪৩১, বুধবার, ৮ মে ২০২৪। অমাবস্যা দিবা ৮/৪৮। ভরণী নক্ষত্র দিবা ১/৫৬। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে। কালবেলা ৮/১৯ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/৩৪ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/১৯ গতে ৩/৪২ মধ্যে। 
২৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: লখনউ ৩/০ (১ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

07:46:42 PM

আইপিএল: ২ রানে আউট ডিকক, লখনউ ১৩/১ (২.১ ওভার), বিপক্ষ হায়দরাবাদ

07:42:24 PM

আইপিএল: হায়দরাবাদের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত লখনউয়ের

07:13:59 PM

আগামী বছর উচ্চমাধ্যমিক কবে, জানুন
আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ৩ মার্চ ২০২৫। চলবে ১৮ ...বিশদ

04:46:37 PM

৪৫ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:21:11 PM

লোকসভা নির্বাচন: বিস্ফোরক অভিযোগ করলেন দেব
লোকসভা নির্বাচন চলছে। ইতিমধ্যেই হয়ে গিয়েছে তিন দফার ভোটগ্রহণ পর্ব। ...বিশদ

04:20:44 PM